অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024: অনার্স ১মবর্ষ উদ্ভিদবিজ্ঞান শিক্ষার্থীদের জন্য 2024 সালের মাইক্রোবায়োলজি বিষয়ে নির্বাচিত পরীক্ষা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় কুইজ প্রশ্নের উত্তরসহ সংখিপ্ত ও রচনামূলক প্রশ্নের সাজেশন দেওয়া হয়েছে। তাই এই সাজেশন তোমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মাইক্রোবায়োলজি বিষয়ের বিগত সালের প্রশ্নব্যাংক দেখতে ক্লিক কর।

-বিভাগ(দশটি প্রশ্নের উত্তর দিতে হবে) ১x১০=১০

১। এন্টিবডি কী? (What is antibody?)
উত্তর : এন্টিবডি বলতে বুঝায় মানুষের রক্তে উৎপাদিত এক প্রকার প্রােটিন জাতীয় পদার্থ, যা এন্টিজেনের সাথে মিলিত হয়ে তার ক্ষতিকর প্রবণতাকে প্র-দমিত করতে পারে।

২। এন্টিজেন কী? (What is antigen?)
উত্তর : এন্টিজেন বলতে সাধারণত বুঝায় এমন বাহ্যিক প্রােটিন বস্তু, যা মানবদেহে প্রবেশ করলে রক্তে এন্টিবডি উৎপাদিত হয়ে থাকে।

৩। পাস্তুরাইজেশন কী? (What is pasteurization?)
উত্তর : বিভিন্ন ক্ষতিকর অণুজীবকে ধ্বংস করার জন্য দোষযুক্ত মদকে একটি নির্দিষ্ট তাপমাত্রায় রেখে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত উত্তপ্ত করে সংরক্ষণ করা হয়। ফলে তাপে অণুজীব ধ্বংস হয় কিন্তু মদের গুণাগুণ অক্ষুন্ন থাকে। এই প্রক্রিয়াকে বলা হয় পাস্তুরাইজেশন। ১৮৬৪ সালে Louis Pasteur Pasteurization পদ্ধতি আবিষ্কার করেন।

৪। জার্ম থিওরী বলতে কী বােঝায়? (What is meant by germ theory?)
উত্তর : Robert Koch এই মতবাদের প্রবক্তা। তাঁর মতে অণুজীবরা উদ্ভিদ, প্রাণী ও মানুষের রােগ সৃষ্টি করতে পারে। অর্থাৎ জীবাণু ছাড়া রােগ সৃষ্টি সম্ভব নয়। এই মতবাদকে ‘Germ Theory of Disease’ বলা হয়।

৫। গুটি বসন্তের টিকা কে এবং কত সালে আবিষ্কার করেন? (Who and when discovered the vaccine of smallpox?)
উত্তর : Edward Jenner ১৭৯৬ সালে গুটি বসন্তের টিকা আবিষ্কার করেন।

৬। কসমােজোয়া মতবাদ কি? (What is Cosmozoa theory?)
উত্তর : এ মতবাদ হচ্ছে জীবনের বীজ পৃথিবীর বাইরের কোন গ্রহ থেকে উল্কা বা অন্য কিছুর মাধ্যমে পৃথিবীতে এসেছিল।

৭। শ্রেণিবিন্যাস বলতে কী বােঝায়? (What is meant by classification?)
উত্তর : সাদৃশ্যের ভিত্তিতে একদলে ও বৈসাদৃশ্যের ভিত্তিতে ভিন্ন দলে স্থাপন করা অর্থাৎ জীবের আকার-আকৃতি, উৎপত্তি, অঙ্গ সংস্থান, অন্তর্গঠন প্রভৃতির ভিত্তিতে এদেরকে কিংডম, বিভাগ বা ফাইলাম, শ্রেণি, বর্ণ, গােত্র, গণ, প্রজাতি, প্রকরণ বা স্ট্রেইন প্রভৃতি স্তরে স্থাপন করার প্রক্রিয়াকে শ্রেণিবিন্যাস বলা হয়।

৮। পাঁচরাজ্য বিশিষ্ট শ্রেণিবিন্যাস পদ্ধতি কে প্রবর্তন করেন? (Who introduced the methods of five kingdom classification?)
উত্তর : Whittaker ১৯৬৯ সালে পাঁচরাজ্য বিশিষ্ট শ্রেণিবিন্যাস প্রবর্তন করেন।

৯। দুই রাজ্য শ্রেণিবিন্যাস কে করেন? (Who introduced two kingdom classification?)
উত্তর : Linnaeus ১৭৫৩ সালে প্রথম দুই রাজ্য শ্রেণিবিন্যাস প্রবর্তন করেন। রাজ্য দুটি ছিল- Plantae ও Animalia।

১০। কিউ জ্বর কী? (What is Q-fever?)
উত্তর : Coxiella burnetii দ্বারা সংঘটিত একটি মারাত্মক জ্বর। এতে জ্বর ও সর্দি লাগে যা বিনা চিকিৎসায় প্রায় এক মাস স্থায়ী হয়। দূষিত বাতাসের মাধ্যমে শ্বাস গ্রহণের সময় শরীরে প্রবেশ করে।

১। প্রিয়নস কী? (What is prions?)
উত্তর : শুধুমাত্র প্রােটিন দ্বারা গঠিত সংক্রমণ ক্ষমতা সম্পন্ন সত্তাকে প্রিয়নস বলে। এটি প্রাণিদেহে স্নায়ুবিক রােগ সৃষ্টি করে।

১২। ভিরয়েড কাকে বলে? Define Viroid.)
উত্তর : শুধু RNA দ্বারা গঠিত সংক্রমণ ক্ষমতা সম্পন্ন সত্তাকে ভিরয়েড (Viroid) বলে।

১৩। মাইক্রোপ্লাজমা কাকে বলে? (Define Mycoplasma.)
উত্তর : প্রােক্যারিওটিক অণুজীবের মধ্যে তৃতীয় গ্রুপ হলাে মাইকোপ্লাজমা, যাদের কোন সুসংগঠিত নিউক্লিয়াস নেই। দৃঢ় কোষপ্রাচীর বিহীন সরল গঠনবিশিষ্ট, নিশ্চল, বহুরূপী এবং স্বাধীন জীবনযাপন ও বংশ বিস্তারে সক্ষম আদিকোষী অণুজীবই মাইকোপ্লাজমা।

৩। লাইটিক চক্র কাকে বলে? (Define lytic cycle?)
উত্তর : যে চক্রের পরিণতিতে ব্যাকটেরিয়া কোষ বিগলিত হয়ে যায় সে চক্রকে লাইটিক চক্র বলে।

৪। লাইসােজেনিক চক্র কি? (What is lysogenic cycle?)
উত্তর : যে চক্রে ব্যাকটেরিয়া কোষ বিগলিত হয় না, এবং ব্যাকটেরিয়া কোষবিভাজনের সাথে ভাইরাসের DNA এর সংখ্যাবৃদ্ধি ঘটে সে চক্রকে লাইসােজেনিক চক্র বলে।

১৫। ক্যাপসিড কী? (What is capsid?)
উত্তর : ভাইরাসের প্রােটিন আবরণকে ক্যাপসিড বলে।

১৬। ইউব্যাকটেরিয়া কাকে বলে? (Define Eubacteria.)
উত্তর : ব্যাকটেরিয়া পৃথিবীতে আবিষ্কৃত সর্বপ্রথম অণুজীব। ১৬৭৫ সালে এন্টানি ভন লিউয়েন হুক (Antony Van Leeuwen hoek) নামক একজন ওলন্দাজ কাচ ব্যবসায়ী ও মাইক্রোস্কোপ নির্মাতা সর্বপ্রথম নিজের তৈরি মাইক্রোস্কোপ দ্বারা ব্যাকটেরিয়া অবলােকন করেন। একে তিনি অত্যন্ত ক্ষুদ্র প্রাণী বলে মনে করেন এবং নাম দেন Animalcule (ক্ষুদ্র প্রাণী)। লিউয়েন হুকের আবিষ্কৃত এসব অণুজীব পরবর্তী ২০০ বছর প্রায় অজানাই রয়ে যায়। পরবর্তীকালে ১৮৬৪ সালে লুই পাস্তুর (Louis Pasteur) ও ১৮৭৬ সালে রবার্ট কক (Robert Koch) প্রমাণ কনেন যে, অত্যন্ত ক্ষুদ্র ক্ষুদ্র আণুবীক্ষণিক জীব বিভিন্ন প্রাণীদেহে নানা রকম রােগ সৃষ্টিতে সক্ষম। ১৮৭৯ সালে ইলিয়ন বিশ্ববিদ্যালয়ের বার্জিল নামক একজন গবেষক সর্বপ্রথম প্রমাণ করেন যে, ব্যাকটেরিয়া নামক ক্ষুদ্র জীব উদ্ভিদেও রােগ সৃষ্টি করে ।

১৭। থ্রি ডােমেইন বলতে কী বােঝায়? (What is understood by three Domains?)
উত্তর : সব ধরনের কোষেই রাইবােসােম বিদ্যমান, কিন্তু রাইবােসােম কোষভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তাই বিজ্ঞানীরা রাইবােসােমাল RNA (rRNA) এর নিউক্লিওটাইড সিকুয়েন্স (Nucleotide sequence) এর তুলনা করে সমস্ত কোষকে তিনটি পৃথক গ্রুপে ভাগ করেন। ভাগ তিনটির একটি হলাে প্রকৃত কোষ (The eukaryotes) এবং দুটি ভিন্ন ধরনের আদিকোষ (Prokaryotes), এরা হলাে ব্যাকটেরিয়া (Bacteria) এবং আর্কিব্যাকটেরিয়া (Archaebacteria) বা আর্কিয়া (Archaea)।

১৮। আর্কিয়া শব্দটি কোথা হতে এসেছে? (From which language the word ‘Archae’ comes out?)
উত্তর : “Archae” শব্দটি গ্রীক শব্দ “arkhaio” থেকে এসেছে যার অর্থ ‘পুরাতন’ (ancient)।

১৯।কলিফর্ম ব্যাকটেরিয়া কী? (What is coliform bacteria?)
উত্তর : Escherichia coli ব্যাকটেরিয়াকে কলিফর্ম ব্যাকটেরিয়া বলে।

২০। পিলিন কী? (What is Pilin?)
উত্তর : পিলি যেসব বিশেষ ধরনের প্রােটিন দ্বারা গঠিত তাকে পিলিন বলে। প্রতিটি পিলিন প্রােটিন সাব-ইউনিটের আণবিক ওজন ১৭,০০০ ডাল্টন ।

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024

২১। Transformation বলতে কী বুঝ? (What do you mean by Transformation?)
উত্তর : কোষমুক্তি বা নগ্ন DNA এক কোষ থেকে অপর কোষে স্থানান্তরের প্রক্রিয়াকে Transformation বলে। ১৯২৮ সালে Frederick Griffith ট্রান্সফরমেশন প্রক্রিয়াটি আবিষ্কার করেন।

২২। অ্যাকটিনােমাইসিটিস কাকে বলে? (Define Actinomycetes?)
উত্তর : অ্যাকটিনােমাইসিটি এক ধরনের সূত্রাকার আদি কোষী এককোষী বা ফিলামেন্টাস দেহ বিশিষ্ট শাখান্বিত প্রস্থপ্রাচীরবিহীন ২২.১। রে-ফানজাই কী? (What is ray-fungi?)
উত্তর : অ্যাকটিনােমাইসিটিসকে রে-ফানজাই বলে। কারণ এর ফিলামেন্ট একটি বিন্দুকে কেন্দ্র করে বৃদ্ধি লাভ করে।

২৩। জেনারেশন টাইম কাকে বলে? (Define generation time?)
উত্তর : প্রতিটি অণুজীবের প্রতিটি বিভাজনের মাঝে যে সময়ের প্রয়ােজন বা আবাদ মাধ্যমে জনসংখ্যা দ্বিগুণ হতে যে সময় লাগে তাকে জেনারেশন টাইম বলে।

২৪। কিমাে-অটোট্রপস কাকে বলে? উদাহরণ দাও। (What is chemo-autotrophs.)
উত্তর : কিমােজটেট্রপস (Chemo-autotrophs) : যেসব অণুজীব অজৈব রাসায়নিক যৌগকে (Inorganic chemical compound) শক্তির উৎস হিসেবে ব্যবহার করে এবং কার্বন ডাই-অক্সাইডকে কার্বনের প্রধান উৎস হিসেবে ব্যবহার করে তাদেরকে ‘কিমােঅটোট্রপস’ বলে। যেমন- Nitrifying, Friydrogen, Inron এবং Sulfer Bacteria.

২৫। মৃতজীবী কাকে বলে? (Define saprophytes.)
উত্তর : মৃতজীবী : যে সমস্ত অণুজীব বৃদ্ধি ও বর্ধনের জন্য প্রয়ােজনীয় দ্রব্যাদি সংশ্লেষণের জন্য প্রয়ােজনীয় কার্বন ও রাসায়নিক শক্তি (ATP) জড় জৈব পুষ্টি থেকে সংগ্রহ করে, তাদেরকে মৃতজীবী বলে।

২৬। টিটেনাস শব্দটির উৎপত্তিগত অর্থ কি?
উত্তর : টিটেনাস শব্দটি গ্রিক ‘Tetanus’. শব্দ থেকে নেয়া হয়েছে। ‘Tetanus’ শব্দটির আভিধানিক অর্থ To stretch বা টেনে ধরা বা এ রােগে আক্রান্ত রােগীর অঙ্গ-প্রত্যঙ্গ ধনুকের মত বেঁকে যায় বলে একে ধনুষ্টঙ্কারও বলে।

২৭। HIV এর পূর্ণ নাম কী? (What is the full name of HIV?)
উত্তর : Human Immune Deficiency Virus.

২৮। HIV এর পূর্ণ নাম কী? (What is the full name of HIV?)
উত্তর : Human Immune Deficiency Virus.

২৯। টাইফয়েড রােগের জীবাণুর নাম লিখ।
উত্তর : Salmonella typhi নামক ব্যাকটেরিয়া।

৩০। আবাদ মাধ্যম (Culture Media) কাকে বলে?
উত্তর : ব্যাকটেরিয়াসহ অন্যান্য অণুজীবসমূহের বৃদ্ধির জন্য বিশেষ কতকগুলাে নির্দিষ্ট খাদ্যের প্রয়োজন, যার অভাবে এরা বাঁচতে পারে না। প্রকৃতিতে অণুজীবসমূহ এসব পদার্থ তাদের পােষকের নিকট হতে সংগ্রহ করে থাকে। কিন্তু পরীক্ষাগারে এদের কৃত্রিমভাবে বাহির থেকে সরবরাহ করতে হয়। এ সমস্ত খাদ্য সমৃদ্ধ মিশ্রপদার্থ (Compound) যা কাচের থালা বা টিউবে স্থাপন করা হয় এবং যার উপর অণুজীবের বৃদ্ধি করানাে হয়, তাকে কালচার মিডিয়া (Culture media) বা ‘আবাদ মাধ্যম’ বলে।

৩১। বিশুদ্ধ আবাদ (Pure Culture) কাকে বলে?
উত্তর : যে আবাদে শুধু একটি প্রজাতির অণুজীব থাকে তাকে বিশুদ্ধ আবাদ বলে।

৩২। অটোক্লেভ (Autoclave) কাকে বলে?
উত্তর : বর্ধিত চাপসহকারে বাম্পায়িত করার পদ্ধতিই জীবাণুমুক্ত করার জন্য পন্থা এবং যে যন্ত্রের সাহায্যে এ কাজ সমাধা হয় তার নাম অটোক্লেভ

৩৩। আলোক স্বভােজী অণুজীব কাকে বলে?
উত্তর : যে সকল অণুজীব সালােকসংশ্লেষণ প্রক্রিয়ায় সূর্যের আলােক শক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে খাদ্য কণায় জমা রাখে তাদেরকে আলােক স্বভােজী বলে। আলােক স্বভোজী অণুজীবের মধ্যে রয়েছে সায়ানাে ব্যাকটেরিয়া, আণুবীক্ষণিক শৈবাল (Chlorella, Chlamydomonas), Rhodospirillum নামক ব্যাকটেরিয়া প্রভৃতি।

৩৪। রাসায়নিক স্বভােজী কাকে বলে?
উত্তর : যে সমস্ত অণুজীব রাসায়নিক দ্রব্যের জারণ থেকে শক্তি সংগ্রহ করে এবং এ শক্তি কার্বন ডাই-অক্সাইড ও অজৈব যৌগিক পদার্থের উপস্থিতিতে শর্করা জাতীয় খাবার তৈরি করে তাদেরকে রাসায়নিক স্বভােজী বলে ।

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024

খ-বিভাগ( ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে) ৩x৫=১

১। লুইপার এর উল্লেখযােগ্য অবদানগুলাে লিখ।[Write down the significant contributions of Louis Pasteur.]

২। টীকা লিখ [Write short note] :পাস্তুরাইজেশন [Pasteurization.]

৩। এন্টিবায়ােটিক কী? এন্টিবায়ােটিকের বৈশিষ্ট্যগুলাে উল্লেখ কর। [What is antibiotic? Mention the characteristics of antibiotics.]

৪।জীবজনি মতবাদ ও অজীবজনি মতবাদের পার্থক্য লিখ। [Write the differences between Biogenesis and Abiogenesis theories.]

৫। জীবনের উৎপত্তির আধুনিক মতবাদ বা রাসায়নিক মতবাদ ব্যাখ্যা কর।[Discuss the modern theory or chemical theory about the origin of life.]

৬।অণুজীবের শ্রেণীবিন্যাস বলতে কি বুঝ? অণুজীবের শ্রেণীবিন্যাসের প্রয়ােজনীয়তা উল্লেখ কর। (What do you mean by the classification of microbes? Mention necessary of the classification of microbes.]

৭।ব্যাকটেরিয়ার শ্রেণীবিন্যাসের ভিত্তিসমূহ কি কি? [What is the basis of the classification of bacteria?]

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024

৮। রিকেটসিয়া কীভাবে আবিষ্কার হয়েছিল? [How was Rickettsia discovered?]

৯।মাইকোপ্লাজমা কী? এর বৈশিষ্ট্যগুলাে লিখ। [What is Mycoplasma? Mention its characteristics of it.]

১০।লাইটিক চক্র ও লাইসােজেনিক চক্রের মধ্যে পার্থক্য কর । [Distinguish between Lytic cycle and Lysogenic cycles)

১১। রিকেটসিয়া ও মাইকোপ্লাজমার মধ্যে পার্থক্য লিখ। [Write differences between Virus and Bacteria)

১২। আর্কিব্যাকটেরিয়া ও ইউব্যাকটেরিয়ার পার্থক্য লিখ । [Write differences between Archaebacteria and Eubacteria.]

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024

১৩। ভাইরাস ও ব্যাকটেরিয়ার পার্থক্য লিখ। [Write differences between virus and Bacteria.]

১৪। একটি ব্যাকটেরিয়া কোষের চিহ্নিত চিত্র অঙ্কন কর । [Draw labelled diagram of a Bacterial cell.]

১৫। ব্যাকটেরিয়ার সংজ্ঞা দাও। এর বৈশিষ্ট্যগুলাে উল্লেখ কর। [Define bacteria. Mention the characteristics of bacteria.]

১৬। অ্যাকটিনােমাইসিটির্সের সাথে ছত্রাকের সাদৃশ্য লিখ। [Write the similarity between Actinomycetes and Fungi.]

১৭।৫টি এন্টিবায়ােটিকের নাম ও তাদের উৎসের নাম লিখ। [Write the name of five Antibiotics and their sources]

১৮। অবিরাম বৃদ্ধি এবং সিনক্রোনাস বৃদ্ধির মধ্যে পার্থক্য কর। [Distinguish between continuous growth synchronousgrow]

১৯। অণুজীবের বৃদ্ধি ও ব্যাকটেরিয়ার বৃদ্ধি বলতে কী বুঝ? [What is the growth of microorganisms and the growth of Bacteria?]

২০। অণুজীব গােষ্ঠীতে পজেটিভ ও নেগেটিভ আন্তঃক্রিয়া সম্পর্কে আলােচনা কর। [Discuss the positive and negative interaction of Microorganisms.]

২১। সিনারজিসম ও মিউচুয়ালিজমের মধ্যে পার্থক্য লিখ । [Write the difference between Synergism and Mutualism.]

২২। অণুজীবের পরিবেশ বলতে কি বুঝ?

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024

গ-বিভাগ( ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে) ৭x৫=৩৫

১।অক্সিজেনের চাহিদার উপর ভিত্তি করে অণুজীবের শ্রেণীবিভাগ কর।অণুজীব বলতে কী বুঝ?

২। অণুজীববিজ্ঞানের পরিসর আলোচনা কর ।[What do you mean Microbiology Discuss the scope of Microbiology

৩। মানবকল্যাণে বাংলাদেশে অণুজীববিজ্ঞানের গুরুত্ব আলােচনা কর। [Discuss the role of Microbiology in the overall human welfare in the context of Bangladesh.]

৪। স্বতস্ফূর্ত উৎপত্তি কী? স্বতঃস্ফূর্ত উৎপত্তি মতবাদটি ব্যাখ্যা কর। [What is spontaneous generation Describe the hypothesis of spontaneous generation. ]

৫। অণুজীববিজ্ঞানে রােগের জীবাণু মতবাদ বা জীবাণুতত্ত্ব সম্পর্কে লিখ। এ তত্ত্বের গুরুত্ব লিখ।
[Write down the Germ theory of disease. Mention the importance of the theory]

৬। প্রিয়নের অর্থনৈতিক গুরুত্ব আলােচনা কর । [Describe the economic importance of prion.]

৭।মাইকোপ্লাজমা কী? এর বৈশিষ্ট্য লিখ । রােগ উৎপাদক হিসেবে এর ভূমিকা আলােচনা কর । [What is Mycoplasma. Write the characteristics of it. Discuss the role of Mycoplasma as a causal agent of disease.]

অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024:

৮। ভাইরাস কী? ভাইরাসের ভৌত ও রাসায়নিক গঠন লিখ । (What is the virus? Write the physical and chemical structure of the virus.)

৯। চিহ্নিত চিত্র সহ T2 ভাইরাসের সংখ্যাবৃদ্ধি বর্ণনা কর। [Describe the multiplication of T, Virus with a labeled diagram.]

১০। আর্কিব্যাকটেরিয়ার শ্রেণিবিন্যাস উল্লেখ কর। [Mention the classification of Archaebateria.]

১১। চিহ্নিত চিত্রসহ ব্যাকটেরিয়া কোষের গঠন বর্ণনা কর। [Describe the structure of Bacteria cell with a labeled diagram.]

১২। ব্যাকটেরিয়ার কনজুগেশন পদ্ধতির বর্ণনা দাও। [Describe the Conjugation system of Bacteria.]

১৩। ব্যাকটেরিয়া কোষের সংখ্যাবৃদ্ধির এক কার্যকরি পদ্ধতি (দ্বি বিভাজন পদ্ধতি) বর্ণনা কর।[Describe an effective method of Bacterial cell multiplication.]

১৪। এন্টিবায়েটিক কী? এন্টিবায়েটিকের নাম উল্লেখপূর্বক পাচঁটি অ্যাকটিনােমাসিটিসের বৈজ্ঞানিক নাম লিখ।

১৫ । অক্সিজেনের “ব ভিত্তি করে অণুজীবের শ্রেণিবিন্যাস কর । (Classify microorganisms on the basis of oxigen]

১৬ । অনুজীবের বৃদ্ধির জন্য প্রয়ােজনীয় পুষ্টি উপাদান কী কী? উদাহরণসহ অণুজীবের পুষ্টিভিত্তিক শ্রেণিবিন্যাস বর্ণনা কর।[What is essential elements of growth of microorganisms with example describe the classification of microorganisms on the basis of nutrition]

১৭। নিম্নলিখিত রােগগুলাের জীবাণুর নাম, লক্ষণ, বিস্তার, রােগ নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কে লিখ। [Write the name of causal organism, symtom, transmission and disease cantrol of the following diseases.)

ক. যক্ষা (Tuberculosis)
ঘ. কলেরা (cholera)
চ, টাইফয়েড (Typhoid)
ছ, টিটেনাস (Tetanus)

এই অনুজীব বিজ্ঞান সাজেশন ২০২৪(মাইক্রোবায়োলজি সাজেশন ২০২৪)Microbiology suggestion 2024 ছাড়াও আরো জানতে ক্লিক করোঃ

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply