উদ্ভিদ প্রজনন প্রশ্নব্যাংক ও সাজেশন / Plant Breeding Question Bank and suggestion / Botany 4th Year Honours

উদ্ভিদ প্রজনন প্রশ্নব্যাংক ও সাজেশন / Plant Breeding Question Bank and suggestion / Botany 4th Year Honours: তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স কোর্স সার্টিফিকেট পরীক্ষা(উদ্ভিদবিজ্ঞান ) দিবে তারা বিগত সালে আসা প্রশ্ন অনুসরণ করলে কমন পাবে

পরীক্ষা-২০২০ 

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০২০ বিএসসি অনার্স ৪র্থ বর্ষ
বিষয় : উদ্ভিদবিজ্ঞান 
কোর্স শিরোনাম : Plant Breeding কোর্স কোড: 243009 

বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। প্রয়োজনে চিহ্নিত চিত্র আবশ্যক। 

ক-বিভাগ 

১। যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও

(ক) স্ব-প্ৰজননজনিত দুর্বলতা কী? [What is inbreeding depression? | 

উত্তর : উদ্ভিদের স্বপরাগায়ন জনিত সন্তান-সন্ততি প্রজনকের তুলনায় দুর্বল এবং কম ফলনশীল হয় এবং প্রত্যেক স্বপরাগায়নে দুর্বলতা বৃদ্ধি ও ফলনের মাত্রা হ্রাস পেতে দেখা যায়। কতিপয় প্রকরণে দুর্বলতার মাত্রা অধিক পরিমাণে বর্ধিত হওয়ার জন্য ঐ প্রকরণের কোন প্রতিস্বই জীবিত থাকে না। ফলনশক্তির এই ক্রমবর্ধমান হ্রাসকে স্বপ্রজনন জনিত দুর্বলতা বা Inbreeding depression বলে। 

(খ) মিউটাজেন কাকে বলে? [What is mutagen?] 

উত্তর : জীবে মিউটেশন ঘটাতে সক্ষম এজেন্টসমূহকে মিউটাজেন বলে। মিউটাজেনকে প্রধান দুটি গ্রুপে ভাগ করা হয়- ভৌত মিউটাজেন যেমন X-ray, y-ray, pv ইত্যাদি ও রাসায়নিক মিউটাজেন : যেমন— নাইট্রোজেন মাস্টার্ড, MMS, EMS ইত্যাদি।

গ) অ্যাপোমিক্সের সংজ্ঞা দাও। |Define apomixis.] 

উত্তর : যে জনন প্রক্রিয়ায় উদ্ভিদ অনিষিক্ত ভ্রূণ-এর সাহায্যে সদৃশ অপত্য উদ্ভিদ সৃষ্টি করে তাকে অ্যাপোমিক্সিস বলে। 

(ঘ) BADC এর পূর্ণনাম লেখ। [Write the full name of BADC ? | 

উত্তর : BADC = Bangladesh Agriculture Development Corporation. 

(ঙ)  স্ব-বন্ধ্যাত্ব কাকে বলে? [What is self-sterility ? | 

উত্তর : কিছু উভলিঙ্গ ফুল রয়েছে যাদের পরাগরেণু সেই ফুলের গর্ভমুণ্ডে পতিত হলেও কখনই গর্ভমুণ্ডে নিষেক হয় না। এসব ক্ষেত্রে ফুল উভলিঙ্গ হলেও স্ব-পরাগায়ন কখনই সম্ভব নয়। একেই স্ব-বন্ধ্যাত্ব বলা হয়। যেমন- Orchid, ঝুমকোলতা প্রভৃতি ।

(চ) প্রজনন সারি কাকে লে? (What is called breeding lines ? | 

উত্তর : লাইন প্রজনন এবং জাতক নির্বাচন পদ্ধতির মধ্যে খুব বেশি কিছু পার্থক্য নেই। জাতক নির্বাচন পদ্ধতির মত লাইন বা সারি প্রজননেও জাতক পরীক্ষণের উপর নির্ভর করে এক বা একাধিক নির্বাচন চক্র চালানো হয়। পরিশেষে উৎকৃষ্ট সারি বা জাতকসমূহ একত্রিত করে নতুন জাত উদ্ভাবন করা হয় বলে এই পদ্ধতিকে সারি প্রজনন বলা হয়। 

(ছ) অপ্রচলিত জাত কী? (What is obsolete varieties? | 

উত্তর : অনেক ফসলের জাত যথাযথ উদ্ভিদ প্রজনন পদ্ধতিতে উদ্ভাবিত হয়ে একসময় বাণিজ্যিকভাবে আবাদকৃত হলেও বর্তমানে তার আবাদ তেমনটি হয় না, তাদেরকে অপ্রচলিত জাত (Obsolete varieties) বলে । 

জ) জার্মপ্লাজম কী? (What is germplasm? | 

উত্তর : কোনো ফসল উন্নয়নের জন্য বংশানুক্রমে স্থানান্তরযোগ্য কেবল ভালো প্রকরণ (variability) বা বৈশিষ্ট্যগুলোকেই ঐ ফসলের জার্মপ্লাজম বা জেনেটিক রিসোর্স বা কৌলিক সম্পদ বলে। জেনেটিক রিসোর্সকেই জার্মপ্লাজম বলা হয়। উদ্ভিদ কৌলিক সম্পদ বলতে উদ্ভিদের যে সকল বস্তু জনন কোষের মাধ্যমে অপরিবর্তিত অবস্থায় এক উদ্ভিদ হতে অন্য উদ্ভিদে স্থানান্তরিত হয় তাকে উদ্ভিদ কৌলিক সম্পদ বা জার্মপ্লাজম বলে। 

(ঝ) জিন ব্যাংক কী? [What is gene bank?| 

উত্তর : জিন ব্যাংক হলো এক ধরনের বায়োরিপজিটোরি (Biorepository) যেখানে জেনেটিক বস্তু বা কৌলিক বস্তু সংরক্ষণ করা হয়। সাধারণত উদ্ভিদের ক্ষেত্রে বীজ এবং প্রাণীদের ক্ষেত্রে ডিম্বাণু বা শুক্রাণু বা ডিম সংরক্ষণের মাধ্যমে জিন ব্যাংক কার্য সম্পন্ন করে।

(ঞ) সংকরায়ণের সংজ্ঞা দাও। (Define Hybridization. 

উত্তর : ভিন্ন ভিন্ন জিনতাত্ত্বিক বৈশিষ্ট্য সম্বলিত দু’ বা ততোধিক উদ্ভিদের মধ্যে যৌন জনন ঘটিয়ে নতুন প্রকরণ সৃষ্টির পদ্ধতিকে  সংকরায়ণ (Hybridization) বলে। 

(ট) প্রবর্তিত মিউটেশন কাকে বলে? [What is called induced mutation? | 

উত্তর : মানুষ যখন তাদের প্রয়োজনে বিভিন্ন আয়নিতকর দ্রব্য বা অন্য কোন এজেন্ট দ্বারা মিউটেশন ঘটিয়ে থাকে তখন তাকে কৃত্রিম বা প্রবর্তিত মিউটেশন বলে। 

(ঠ) জিন লাইব্রেরি কী? | What is Gene Library?] 

উত্তর : যে জার্মপ্লাজম Accessions এর DNA খণ্ডাংশ cosmid clones. phage lysates বা বিশুদ্ধ DNA হিসেবে বিশেষ ব্যবস্থায় স্বল্প সময়ের জন্য সংরক্ষণ করা হয় এবং তা transgenic plants উৎপাদনে ব্যবহার করা হয়, তাদেরকে DNA Bank বলে। একে Gene Library ও বলা হয়। 

খ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও

২।  ভারত-বাংলাদেশ উৎপত্তি কেন্দ্রের চারটি আবাদি উদ্ভিদ প্রজাতির বৈজ্ঞানিক নাম লেখ। [Write the four scientific names of cultivated species of Indo-Bangladesh centre. J 

৩।  উদ্ভিদ প্রজননে পুংবন্ধ্যাত্বের গুরুত্ব আলোচনা কর। [Discuss the importance of male sterility in plant breeding.]

৪। নতুন জাতের শস্য উদ্ভাবনে সংকরায়ণের তাৎপর্য আলোচনা কর। [Discuss the significance of hybridization in developing new varieties crop.].

৫। এক্স-সিটু জার্মপ্লাজম সংরক্ষণের সুবিধাগুলো আলোচনা কর। [Discuss the merits of Ex-situ conservation of germplasm.]

৬। কুলজি পদ্ধতি ও আয়ত পদ্ধতির মধ্যে পার্থক্য লেখ। [Write down the differences between pedigree method and bulk method.] 

৭। উদ্ভিদ প্রবর্তনের সুবিধা-অসুবিধাগুলো লেখ। [Write down the merits and demerits of plant introduction.] 

ফসলের উন্নতিকল্পে BINA এর অবদান উল্লেখ কর। [Mention the contribution of BINA for the improvement of crops.]

৯। গণ-নির্বাচন ও বিশুদ্ধ সারি নির্বাচনের মধ্যে পার্থক্য লেখ। [Write down the differences between mass selection and pure line selection.] 

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও—  ৫ × ১০ = ৫০ 

১০। উদ্ভিদের উন্নয়নকল্পে উদ্ভিদ প্রজননের উদ্দেশ্য ও পরিসর বর্ণনা কর। [Describe the objectives and scope of plant breeding for the improvement of plants.] 

১১। অনুসন্ধানী প্রক্রিয়ায় তুমি কীভাবে জার্মপ্লাজম সংগ্রহ করবে? [How you will collect the process of germplasm in exploration system?]

১২। শস্যের জাত উন্নয়নের জাতীয় গবেষণা প্রতিষ্ঠানসমূহের অবদান লেখ [Write down the contribution of national research institutes for the development of improved variety of crop plants.]

১৩। সংকরায়ন কী? সংকরায়নের কর্মকৌশল লেখ। [What is hybridization? Write down the techniques of hybridization.]

১৪। গণনির্বাচন পদ্ধতি বর্ণনা কর এবং এর সুবিধা ও অসুবিধাগুলো উল্লেখ কর। [Describe the mass selection method and mention its merits and demerits.]

১৫। (ক) আবাদিকরণের ফলে সৃষ্ট উদ্ভিদের পরিবর্তনগুলো লেখ। [Write the changes occurred due to domestication of crop plants.] 

(খ) মিউটেশন ব্রিডিং এর সীমাবদ্ধতাগুলো উল্লেখ কর। [Mention the limitation of mutation breeding.]

১৬। অন্য দেশের একটি উদ্ভিদকে এদেশে প্রবর্তনের জন্য তুমি কী প্রক্রিয়া অনুসরণ করবে লেখ। [Write down the procedure you will follow to introduce a plant from another country

১৭। (ক) কৃত্রিম পরাগায়ন পদ্ধতিগুলো বর্ণনা কর। [Describe the methods of artificial pollination.] 
খ) বাংলাদেশে উদ্ভিদ প্রজননের ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে সংক্ষেপে লেখ। [Briefly discuss the future prospect of plant breeding in Bangladesh.] 

পরীক্ষা ২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৯ বিএসসি অনার্স ৪র্থ বর্ষ
বিষয় : উদ্ভিদবিজ্ঞান 
কোর্স শিরোনাম : Plant Breeding
কোর্স কোড: 243009 

বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। প্রয়োজনে চিহ্নিত চিত্র আবশ্যক । 

ক-বিভাগ 

যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও

ক) আন্তঃগণ সংকরায়ণ কী? [What is intergeneric hybridization?] 
উত্তর : একই পরিবারের ২টি ভিন্ন গণের উদ্ভিদের মধ্যে সংঘটিত সংকরায়নকে আন্তঃগণ সংকরায়ন (intergeneric hybridization) বলে। 

(খ) টান্সজেনিক উদ্ভিদ কাকে বলে? [What is called transgenic plant?] 
উত্তর : যখন কোনো একটি উদ্ভিদের জিনোমে জীন প্রকৌশলের মাধ্যমে অপর কোনো জীন স্থানান্তরিত হয়, তখন ঐ উদ্ভিদটিকে transgenic plant এক স্থানান্তরিত জীনকে transgene বলা হয়। 

(গ) জিন মিউটেশন কী? !What is gene mutation? 
উত্তর : জিনের গঠনগত পরিবর্তনের জন্য যে মিউটেশন হয় তাকে “জিন মিউটেশন” (Gene mutation) বা ‘পয়েন্ট মিউটেশন’ (Point mutation) বলা হয় । 

(ঘ) Recurrent Selection বলতে কী বুঝ? [What do you mean by recurrent selection?] 
উত্তর : পর-পরাগী উদ্ভিদের উন্নতিবিধানে পূর্ণকের (population) বংশাণুধৃত ভেদ্যতার (genetic variation) অধিক হ্রাস ছাড়া কোনো বাঞ্ছিত বৈশিষ্ট্যের বংশাণু বা বংশাণুগুলোর পরসংখ্যা (frequency) বৃদ্ধির জন্য যে পদ্ধতি প্রয়োগ করা হয়, তাকে আবর্তিত নির্বাচন (Recurrent Selection) বলা হয় । 

(ঙ) আবাদীকরণ কী? What is domestication? 
উত্তর : মনুষ্য ব্যবস্থাপনায় বুনো–প্রজাতি থেকে উত্তম ফসল প্রাপ্তির কলা কৌশলকেই আবাদীকরণ বা Domestication বলে।

চ) আয়ত পদ্ধতি বলতে কী বুঝ? [What do you mean by bulk method?

উত্তর : স্বপরাগী ফসলের কৃত্রিম সংকরায়ণের মাধ্যমে উৎপন্ন জাতকের F, জনু থেকে পরবর্তী জিন পৃথকীকরণ জনুসমূহের (F7) নির্বাচিত উদ্ভিদের বীজ একত্রে সংগ্রহ ও রোপণ করার পর কাঙ্ক্ষিত সমরূপ পপুলেশন থেকে স্বতন্ত্রভাবে উদ্ভিদ নির্বাচন ও মূল্যায়ন করা হয়। পরবর্তীতে প্রাথমিক ও সমন্বিত ফলন যাচাই শেষে সম্ভাবনাময় পপুলেশনকে নতুন জাত হিসেবে অবমুক্ত করা হয়। উদ্ভিদ প্রজননের এ পদ্ধতিকে পরিমাণগত পদ্ধতি বা আয়ত পদ্ধতি (Bulk method) বলে । 

(ছ) ইমাসকুলেশনের সংজ্ঞা দাও। [Define emasculation. 

উত্তর : যে উদ্ভিদকে (ফুলকে) মাতৃ উদ্ভিদ হিসেবে ব্যবহার করা হবে তার ফুল হতে পরাগধানী (পরাগধানী পরিপক্ব হওয়ার পূর্বে অর্থাৎ প্রজাতিভেদে ১২ বা ২৪ ঘণ্টা পূর্বে) কেটে পৃথক করা হয়। এ পদ্ধতিকে ইমাস্কুলেশন বলে। 

জ) কোয়ারেনটাইন কী? [What is quarantine?] 

উত্তর : প্রবর্তিত উদ্ভিদ থেকে যেন কোনো নতুন রোগ বা কীটপতঙ্গ ছড়িয়ে পড়তে না পারে সেজন্য উদ্ভিদ বা উদ্ভিদ অংশসমূহ বা বীজসমূহকে পৃথক করে রাখাকে কোয়ারেন্টাইন (quarantine) বলা হয়। 

(ঝ) হ্যাপ্লয়েড পার্থেনোজেনেসিস বলতে কী বুঝ? [What do you mean by haploid parthenogenesis? 

উত্তর : স্বাভাবিক হ্যাপ্লয়েড ডিম্বাণু থেকে যখন ভ্রূণ উৎপন্ন হয় তখন একে Haploid parthenogenesis বলে। যেমন : Solanum nigrum-এ হ্যাপ্লয়েড পার্থেনোজেন দেখা যায়। 
(ঞ) প্রাথমিক উৎপত্তি কেন্দ্র কাকে বলে? (What is called primary centre of origin? | 

উত্তর : যে অঞ্চলে বা স্থানে ফসলের বিভিন্ন জাতসমূহে অধিক সংখ্যক প্রকট জীন দেখা যায় বা যে অঞ্চলে বুনো জাতের প্রকার ও ঘনত্ব খুব বেশি থাকে এবং যে এলাকার বুনো প্রজাতি থেকে ফসলের উৎপত্তি হয়েছে বলে সর্বাধিক বিভিন্নতা লক্ষ্য করা যায় সে এলাকাকে ঐ ফসলের প্রাথমিক উৎপত্তি কেন্দ্র বলা হয়। 

(ট) হেটেরোসিস কী? (What is heteriosis?] 
উত্তর : Heteros অর্থ ভিন্ন এবং Osis অর্থ অবস্থা দুটি গ্রিক শব্দের সমন্বয়ে Heterosis শব্দটি গঠিত। দুটি প্রজনক হতে সংকরের ভিন্নতর অবস্থাকে হেটারোসিস বলা হয়। 

(ঠ) অর্থোডক্স বীজ বলতে কী বুঝ? [What do you mean by orthodox seed?] 

উত্তর : যে সকল বীজের ক্ষেত্রে শুষ্ক বীজের আর্দ্রতা ≤5% পর্যায়ে থাকলেও বীজের সজীবতা অক্ষুণ্ণ থাকে, সেই সকল বীজকে অর্থোডক্স বীজ (Orthodox seeds) বলে । অধিকাংশ ফসল উদ্ভিদের বীজ এ জাতীয় এবং তা সহজেই দীর্ঘকালের জন্য সংরক্ষণ করা যায়। 

খ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও

২। হেটেরোসিস ব্রিডিং অর্জনসমূহ লেখ। [Write the achievements of heteriosis breeding.]

৩। গণনির্বাচন ও বিশুদ্ধ সারি নির্বাচনের মধ্যে পার্থক্য লেখ। [Write the differences between mass selection and pure line selection.] 

৪। মিউটেশন ব্রিডিং এর সুফলসমূহ লেখ। [Write the merits of mutation breeding.]

৫। ফসলের উন্নত জাত উদ্ভাবনে BARI এর ভূমিকা সম্পর্কে লেখ। [Write down the role of BARI in the development of imporved varieties of crops.]

৬। ব্যাকক্রস ব্রিডিং-এর সীমাবদ্ধতা লেখ। [Write the limitation of backcross breeding.] 

৭। শস্যের জাত উন্নয়নে স্ব-অসঙ্গতির গুরুত্ব উল্লেখ কর।[Write the future prospect of plant breeding in Bangladesh.] 

৮। উদাহরণসহ স্বপ্রজননজনিত দুর্বলতা ব্যাখ্যা কর । [Explain inbreeding depression with example.]

৯। বাংলাদেশে উদ্ভিদ প্রজননের ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে লেখ। [Mention the importance of self-incompatibility for the varietal improvement of crops.] 

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও

১০। উদ্ভিদ প্রবর্তন বলতে কী বুঝ? উদ্ভিদ প্রবর্তন প্রণালি বর্ণনা কর । [What do you mean by plant introduction? Describe the procedure of plant introduction.]

১১। ব্যাকক্রস ব্রিডিং কী? রোগ প্রতিরোধক্ষম প্রচ্ছন্ন জিন স্থানান্তর পদ্ধতি বর্ণনা কর। [What is backcross breeding? Describe the method of transferring disease resistant recessive gene.]

১২। ভ্যাভিলভের প্রস্তাবিত প্রধান প্রধান আবাদী উদ্ভিদের উৎপত্তি কেন্দ্রগুলো বর্ণনা কর। [Describe the centre of origin of important cultivated plants proposed by Vavilov.] 

১৩। বিশুদ্ধ সারি নির্বাচন পদ্ধতির অসুবিধাগুলো উল্লেখ কর।[Describe the method of pure line selection in self pollinated crops.] 

এক্স-সিটু জার্মপ্লাজম সংরক্ষণ পদ্ধতি আলোচনা কর । [Discuss the method of ex-situ conservation of germplasm.] 

১৪। (ক) বিভিন্ন প্রকার সংকরায়ণের বর্ণনা কর। [Describe the different types of hybridization.]
(খ) কৃত্রিম সংকরায়নের গুরুত্ব লেখ। [Write the importance of artificial hybridization.]

১৫। স্বপরাগী ফসলে বিশুদ্ধ সারি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর। [Mention the demerits of pure line selection.]

১৬। (ক) ইন-সিটু সংরক্ষণ পদ্ধতির সুবিধা ও অসুবিধা উল্লেখ কর । [Mention the merits and demerits of in-situ conservation.] 
বিভিন্ন প্রকার পুংবন্ধ্যাত্বের বর্ণনা দাও। [Describe the different types of male sterility.]
উদ্ভিদ প্রজননে পুংবন্ধ্যাত্বের গুরুত্ব লেখ। [Write the importance of male sterility in plant breeding.]

১৭। টীকা লেখ (যেকোনো দুটি) : [Write short notes on (any two)] : (ক) বহুমুখী সংকরায়ন পদ্ধতি; [Multiple Cross Method.] (খ) ক্লোনাল নির্বাচন; [Clonal Selection.] (গ) পেডিগ্রী পদ্ধতি; [Pedigree Method.] 

এই উদ্ভিদ প্রজনন প্রশ্নব্যাংক ও সাজেশন / Plant Breeding Question Bank and suggestion / Botany 4th Year Honours ছাড়াও আরো জানুন