কর্মমুখী রসায়ন নোট । কর্মমুখী রসায়ন জ্ঞানমূলক । কর্মমুখী রসায়ন mcq। কর্মমুখী রসায়ন সৃজনশীল প্রশ্ন সাজেশন (pdf)। রসায়ন ১মপত্র ৫ম অধ্যায়

কর্মমুখী রসায়ন নোট । কর্মমুখী রসায়ন জ্ঞানমূলক । কর্মমুখী রসায়ন mcq। কর্মমুখী রসায়ন সৃজনশীল প্রশ্ন সাজেশন (pdf)। রসায়ন ১মপত্র ৫ম অধ্যায়: এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের রসায়ন ১মপত্রের ৫ম অধ্যায় কর্মমুখী রসায়ন এর সবধরনের সাজেশন এখানে একসাথে সন্নিবেশিত করা হয়েছে।

কর্মমুখী রসায়ন জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

পাঠ। খাদ্য নিরাপত্তা ও রসায়ন 

প্রশ্ন ১। খাদ্য নিরাপত্তা কী?
উত্তর : কোনো খাদ্যের উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে খাদ্য গ্রহণ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে খাদ্যকে জীবাণু ও দূষণমুক্ত রাখা বা স্বাস্থ্যহানির বিভিন্ন কারণগুলো থেকে খাদ্যকে মুক্ত রাখার বিষয়ই খাদ্য নিরাপত্তা। 

প্রশ্ন ২। ফুড ল্যাকার কী?
উত্তর : কোনো কোনো খাদ্যের উপরিভাগকে উজ্জ্বল ও চাকচিক্যময় করার জন্য খাবার উপযোগী পদার্থ দিয়ে যে আস্তরণ দেওয়া হয় তাই হলো ফুড ল্যাকার। 

পাঠ। অনুমোদিত প্রিজারভেটিভ এর খাদ্য সংরক্ষণ কৌশল 

প্রশ্ন ৩। প্রিজারভেটিভস কী? 
উত্তর : যেসব পদার্থ খাদ্যের সাথে পরিমিত পরিমাণে মিশিয়ে খাদ্যকে বিভিন্ন অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ঈস্ট, মোল্ড-এর আক্রমণ থেকে রক্ষা করা হয় সেসব পদার্থই প্রিজারভেটিভস । 

প্রশ্ন ৪। ফুড প্রিজারভেটিভ কী? 
উত্তর : যেসব পদার্থ খাদ্যের সাথে পরিমিত পরিমাণে মিশিয়ে খাদ্যকে বিভিন্ন অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ঈস্ট, মোল্ড-এর আক্রমণ থেকে রক্ষা করা হয় সেসব পদার্থই প্রিজারভেটিভস। 

প্রশ্ন ৫। কৃত্রিম বা রাসায়নিক ফুড প্রিজারভেটিভস কাকে বলে? উত্তর : যেসব রাসায়নিক দ্রব্য খাদ্য সংরক্ষণে ব্যবহৃত হয় তাদেরকে কৃত্রিম বা রাসায়নিক ফুড প্রিজারভেটিভস বলে। 

read more:

পাঠ। মল্ট ভিনেগার প্রস্তুতি 

প্রশ্ন ৬। মল্ট ভিনেগার কী? উত্তর : বার্নির বীজকে পানিতে সিক্ত করে নিম্ন তাপমাত্রায় খোলা অবস্থায় রেখে দিলে তা পচে ফেঁপে ওঠে এবং অঙ্কুরিত হয়, একে মল্ট বলে। মল্ট থেকে যে ভিনেগার প্রস্তুত হয় তাকে মল্ট ভিনেগার বলে।

প্রশ্ন ৭। অঙ্কুরিত বার্লি থেকে কোন ভিনেগার তৈরি করা হয়?
উত্তর : অঙ্কুরিত বার্লি থেকে তৈরি করা হয় মল্ট ভিনেগার। 

প্রশ্ন ৮। মল্ট কী? 
উত্তর : বার্লির বীজকে পানিতে সিক্ত করে নিম্ন তাপমাত্রায় খোলা অবস্থায় রেখে দিলে তা পঁচে ফেঁপে উঠে এবং অংকুরিত হয় একেই মল্ট বলে।

প্রশ্ন ৯। অ্যাসিটোব্যাকটর কী? 
উত্তর : : অ্যালকোহল (ইথানল) এর অক্সিডেশনে ইথানয়িক এসিড (CH, COOH) প্রস্তুতির সময় অনুঘটক হিসেবে যে ব্যাকটেরিয়া কাজ করে তাকে অ্যাসিটোব্যাকটর বলে।

পাঠ। খাদ্যদ্রব্য সংরক্ষণে ভিনেগারের গুরুত্ব 

প্রশ্ন ১০। ফারমেন্টেশন কী? 
উত্তর : জটিল জৈব অণুসমূহকে এনজাইম নামক জটিল জৈব প্রভাবক দ্বারা বিয়োজিত করে ক্ষুদ্রতর অণুবিশিষ্ট পদার্থে পরিণত করার পদ্ধতিকে ফারমেন্টেশন বলে। 

পাঠ। ব্যবহারিক : ভিনেগার প্রস্তুতি 

প্রশ্ন ১১। ভিনেগার কী? 
উত্তর : ইথানোয়িক এসিডের 6-10% জলীয় দ্রবণকে ভিনেগার বলা হয়। 

প্রশ্ন ১২। পিকলিং কী? 
উত্তর : ভিনেগার মৃদু অম্ল হওয়ায় খাদ্যবস্তু সংরক্ষণের সময় এটি খাদ্যের চতুর্দিকে একটি পাতলা আবরণ তৈরি করে ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করে, একে পিকলিং বলে। 

প্রশ্ন ১৩। সাদা ভিনেগার কাকে বলে? 
উত্তর : বিশুদ্ধ ইথানল বা স্পিরিট অ্যালকোহল থেকে রাসায়নিকভাবে উৎপাদিত ভিনেগারকে সাদা ভিনেগার বলে। 

কর্মমুখী রসায়ন নোট । কর্মমুখী রসায়ন জ্ঞানমূলক । কর্মমুখী রসায়ন mcq। কর্মমুখী রসায়ন সৃজনশীল প্রশ্ন সাজেশন (pdf)। রসায়ন ১মপত্র ৫ম অধ্যায়

কর্মমুখী রসায়ন অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

পাঠ। খাদ্য নিরাপত্তা ও রসায়ন 

প্রশ্ন ১। খাদ্য নিরাপত্তায় রসায়নের ভূমিকা ব্যাখ্যা কর। [ঢা. বো. ‘১৭] উত্তর : খাদ্য নিরাপত্তায় রসায়নের ভূমিকা 

১. কৃষি জমিতে অধিকতর পরিমাণে ফসল উৎপাদন খাদ্য নিরাপত্তার প্রধান শর্ত। এজন্য উন্নতমানের বীজ যেমন দরকার তার সাথে দরকার উদ্ভিদের বৃদ্ধি ও ফুল-ফল ধারণের প্রয়োজনীয় উপাদান N, P ও K প্রভৃতি উপাদানসমৃদ্ধ যৌগ, যা রাসায়নিক সার নামে পরিচিত। 

২. জমির ফসলকে পোকামাকড় যেন নষ্ট না করতে পারে এজন্য রসায়নবিদেরা তৈরি করেছে পোকা ধ্বংসকারী বিষাক্ত রাসায়নিক পদার্থ যা কীটনাশক নামে পরিচিত। কীটনাশক ব্যবহারে খাদ্য বিভিন্ন পোকামাকড়ের হাত থেকে রক্ষা পায়। 

প্রশ্ন ২। WHO এর আলোকে খাদ্য নিরাপত্তার বিষয়টি ব্যাখ্যা কর। উত্তর : WHO এর আলোকে, বছরের সব সময় সব নাগরিকের সুস্থ ও কর্মক্ষম জীবনধারণের জন্য পর্যাপ্ত পরিমাণে, স্বাস্থ্যবিধিগত, নিরাপদ ও সঠিক পুষ্টিমানের খাদ্য যোগান বা সরবরাহের নিশ্চয়তার ব্যবস্থা করাকে খাদ্য নিরাপত্তা বলে। 

প্রশ্ন ৩। খাদ্যদ্রব্য সংরক্ষণে বায়ুমুক্ত রাখা হয় কেন? উত্তর : বায়ুতে আর্দ্রতাসহ নানা অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস ইত্যাদি বিদ্যমান। খাদ্য আহরণের পর খাদ্যকে খোলা রাখলে বায়ুর অণুজীব বা খাদ্যে উপস্থিত এনজাইম খাদ্যের রাসায়নিক উপাদানের সঙ্গে বিক্রিয়া করে। এই বিক্রিয়ার ফলে খাদ্যবস্তুতে কিছু অবাঞ্ছিত যৌগ সৃষ্টি হয় যা খাদ্যে দুর্গন্ধ ছড়ায় এবং অন্য বর্ণ সৃষ্টি করে। বস্তুত এই সমস্ত কারণে খাদ্য বিনষ্ট হয়। আর এজন্য খাদ্য সংরক্ষণে বায়ু মুক্ত রাখা হয়। পাঠ। অনুমোদিত প্রিজারভেটিভ এর খাদ্য সংরক্ষণ কৌশল 

প্রশ্ন ৪। প্রিজারভেটিভস খাদ্যবস্তুকে সংরক্ষণ করে কীভাবে?
উত্তর : প্রিজারভেটিভস বিভিন্ন কৌশল অবলম্বন করে খাদ্যবস্তুকে সংরক্ষণ করে থাকে। 

এন্টিমাইক্রোবিয়ান প্রিজারভেটিভস খাদ্যবস্তুকে ব্যাকটেরিয়া, ঈস্ট, মোল্ড ইত্যাদি অণুজীবের সংক্রমণে বাধা দেয়। এন্টিঅক্সিডেন্টস প্রিজারভেটিভস খাদ্যবস্তুতে বিদ্যমান চর্বি ও লিপিড এর জারণ ক্রিয়া ঘটিয়ে পচন রোধ করে । আবার কিছু প্রিজারভেটিভস খাদ্যবস্তুতে সেসব এনজাইমের কার্যকারিতা রোধ করে যা খাদ্যবস্তুর স্বাভাবিক পচনের জন্য দায়ী। মূলত তিনটি কৌশল অবলম্বন করেই প্রিজারভেটিভস খাদ্যবস্তুকে নিরাপদ, তরতাজা ও স্বাস্থ্যসম্মত রাখে

এখানে পিডিএফ আকারে সর্বশেষ সাজেশন এর আলোকে অনুধাবনমূলক প্রশ্ন উত্তরসহ দেওয়া হয়েছে। তাই তোমরা অনুসরণ করতে পারো।

কর্মমুখী রসায়ন সৃজনশীল প্রশ্ন ও উত্তর

এখানে পিডিএফ আকারে সর্বশেষ সাজেশন এর আলোকে সৃজনশীল প্রশ্ন উত্তরসহ দেওয়া হয়েছে। তাই তোমরা অনুসরণ করতে পারো।

কর্মমুখী রসায়ন MCQ প্রশ্ন ও উত্তর

এখানে পিডিএফ আকারে সর্বশেষ সাজেশন এর আলোকে MCQ প্রশ্ন উত্তরসহ দেওয়া হয়েছে। তাই তোমরা অনুসরণ করতে পারো।

এই কর্মমুখী রসায়ন নোট । কর্মমুখী রসায়ন জ্ঞানমূলক । কর্মমুখী রসায়ন mcq। কর্মমুখী রসায়ন সৃজনশীল প্রশ্ন সাজেশন (pdf)। রসায়ন ১মপত্র ৫ম অধ্যায় ছাড়াও আরো জানুন

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply