কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি)

কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি)ঃ ২০২৪ সালের সরকারি-বেসকারি কলেজ ছুটির তালিকা প্রকাশ হয়েছে। প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। শিক্ষা মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন অনুসারে শুক্রবার ও শনিবার বাদ দিয়ে মোট ৭১ দিন ছুটি থাকবে। প্রকাশিত কলেজের ছুটির pdf ক্যালেন্ডার ও বিস্তারিত নিচে দেখুন।

আরো পড়ুনঃ

সরকারের নির্দেশে ২০২৪ সালের (১৪২৯-১৪৩০ বঙ্গাব্দ) দেশের সকল কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে কলেজ ছুটির তালিকা প্রকাশ করা হয়। এই ছুটির তালিকা সরকারি ও বেসরকারি কলেজ সমূহ, সরকারি আলিয়া মাদ্রাসা ও টিটি কলেজের জন্য শুধুমাত্র দেওয়া হয়েছে।

২২ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সাইটে, ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশিত হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন অনুযায়ী , সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার বাদে মোট ৭১ দিন কলেজ বন্ধ থাকবে (৩ দিন অধ্যক্ষের সংরক্ষিত ছুটিসহ )।

এই কলেজের ছুটির তালিকার পাশাপাশি একাডেমিক কার্যক্রমের সময়সূচি (বর্ষপঞ্জি) নির্ধারণ করে দেওয়া হয়েছে। যেমন- একাদশ শ্রেণির ক্লাস শুরু, একাদশ-দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং দ্বাদশের নির্বাচনী পরীক্ষার সময়সূচি উল্লেখ করা হয়েছে ও বিস্তারিত বলা হয়েছে।

কলেজ ছুটির তালিকা ২০২৩ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি)
কলেজ ছুটির তালিকা ২০২৩ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি)

কলেজের একাডেমিক কার্যক্রমের সময়সূচি (শিক্ষা বর্ষপঞ্জি)

এই কলেজ ছুটির তালিকায় একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরুর সময়সূচিসহ একাদশ-দ্বাদশের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। সিদ্ধান্তক্রমে একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ থেকে। একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা চলবে ৬ আগস্ট টু ৩১ আগস্ট ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল হতে । এই পরীক্ষা চলবে  ১৫ মে ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

কলেজ ছুটির তালিকা ২০২৪: ছুটির প্রজ্ঞাপনে নির্দেশনা

১। কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবেনা । সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবেনা।

২। জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকিবে । তাই সংশ্লিষ্ট দিবসের বিষয় ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে।

এই কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি) ছাড়াও আরো জানুন মাউশি থেকে

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply