জীববৈচিত্র্য ও বিবর্তন সাজেশন ও প্রশ্নব্যাংক । Biodiversity and Evolution suggestion & Question Bank / Botany 4th Year Honours

জীববৈচিত্র্য ও বিবর্তন সাজেশন ও প্রশ্নব্যাংক । Biodiversity and Evolution suggestion & Question Bank / Botany 4th Year Honour: তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স কোর্স সার্টিফিকেট পরীক্ষা(উদ্ভিদবিজ্ঞান ) দিবে তারা বিগত সালে আসা প্রশ্ন অনুসরণ করলে কমন পাবে

সাজেশন ২০২৩

কোর্স শিরোনাম : Biodiversity and Evolution
কোর্স কোড: 243007 

[বিশেষ দ্রষ্টব্য : একই প্রশ্নের বিভিন্ন প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে।] ক-বিভাগ 

১। যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও— 

(ক) জীব বৈচিত্র্য কী? 

উত্তর : জীবজগতের প্রত্যেক জীবগোষ্ঠীর মধ্যে বিরাজমান আত্ত:গোষ্ঠী বিভিন্নতা ও অন্ত:গোষ্ঠী বিভিন্নতার সমষ্টিগত প্রাচুর্যই হলো জীববৈচিত্র্য বা জৈববৈচিত্র্য। Biodiversity is the degree of raniety in nature and not nature itself. বাংলাদেশের অন্যতম শ্রেণিবিন্যাসবিদ আবুল হাসানের মতে, “অণুজীব, ছত্রাক, উদ্ভিদ ও প্রাণিকুলের জীনগত, প্রজাতিগত, ইকোসিস্টেমগত ও পোষাগত (সৃষ্টিগত) সংখ্যা প্রাচুর্য ও বিভিন্ন তাই জৈববৈচিত্র্য।” 

(খ) দ্রাঘিমাংশ কী? 

উত্তর : মূল মধ্যরেখা থেকে পশ্চিমে বা পূর্বে কোন স্থানের কৌণিক দূরত্বকে ঐ স্থানের দ্রাঘিমা বা দ্রাঘিমাংশ (longitude) বলে । পূর্ব দিকের কৌণিক দূরত্বকে পূর্ব দ্রাঘিমা ও পশ্চিম দিকের কৌণিক দূরত্বকে পশ্চিম দ্রাঘিমা বলে। গ্রীনিচের মূল মধ্যরেখাকে ০° ধরে তার পূর্বে ১৮০° এবং পশ্চিমে ১৮০° ধরা হয়। 

(গ) Hot spot কী? 

উত্তর : সমগ্র পৃথিবীব্যাপী কিছু কিছু অঞ্চল জৈববৈচিত্র্যে অত্যন্ত সমৃদ্ধ সেখানকার ইকোসিস্টেমে প্রজাতির উপস্থিতি, বৈচিত্র্য, বহুমুখিতা ইত্যাদি লক্ষণীয় মাত্রায় পরিবেশ কর্তৃক সংরক্ষিত হয়। এ জৈববৈচিত্র্যসমৃদ্ধ দেশগুলো সাধারণত পৃথিবীর দক্ষিণ গোলার্ধে উপরে দিক এবং বিষুব ও নিরক্ষীয় আশেপাশে অবস্থিত। এই সমস্ত অঞ্চলকে হট স্পট (Hot spot) বলা হয় ।

(ঘ) জার্মপ্লাজম কী? 

উত্তর : কোন নির্দিষ্ট এলাকায় একটি নির্দিষ্ট ফসলের প্রজাতির মধ্যে যে কয়টি জাত পাওয়া যায় এবং তাদের মধ্যে যে বিভিন্নতা দেখা যায় ফলে সে সমস্ত উপজাতির সৃষ্টি হয় ঐ সমস্ত জাত, উপজাত, বন্যজাত ইত্যাদিকে একত্রে ঐ নির্দিষ্ট ফসলের জার্মপ্লাজম বা ক্রপ জেনেটিক রিসোর্স বলে। যেমন- আমাদের দেশে ধানের বিভিন্ন জাত আছে। মালা, চান্দিনা, পাইজাম, আশা, বালাম, ইরি -৮, বিল্পব ইত্যাদি। এদেরকে একত্রে ধানের জার্মপ্লাজম বলে। 

(ঙ) বাংলাদেশের দু’টি ফিল্ড জিন ব্যাংক এর উদাহরণ দাও। 

উত্তর : বাংলাদেশের দু’টি ফিল্ড জিন ব্যাংক : (i) Bangladesh Agricultural Research Institute (BARI), Farmgate, Dhaka, Bangladesh. (ii) Bangladesh Sugarcrop Research Institute (BSRI), Pabna Rd, Ishwardi. 

(চ) IUCN এর পূর্ণরূপ লিখ। 
উত্তর : International Union for Conservation of Nature and Natural resource 

(ছ) জীবনের বৈশিষ্ট্যগুলো লিখ। 

উত্তর : জীবনের বৈশিষ্ট্যসমূহ হলো- i) বংশবৃদ্ধি বা প্রতিরূপ সৃষ্টি; ii) শ্বসন; (iii) বৃদ্ধি; iv) প্রোটোপ্লাজম; v) অনুভূতি vi) মিউটেশন ইত্যাদি। 

(জ) ডারউইন কে ছিলেন? 

উত্তর : আধুনিক বিবর্তনবাদের জনক চার্লস রবার্ট ডারউইন। তিনি ১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি ইংল্যান্ডের লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ইরেসমাস ডারউইনের পৌত্র। 

(ঝ) বায়োম কী? 

উত্তর : জলবায়ুর প্রভাবে বিশেষ ধরনের উদ্ভিদ ও প্রাণীর সমন্বয়ে গড়ে ওঠা জীবমণ্ডলের বৃহৎ ভৌগোলিক একককেই বায়োম বলে। বায়োম প্রধানত দু’ভাগে বিভক্ত। যথা: (1) স্থলজ বায়োম ও জলজ বায়োেম। 

(ঞ) হারানো যোগসূত্র (Missing link) কী ? 

উত্তর : একটি ট্যাক্সা থেকে অন্য ট্যাক্সার উৎপত্তির প্রমাণ স্বরূপ জীবাশ্মকে বলে বিবর্তনের হারানো যোগসূত্র (Missing link)। (ট) অভিব্যক্তি কি ?. 

উত্তর : অভিব্যক্তি হচ্ছে জীবজগতের ধারাবাহিক ও বংশানুসরণযোগ্য পরিবর্তন। 

(ঠ) ম্যাক্রোবিবর্তন কাকে বলে ? 

উত্তর : ক্ষুদ্র ক্ষুদ্র মিউটেশনের প্রভাবে যদি বিবর্তন ঘটে সেটাই মাইক্রোবিবর্তন। অর্থাৎ আন্তঃপ্রজননশীল পপুলেশনে যে ধারাবাহিক ও ছোট ছোট পরিবর্তন দ্বারা প্রজাতির অধঃস্তন ট্যাক্সা [যথা— স্থানীয় জনগোষ্ঠী (race), ডিমি (deme), ক্লাইন (cline) বা উপপ্রজাতি (subspecies)], সমূহের উদ্ভব ঘটে তাকে মাইক্রোবিবর্তন বলে। মিউটেশন, প্রাকৃতিক নির্বাচন ও জেনেটিক ড্রিফট (genetic drift) এর সম্মিলিত কার্যকারিতায় মাইক্রোবিবর্তনের দ্বার উন্মোচিত হয়। 

খ-বিভাগ 

যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও

২। জীববৈচিত্র্য কি? জীববৈচিত্র্যের উৎপত্তি বর্ণনা কর। 

৩। তুন্দ্ৰা অঞ্চল কী ? এ অঞ্চলের উদ্ভিজ্জের বৈশিষ্ট্য লিখ।

৪. সংক্ষেপে টেকটোনিক মুভমেন্ট সম্পর্কে আলোচনা কর ।

৫। জীববৈচিত্র্য ধ্বংসের কারণসমূহ উল্লেখ কর।

৬। এক্স-সিটু ও ইন-সিটু সংরক্ষণের মধ্যে পার্থক্য লেখ।

৭।সংক্ষেপে অৰ্জীবজনি ও জীবজনি মতবাদ ব্যাখ্যা কর।

৮। নব্য-লামাকবাদ ধারণাটি ব্যাখ্যা কর। 

৯। জৈব বিবর্তনের ধাপসমূহ আলোচনা কর। 

গ-বিভাগ 

যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও

১০। প্রজাতির বৈচিত্র্যতা কী? প্রজাতির বৈচিত্র্যতা পরিমাপের পদ্ধতি আলোচনা কর।

১১। বাংলাদেশের হুমকির মুখে উদ্ভিদ প্রজাতিসমূহের উপর বিশদ আলোচনা কর।

১২। বায়োডাইভার্সিটি কনজার্ভেশনের পদ্ধতিগুলো বর্ণনা কর।

১৩। নিম্নোক্ত আন্তর্জাতিক সংস্থাগুলোর পুরোনাম, ভূমিকা ও কার্যাবলি সংক্ষেপে বর্ণনা কর । (ক) WWF (খ) WCMC 

১৪। জীবজনি মতবাদ কী? কিভাবে স্বতঃস্ফূর্ত উদ্ভব হয় এর অসারতা প্রমাণিত হয় তা বর্ণনা কর ।

১৬। জৈব বিবর্তন সম্পর্কিত ডারউইনের মূল বিষয়সমূহ উল্লেখ কর।

১৫। পৃথিবীর বিভিন্ন ভূতাত্ত্বিক সময়কাল ও তার পরিবেশের বর্ণনা দাও। 

১৬। প্রজাতিকরণ কী? প্রজাতি সৃষ্টিতে সিমপ্রেট্রিক ও অ্যালোপেট্রিক আইসোলেশনের ভূমিকা লেখ।

১৭। টীকা লেখ : (যে কোন তিনটি)  (ক) রেড ডাটা বুক; (খ) প্রজাতির সমৃদ্ধি বা প্রাচুর্যতা; (গ)ভেস্টিজিয়াল অঙ্গ;  (ঘ) Weinberg এর সূত্র। 

জীববৈচিত্র্য ও বিবর্তন সাজেশন ও প্রশ্নব্যাংক । Biodiversity and Evolution suggestion & Question Bank / Botany 4th Year Honours

প্রশ্নব্যাঙ্ক (কামিং)

বিএসসি অনার্স ৪র্থ বর্ষ :
বিষয় : উদ্ভিদবিজ্ঞান
কোর্স শিরোনাম : Biodiversity and Evolution
কোর্স কোড: 243007
 

বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। ক-বিভাগ 

১। যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও

(ক) জীববৈচিত্র্য কী? [What is biodiversity?] 

উত্তর : জীবজগতের প্রত্যেক জীবগোষ্ঠীর মধ্যে বিরাজমান আন্ত:গোষ্ঠী বিভিন্নতা অন্তঃগোষ্ঠী বিভিন্নতার সমষ্টিগত প্রাচুর্যই হলো জীববৈচিত্র্য বা জৈববৈচিত্র্য। বাংলাদেশের অন্যতম শ্রেণিবিন্যাসবিদ আবুল হাসানের মতে, “অণুজীব, ছত্রাক, উদ্ভিদ ও প্রাণিকুলের জীনগত, প্রজাতিগত, ইকোসিস্টেমগত ও পোষাগত (সৃষ্টিগত) সংখ্যা প্রাচুর্য ও বিভিন্ন তাই জৈববৈচিত্র্য।” 

খ) জীববৈচিত্র্যের সংরক্ষণ বলতে কী বুঝ? [What do you mean by biodiversity conservation?]
উত্তর : জীববৈচিত্র্যের সংরক্ষণ হচ্ছে বিজ্ঞানসম্মত পদ্ধতিতে জীবকুলের পরিমিত ব্যবহার সুষ্ঠু রক্ষণাবেক্ষণ। সংরক্ষণ বলতে জৈববৈচিত্র্য সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ, সহনশীল মাত্রায় প্রয়োগ, পুনরুদ্বার এবং ব্যবহারকে কে জীববৈচিত্র্যের সংরক্ষণ বলা হয় 

(গ) সংকটাপন্ন প্রজাতি বলতে কী বুঝ? [What do you mean by ‘Threatened species’?] 

উত্তর : যে সমস্ত প্রজাতি আপাতত সংগ্রহের প্রয়োজন নেই কিন্তু সঠিকভাবে সংগ্রহ না করলে Vulnarable এর কাছাকাছি পর্যায়ে পৌঁছাবে সে সব প্রজাতিকে সংকটাপন্ন প্রজাতি (Threatened species) প্রজাতি বলা হয় । 

(ঘ) দ্রাঘিমাংশ কী? [What is longitude?] 

উত্তর : মূল মধ্যরেখা থেকে পশ্চিমে বা পূর্বে কোন স্থানের কৌণিক দূরত্বকে ঐ স্থানের দ্রাঘিমা বা দ্রাঘিমাংশ (longitude) বলে । পূর্ব দিকের কৌণিক দূরত্বকে পূর্ব দ্রাঘিমা ও পশ্চিম দিকের কৌণিক দূরত্বকে পশ্চিম দ্রাঘিমা বলে। গ্রীনিচের মূল মধ্যরেখাকে ০° ধরে তার পূর্বে ১৮০° এবং পশ্চিমে ১৮০° ধরা হয়। 

(ঙ) এন্ডেমিজম বলতে কী বুঝ? [What do you mean by Endemism?] 

উত্তর : কোনো প্রজাতি, গণ বা গোষ্ঠীর উদ্ভিদের কোনো নির্দিষ্ট ভৌগোলিক পরিবেশে বাস্থান ও তার বাহিরে বিস্তৃত না হবার ঘটনাকে এন্ডেমিজম (Endamism) বলা হয়। 

(চ) জীবন্ত জীবাশ্ম কী? [What is living fossil?] 

উত্তর : যে সকল জীব সুদূর অতীতে উৎপত্তি লাভ করলেও তাদের বংশধরেরা অপরিবর্তিত অবস্থায় আজেও তাদের অস্তিত্ব রক্ষা করে চলেছে, অথচ তাদের সমসাময়িক অন্যান্য জীবের অবলুপ্তি ঘটেছে, সেই সকল জীবদের জীবন্ত জীবাশ্ম (Living fossil) বলে। যেমন- সিলাকাস্থ (Coelacanth) নামক মাছ, স্ফেনোডন (Sphenodon) নামক সরীসৃপ, পেরিপেটাস (Peripatus), লিমুলাস (Linulus) নামক সন্ধীপদী প্রাণী, প্ল্যাটি পাস (Platypus) নামক স্তন্যপায়ী প্রাণী প্রভৃতি প্রাণী জীবাশ্ম । আবার, উদ্ভিদের মধ্যে জীবন্ত জীবাশ্ম রয়েছে ইকুইজিটাম, নিটাম, গিংগো বাইলোবা (Ginkgo biloba) প্রভৃতি। 

(ছ) ল্যামার্ক কে ছিলেন? [Who was Lamarck?] 

উত্তর : লামার্ক ছিলেন ফরাসি দেশের একজন খুব বিখ্যাত জীববিজ্ঞানী। তবে বিবর্তনবাদী হিসেবে তিনি অধিকতর পরিচিত। লামার্কের জন্ম ১ আগস্ট, ১৭৪৪ ফরাসি দেশের উত্তরাঞ্চলের Bapaune শহরে। লামার্ক সর্বপ্রথম বিবর্তনের উপর বিশ্লেষণী তত্ত্ব উপস্থাপন করেন এবং উক্ত বিষয়টি (Philosophie Zoologique, (১৮০৯) নামক পুস্তকে লিপিবদ্ধ করেন। উক্ত পুস্তকে বিবর্তন সম্পর্কে লামার্ক যে তত্ত্ব প্রদান করেন, তাই লামাকবাদ নামে খ্যাত। 

(জ) সাফারি পার্ক কী? [What is Safari Park?] 

উত্তর : ‘সাফারি’ কথাটার অর্থই হলো ‘কোনো দৃশ্যমান বেড়া নয়’, সাফারি পার্কে এমনভাবে প্রাকৃতিকভাবে বেড়া তৈরি করা হয়, যা দেখলে বোঝাই যাবে না যে বেড়া রয়েছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুসারে “সাফারী পার্ক” অর্থ যেখানে দেশী-বিদেশী বন্যপ্রাণীসমূহ ন্যূনতম প্রাকৃতিক পরিবেশে রক্ষিত অবস্থায় থাকিয়া বংশ বৃদ্ধির সুযোগ পাইবে এবং উম্মুক্ত অবস্থায় বিচরণ করিবে। 

(ঝ) Alpine অঞ্চলের দুটি উদ্ভিদের বৈজ্ঞানিক নাম লেখ। [Write scientific names of two plants of Alpine region.] উত্তর : Alpine অঞ্চলের দুটি উদ্ভিদের বৈজ্ঞানিক নাম : Pinus sylvestris; (ii) Abies pectinata, 

(ঞ) বিবর্তন বলতে কী বুঝ? [What do you mean by evolution?] 

উত্তর : যে মন্থর ও গতিশীল প্রক্রিয়ায় পূর্বপুরুষ বা উৎবংশীয় জীব হতে নতুন প্রকারের জীবের উদ্ভব ঘটে, তাকে বিবর্তন বা জৈব বিবর্তন বলে। 

(ট) কন্টিনেন্টাল ড্রিফট কী? [What is continental drift ? ] 

উত্তর : পৃথিবীর উপরের পৃষ্ঠের প্লেটগুলো পাশাপাশি বা একটির উপর দিয়ে অপরটি ধাবমান হয়ে পর্বতমালা সৃষ্টি হয়। অনেক সময় বিশেষ কারণে ম্যানটেল থেকে তরল পদার্থ সাগর তলের বিশেষ স্থান দিয়ে উপরে উঠে আসতে পারে, যখন প্লেটগুলো ধাক্কা খেয়ে সরে আসে। মহাদেশীয় ভূখণ্ড সহ প্লেটগুলোর বিচলনকে বলা হয় কন্টিনেন্টাল ড্রিফ্ট (Continental drift)। কন্টিনেন্টাল ড্রিফ্ট পৃথিবীর জলবায়ু, সাগর পৃষ্ঠের উচ্চতা এবং জীবের বণ্টনের দারুণ প্রভাব ফেলেছিল । 

(ঠ) ‘CITES’-এর পূর্ণরূপ লেখ। [Write full meaning of ‘CITES’?] 

উত্তর : ‘CITES’-এর পূর্ণরূপ : Convention on International Trade in Endangered Species of Wild Fauna and Flora. 

জীববৈচিত্র্য ও বিবর্তন সাজেশন ও প্রশ্নব্যাংক । Biodiversity and Evolution suggestion & Question Bank / Botany 4th Year Honours

খ-বিভাগ

২। সংক্ষেপে টেকটোনিক মুভমেন্ট সম্পর্কে আলোচনা কর। [Discuss about Tectonic movement in brief.]

৫। বীজ ব্যাংক ও মাঠ জিন ব্যাংক বলতে কী বুঝ? [What do you mean by ‘Seed bank’ and ‘Field gene bank’?] 

কন্টিনেন্টাল ড্রিফট-এর সম্ভাব্য কারণগুলো উল্লেখ কর। [Mention the possible causes of continental drift.] 

বিবর্তনে জীবাশ্মের ভূমিকা লেখ। 

জীববৈচিত্র্য সংরক্ষণে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ সম্পর্কে আলোচনা কর। [Discuss different steps adopted by Bangladesh for biodiversity conservation.]

IUCN এবং CITES-এর ভূমিকা ও কার্যাবলি লেখ। [Write the role and activities of IUCN and CITES.]

জীববৈচিত্র্য সংরক্ষণের মৌলিক নীতিমালাগুলো আলোচনা কর। [Discuss the basic principles of biodiversity conservation.]

৯। ল্যামার্কের বিবর্তন তত্ত্বের চারটি ভিত্তি উল্লেখ কর। [Write down the four basis of Lamarck’s theory of evolution.] 

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও— 

১০। বাংলাদেশের জীববৈচিত্র্যের অতীত ও বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা কর। [Discuss the present and past conditions of biodiversity of Bangladesh.]

১১। জীববৈচিত্র্য সংরক্ষণে ইনসিটু পদ্ধতিগুলো বর্ণনা কর। [Describe the in situ methods of biodiversity conservation.]

১২। (ক) ডারউইনিজম ও ল্যামার্কিজমের মধ্যে পার্থক্য লেখ। [Write the differences between Darwinism and Lamarckism.] 

(খ) আদিকোষী জীবের উৎপত্তি ও বিবর্তন বিষয়ে আলোচনা কর। [Discuss the origin a evolution of prokaryotes.]

১৩। জীবকুলে যৌন জননের উৎপত্তি ও বিবর্তন বিষয়ে আলোচনা কর। [Discuss the origin and evolution of sexual reproduction of bilogical world.]

১৪। অজীবভাবে জৈবপদার্থের উৎপত্তি প্রদর্শনের জন্য মিলারের পরীক্ষণ বর্ণনা কর।[Describe Miler’s experiment and show how organic compounds are formed in an abiogenetic way.] 

১৫। প্রজাতিকরণ কী? প্রজাতি সৃষ্টিতে সিমপ্রেট্রিক ও অ্যালোপেট্রিক আইসোলেশনের ভূমিকা লেখ । [What is speciation? Write the roles of sympatric and allopatric isolation in origin of species.]

১৬। CBD এর নীতি ও উদ্দেশ্যসমূহ বর্ণনা কর।[Describe the principles and objectives of CBD.]

১৭। ডারউইনের প্রাকৃতিক নির্বাচন মতবাদ আলোচনা কর। [ Discuss Darwin’s natural selection theory.] 

এই জীববৈচিত্র্য ও বিবর্তন সাজেশন ও প্রশ্নব্যাংক । Biodiversity and Evolution suggestion & Question Bank / Botany 4th Year Honours ছাড়াও আরো জানুন