ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer

Read More:

ঢাকা বোর্ড ২০১৯

RollNameDate of BirthClassGroup
101Aman02/02/03ElevenHumanities
102Rana05/04/03ElevenHumanities
103Rupa02/02/03ElevenHumanities
104Mina02/02/03ElevenHumanities
105Himu02/02/03ElevenHumanities
Table- 01
RollF.NameAddressGPA
101ASADDhaka4.50
102RafiqKustia4.50
103HafizKustia4.50
104HassanKhulna4.50
105SakibKhulna4.50
Table-02

ক. কম্পোজিট প্রাইমারি কি বলতে কি বুঝ? 
খ. ডেটার নিরাপত্তায় এনক্রিপশন কার্যকরী পদ্ধতি— কথাটি ব্যাখ্যা করো। 
গ. উদ্দীপকের আলোকে টেবিল-১ এর ফিল্ডগুলোর ডেটাটাইপ বর্ণনা করো। 
ঘ. উদ্দীপকের টেবিল দুটির মধ্যে সম্পর্ক স্থাপন সম্ভব কিনা— বিশ্লেষণপূর্বক মতামত দাও। 

প্রশ্নের উত্তর 

ক একাধিক ফিল্ডের সমন্বয়ে যে প্রাইমারি কি গঠন করা হয় তাকে কম্পোজিট প্রাইমারি কি বলে। 

খ ডেটার নিরাপত্তা নিশ্চিত করার জন্য যে বিশেষ পদ্ধতিতে ডেটার মূল ফরম্যাট (যা মানুষের বোধগম্যরূপ থাকে) থেকে অন্য ফরম্যাটে (যা মানুষের বোধগম্য রূপে থাকে না) রূপান্তর করার প্রক্রিয়াকে এনক্রিপশন বলে। আর এইজন্য ডেটাকে উৎস হতে গন্তব্যে প্রেরণের পূর্বে ডেটার নিরাপত্তা নিশ্চিত করার জন্য ডেটাকে এনক্রিপ্ট করা হয়। ফলে ঐ এনক্রিপ্টকৃত ডেটা অন্য কোনো অনির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক ব্যবহৃত হতে পারে না। এইজন্য ডেটার নিরাপত্তায় এনক্রিপশন কার্যকরী পদ্ধতি।

গ উদ্দীপকের আলোকে টেবিল-১ এর ফিল্ডগুলোর ডেটাটাইপ বর্ণনা নিচে দেওয়া হলো:

ফিল্ডবর্ণ বর্ণনা
ROLLNumberবর্ণনা নাম্বার/নিউমেরিক ফিল্ডে যোগ বা বিয়োগ চিহ্ন সহ/ছাড়া পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ মিলিয়ে প্রয়োজনীয় সংখ্যা ব্যবহার করা যায়। এ ফিল্ডের ডেটার ওপর গাণিতিক অপারেশন (যোগ, বিয়োগ, গুণ ও ভাগ) করা যায় ।
Name
Class
Group
Textটেক্সট/ক্যারেক্টার ফিল্ডে অক্ষর, সংখ্যা, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা যায়। সাধারণত এ ফিল্ডে সর্বোচ্চ ২৫৫টি বর্ণ/অঙ্ক/চিহ্ন এককভাবে বা সম্মিলিতভাবে ব্যবহার করা যায়। তবে এ ডেটা নিয়ে কোনো গাণিতিক অপারেশনের কাজ করা যায় না।
Date of
Birth
Date/Timeএ ফিল্ডটি শুধুমাত্র তারিখ ও সময়ের জন্য তবে বিভিন্ন ফরম্যাটে উপস্থাপন করা যায়। এ ফিল্ডের জন্য মেমোরিতে ৮ বাইট জায়গা প্রয়োজন।
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer

ঘ দুটি ডেটাবেজের মধ্যে সম্পর্ক তৈরি করতে নিচের শর্তগুলো অবশ্যই পূরণ করতে হবে। 

১. রিলেশনাল ডেটা টেবিলগুলোর মধ্যে কমপক্ষে একটি কমন ফিল্ড থাকবে। কমন ফিল্ডের ডেটা টাইপ, ফিল্ড সাইজ এবং ফরম্যাট ইত্যাদি একই হতে হবে।

২. রিলেশনাল টেবিলগুলোর মধ্যে অন্তত একটি টেবিলে অবশ্যই প্রাইমারি কি ফিল্ড থাকতে হবে। 

উদ্দীপকের টেবিলে-১ এ Roll Name, Date Of Birth, Class, Group ফিল্ডগুলো বিদ্যমান আছে। আবার টেবিল-২ এ Roll, F.Name, Address, GPA ইত্যাদি ফিল্ড গুলো আছে। ফলে দুইটি টেবিলের মধ্যে Roll একটি কমন ফিল্ড এবং এদের ডেটা টাইপও একই রকম। সুতরাং ডেটাবেজ রিলেশনের ১ম শর্ত এখানে বিদ্যমান। 

আবার, রিলেশনের জন্য রিলেশনাল টেবিলগুলোর মধ্যে অন্তত একটি টেবিলে অবশ্যই প্রাইমারি কি ফিল্ড থাকতে হবে। সেক্ষেত্রে প্রথম টেবিলের Roll ফিল্ডকে প্রাইমারি কি ধরা যায়। সুতরাং টেবিল দুটির মধ্যে সম্পর্ক তৈরির সমস্ত শর্ত বিদ্যমান। 

সুতরাং, উদ্দীপকের টেবিল দুটিতে রিলেশন বা সম্পর্ক তৈরি করা সম্ভব। 

রাজশাহী বোর্ড ২০১৯

Customer IDZillaDate of Birth
1025Dhaka15/10/1996
1225Khulna15/10/1997
1324Bhola15/10/1998
Table-01
Customer IDRoom NoRent tk
10254013500
12255062500
13248032700
Table- 02
ক) RDBMS কী?
খ ) ডেটাবেজ রিলেশন তৈরির দুটি শর্ত লিখ। 
গ) টেবিল-২ এ Date নামে নতুন একটি ফিল্ড সংযোজনের প্রক্রিয়া ব্যাখ্যা করো। 
ঘ ) উদ্দীপকের টেবিল-১ এর তৃতীয় ফিল্ডকে ঊর্ধ্বক্রম অনুসারে সাজানোর ধাপ বিশ্লেষণ করে টেবিলটি তৈরি করে প্রদর্শন করো।  
প্রশ্নের উত্তর 

ক RDBMS-এর পূর্ণনাম Relational Database Management System. RDBMS হচ্ছে পরস্পর সম্পর্কযুক্ত তথ্য ও সেই তথ্যগুলো পর্যালোচনা করার জন্য প্রয়োজনীয় জটিল প্রোগ্রামের সমষ্টি। 

খ) ডেটাবেজ রিলেশন তৈরির দুটি শর্ত নিম্নরূপ: 

১. রিলেশনাল ডেটা টেবিলগুলোর মধ্যে কমপক্ষে একটি কমন ফিল্ড থাকবে। কমন ফিল্ডের ডেটা টাইপ, ফিল্ড সাইজ এবং ফরম্যাট ইত্যাদি একই হতে হবে। 
২. রিলেশনাল টেবিলগুলোর মধ্যে অন্তত একটি টেবিলে অবশ্যই প্রাইমারি কি ফিল্ড থাকতে হবে। 

গ টেবিল-২ এ Date নামে নতুন একটি ফিল্ড সংযোজনের প্রক্রিয়া নিচে ব্যাখ্যা করা হলো: 

১. যে ডেটাবেজের টেবিলের স্ট্রাকচার পরিবর্তন করা দরকার সে ডেটাবেজটি ওপেন করে টেবিলটি সিলেক্ট করতে হবে। 

২. Home রিবনের View বাটন এর Design View ক্লিক করতে হবে। তাহলে টেবিল স্ট্রাকচার পর্দায় প্রদর্শিত হবে। 

Date নামের নতুন ফিল্ডটি যেখানে সংযোজন করতে হবে সেখানে উপর মাউস পয়েন্টার রেখে ডান বাটনে ক্লিক করি এবং পপ-আপ মেনু থেকে Insert Row তে ক্লিক করলে নতুন একটি রো ইনসার্ট হবে। নতুন রো-তে Date টাইপ করি এবং ডেটাটাইপ সিলেক্ট করি। 

ঘ উদ্দীপকের টেবিল-১ এর তৃতীয় ফিল্ডকে ঊর্ধ্বক্রম অনুসারে সাজানোর পদ্ধতি হলো সর্টিং। সটিং হচ্ছে সাজানো। সর্টিং হলো ডেটা টেবিলের ডেটাসমূহ কোনো নির্ধারিত ফিল্ড অনুসারে সাজানো। সর্ট নির্দেশ দিয়ে এক বা একাধিক ফিল্ডের ডেটাসমূহকে নিম্নক্রম বা ঊর্ধ্বক্রম অনুসারে সাজনো যায়। 

উদ্দীপকের টেবিল-১ এর তৃতীয় ফিল্ডকে ঊর্ধ্বক্রম অনুসারে সাজানোর ধাপ নিম্নরূপ: 

১. প্রথমে টেবিল-১ ওপেন করতে হবে। এবার Date of Birth ফিল্ডের ওপর কার্সর রাখি। 

২.  এবারে Home রিবনের Asceending এর ওপর ক্লিক করি। তাহলে ঐ ফিল্ডের ওপর সর্টিং হবে। 

সর্টিংকৃত টেবিলটি নিম্নরূপ: 

Customer IDZillaDate of Birth
1225Khulna05/09/1995 
1025Dhaka15/10/1996 
1324Bhola20/12/1997 
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer

দিনাজপুর বোর্ড ২০১৯

নিচের টেবিলটি লক্ষ্য করো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও: 

IDSalaryJ-DatePhoto
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer

ক. ডেটাবেজ কী?
খ. ডেটাবেজ কেন ইনডেক্সিং করা হয় ব্যাখ্যা করো।
গ. টেবিলটির শেষের তিনটি কলামের ডেটা টাইপগুলোর বর্ণনা দাও। 
ঘ. উদ্দীপকে টেবিলটি তৈরির জন্য SQL কমান্ড লিখ।।

প্রশ্নের উত্তর 

ক) Data শব্দের অর্থ হচ্ছে উপাত্ত এবং Base শব্দের অর্থ হচ্ছে ঘাঁটি বা সমাবেশ। পরস্পর সম্পর্কযুক্ত এক বা একাধিক ফাইল বা টেবিল নিয়ে গঠিত হয় ডেটাবেজ। 

খ) ডেটাবেজের ডেটা ফাইলের ইনপুটকৃত রেকর্ডের ক্রমিক নং এর কোনো রূপ পরিবর্তন ছাড়া নির্দিষ্ট নিয়মে (উর্ধ্বক্রম বা অধঃক্রম অনুসারে) রেকর্ডকে সাজানোর পদ্ধতিকে ইনডেক্সিং বলে। ডেটাবেজ থেকে ব্যবহারকারীরা যাতে ডেটা দ্রুত খুঁজে বের করতে পারে সেজন্য ডেটাকে একটি বিশেষ লজিক্যাল অর্ডারে সাজিয়ে রাখা হয়। ফলে তথ্য সহজে খোঁজ করা, স্বয়ংক্রিয়ভাবে ইনডেক্স ফাইল আপডেট হওয়া এবং বিভিন্ন অপারেশনের দক্ষতা বৃদ্ধি পেতে থাকে। এভাবেই ইন্ডেক্সিং ডেটাবেজ সিস্টেমের কাজের গতি বৃদ্ধি করে । 

গ) টেবিলটির শেষের তিনটি কলামের ডেটা টাইপগুলোর বর্ণনা নিচে দেওয়া হলো। 
ফিল্ডবর্ণ বর্ণনা
SalaryCurrencyমুদ্রা বা অর্থ জাতীয় ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যবহার হয়। 
J-DateDate/TimeJ-Date Date/ Time এ ফিল্ডটি শুধুমাত্র তারিখ ও সময়ের জন্য তবে বিভিন্ন ফরম্যাটে উপস্থাপন করা যায়। এ ফিল্ডের জন্য মেমোরিতে ৮ বাইট জায়গা প্রয়োজন। 
PhotoOLE ObjectPhoto | OLE Object কোনো ফিল্ডে বিভিন্ন প্রোগ্রামের অবজেক্ট (যেমন- MS Word, MS Excel, MS Power| Point, Photoshop ইত্যাদি) থেকে শব্দ, ছবি, টেক্সট, গ্রাফ ইত্যাদি সংযোজনের জন্য এটির ফিল্ড টাইপ OLE (Object Linking Embeding) Object নির্বাচন করতে হয়।

ঘ) উদ্দীপকে টেবিলটির কোনো নাম দেওয়া নেই। তাই ধরি টেবিলটির নাম EMP। EMP টেবিলটি তৈরির জন্য SQL কমান্ড নিম্নরূপ: 

Create table EMP
(
ID Number (10), 
Salary Number(10,2),
J-date date, 
Photo BLOB 
); 

কুমিল্লা বোর্ড ২০১৯

নিচের উদ্দীপকটি লক্ষ করো এবং প্রশ্নগুলোর উত্তর দাও: 

ক. DBMS কী? 
খ ডেটাবেজ রিলেশন তৈরির পর প্রাইমারি কি পরিবর্তন করা যায় না কেন? ব্যাখ্যা করো। 
গ Tabel-1 এ ব্যবহৃত ডেটা টাইপসমূহ বর্ণনা করো।
ঘ বাস্তবতার প্রেক্ষিতে উদ্দীপকের টেবিল দুটিতে যে ধরনের সম্পর্ক করা যায় তা দেখাও এবং ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে তার প্রভাব মূল্যায়ন করো।  

প্রশ্নের উত্তর 
ক DBMS এর পূর্ণরুপ Database Management System. ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম বা DBMS হলো পরস্পর সম্পর্কযুক্ত তথ্য এবং সেই তথ্য পর্যালোচনা করার জন্য অনেকগুলো প্রোগ্রামের সমন্বয়ে তৈরি এমন একটি সফটওয়্যার যা ডেটাবেজ তৈরি, পরিবর্তন, সংরক্ষণ, নিয়ন্ত্রণ এবং পরিচালনার কাজে ব্যবহৃত হয়। 

খ) রিলেশনাল ডেটাবেজে টেবিলগুলো একটি সাধারণ কি ফিল্ডের মাধ্যমে একে অপরের সাথে সম্পর্কযুক্ত থাকে। আর এ কারণেই রিলেশনের জন্য প্রত্যেকটি টেবিলের প্রাইমারি কি নির্ধারণ করা জরুরি হয়ে পড়ে। কারণ রিলেশনাল ডেটাবেজে টেবিলগুলো পরস্পর প্রাইমারি কি এর সাহায্যে সম্পর্কযুক্ত হয়। রিলেশনের ফলে মাস্টার টেবিলের প্রাইমারি কি ফিল্ডের ডেটা স্বয়ংক্রিয়ভাবে ডিটেইলস টেবিলের ফরেন কি ফিল্ডে ইনসার্ট হয়। ফলে ডেটাবেজ রিলেশন তৈরির পর প্রাইমারি কি পরিবর্তন করতে গেলে রিলেশনকৃত অন্যান্য টেবিলগুলো বাধা প্রদান করে। আর এই কারণেই ডেটাবেজ রিলেশন তৈরির পর প্রাইমারি কি পরিবর্তন করা যায় না। 

গ) Tabel-1 এ ব্যবহৃত ডেটা টাইপসমূহ বর্ণনা নিচে দেওয়া হলো: 

ফিল্ডবর্ণ বর্ণনা
RollNumberনাম্বার/নিউমেরিক ফিল্ডে যোগ বা বিয়োগ চিহ্ন সহ/ছাড়া পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ মিলিয়ে প্রয়োজনীয় সংখ্যা ব্যবহার করা যায়। এ ফিল্ডের ডেটার ওপর গাণিতিক অপারেশন (যোগ, বিয়োগ, গুণ ও ভাগ) করা যায়। 
NameTextটেক্সট/ক্যারেক্টার ফিল্ডে অক্ষর, সংখ্যা, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা যায় সাধারণত এ ফিল্ডে সর্বোচ্চ ২৫৫টি বর্ণ/অঙ্ক/চিহ্ন এককভাবে সম্মিলিতভাবে ব্যবহার করা যায়। তবে এ ডেটা নিয়ে কোনো গাণিতিক অপারেশনের কাজ করা যায় না।
DoBDate/Timeএ ফিল্ডটি শুধুমাত্র তারিখ ও সময়ের জন্য তবে বিভিন্ন ফরম্যাটে উপস্থাপন করা যায়। এ ফিল্ডের জন্য মেমোরিতে ৮ বাইট জায়গা প্রয়োজন। 

ঘ) উদ্দীপকের টেবিলে-১ এ Roll Name, DOB ফিল্ডগুলো বিদ্যমান আছে। আবার টেবিল-২ এ Roll, Marks ইত্যাদি ফিল্ড গুলো আছে ফলে দুইটি টেবিলের মধ্যে Roll একটি কমন ফিল্ড এবং এদের ডেটা টাইপও একই রকম। সুতরাং ডেটাবেজ রিলেশনের ১ম শর্ত এখানে বিদ্যমান। একটু লক্ষ্য করলে দেখা যায় যে, প্রথম টেবিলের Roll ফিল্ডের একটি ভেল্যুর সাথে ২য় টেবিলের Roll ফিল্ডের একটি ভেল্যুর সম্পর্ক বিদ্যামান।

যদি কোনো ডেটাবেজের কোনো একটি টেবিলের একটি রেকর্ড অপর একটি ডেটা টেবিলের একটি মাত্র রেকর্ডের সাথে সম্পর্কিত থাকে তবে তাদের মধ্যে যে রিলেশনশিপ স্থাপন করা হয়। তাকে বলা হয় One to One রিলেশন। 

আবার রিলেশনের জন্য রিলেশনাল টেবিলগুলোর মধ্যে অন্তত একটি টেবিলে অবশ্যই প্রাইমারি কি ফিল্ড থাকতে হবে। সেক্ষেত্রে প্রথম টেবিলের Roll ফিল্ডকে প্রাইমারি কি ধরা যায়। সুতরাং টেবিল দুটির মধ্যে সম্পর্ক তৈরির সমস্ত শর্ত বিদ্যমান। 

অর্থাৎ টেবিল দুটির মধ্যে One to One রিলেশন দেখানো হলো: 

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer

One to One Relation 

রিলেশন করা ডেটা টেবিলের সমন্বয়ে গঠিত ডেটাবেজকে রিলেশনাল ডেটাবেজ বলা হয়। একটি ডেটা টেবিলের ডেটার সাথে অন্য এক বা একাধিক ডেটা টেবিলের ডেটার সম্পর্ককে ডেটাবেজের রিলেশন বলে। মূলতঃ রিলেশন হয় রেকর্ডের মধ্যে। রিলেশনাল ডেটাবেজের সাহায্যে সহজেই একাধিক ডেটা টেবিল। ডেটাবেজে ডেটা ব্যবস্থাপনার কাজ করা যায়। বড় ডেটাবেজকে ভেঙ্গে আলাদা আলাদা ডেটা টেবিল তৈরি করে রিলেশনশীপের মাধ্যমে ডেটা নিয়ে কাজ করা যায়। 

চট্টগ্রাম বোর্ড ২০১৯

RollNameGPADateFee
1Tumpa4.512.06.20172500
2Jeba412.06.201725200
3Toma3.512.06.20172500
Admission

RollPhone
10170383xxxxx
10170383xxxxx
10170383xxxxx
20170383xxxxx
20170383xxxxx
20170383xxxxx
Phone

ক. সাইফার টেক্সট কী? 
খ. “প্রাইমারী কি ও ফরেন কি এক নয়”- ব্যাখ্যা করো। 
গ. উদ্দীপকের Admission Table টির ফিল্ডের ডেটা টাইপ ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের দুটি টেবিলের মধ্যে রিলেশন তৈরি করা সম্ভব কিনা— বিশ্লেষণপূর্বক মতামত দাও। 

প্রশ্নের উত্তর 

ক) এনক্রিপ্ট করার পরের মেসেজ যা মানুষের পাঠযোগ্য রূপে থাকে না তাকে সাইফারটেক্সট বলে । 

খ) যে অ্যাট্রিবিউট বা কি দিয়ে কোন নির্দিষ্ট এনটিটিকে সম্পূর্ণরূপে শনাক্ত করা যায়, তাকে প্রাথমিক বা প্রাইমারি কি বলে। প্রাইমারি কি ফিল্ডের প্রতিটি তথ্য ভিন্ন হতে হয় অর্থাৎ কোন ডুপ্লিকেট তথ্য থাকতে পারে না। আর যদি ডেটাবেজের একটি টেবিলের প্রাইমারি কি অন্য ডেটা টেবিলে সাধারণ কি হিসেবে ব্যবহৃত হয় তাহলে প্রথম ফাইলের প্রাইমারি কি-কে দ্বিতীয় ফাইলের জন্য ফরেন কি বলা হয়। ফরেন কি ফিল্ডে তথ্য ভিন্ন বা ডুপ্লিকেট থাকতে পারে। সুতরাং প্রাইমারি কি ও ফরেন কি এক নয়। 

গ উদ্দীপকের Admission Table টির ফিল্ডের ডেটা টাইপ ব্যাখ্যা করা হলো: 
ফিল্ডবর্ণ বর্ণনা
Roll
GPA
Fee
Numberনাম্বার/নিউমেরিক ফিল্ডে যোগ বা বিয়োগ চিহ্ন সহ/ছাড়া পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ মিলিয়ে প্রয়োজনীয় সংখ্যা ব্যবহার করা যায়। এ ফিল্ডের ডেটার ওপর গাণিতিক অপারেশন (যোগ, বিয়োগ, গুণ ও ভাগ) করা যায়।
NameTextটেক্সট/ক্যারেক্টার ফিল্ডে অক্ষর, সংখ্যা, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা যায়। সাধারণত এ ফিল্ডে সর্বোচ্চ ২৫৫টি বর্ণ/অঙ্ক/চিহ্ন এককভাবে বা সম্মিলিতভাবে ব্যবহার করা যায়। তবে এ ডেটা নিয়ে কোনো গাণিতিক অপারেশনের কাজ করা যায় না। 
DateDate/Timeএ ফিল্ডটি শুধুমাত্র তারিখ ও সময়ের জন্য তবে বিভিন্ন ফরম্যাটে উপস্থাপন করা যায়। এ ফিল্ডের জন্য মেমোরিতে ৮ বাইট জায়গা প্রয়োজন।

আপাত দৃষ্টিতে Fee ফিল্ডের ডেটাটাইপ কারেন্সি মনে হলেও Fee ফিল্ডের ডেটাটাইপ কারেন্সি নয়। কারণ কারেন্সি ডেটাটাইপে অবশ্যই $. Tk. ইত্যাদি সিম্বল বা চিহ্ন থাকতে হবে। এখানে এরূপ কোনো সিম্বল নেই। তাই এ ফিল্ডের ডেটাটাইপ হলো নাম্বার। 

ঘ দুটি ডেটাবেজের মধ্যে সম্পর্ক তৈরি করতে নিচের শর্তগুলো অবশ্যই পূরণ করতে হবে। 

১. রিলেশনাল ডেটা টেবিলগুলোর মধ্যে কমপক্ষে একটি কমন ফিল্ড বর্ণনা থাকবে। কমন ফিল্ডের ডেটা টাইপ, ফিল্ড সাইজ এবং ফরম্যাট ইত্যাদি একই হতে হবে। 

রিলেশনাল টেবিলগুলোর মধ্যে অন্তত একটি টেবিলে অবশ্যই প্রাইমারি কি ফিল্ড থাকতে হবে। 

উদ্দীপকের Admission টেবিলে এ RollNo Name, GPA, Date Fee ফিল্ডগুলো বিদ্যমান আছে। আবার Phone টেবিল এ RollNo, Phone Number ইত্যাদি ফিল্ড গুলো আছে। ফলে দুইটি টেবিলের মধ্যে RollNo একটি কমন ফিল্ড এবং এদের ডেটা টাইপও একই রকম। সুতরাং ডেটাবেজ রিলেশনের ১ম শর্ত এখানে বিদ্যমান। 

আবার, রিলেশনের জন্য রিলেশনাল টেবিলগুলোর মধ্যে অন্তত একটি টেবিলে অবশ্যই প্রাইমারি কি ফিল্ড থাকতে হবে। সেক্ষেত্রে প্রথম টেবিলের RollNo ফিল্ডকে প্রাইমারি কি ধরা যায়। যেহেতু টেবিল দুটির মধ্যে সম্পর্ক তৈরির সমস্ত শর্ত বিদ্যমান। 

সুতরাং, উদ্দীপকের টেবিল দুটিতে রিলেশন বা সম্পর্ক তৈরি করা সম্ভব। 

সিলেট বোর্ড ২০১৯

NameRollClassAddress
Shila1XIChittagong
Sima2XIDhaka
Rony1XIIDhaka
Moni2XIIChittagong
ক. জাংশন টেবিল কী? 
খ.  Look up wizard টাইপে ডেটা সুনির্দিষ্ট হতে হয়— বুঝিয়ে লেখ। 
গ. Student Table এর ফিল্ডগুলোর ডেটা টাইপ ব্যাখ্যা করো।
ঘ Student Table এর রেকর্ডগুলো অদ্বিতীয়ভাবে শনাক্ত করার জন্য কোন ধরনের কি-ফিল্ড ব্যবহৃত হবে? বিশ্লেষণ করো।

দুটি টেবিলের মধ্যে many to many রিলেশন করার জন্য অতিরিক্ত একটি তৃতীয় টেবিলের প্রয়োজন হয় যাকে জাংশন টেবিল বলে । 

খ যখন কোনো ডেটা নির্দিষ্ট হয় অর্থাৎ বার বার একই ডেটা ব্যবহার করা হয় তখন Look up wizard টাইপ ব্যবহার করে হয়। এ ধরনের ফিল্ডে সরাসরি ডেটা এন্ট্রি না করে কোনো লিস্ট বা টেবিল থেকে সুবিধামতো ডেটা নিয়ে সংযোজন করা যায়। 

গ Student Table এর ফিল্ডগুলোর ডেটা টাইপ নিচে ব্যাখ্যা করা হলো: 
ফিল্ড বর্ণ বর্ণনা
RollNumber নাম্বার/নিউমেরিক ফিল্ডে যোগ বা বিয়োগ চিহ্ন সহ/ছাড়া পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ মিলিয়ে প্রয়োজনীয় সংখ্যা ব্যবহার করা যায়। এ ফিল্ডের ডেটার ওপর গাণিতিক অপারেশন (যোগ, বিয়োগ, গুণ ও ভাগ) করা যায় ।
Name,
Class,
Address 
Roll টেক্সট/ক্যারেক্টার ফিল্ডে অক্ষর, সংখ্যা, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা যায়। সাধারণত এ ফিল্ডে সর্বোচ্চ ২৫৫টি বর্ণ/অঙ্ক/চিহ্ন এককভাবে বা সম্মিলিতভাবে ব্যবহার করা যায় । তবে এ ডেটা নিয়ে কোনো গাণিতিক অপারেশনের কাজ করা যায় না।

ঘ Student Table এর রেকর্ডগুলো অদ্বিতীয়ভাবে শনাক্ত করার জন্য কম্পোজিট প্রাইমারি কি-ফিল্ড ব্যবহৃত হবে। একাধিক ফিল্ডের সমন্বয়ে যে প্রাইমারি কি গঠন করা হয় তাকে কম্পোজিট প্রাইমারি কি বলে । এখানে Roll কে প্রাইমারি কি হিসেবে ব্যবহার করা যায় না কারণ ভিন্ন Class এর স্টুডেন্টের Roll একই হতে পারে। সুতরাং এক্ষেত্রে Roll ও Class এর সমন্বয়ে কম্পোজিট প্রাইমারি কি গঠন করলে Student Table এর রেকর্ডগুলো অদ্বিতীয়ভাবে শনাক্ত করা যাবে। 

এই ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সৃজনশীল প্রশ্ন ও উত্তর/ DBMS CQ Question and Answer ছাড়াও আরো জানুন

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply