ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪ / DU Admission Test 2024 / ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ ( PDF)

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪ / DU Admission Test 2024 / ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ ( PDF)

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ / DU Admission Test 2023 / ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ ( PDF)

ঢাকা বিশ্ববিদ্যালয়( ঢাবি) ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে। ২৯ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখ থেকে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।২০২৩ সালের অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষায়, ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে । আগে যেখানে ৫ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো ।

এছাড়া ৪ বছর মেয়াদি অনার্স ভর্তি পরীক্ষার নামেও এবারে পরিবর্তন আসছে বলে জানা গেছে । এখন থেকে অনার্স ভর্তি পরীক্ষাটি আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা নামে নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় ২০২৩ সালের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে । সভায় পরীক্ষার ইউনিট কমানো ও পরীক্ষার নামের পরির্বতনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় ।

Read More:

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়, অনার্স ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে ।১২ জানুয়ারি ২০২৩ খ্রি. তারিখে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে সাধারণ ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হয় ।

ঢাকা বিশ্ববিদালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী

ইউনিটপরীক্ষার তারিখকেন্দ্রবারসময়সূচী
কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট০৬/০৫/২০২৩৮ টি বিভাগীয় শহরেশনিবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত
বিজ্ঞান ইউনিট১২/০৫/২০২৩৮ টি বিভাগীয় শহরেশুক্রবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত
ব্যবসায় শিক্ষা ইউনিট১৩/০৫/২০২৩৮ টি বিভাগীয় শহরেশনিবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত
চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন)২৯/০৪/২০২৩ঢাকা বিশ্ববিদালয়শনিবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত

আবেদনের যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধুমাত্র ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন ।

বিজ্ঞান ইউনিট

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে ।

তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট

উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

চারুকলা ইউনিট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

ইউনিটএমসিকিউ পরীক্ষালিখিত পরীক্ষা
নম্বরসময়নম্বরসময়
বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
চারুকলা ইউনিট৪০(সাধারণ জ্ঞান)৩০ মিনিট৬০ (অংকন)৬০ মিনিট

ভর্তি পরীক্ষা কেন্দ্রে  মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

জিপিএ নম্বর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply