তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1 আর্টিকেলটি এইচএসসি আইসিটি ২য় অধ্যায়ের তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া অংশের এমসিকিউ ব্যাখ্যা সহ দেওয়া হয়েছে। তাই তোমরা খুব সহজে এই MCQ গুলো অনুশীলন করতে পারবে।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৯৪। তারবিহীন যােগাযােগ মাধ্যম কোনটি? [CU(A):17-18]
ক) ফাইবার অপটিক
গ) মাইক্রোওয়েভ
ঘ) ইউটিপি
উত্তর(গ) তথ্য/ব্যাখ্যাঃ মাইক্রোওয়েভ এক ধরনের তারবিহীন বা ওয়্যারলেস মাধ্যম । ফাইবার অপটিক, এসটিপি, ইউটিপি ইত্যাদি তার বা ক্যাবল মাধ্যম।

৯৫। নীচের কোন প্রতিষ্ঠান ব্লুটুথ এর উদ্ভাবক?
ক) স্যামসাং
খ) এরিকসন
গ) নােকিয়া
ঘ) সনি
উত্তর-(খ) ব্যাখ্যা: ১৯৪৫ সালে এরিকসন ব্লুটুথ প্রযুক্তি আবিষ্কার করে।

৯৬। ব্লুটুথের মাধ্যমে কোন ধরনের ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি করা হয়? [য.-১৭]
অথবা, বুটুথের মাধ্যমে তৈরি নেটওয়ার্ক কোনটি? [RMSTU (C) 19-20]

ক) PAN
খ) LAN
গ) MAN
ঘ) WAN
উত্তর-(ক) ব্যাখ্যা: ব্লটুথ প্রযুক্তি ব্যবহার করে স্বল্প দূরত্বে ডেটা আদানপ্রদান করা যায়। এর মাধ্যমে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করা হয়। সাধারনত ১০ কি.মি. বা তার কম এরিয়ার মধ্যে কম্পিউটার টার্মিনাল বা অন্য কোন ডিভাইস সংযুক্ত করে LAN তৈরি করা হয়। একটি শহরের বিভিন্ন স্থানে অবস্থিত কয়েকটি ল্যানকে নিয়ে গঠিত নেটওয়ার্ক হলাে MAN । বিভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থিত কিছু LAN বা MAN একত্রে সংযুক্ত করে তৈরি নেটওয়ার্ক হলাে WAN ।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

৯৭। হটস্পট কী? [রা.-১৬]
ক) নির্দিষ্ট উত্তপ্ত এলাকা
খ) তারযুক্ত ইন্টারনেট ব্যবস্থা
গ) তারবিহীন ইন্টারনেট ব্যবস্থা।
ঘ) বিশ্বব্যাপী নেটওয়ার্ক ব্যবস্থা
উত্তর-(গ) ব্যাখ্যা: হটস্পট এক ধরনের তারবিহীন নেটওয়ার্ক যা মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট ফোন সহ অন্যান্য ডিভাইসে ইন্টারনেট সংযােগ সরবরাহ করে।

৯৮। কোন পদ্ধতি ব্যবহার করে কম্পিউটার ও স্মার্টফোনে একই সাথে ইন্টারনেট সংযােগ দেয়া যাবে?

ক) Bluetooth
খ) Wi-Fi
গ) WAN
ঘ) LAN
উত্তর-(খ) ব্যাখ্যা: Wi-Fi হলাে তারবিহীন প্রযুক্তি যা মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট ফোন সহ অন্যান্য ডিভাইসে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সংযােগের মাধ্যমে ডেটা আদান প্রদান করে। ব্লুটুথ রেডিও ওয়েভ ব্যবহার করে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। সাধারনত ১০ কি.মি, বা তার কম এরিয়ার মধ্যে কম্পিউটার টার্মিনাল বা অন্য কোন ডিভাইস সংযুক্ত করে LAN তৈরি করা হয়। বিভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থিত কিছু LAN বা MAN একত্রে সংযুক্ত করে তৈরি নেটওয়ার্ক হলাে W AN।

৯৯। কোন ॥EEE টি Wi-Fi স্ট্যান্ডার্ড [রা.-১৭, দি,-১৬]
অথবা, Wi-Fi এর স্ট্যান্ডার্ড কোনটি? [JKKNIU(B):16-17]

ক) 802.11B
খ) 802.1 lu
গ) 802.15
ঘ) 802.16
উত্তর-(ক) ব্যাখ্যা: ওয়াই-ফাই প্রযুক্তিগত ভাবে IEEE 802.11B নামে পরিচিত।

১০০। কোন প্রযুক্তি ওয়্যারলেস প্যান এর জন্য ব্যবহার করা যায়?

ক) ওয়াইম্যাক্স
খ) ব্লু-টুথ
গ) স্যাটেলাইট
ঘ) টেরিস্ট্রিয়াল

উত্তর-(খ) ব্যাখ্যা: ব্লুটুথ রেডিও ওয়েভ ব্যবহার করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। এর মাধ্যমে ওয়্যারলেস সিস্টেমে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করা হয়। ওয়াইম্যাক্স একটি যােগাযােগ প্রযুক্তি যা বিস্তৃত ভৌগলিক অঞ্চলে দ্রুত গতির তারবিহীন ইন্টারনেট সেবা প্রদান করে। স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন করা যায়। টেরিস্ট্রিয়াল স্যাটেলাইট প্রযুক্তিতে ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভারের মাধ্যমে ডেটা কমিউনিকেশন করা হয়।

১০১। একই সাথে অনেকগুলাে দেশের যােগাযােগের জন্য নিচের কোনটি ব্যবহার করতে হবে?

ক) স্যাটেলাইট
খ) অপটিক্যাল ফাইবার
গ) ইনফ্রারেড
ঘ) টেরিস্ট্রিয়াল

উত্তর: (ক) ব্যাখ্যা; স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করে বিশের যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন ও তথ্য আদান প্রদান করা যায় ।অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করে গিগাবাইট বেঞ্চে বা তার চেয়ে বেশি গতিতে ডেটা আদান প্রদান করা যায় । ইনফ্রারেড ব্যবহারকরে রিমােট কন্ট্রোল সিস্টেমে রেডিও, টিভি, এয়ার কন্ডিশন, স্মার্টহােম, খেলনা ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায় । টেরিস্ট্রিয়াল প্রযুক্তিতে ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভারের মাধ্যমে ডেটা কমিউনিকেশন করা হয়।

১০২। রেডিও, মডেম ও এন্টেনা প্রয়ােজন হয় কোন ক্ষেত্রে?

ক) ওয়্যারলেস ল্যান খ) ওয়্যারলেস ম্যান
গ) ওয়্যারলেস ওয়ান ঘ) ওয়্যারলেস প্যান
উত্তর-(ক) ব্যাখ্যা: রেডিও লিঙ্ক ব্যবহারের মাধ্যমে মডেম ও এন্টেনা ব্যবহার করে ওয়্যারলেস ল্যান তৈরি করা হয় । স্যাটেলাইটের সাহায্যে টেলিকমিউনিকেশন সিস্টেম ব্যবহার করে ওয়্যারলেস ওয়ান ও ওয়্যারলেস ম্যান তৈরি করা হয়। ব্লুটুথের সাহায্যে ওয়্যারলেস প্যান নেটওয়ার্ক তৈরি করা হয়।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১০৩। সবচেয়ে বেশি এরিয়া জুড়ে কমিউনিকেশন করার পদ্ধতি-
ক) wifi
খ) Wimax
গ) Bluetooth
ঘ) Sattelite

উত্তর-(ঘ) ব্যাখ্যা: স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন ও তথ্য আদান প্রদান করা যায় । Wi-Fi তারবিহীন প্রযুক্তিতে প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে মােবাইল,কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট ফোনসহ অন্যান্য ডিভাইসে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সংযােগ প্রদান করে। ব্লুটুথ রেডিও ওয়েভ ব্যবহার করে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। ওয়াইম্যাক্স তারবিহীন প্রযুক্তিতে প্রায় ৫০ কি.মি. এলাকা জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সংযােগ প্রদান করে।

১০৪। দেশের অভ্যন্তরে যােগাযােগের জন্য নিচের কোনটি ব্যবহার করা হয় ?

ক) স্যাটেলাইট
খ) অপটিক্যাল ফাইবার।
গ) ইনফ্রারেড
ঘ) টেরিস্ট্রিয়াল

উত্তর-(ঘ) ব্যাখ্যা: টেরিস্ট্রিয়াল স্যাটেলাইট প্রযুক্তিতে ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভারের মাধ্যমে ডেটা কমিউনিকেশন করা হয়। এটি মধ্যবর্তী কোন বাধা অতিক্রম করতে পারে না বা বক্রপথে যেতে পারেনা। স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন ও তথ্য আদান প্রদান করা যায়। অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করে সমুদ্রের তলদেশ দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে ইন্টারনেট সংযােগ প্রদান করা হয়। ইনফ্রারেড় ব্যবহার করে রিমােট কন্ট্রোল সিস্টেমে রেডিও, টিভি, এয়ার কন্ডিশন, স্মার্ট হােম, খেলনা ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায় ।

১০৫। মাইক্রোওয়েভের ফ্রিকোয়েন্সি রেঞ্জ কত?

ক) 300 MHz- 30 GHz
খ) 10 KHz – 1 GHz
গ) 3 KHz -3 MHz
ঘ) 300 MHz- 300 GHz
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের ৩০০ MHz থেকে ৩০০ GHz পর্যন্ত ফ্রিকোয়েন্সী ব্যান্ড মাইক্রোওয়েভ নামে পরিচিত।

১০৬। নিচের কোনটি ওয়ারলেস ম্যান এর উদাহরণ?
ক) ওয়াইম্যাক্স
খ) ব্লু-টুথ
গ) স্যাটেলাইট
ঘ) ইনফ্রারেড
উত্তর-(ক) ব্যাখ্যা। ওয়াইম্যাক্স তারবিহীন প্রযুক্তিতে প্রায় ৫০ কি.মি,এলাকা জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সংযােগ প্রদান করে এবং একটি শহরের বিভিন্ন স্থানে অবস্থিত ল্যানকে সংযুক্ত করে। এটথ রেডিও ওয়েভ ব্যবহার করে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন ও তথ্য আদান প্রদান করা যায়। ইনফ্রারেড ব্যবহার করে রিমােট কন্ট্রোল সিস্টেমে রেডিও, টিভি, এয়ার কন্ডিশন, স্মার্ট হােম, খেলনা ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায়।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১০৭। কত দূরত্ব পর্যন্ত ওয়াই-ম্যাক্স বেস স্টেশন ইন্টারনেট একসেস সুবিধা প্রদান করে?
ক) 70 km- 100 km
খ) 1 km – 8 km)
গ) 1 km – 50 km
ঘ) 1 m -1 km
উত্তর-(গ) ব্যাখ্য): ওয়াইম্যাক্স তারবিহীন প্রযুক্তিতে প্রায় ৫০ কি.মি. এলাকা জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সংযােগ প্রদান করে।

০৮। ব্লুটুথের ডেটা ট্রান্সফার রেট কত?

ক) 10 Mbps
খ) 100 Mbps
গ) 1 Mbps
ঘ) 1 Kbps
উত্তর-(গ) ব্যাখ্যা: ব্লুটুথ তারবিহীন প্রযুক্তিতে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। এই নেটওয়ার্কে প্রতি সেকেন্ডে প্রায় ১ মেগাবিট বা তার চেয়ে বেশি রেটে ডেটা ট্রান্সফার করা হয়।

১০৯। ব্লটুথ কোন ওয়েভ ব্যবহার করে কাজ করে?

ক) মাইক্রোওয়েভ
খ) অপটিক্যাল ফাইবার
গ) ইনফ্রারেড
ঘ) রেডিও ওয়েভ
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ব্লুটুথ রেডিও ওয়েভ ব্যবহার করে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। মাইক্রোওয়েভ টেলিভিশন সিগনাল পাঠানাের কাজে, আবহাওয়ার পর্যবেক্ষণে ও প্রতিষ্ঠানের অভ্যন্তরীন যােগাযােগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ইনফ্রারেড ব্যবহার করে রিমােট কন্ট্রোল সিস্টেমে রেডিও, টিভি,এয়ার কন্ডিশন, স্মার্ট হােম, খেলনা ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায় ।অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করে তার মাধ্যমে সমুদ্রের তলদেশ দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে ইন্টারনেট সংযােগ প্রদান করা হয়।

১১০। ট্রান্সপােন্ডারের কাজ কোনটি?

ক) দূর্বল সিগন্যালকে শক্তিশালী করা
খ) শক্তিশালী সিগন্যালকে দূর্বল করা
গ) দুটি সিগন্যালকে সমান করা
ঘ) দুটি সিগন্যালকে বাদ দেয়া
উত্তর- (ক) ব্যাখ্যাঃ স্যাটেলাইটের মাধ্যমে উপগ্রহে মাইক্রোওয়েভ পৌছানাের পর সংকেত অত্যন্ত দূর্বল হয়ে পড়ে। উগ্রহে থাকা একাধিক ট্রান্সপােন্ডার এই গল্পীণ সংকেতকে রিলে করে ৪০০ কোটি বার কম্পন বিশিষ্ট সংকেতে পরিণত করে পৃথিবীর গ্রাহক যন্ত্রে ফেরত পাঠায়।

১১১। সাশ্রয়ীভাবে পাহাড়ী এলাকায় কার্যকরী নেটওয়ার্ক স্থাপনের জন্য কোন মাধ্যমটি সুবিধাজনক?

(ক) অপটিক্যাল ফাইবার
(খ) রেডিও ওয়েব
(ঘ) ওয়াইম্যাক্স
(গ) ওয়াই ফাই
উত্তর-(গ) ব্যাখ্যা। পাহাড়ী এলাকায় কার্যকরী নেটওয়ার্ক স্থাপনের জন্য তারবিহীন ওয়াই-ফাই প্রযুক্তি ব্যবহার করা সুবিধাজনক। এটি কম ব্যয়বহুল এবং বিদ্যুৎ সশ্রয়ী। ওয়াইম্যাক্স প্রযুক্তির রক্ষণাবেক্ষণ খরচ এবং বিদ্যুৎ খরচ অপেক্ষাকৃত বেশি অপটিক্যাল ফাইবারের ব্যবহার পাহাড়ী এলাকার জনা সুবিধাজনক নয়।

১১২। WiMax কোন ধরনের নেটওয়ার্কে ব্যাবহৃত হয়? (স.সা.-১৮)

ক) PAN
খ) LAN
গ) MAN
ঘ) WAN
একাধিক ট্রান্সপােন্ডার এই গল্পীণ সংকেতকে রিলে করে ৪০০ কোটি বার কম্পন বিশিষ্ট সংকেতে পরিণত করে পৃথিবীর গ্রাহক যন্ত্রে ফেরত পাঠায়।

উত্তর-(গ) ব্যাখ্যা: ওয়াইম্যাক্স হচ্ছে একটি যােগাযােগ প্রযুক্তি যা ভৌগলিক অঞ্চলে দ্রুত গতির তারবিহীন ইন্টারনেট সেবা প্রদানকরে ব্রণ হাড়ে তারবিহীন পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক বা প্যান ।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১১৩। WiMax এর স্ট্যান্ডার্ড কত? [BRUR(E):19-20, ঢা,-১৯]

ক) 802.1 GHz
খ) 802.Jla GHz
গ)_2.13 GHz
ঘ) 802.16 GHz

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ওয়াইম্যাক্স আইইই-৮০২.১৬ স্ট্যান্ডার্ড নামে পরিচিত ব্লুটুথ আইইই-৮০২.১৫ স্ট্যান্ডার্ড নামে পরিচিত। ওয়াই- ফাই ৮০২.১১ৰি স্ট্যান্ডার্ড নামে পরিচিত।

১১৪। মাইক্রোওয়েভ প্রযুক্তির অসুবিধা দূর করতে কোন প্রযুক্তি আবশ্যক? [রা.-১৯]
ক) ইনফ্রারেড
খ) জিপিএস
গ) রেডিও ওয়েভ
ঘ) কৃত্রিম উপগ্রহ

উত্তর-(ঘ) ব্যাখ্যাঃ, মাইক্রোওয়েভ যোগাযোগ ব্যবস্থার প্রধান অসুবিধা হলাে ট্রান্সমিটার ও রিসিভারের মধ্যে কোন বাধা থাকতে পারবে না। কৃত্রিম উপগ্রহের মাধ্যমে এই অসুবিধা দূর করা সম্ভব ইনফ্রারেড মূলত রিমােট কন্ট্রোল সিস্টেমে ব্যবহৃত হয়। জিপিএস সাধারণত কোন একটা নির্দিষ্ট অবস্থান ও সময় নির্দিষ্ট করার ক্ষেত্রে ব্যবহৃত হয় ।

১১৫। টেলিভিশনের রিমােট কন্ট্রোলে ব্যবহৃত হয়- [য-১৯]

ক) Infrared.
খ) Radio Wave
গ) Microwave
ঘ) Bluetooth
উত্তর-(ক) ব্যাখ্যা: যাবতীয় রিমােট কন্ট্রোল সিস্টেমে ইনফ্রারেড ব্যবহৃত হয়। রাডারসহ বিমান ও নৌযানের বিভিন্ন নেভিগেশন সিস্টেমে রেডিও ওয়েব হয়।ডেস্কটপ/ল্যাপটপ/পামটপ ইত্যাদি কম্পিউটারসহ বিভিন্ন ধরনের ডিভাইসের সাথে যােগাযােগ করার ক্ষেত্রে ব্লটুথ ব্যবহৃত হয়।

১১৬। GEO স্যাটেলাইট ভূমি থেকে কত উচ্চতায় নির্দিষ্ট কক্ষ পথে রাখতে হয়?

ক) 12000 km
খ) 22000 km
গ) 27QO) kn
ঘ) 36000 km
উত্তর-(ঘ) ব্যাখ্যাঃ কৃত্রিম উপগ্রহগুলি ভূ-পৃষ্ঠ থেকে ৩৬০০০ কিলােমিটার উর্ধেৰ Geostaljoriary কক্ষে থেকে পৃথিবীকে প্রদক্ষিণ করে।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১১৭। IEEE 802.11 প্রযুক্তির সাহায্যে কোন নেটওয়ার্কটি তৈরি করা যাবে?

ক) PAN
খ) LAN
গ) CAN
ঘ) WAN
উত্তর-(খ) ব্যাখ্যা: IEEE 802.11 প্রযুক্তিটি হলাে LAN এর স্ট্যান্ডার্ড অনুরূপ 40215 হলাে PAN এর স্ট্যান্ডার্ড।

১১৮। কোনটি ব্লটুথ স্ট্যান্ডার্ড?

ক) ৮০২.১১
খ) ৮০২.১১বি
গ) ৮০২.১৫
ঘ) ৮০২.১৬
উত্তর-(গ) ব্যাখ্যা: ৮০২.১৫ – ব্লটুথ, ৮০২.১১বি ওয়াইফাই ৮০২.১৬. ওয়াইম্যাক্স স্ট্যান্ডার্ড।

১১৯। নিচের কোন প্রযুক্তির ডেটা ট্রান্সফার রেট সর্বোচ্চ? [CU(A):17-18]

ক) ওয়াই-ফাই
খ) ব্লু-টুথ
গ) ওয়াইম্যাক্স
ঘ) ইনফ্রারেড

উত্তর (গ) ব্যাখ্যা: ওয়াই ম্যাক্স হচ্ছে একটি যােগাযােগ প্রযুক্তি যা বিস্তৃত ভৌগলিক অঞ্চলে দ্রুত গতির তারবিহীন ইন্টারনেট সেবা প্রদান করে। বর্তমানে এটি আইইইই-৮০২.১৬ (IEEE-802.16) স্ট্যান্ডার্ড নামে পরিচিতি। ওয়াইম্যাক্স ৭৫ মেগাবিট/সেকেন্ড পর্যন্ত ডেটা ট্রান্সফার রেট প্রদান করতে পারে ।একে চতুর্থ জেনারেশনের মােবাইল প্রযুক্তির অংশ বা তারবিহীন যােগাযােগ প্রযুক্তির 4G ও বলা হয়। ওয়াই-ম্যাক্স তারবিহীন প্রযুক্তিতে প্রায় ৫০ কি.মি. এলাকা জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সংযােগ প্রদান করে ।

Wi-Fi তারবিহীন প্রযুক্তিতে প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট ফোনসহ অন্যান্য ডিভাইসে ইন্টারনেট সংযােগ প্রদান করে। ওয়াই-ফাইয়ের গতি ১০ -৫০ Mbps পর্যন্ত হয়ে থাকে। ব্লুটুথ রেডিও ওয়েভ ব্যবহার করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। এর দূরত্ব সাধারণত ১ থেকে ১০০ মিটার হয়ে থাকে। এর মাধ্যমে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করা হয় । ইনফ্রারেড ব্যবহার করে রিমােট কন্ট্রোল সিস্টেমে রেডিও, টিভি, এয়ার কন্ডিশন, স্মার্ট হােম, খেলনা ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায়।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১২০। তারবিহীন নেটওয়ার্ক সংযােগের জন্য প্রয়ােজন-
i রেডিও ওয়েব
ii বেস স্টেশন
iii এন্টেনা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যাঃ রেডিও ওয়েভ ব্যবহার করে ব্লুটুথের মাধ্যমে তারবিহীন প্রযুক্তিতে পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) তৈরি করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করা হয়। বেস স্টেশন ও এন্টেনা ব্যবহার করে ওয়াইম্যাক্স, টেরিস্ট্রিয়াল এবং স্যাটেলাইট প্রযুক্তিতে ওয়্যারলেস সিস্টেমে বিশাল ভৌগলিক এলাকা জুড়ে ইন্টারনেট সংযােগ প্রদান করা হয়।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১২১। ওয়্যারলেস প্রযুক্তির প্রয়ােগ-

i. বৈদ্যুতিক শক্তি স্থানান্তরের একটি প্রক্রিয়া
ii. চলমান যানের অবস্থান নির্ণয় ও এর সাথে যােগাযােগ স্থাপনে
iii. উড়ােজাহাজ চালনার সময় ভূ-পৃষ্ঠের সাথে যােগাযােগ স্থাপনের ক্ষেত্রে

নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ওয়্যারলেস প্রযুক্তিতে বৈদ্যুতিক উৎস থেকে বৈদ্যুতিক লােডের মাধ্যমে বিদ্যুৎ শক্তিকে স্থানান্তর করা হয়। যে কোন চলমান যানের পর্যবেক্ষণ ও এর সাথে যােগাযােগ স্থাপনের ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। উড়ােজাহাজ চালনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলাে এর ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম যার সাহায্যে ভূপৃষ্ঠের সাথে যােগাযােগ করা হয়।

১২২। Wi-Fi এবং WiMAX এর পার্থক্য হচেছ- [ব-১৬]

i) কভারেজ এরিয়ার
ii) ট্রান্সমিশন মােডে
iii) ট্রান্সমিশন স্পিডের
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
ত্তর-(ঘ) ব্যাখ্যাঃ Wi-Fi তারবিহীন প্রযুক্তিতে প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট ফোনসহ অন্যান্য ডিভাইসে ইন্টারনেট সংযােগ প্রদান করে। ওয়াই-ম্যাক্স তারবিহীন প্রযুক্তিতে প্রায় ৫০ কি.মি. এলাকা জুড়ে দ্রুত গতির ইন্টারনেট সংযােগ প্রদান করে। ওয়াই-ফাইয়ের গতি ১০ – ৫০ Mbps পর্যন্ত হয়ে থাকে। ওয়াইম্যাক্স এর গতি ১০০ Mbps পর্যন্ত হতে পারে। ওয়াই-ফাইয়ে হাফ ডুপ্লেক্স মােড ব্যবহার করা হয় । ওয়াইম্যাক্সে ফুল ডুপ্লেক্স মােড় ব্যবহার করা হয় ।

১২৩। ব্লুটুথ এর ক্ষেত্রে ডেটা ট্রান্সফারে –

i) নিরাপত্তা বজায় থাকে না
ii) ১ থেকে ১০০ মিটার পর্যন্ত রেঞ্জ বজায় থাকে
iii) দেয়াল বা অন্য কিছু প্রতিবন্ধক হবে না
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(গ) ব্যাখ্যা: ব্লুটুথ রেডিও ওয়েভ ব্যবহার করে স্বল্প দূরত্বে ডেটা আদান প্রদান করে। এর দূরত্ব সাধারণত ১ থেকে ১০০ মিটার হয়ে থাকে। ডিভাইসগুলাের যােগাযােগ রেখায় কোন বাঁধা থাকলে কোন অসুবিধা হয় না।

১২৪। ওয়্যারলেস মিডিয়াতে ডেটা আদান প্রদান করা হয়-
i. ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন ব্যবহার করে
ii. সূর্যের দৃশ্যমান আলাের বিভিন্ন ফ্রিকোয়েন্সীতে
iii. অপটিক্যাল ফাইবারের মাধ্যমে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর-(ক) ব্যাখ্যা: তারবিহীন মাধ্যমে ডেটা আদান প্রদান করার জন্য ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন ব্যবহার করা হয় যা সূর্য থেকে দৃশ্যমান। আলাের মাধ্যমে পৃথিবীতে আসে। আলাে বিভিন্ন ফ্রিকোয়েন্সীর তরঙ্গ দ্বারা সৃষ্টি হয়। এই ফ্রিকোয়েন্সী ও তরঙ্গ ব্যবহার করে ডেটা তারবিহীন মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে আদান প্রদান করা হয়।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১২৫। রেডিও ওয়েভ ব্যবহার করা হয় –
i. টেলিকমিউনিকেশনে যােগাযােগের লিংক স্থাপনে
i. কম্পিউটার নেটওয়ার্ক তৈরিতে
iii. টেলিভিশন ব্রডকাস্টিংয়ে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ, i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ট্রান্সমিটার ও রিসিভারের সাহায্যে সিগনাল প্রেরণের মাধ্যমে রেডিও ওয়েভ ব্যবহার করে ফোন ও মােবাইলে যােগাযােগের লিংক স্থাপন করা হয়, টাওয়ারের মাধ্যমে ইন্টারনেট সংযােগ করা হয়, কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করা হয় এবং টেলিভিশন সম্প্রচারে রেডিও ওয়েভ ব্যবহার করা হয়।

১২৬। রেডিও ওয়েভের ক্ষেত্রে প্রযােজ্য।

i. পৃথিবীর যে কোন প্রান্তের সাথে যােগাযােগ স্থাপন করা যায়
ii. ইন্টারফারেন্স বেশি হয়
iii. প্রতিকূল আবহাওয়ায় যােগাযােগ কার্যকর থাকে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ, i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

উত্তর-(খ) ব্যাখ্যা: রেডিও ওয়েভ বায়ুমন্ডলের আয়ােনােস্ফিয়ার পর্যন্ত বিস্তৃত হতে বিধায় পৃথিবীর যে কোন প্রান্তের সাথে যােগাযােগ স্থাপন করা যায়। বৈরি আবহাওয়ায় এটি কার্যকর থাকে। তরঙ্গ দৈর্ঘ্য ও অনেক বেশি হওয়ায় এই ওয়েভে ইন্টারফারেন্স তুলনামূলকভাবে কম হয়।

১২৭। মাইক্রোওয়েভ যােগাযােগ ব্যবস্থায় –
i. ট্রান্সমিটার ও রিসিভারের মধ্যে কোন বাঁধা থাকতে পারে না।
ii. কৃত্রিম উপগ্রহের মাধ্যমে সিগনাল ট্রান্সমিট করা হয়
iii. টেরেস্ট্রিয়াল ও স্যাটেলাইট দুই ধরনের সিস্টেমে কাজ করে

নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: টেরেস্ট্রিয়াল ও স্যাটেলাইট দুই ধরনের যােগাযােগ ব্যবস্থায় মাইক্রোওয়েভ কাজ করে। টেরেস্ট্রিয়াল মাইক্রোওয়েভে ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভার বসানাে হয় । এই ওয়েভে সিগনাল কোন ক্রমেই মধ্যবর্তী কোন বাধা অতিক্রম করতে পারে না বা বক্র পথে যেতে পারে না। এ কারনে স্যাটেলাইট মাইক্রোওয়েভে কৃত্রিম উগ্রহের মাধ্যমে সিগনাল ট্রান্সমিট করা হয় ।

১২৮। ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভার থাকে –

i. টেরেস্ট্রিয়াল মাইক্রোওয়েভে
ii. স্যাটেলাইট মাইক্রোওয়েভে
iii. রেডিও ওয়েভে।

নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ, i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যাঃ রেডিও ওয়েভে পাহাড়-পর্বত বা বাধাযুক্ত অথবা দূরবর্তী স্থানের সাথে যােগাযােগের জন্য টাওয়ার বসিয়ে ট্রান্সমিটার থেকে সিগনাল পাঠানাে হয় । সেই সিগনাল বায়ুমন্ডলের আয়ােনােস্ফিয়ারে বাধাপ্রাপ্ত হয়ে গন্তব্যের রিসিভারে গৃহীত হয়। টেরেস্ট্রিয়াল মাইক্রোওয়েভে ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভার বসানাে হয়। স্যাটেলাইট মাইক্রোওয়েভে ভূ-পৃষ্ঠের প্রেরক যন্ত্র সিগনাল কৃত্রিম উপগ্রহে প্রেরণ করে এবং উপগ্রহ থেকে সিগনাল পুনরায় পৃথিবীতে রিসিভারে প্রেরণ করা হয়।

তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1

১২৯। একটি দালানের উপর তলায় যন্ত্রপাতিসহ একটি এন্টেনা আকাশমুখী করে রাখা হয়েছে। উক্ত আকাশমুখীতার ব্যবহার-

i. টেলিভিশনের সিগনাল পাঠানর ক্ষেত্রে
ii. আবহাওয়ার সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণে
iii আন্তঃমহাদেশীয় টেলিফোন কলের ক্ষেত্রে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ, i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
ত্তর(ঘ): স্যাটেলাইট মাইক্রোওয়েভ সংযােগের ক্ষেত্রে এন্টেনা আকাশমুখী করে রাখা হয় কারন মাইক্রোওয়েভ বক্র পথে চলতে পারে না এবং মধ্যবর্তী কোন বাধা অতিক্রম করতে পারে না।স্যাটেলাইটের সাহায্যে বিশ্বের বিভিন্ন দেশে টেলিভিশন সিগনাল প্রেরণ করা হয়, বিভিন্ন স্থানের আবহাওয়ার সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণ করা হয় এবং পৃথিবীর যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন করা যায়।

১৩০। ওয়াইম্যাক্স হলাে –
i. এক ধরনের তারবিহীন নেটওয়ার্ক
ii. বিনা তারে ব্রডব্যান্ড সেবা দেওয়ার প্রযুক্তি
iii. একাধিক ডিজিটাল ডিভাইসে ডেটা স্থানান্তরের প্রযুক্তি
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(ক) ব্যাখ্যা: ওয়াইম্যাক্স তারবিহীন প্রযুক্তিতে প্রায় ৫০ কি.মি. এলাকা জুড়ে মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নোটবুক, স্মার্ট ফোনসহ অন্যান্য ডিভাইসে দ্রুত গতির ইন্টারনেট সংযােগ প্রদান করে এবং এর গতি ১০০ Mbps পর্যন্ত হতে পারে ।

১৩১ | Wi-Fi ব্যবহার করা হয়-

i. ওয়্যারলেস নেটওয়ার্ক এ
ii. সীমিত পরিসরে
iii. সবচেয়ে দ্রুত গতির ট্রান্সমিশনে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর- (ক) ব্যাখ্যা: Wi-Fi তারবিহীন প্রযুক্তিতে প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট কোনসহ অন্যান্য ডিভাইসে ইন্টারনেট সংযােগ প্রদান করে এবং এর গতি 10-50 Mbps পর্যন্ত হয়ে থাকে ।

১৩২। Wi-Fi এর ক্ষেত্রে-

i. ফুল ডুপ্লেক্স মােড ব্যবহৃত হয়
ii. ক্যাবল এর প্রয়ােজন নেই
iii. কভারেজ এরিয়া হচেছ ৩২ থেকে ৯৫ মিটার

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii.
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(গ) ব্যাখ্যা: Wi-Fi একটি তারবিহীন নেটওয়ার্ক প্রযুক্তি যা সীমিত পরিসরে মােবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, নােটবুক, স্মার্ট ফোনসহ অন্যান্য ডিভাইসে ইন্টারনেট সংযােগ প্রদান করে।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের উদীপকের আলােকে ১০৩ ও ১৩৪ নং প্রশ্নের উত্তর দাও।

একটি কলেজ তার বিভিন্ন বিভাগের কম্পিউটারের মধ্যে আন্ত:সংযােগ তৈরি করে শিক্ষার্থীদের ১.২-১.৫ Gbps গতিতে ইন্টারনেট ব্যবহারের সুযােগ করে দিয়েছে। কিন্তু ছাত্র-ছাত্রীদের প্রচন্ড ভিড়ের কারণে অনেক ছাত্র-ছাত্রী কলেজে নিজস্ব মডেম দিয়ে ইন্টারনেট ব্যবহার করছে। কর্তৃপক্ষ এটি দেখে ছাত্র-ছাত্রীদেরকে কলেজ ক্যাম্পাসে কোনাে ধরনের তারের সংযােগ বা মডেম ছাড়াই বন্ধের দিনেও ইন্টারনেট ব্যবহারের সুযােগ তৈরি করে দিয়েছে।

কমিউনিকেশন মাধ্যম MCQ(HSC ICT 2nd Chapter MCQ) Part-2

১৩৩। উদ্দীপকের কলেজটির বিভাগগুলাের মধ্যে সংযােগ স্থাপনে ব্যবহৃত হয়-

ক) টেলিফোন ক্যাবল
খ) UTP ক্যাবল
গ) STP ক্যাবল
ঘ) অপটিক্যাল ফাইবার ক্যাবল

উত্তর-(ঘ) ব্যা: বিভিন্ন ধরনের ক্যাবলের মধ্যে অপটিক্যাল ফাইবার ক্যাবল উচ্চ ব্যান্ডউইডথ সম্পন্ন এবং এটি প্রায় ১০ Gbps গতিতে ডেটা ট্রান্সফার করতে সক্ষম। সুতরাং উদ্দীপকের কলেজটির বিভাগগুলাের মধ্যে সংযােগ স্থাপনে ক্ষেত্রে অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহৃত হয়। UTP ক্যাবল ১ Gbps গতিতে ডেটা ট্রান্সফার করতে পারে।

১৩৪। উদ্দীপকের অপেক্ষাকৃত সুবিধাজনক সেবা গ্রহণের প্রযুক্তিটিতে ব্যবহৃত হয়।

i. রেডিও ওয়েভ
ii. ল্যান
iii. মাইক্রোওয়েভ
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(ক) ব্যাখ্যা: উদ্দীপকের অপেক্ষাকৃত সুবিধাজনক সেবা গ্রহণের প্রযুক্তিটিতে তারবিহীন পদ্ধতিতে ল্যান নেটওয়ার্ক তৈরি করে রেডিও ওয়েভ ব্যবহারের মাধ্যমে সবার জন্য ইন্টারনেটের ব্যবহার নিশ্চিত করা হয় ।

নিচের উদ্দীপকের আলোকে ১৩৫ নং প্রশ্নের উত্তর দাও

মােহনা লক্ষ্য করল, তাদের এলাকার সবচেয়ে উঁচু দালানগুলাের ওপর বিভিন্ন মােবাইল কোম্পানীর টাওয়ার বসানাে আছে। এমনকি খােলা প্রান্তরেও অনেক দূরে দূরে টাওয়ারগুলাে বসানাে যাদের মাঝখানে কোন বাধা নেই। একটি দালানের ওপর কিছু যন্ত্রপাতিসহ একটি এন্টেনা আকাশমুখী করে রাখা।

১৩৫। উদ্দীপকের উঁচু টাওয়ারগুলাে কোন ধরনের মিডিয়া ব্যবহার করে? [চ,-১৬

ক) রেডিও ওয়েভ
খ) মাইক্রোওয়েভ
গ) স্যাটেলাইট মাইক্রোওয়েভ
ঘ) ইনফ্রারেড
উত্তর-(ক) মােবাইল কোম্পানীগুলাে মােবাইল কমিউনিকেশনের ক্ষেত্রে তারবিহীন মাধ্যমে রেডিও ওয়েভ ব্যবহার করে পৃথিবীর যে কোন স্থানে ডেটা, ভয়েস এবং মাল্টিমিডিয়া আদান প্রদান করে। মাইক্রোওয়েভ প্রযুক্তিতে ভূ-পৃষ্ঠে ট্রান্সমিটার ও রিসিভারের মাধ্যমে ডেটা কমিউনিকেশন করা হয় । এটি মধ্যবর্তী কোন বাধা অতিক্রম করতে পারে না বা বক্রপথে যেতে পারে না। স্যাটেলাইট মাইক্রোওয়েভ প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের যে কোন স্থানের সাথে টেলিকমিউনিকেশন ও তথ্য আদান প্রদান করা যায় ।ইনফ্রারেড ব্যবহার করে রিমােট কন্ট্রোল সিস্টেমে রেডিও, টিভি,এয়ার কন্ডিশন, স্মার্ট হােম, খেলনা ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায় ।

এই তারবিহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া MCQ (HSC ICT 2nd Chapter MCQ) Part-2.1 ছাড়াও আরো জানতে ক্লিকঃ