বায়োডাইভারসিটি এবং বিবর্তন প্রশ্নব্যাংক ও সাজেশন / Biodiversity and Evolution Question Bank and suggestion / Botany 4th Year Honours

বায়োডাইভারসিটি এবং বিবর্তন প্রশ্নব্যাংক ও সাজেশন / Biodiversity and Evolution Question Bank and suggestion / Botany 4th Year Honours: তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স কোর্স সার্টিফিকেট পরীক্ষা(উদ্ভিদবিজ্ঞান ) দিবে তারা বিগত সালে আসা প্রশ্ন অনুসরণ করলে কমন পাবে

পরীক্ষা-২০২০ 

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০২০
বিএসসি অনার্স ৪র্থ বর্ষ ; বিষয় : উদ্ভিদবিজ্ঞান 
কোর্স শিরোনাম : Biodiversity and Evolution ; কোর্স কোড: 243007 ; পূর্ণমান : ৮০ 

বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। প্রয়োজনে চিহ্নিত চিত্র আবশ্যক । 

ক-বিভাগ 

যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও; ১ × ১০ = ১০ 

(ক) প্রজাতির সংজ্ঞা দাও। [Define species. ]
উত্তর : প্রজাতি হলো জীব সম্প্রদায়ের একটি ক্ষুদ্রতম একক যা অঙ্গজ ও প্রজনন অঙ্গের দিক দিয়ে অন্য জীব সমষ্টি হতে সম্পূর্ণ স্বতন্ত্র এবং অন্য কোনো গ্রুপের সাথে মিলন ঘটায় না। 

(খ) জেনেটিক ফাঁদ কী? (What is Genetic drift ? 
উত্তর : স্বাভাবিক নিয়মের বাহিরে দৈব দুর্ঘটনার জন্য জিন সংঘটন হারের যে পরিবর্তন হয় তাকে Genetic drift বলা হয় ।

(গ) ইকোপার্ক কাকে বলে? (What is called ecopark?] 
উত্তর : Eco-Park হলো Ecological Park। এটি এমন একটি সংরক্ষিত এলাকা যেখানে পর্যটকবৃন্দ প্রকৃতি বান্ধব পরিবেশে নান্দনিক সৌন্দর্য্য উপভোগ করতে পারে এবং একই সাথে উক্ত এলাকার জীববৈচিত্র্য সংরক্ষিত হবে। 

(ঘ) জীববৈচিত্র্যের সংজ্ঞা দাও। [Define biodiversity
উত্তর : জীবজগতের প্রত্যেক জীবগোষ্ঠীর মধ্যে বিরাজমান আন্ত:গোষ্ঠী বিভিন্নতা ও অন্ত:গোষ্ঠী বিভিন্নতার সমষ্টিগত প্রাচুর্যই হলো জীববৈচিত্র্য বা জৈববৈচিত্র্য। বাংলাদেশের অন্যতম শ্রেণিবিন্যাসবিদ আবুল হাসানের মতে, “অণুজীব, ছত্রাক, উদ্ভিদ ও – প্রাণিকূলের জীনগত, প্রজাতিগত, ইকোসিস্টেমগত ও পোষাগত (সৃষ্টিগত) সংখ্যা প্রাচুর্য ও বিভিন্ন তাই জৈববৈচিত্র্য।”

(ঙ) স্পেসিয়েশন কাকে বলে? [What is called speciation?
উত্তর : এক বা একাধিক প্রজাতি হতে নতুন এক বা একাধিক প্রজাতির উৎপত্তির প্রক্রিয়াকে বলে প্রজাতিকরণ বা speciation. 

চ) মাইক্রোবায়োটা কী? [What is Micro-biota?] 
উত্তর : একটি নির্দিষ্ট পরিবেশে বিরাজমান বিভিন্ন অণুজীব গোষ্ঠীর গঠনগত ও কার্যগত যে বৈচিত্র্য পরিলক্ষিত হয় তাকে Micro-biota বলা হয়। 

(ছ) WCMC এর পূর্ণরূপ লেখ। [Write full form of WCMC.] 
World Conservation Monitoring Centererovom notast bre gb limonings suge

(জ) অভয়ারণ্য কী? [What is Sanctuary?] 
উত্তর : যখন ভিন্ন ভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণী একই ধরনের প্রাকৃতিক আবাস, পরিবেশীয় অবস্থায় সুরক্ষিত এবং সংরক্ষিত থাকে তখন সেই প্রাকৃতিক আবাসকে অভয়ারণ্য বলে। 

(ঝ) বিদেশি প্রজাতি কাকে বলে?  [What is called exotic species?] 
উত্তর : যে সমস্ত প্রজাতি বিদেশ থেকে আমদানি বা বিভিন্ন মাধ্যমে বাংলাদেশে এনে চাষ করা হয় এবং বর্তমানে বাংলাদেশে প্রাকৃতিকভাবে জন্মে সে সমস্ত প্রজাতিকে Exotic প্রজাতি বলা হয়। 

ঞ) ল্যামার্ক কে ছিলেন? | Who was Lamark? 
উত্তর : ল্যামার্ক ছিলেন ফরাসি দেশের একজন খুব বিখ্যাত জীববিজ্ঞানী। তবে বিবর্তনবাদী হিসেবে তিনি অধিকতর পরিচিত। ল্যামার্কের জন্ম ১ আগস্ট, ১৭৪৪ ফরাসি দেশের উত্তরাঞ্চলের Bapaune শহরে। লামার্ক সর্বপ্রথম বিবর্তনের উপর বিশ্লেষণী তত্ত্ব উপস্থাপন করেন এবং উক্ত বিষয়টি (Philosophie Zoologique, (১৮০৯) নামক পুস্তকে লিপিবদ্ধ করেন। উক্ত পুস্তকে বিবর্তন সম্পর্কে ল্যামার্ক যে তত্ত্ব প্রদান করেন, তাই ল্যামার্কবাদ নামে খ্যাত।

ট) জীবাশ্ম কী? [What is fossil?] 
উত্তর : কোনো বস্তু যা উদ্ভিদ বা প্রাণীর নিদর্শন বহন করে অথবা কোনো নিদর্শন বহন করে যা উদ্ভিদ বা প্রাণীর অস্তিত্ব প্রমাণ করে, তাকে জীবাশ্ম বলে। 

(ঠ) নব্য ডারউইনবাদ বলতে কী বুঝ? (What do you mean by Neo-Darwinism?] 
উত্তর : Weismann, De Vries প্রমুখ বিজ্ঞানী মিউটেশন মতবাদের সাহায্যে ডারউইনের মতবাদ ব্যাখ্যা করেন। ফলে ডারউইনবাদ আবার নতুনভাবে প্রতিষ্ঠিত হয়েছে এবং বিস্তৃত অর্থে এটি নব্য ডারউইনবাদ নামে খ্যাত। 

খ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও

২। বাংলাদেশে জীববৈচিত্র্যের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা কর। [Discuss briefly about present status of biodiversity in Bangladesh.]

৩। সংক্ষেপে টেকটোনিক মুভমেন্ট সম্পর্কে আলোচনা কর। [Discuss briefly about tectonic movement.]

৪। বীজ ব্যাংক ও মাঠ জিন ব্যাংক বলতে কী বুঝ? [What do you mean by seed bank and field gene bank?] 

৫। IUCN এবং CITES এর ভূমিকা ও কার্যাবলি লেখ। [Write the role and activities of IUCN and CITES.] 

৬। জার্মপ্লাজম মতবাদ ব্যাখ্যা কর । [Explain Germplasm theory.]  

৭। উদাহরণসহ ‘মিসিং লিংক’ এর সংক্ষিপ্ত বিবরণ দাও।[Briefly describe about ‘missing ling’ with example.] 

৮। WWF এর ভূমিকা ও কার্যাবলি লেখ। [Write down the role and activities WWF]

৯। জীববৈচিত্র্যের ‘হট স্পট’ সম্পর্কে আলোচনা কর। [Discuss about ‘hot-spot’ of biodiversity.] 

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও— 

১০। জীববৈচিত্র্য সংরক্ষণ বলতে কী বুঝ? জীববৈচিত্র্য সংরক্ষণের প্রয়োজনীয়তা আলোচনা কর। [What do you mean by biodiversity conservation? Disuses the necessity of biodiversity conservation.]

১১। ইন-সিটু ও এক্স-সিটু সংরক্ষণের সংজ্ঞা দাও। এক্স-সিটু সংরক্ষণের উপায় সম্পর্কে বিস্তারিত লেখ। [Define In-situ and Ex-situ conservation. Write in detail about different methods of Ex-situ conservation.]

১২। উদ্ভিদ-ভূগোল কী? উদ্ভিদ-ভূগোল পাঠের গুরুত্ব আলোচনা কর। [What is Phytogeography? Discuss the importance of studying Phytogeography.]

১৩। জীবনের রাসায়নিক উৎপত্তি তত্ত্বটি ব্যাখ্যা কর। [Explain the chemical theory of orign of life.] 

১৪ । প্রজাতিকরণ কী? প্রজাতি সৃষ্টিতে সিমপ্যাট্রিক ও অ্যালোপ্যাট্রিক আইসোলেশনের ভূমিকা লেখ।[What is speciation? Write the roles of sympatic and allopatric isolation in origin of species.]

১৫। জীবকুলে যৌনজননের উৎপত্তি ও বিবর্তন বিষয়ে আলোচনা কর। [Discuss the origin and evolution of sexual reproduction in the biological world.]

১৬। বিবর্তনের সমন্বিত তত্ত্ব সংক্ষেপে আলোচনা কর। [Briefly discuss about synthetic theory of evolution.] 

১৭। টীকা লেখ (যেকোনো দুটি) : [Write notes (any two) : (ক) প্রজাতির প্রাচুর্যতা [Species abundance J (খ) মাইক্রো-ইভুলিউশন [Micro-evolution.] (গ) WCMC [WCMC.] 

পরীক্ষা ২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৯ 
বিএসসি অনার্স ৪র্থ বর্ষ বিষয় : উদ্ভিদবিজ্ঞান
কোর্স শিরোনাম : (Biodiversity and Evolution) কোর্স কোড: 243007 
পূর্ণমান : ৮০  সময় : ৪ ঘণ্টা 

[বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। প্রয়োজনে চিহ্নিত চিত্র আবশ্যক ।] 

ক-বিভাগ 

যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও

(ক) রেড ডাটা বুক কী? [What is Red data book?] 

উত্তর : Red Data Book একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ। এই গ্রন্থে বিশ্বের’ হুমকিগ্রস্ত, বিলুপ্ত অথবা বিলুপ্তপ্রায় উদ্ভিদ ও প্রাণীর প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকে। Threatened Plant Committee (TPC) কর্তৃক সংগৃহীত তথ্য এবং উপাত্তের উপর ভিত্তি করে Green lucas এবং Hugh synge এই দু’জন খ্যাতনামা পরিবেশ বিজ্ঞানীর সম্পাদনায় ১৯৭৮ সালে WWF-এর অর্থানুকূল্যে IUCN কর্তৃক এই গ্রন্থটি প্রকাশিত হয়। 

(খ) আন্তর্জাতিক তারিখ রেখা বলতে কী বোঝ? [What do you mean by International Data-line?] 

উত্তর : একই স্থানে কারো মতে সোমবার এবং কারো মতে রবিবার। এ অসুবিধা দূর করার জন্য প্রশান্ত মহাসাগরের মানচিত্রের ১৮০° দ্রাঘিমা বরাবর একটি রেখা কল্পনা করা হয়েছে। তাকে আন্তর্জাতিক তারিখ রেখা (International Data-line) বলে। কারণ পৃথিবীর সব দেশের সকল জাতিই এর রেখা মেনে চলে। 

(গ) বায়োম কাকে বলে? [What is called Biome? | 

. উত্তর : ইকোসিস্টেম এ বসবাসকারী জীবসমূহ ও তার পরিবেশকে একত্রে বায়োম বলে। অথবা, কোন পরিবেশতন্ত্রে বসবাসকারী জীবসম্প্রদায়সহ উক্ত পরিবেশতন্ত্রকে বায়োম (Biome) বলে। সারাবিশ্বের বায়োমকে দুটি প্রধানভাগে ভাগ করা যায়। এগুলো হলো- (i) জলজ বায়োম ও (ii) স্থলজ বায়োম। 

(ঘ) জার্মপ্লাজম কাকে বলে? [What is called germplasm? ] 

উত্তর : কোন নির্দিষ্ট এলাকায় একটি নির্দিষ্ট ফসলের প্রজাতির মধ্যে যে কয়টি জাত পাওয়া যায় এবং তাদের মধ্যে যে বিভিন্নতা 1.8 দেখা যায় ফলে সে সমস্ত উপজাতির সৃষ্টি হয় ঐ সমস্ত জাত, উপজাত, বন্যজাত ইত্যাদিকে একত্রে ঐ নির্দিষ্ট ফসলের জার্মপ্লাজম বা ক্রপ জেনেটিক রিসোর্স বলে। যেমন- আমাদের দেশে ধানের বিভিন্ন জাত আছে। মালা, চান্দিনা, পাইজাম, আশা, বালাম, ইরি -৮, বিল্পব ইত্যাদি। এদেরকে একত্রে ধানের জার্মপ্লাজম বলে। এ পর্যন্ত আমাদের দেশে ৭ হাজারের মত ধানের জার্মপ্লাজম পাওয়া যায়। 

(ঙ) অন্তরণের সংজ্ঞা লেখ। [Write down the definition of Isolation. 
উত্তর : যে প্রক্রিয়ায় প্রজাতি অথবা পপুলেশনের মধ্যে যৌন প্রজনন তথা জিনের আদান-প্রদান ব্যাহত হয় তাকে অন্তরণ বা বিচ্ছিন্নতা প্রক্রিয়া (Isolating mechanism) বা Isolation বলে। 

(চ) ‘হট স্পট’ কী? [What is ‘hot spot’?] 
উত্তর : সমগ্র পৃথিবীব্যাপী কিছু কিছু অঞ্চল জৈববৈচিত্র্যে অত্যন্ত সমৃদ্ধ সেখানকার ইকোসিস্টেমে প্রজাতির উপস্থিতি, বৈচিত্র্য, বহুমুখিতা ইত্যাদি লক্ষণীয় মাত্রায় পরিবেশ কর্তৃক সংরক্ষিত হয়। এ জৈববৈচিত্র্যসমৃদ্ধ দেশগুলো সাধারণত পৃথিবীর দক্ষিণ গোলার্ধে উপরে দিক এবং বিষুব ও নিরক্ষীয় আশেপাশে অবস্থিত। এই সমস্ত অঞ্চলকে হট স্পট (Hot spot) বলা হয়। “Biodiversity Hotspot” এর অর্থ “জৈববৈচিত্র্যের চরম প্রাচুর্যতা” “Norman Myers” ই “Hotspot” শব্দটি ব্যবহার করেন। যা মূলত ব্যবহৃত হয় জৈববৈচিত্র্য সমৃদ্ধ অঞ্চলকে চিহ্নিত করার জন্য বা বোঝানোর জন্য ব্যবহৃত হয়। 

(ছ) গেম রিজার্ভ কী? (What is game reserve? |
উত্তর : গেম রিজার্ভ হলো বন্যপ্রাণীর রক্ষা এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রজাতির বংশবৃদ্ধি করার জন্য সরকার ঘোষিত এলাকা এবং সেখানে কোন বন্যপ্রাণী আটক করা বেআইনী। বাংলাদেশে বন্যপ্রাণী (সংরক্ষণ) (সংশোধিত) আইন, ১৯৭৪-এর আর্টিকেল ২ এর অনুচ্ছেদ (C) অনুযায়ী, গেম রিজার্ভ বলতে এমন একটি এলাকাকে বুঝায়, যেখানে বন্যপ্রাণীর সংখ্যা বৃদ্ধি সত্ত্বেও ফাঁদ দিয়ে বন্যপ্রাণী ধরা বা মারা নিষিদ্ধ। বাংলাদেশের একমাত্র গেম রিজার্ভটি হলো টেকনাফ গেম রিজার্ভ। এটি কক্সবাজার জেলার টেকনাফে অবস্থিত। ১৯৮৩ সালে এটি গেম রিজার্ভ হিসেবে ঘোষিত হয়। 

(জ) বুনোগাছপালা কাকে বলে? [What is called indigenous species ?
উত্তর : যে সমস্ত প্রজাতি বাংলাদেশে স্বাভাবিকভাবে বা প্রাকৃতিকভাবে নিজে নিজে জন্মায় সে সমস্ত প্রজাতিকে Indigenous প্রজাতি বলা হয়। 

(ঝ) মেগা বিবর্তন বলতে কী বোঝ? | What do you mean by mega evolution?
উত্তর : গণ (genus) এর ঊর্ধ্বতম ট্যাক্সার (যথা : গোত্র, শ্রেণী, পর্ব ইত্যাদি) বিবর্তনকে মেগাবিবর্তন বলে। অর্থাৎ ম্যাক্রোবিবর্তন যখন প্রজাতিস্তর অতিক্রম করে গণ বা এর উপরের পর্যায়ে পৌঁছায় তখন তাকে মেগাবিবর্তন বলা হয়। উভচর থেকে সরীসৃপ, সরীসৃপ থেকে একদিকে পাখি এবং অন্যদিকে স্তন্যপায়ীর উৎপত্তি মেগাবিবর্তনের প্রকৃষ্ট উদাহরণ। 

(ঞ) অক্ষাংশ কাকে বলে? [What is called latitude ? ] 
উত্তর : নিরক্ষীয় সমতল ও পৃথিবীর কেন্দ্রের সাথে কোন স্থানে কোণ সৃষ্টি করে তা উক্ত স্থানের অক্ষাংশ। ঢাকার অক্ষাংশ ২৩°৪১′ উত্তর। 

(ট) নবায়নযোগ্য সম্পদ কাকে বলে? [What is called renewable resource? ] 
উত্তর : যে সম্পদগুলো খুব দ্রুত প্রাকৃতিক চক্রের মাধ্যমে পুন:উৎপাদনযোগ্য হয় অর্থাৎ কোনো স্থান থেকে এ সকল সম্পদ উত্তোলনের পর বিভিন্ন চক্রের মাধ্যমে পরবর্তীতে শূন্যস্থান পূর্ণতা লাভ করে তাদেরকে নবায়নযোগ্য সম্পদ বলে। যেমনসৌরবিকিরণ, জোয়ার ভাটার শক্তি, বায়োগ্যাস, তাপ, পানি ইত্যাদি। 

(ঠ) “হারানো যোগসূত্র” কাকে বলে? [What is called “missing link”?] 
উত্তর : একটি ট্যাক্সা থেকে অন্য ট্যাক্সার উৎপত্তির প্রমাণ স্বরূপ জীবাশ্মকে বলে বিবর্তনের হারানো যোগসূত্র (Missing link)। 

খ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও

২। জীব পূর্ববর্তী পৃথিবীর পরিবেশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর। [Briefly discuss the prebiotic environment of earth.] 

৩। ইনসিটু ও এক্সসিটু সংরক্ষণের মধ্যে পার্থক্য লেখ।[Write the differences between Insitu and Excitu conservation.]

৯। ডারউইনবাদের সীমাবদ্ধতাগুলো লেখ। [Write down the limitations of Darwinism.]”

গ-বিভাগ 

৫। জীববৈচিত্র্যের ধ্বংসের কারণসমূহ লেখ।  [Write down the causes of destruction of biodiversity.] 

৬। মানব কল্যাণে কৌলিক সম্পদের গুরুত্ব লেখ।[Write down the importance of plant genetic resources in human welfare.]   

৭।তুন্দ্রা অঞ্চলের উদ্ভিজ্জের বৈশিষ্ট্য লেখ। [Write down the characteristics of Tundra vegetation.] 

৮। বাংলাদেশের সংকটাপন্ন উদ্ভিদ সম্পর্কে বর্ণনা কর। [Describe about threatened plants of Bangladesh.]

৯। WCMC এবং CBD এর ভূমিকা লেখ।   [Write the role of WCMC and CBD.]

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও— 

১০। জীব সৃষ্টির সূচনালগ্ন থেকে দুটি নির্বাচিত বিপাক ক্রিয়ার উৎপত্তি ও বিপাক সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর। [Briefly discuss the origin and evolution of two selected metabolic process of living organism since the origin of life.] 

১১। আলপাইন অঞ্চল কী? এ অঞ্চলের উদ্ভিজ্জের বৈশিষ্ট্য লেখ। [What is alpine zone? Write down the characteristics of alpine vegetations.]

১২। Alfred Wegnener এর মহীসঞ্চরণ মতবাদ আলোচনা কর। [Discuss the continental drift theory of Alfred Wegnener.]

১৩। বাংলাদেশের উদ্ভিদ সম্পদের বিস্তারিত আলোচনা কর। [Discuss the detail about plant resources of Bangladesh.] 

১৪। প্রজাতির বৈচিত্র্য বলতে কী বোঝ? প্রজাতির বৈচিত্র্য পরিমাপের পদ্ধতি আলোচনা কর। [What do you mean by species diversity? Discuss the methods of measure of species diversity.] 

১৫। উদাহরণসহ হার্ডি-ওয়েনবার্গ সূত্রটি ব্যাখ্যা কর। [Explain Hardy-Weingberg law with example.]

১৬। জৈব বিবর্তনের সপক্ষে প্রাণরাসায়নিক, শারীরবৃত্তীয় এবং আণবিক প্রমাণসমূহ ব্যাখ্যা কর । [Explain the biochemical, physical and molecular evidences in favour of organic evolution.]

১৭। সমালোচনাসহ জৈব বিবর্তন সম্পর্কিত ল্যামার্কের মতবাদ ব্যাখ্যা কর। [Explain Lamarck’s theory regarding organic evolution with criticism.] 

এই বায়োডাইভারসিটি এবং বিবর্তন প্রশ্নব্যাংক ও সাজেশন / Biodiversity and Evolution Question Bank and suggestion / Botany 4th Year Honours ছাড়াও আরো জানুন