বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange) MCQ(ICT 1st Chapter MCQ Part-03)

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange) MCQ(ICT 1st Chapter MCQ Part-03) : প্রিয় এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের আইসিটি ১ম অধ্যায়ের MCQ উত্তর ব্যাখ্যা সহ দেওয়া হয়েছে। যার ফলে তোমরা অ্যাডমিশন টেস্ট ও ফাইনাল পরীক্ষার জন্য যে প্রস্তুতি নিবে তা এই পোষ্টের মাধ্যমে নিতে পারবে।এই পার্ট-৩ তে ৪৪ টি নৈর্ব্যক্তিক দেওয়া হয়েছে।

অফিস (Office)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৮৪। অফিসের বিভিন্ন বিভাগের মধ্যে চিঠিপত্র, ফাইল সহজে এবং দ্রুত পাঠান যায় কি ভাবে?

(ক) ই-মেইলের মাধ্যমে
(খ) কুরিয়ারে
(গ) টেলিফোনে
(ঘ) ফ্যাক্স এর মাধ্যমে

উত্তর-(ক) ব্যাখ্যা: ই মেইলের মাধ্যমে অতি দ্রুত তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়। কুরিয়ারের মাধ্যমে বিভিন্ন পার্সেল ও কাগজ পত্র এক স্থান থেকে অন্য স্থানে পাঠান যায় । টেলিফোনের মাধ্যমে দেশ বিদেশে কথা বলা যায়। ফ্যাক্স সংযােগে প্রেরিত তথ্য ফ্যাক্স মেশিনের মাধ্যমে কাগজে প্রিন্ট হয়ে আসে।

৮৫। অফিসের কাজে সময় ও শ্রমের অপচয় রােধ করা যায় কীভাবে?
ক) কর্মঘন্টা বাড়িয়ে
(খ) ছুটির দিন কমিয়ে
(গ) ইন্টারনেটের মাধ্যমে
(ঘ) বিনােদনের ব্যবস্থা করে

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে অতি দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যােগাযােগ করা যায়, তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়, আর্থিক লেনদেন ও চুক্তি করা যায়, অফিসের সার্বিক কার্যক্রম পরিচালনা করা যায়, এমনকি বাসায় বসেও অফিসের কাজ করা যায়।

৮৬। নিচের কোন সফটওয়্যারটির সাহায্যে আমাদের যাবতীয় ফাইল তৈরি করে তা নিরাপত্তার সাথে সংরক্ষণ করতে পারি এবং বিশ্বের যে কোন প্রান্তে ব্যবহার করতে পারি?

(ক) Dropbox
(খ) Office 365
(গ) Google docs
(ঘ) উপরের সব কয়টি সফটওয়্যার।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ড্রপবক্স (www.clropbox.com), গুগল ড্রাইভ (Google Drive), Office365, Google docs conta TEST সার্ভিসে আমরা আমাদের যাবতীয় ফাইল তৈরিসহ নিরাপত্তার সাথে সংরক্ষণ করতে পারি এবং বিশ্বের যে কোন প্রান্ত থেকে সেখানে কাজ করতে পারি। অফিসের সবধরনের মিটিংয়ের ক্ষেত্রে ভিডিও কনফারেন্সিং করে প্রয়ােজনীয় নির্দেশনাও দিতে পারি ।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

৮৭। অফিস অটোমেশন বলতে কি বােঝায়?
i) নথিপত্র কম্পিউটারে সংরক্ষণ করা
ii) ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে যােগাযােগ করা
iii) ই-মেইলের মাধ্যমে যােগাযােগ করা
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: গুরুত্বপূর্ণ ডকুমেন্ট কম্পিউটারে সংরক্ষণ করা, ই-মেইলের মাধ্যমে যােগাযােগ করা, টেলিকনফারেন্সিং বা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সভায় অংশগ্রহণ করা এবং সর্বোপরি কাগজের ব্যবহার কমিয়ে সুশৃঙ্খলভাবে অফিস পরিচালনা করাই হল অফিস অটোমেশন ।

৮৮। অফিস অটোমেশনের ফলে কি সুবিধা পাওয়া সম্ভব-
i) কাজের দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি পায়
ii) কর্মীদের জবাবদিহিতা নিশ্চিত করা যায়।
iii) কর্ম পরিবেশ উন্নত হয়।

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেট ব্যবহার করে কর্মীদের সঠিক সময়ে অফিসে আসা যাওয়া নিশ্চিত করা যায়, যােগাযােগের ক্ষেত্রে সময় ও শ্রমের অপচয় রােধ করে দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি করা যায় ।সুশৃঙ্খলভাবে পরিচালনার মাধ্যমে অফিসের কর্ম পরিবেশ উন্নত হয় ।

৮৯। চাকুরিজীবীদের কাছে ইন্টারনেট ব্যবস্থা জনপ্রিয়, কারণ এ পদ্ধতিতে —

i) যাতায়াত খরচ কম হয়
ii) অতিরিক্ত উপার্জন করা যায়
iii) সময়ের সাশ্রয় হয়।
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ই-কমার্স বা অনলাইন শপিং এর প্রচলন এবং ইন্টারনেটের মাধ্যমে আর্থিক লেনদেন করার ফলে যাতায়াতের খরচ বাঁচানাে কমানাে যায়। সময় সাশ্রয় করে একই সময়ে অধিক কাজ সম্পাদন করা যায়। তাছাড়া অবসর সময়ে অনলাইনে অতিরিক্ত টাকাও উপার্জন করা যায় ।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

উদ্দীপকটি পড়ে ৯০ ও ৯১ নং প্রশ্নের উত্তর দাওঃ

মিরাজ সাহেবের অফিসের সকল কাজ কম্পিউটার নির্ভর। কর্মীদের আগমন, প্রস্থান সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত। চিঠিপত্র আদান-প্রদান, আন্তঃ যােগাযােগে এখন আর সনাতন পদ্ধতি ব্যবহার করা হয় না।দেশের বাইরে তার আরাে দুটি শাখা অফিস রয়েছে। প্রযুক্তির কল্যাণে তিনি খুব কম খরচে এবং যে কোন জায়গা থেকে তার সবগুলাে অফিস পরিচালনা করতে পারেন।

৯০। মিরাজ সাহেবের ব্যবহৃত প্রযুক্তি কোনটি?
ক) জেনেটিক ইঞ্জিনিয়ারিং
খ) বায়ােমেট্রিক্স
গ) বায়ােইনফরমেটিক্স
ঘ) ন্যানাে টেকনােলজি
উত্তর-(খ) ব্যাখ্যা: বায়ােমেট্রিক্স পদ্ধতিতে অদ্বিতীয় ভাবে প্রত্যেক ব্যক্তিকে সনাক্ত করা হয়। কাজেই অফিসে কর্মীদের আগমন, প্রস্থান সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রন করা যায়। জেনেটিক ইঞ্জিনিয়ারিং জিনের গঠনতত্ত্ব নিয়ে গবেষণা করে। বায়ােইনফরমেটিক্স জৈব তথ্য নিয়ে কাজ করে। ন্যানাে টেকনােলজি আনবিক স্কেলে ডিভাইস তৈরির কাজ করে।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

৯১। প্রযুক্তি ব্যবহারে অফিসটি লাভবান হবে-
i) ডেটা আদান-প্রদান ও সংরক্ষণে
ii) ভার্চুয়াল অফিস পরিচালনায়
iii) সুষ্ঠু কর্মী ব্যবস্থাপনায়

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: গুরুত্বপূর্ণ ডকুমেন্ট কম্পিউটারে সংরক্ষণ করা, ইন্টারনেটে যােগাযােগ, অনলাইনে কাজের মনিটরিং ও মূল্যায়ন করা, ভিডিও-কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় অংশগ্রহণ করা এবং কাগজের ব্যবহার কমিয়ে সুশৃঙ্খলভাবে অফিস পরিচালনা, কর্মীদের সঠিক সময়ে অফিসে আসা যাওয়া নিশ্চিত করা এবং যােগাযােগের ক্ষেত্রে সময় ও শ্রমের অপচয় রােধ করে অফিসের দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব।

উদ্দীপকটি পড়ে ৯২ ও ৯৩ নং প্রশ্নের উত্তর দাওঃ

মইন সাহেব একটি সরকারি দপ্তরে চাকরি করেন। তিনি সরকারি নির্দেশনা ও তথ্য আদান প্রদানের জন্য ইন্টারনেট ব্যবহার করেন এবং ভিডিও কনফারেন্সিং ব্যবহার করে জরুরি সিদ্ধান্ত গ্রহণ করেন।

৯২। উদ্দীপকের প্রযুক্তি দাপ্তরিক কার্যক্রম ব্যতীত আর যে ক্ষেত্রে ব্যবহৃত হয় তা হলাে –

i) শিক্ষা ক্ষেত্রে
ii) গােয়েন্দা নজরদারিতে
iii) সামাজিক যােগাযােগে
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(খ) ব্যাখ্যা: ইন্টারনেট ব্যবহার করে শিক্ষার বিষয়বস্তুর বিভিন্ন তথ্য, ছবি ও ভিডিও সংগ্রহ করা যায় এবং ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনলাইনে ক্লাস ও পরীক্ষায় অংশ নেওয়া যায়। ই মেইল ও ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আমরা আত্নীয় ও পরিচিত, বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারি।

৯৩। মইন সাহেবের তথ্য ও প্রযুক্তি ব্যবহার কোন ধরনের কর্মকান্ড?

i) ইতিবাচক
ii) কার্যকরী
iii) সময়ােপযােগী

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ)i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: মইন সাহেব আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দ্রুত ও নিরাপদে এক স্থানে অবস্থান করে অন্যান্য স্থানে কার্যকরভাবে সময়ােপযােগী যােগাযোগ করেন। এতে তার সময় ও অর্থের অপচয় রােধ হয় এবং লাভের পরিমাণ বৃদ্ধি পায়: এটি ইতিবাচক।

বাসস্থান (Residence)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৯৪। স্মার্ট হােম কি?
(ক) বহুতল ভবন
(খ) আধুনিক সুবিধা সমৃদ্ধ অফিস
(গ) হােম অটোমেশন সিস্টেম
(ঘ) স্থানান্তর করা যায় এমন বাড়ি

উত্তর-(গ) ব্যাখ্যা: মােবাইল বা রিমােট কন্ট্রোলারের মাধ্যমে একটি বাড়ির সব ডিভাইসগুলােকে পরিচালনা করা, স্বয়ংক্রিয়ভাবে যে কোন কাজ সম্পন্ন হওয়া বা বাড়ির বাইরে থেকে যে কোন সিস্টেম চালু করা ইত্যাদি সুবিধা সমৃদ্ধ হওয়াকে হােম অটোমেশন সিস্টেম বলে হোম অটোমেশন সিস্টেম সমৃদ্ধ বাড়ীকেই স্মার্ট হােম বলে ।

৯৫। স্মার্ট হােমে কোথাও গ্যাস লিক হলে –

(ক) ট্র্যাকিং টেকনােলজির মাধ্যমে খুঁজে বের করা যায়।
(খ) স্বয়ংক্রিয় রােবট তাৎক্ষনিকভাবে তা মেরামত করে।
(গ) বাতি জ্বলে ওঠে।
(ঘ) স্বয়ংক্রিয় ভাবে গ্যাস প্রবাহ বন্ধ হয়ে যায় এবং অ্যালার্ম সিগন্যাল বাজে।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: স্মার্ট হােম কম্পিউটার প্রোমিং দ্বারা নির্দিষ্ট সিস্টেমে পরিচালিত হয়। গ্যাস লিক হলে গ্যাস বা স্মোক ডিটেক্টর তা সনাক্ত করে স্বয়ংক্রিয়ভাবে গ্যাস প্রবাহ সাময়িক বন্ধ করে দেয় ও সতর্কতার অ্যালার্ম বেজে ওঠে।

৯৬। পুলিশ কন্ট্রোল রুম বা প্রাইভেট সিকিউরিটি কোম্পানির সাহায্যে বাসস্থানকে স্মার্ট হােম সিস্টেমে নিরাপদ করার ব্যবস্থা করার জন্য নিচের কোনটি প্রয়ােজন?

(ক) ফায়ার আর্মসহ সিকিউরিটি গার্ড
(খ) বাসস্থানের চারদিকে বিশেষ ধরনের সুউচ্চ ইটের দেয়াল
(গ) স্মার্ট হােম ক্যামেরা ও মােশন সেন্সর
(ঘ) কণ্ঠস্বর বা ভয়েস নিয়ন্ত্রিত ডিভাইসের ব্যবহার।

উওর-(গ) ব্যাথ্যঃ হোম ক্যামেরা এবং মােশন সেন্সর দিন। পুলিশ কন্ট্রোল রুম কিংবা প্রাইভেট সিকিউরিটি কোম্পানির সাথে যুক্ত থাকে বলে বাসস্থানটি সার্বক্ষণিক নজরদারিতে থাকে এবং বাসস্থানের নিরাপত্তা সুরক্ষিত হয়।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন
৯৭। স্মার্ট হােম বাস্তবায়নের ফলে প্রাপ্ত সুবিধাদি হলাে-
i) দরজা জানালা স্বয়ংক্রিয় ভাবে খােলা ও বন্ধ করা যায় ।
ii) কমান্ডের সাহায্যে ওভেন, ফ্রিজ, ওয়াশিং মেশিন চালান যায়
iii) বাসার বাইরে থেকে কমান্ড দিয়ে হিটিং বা কুলিং সিস্টেম চালু করা যায়

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: মােবাইল বা রিমােট কন্ট্রোলারের মাধ্যমে একটি বাড়ির সব ডিভাইসকে পরিচালনা করা, স্বয়ংক্রিয়ভাবে যে কোন কাজ সম্পন্ন হওয়া বা বাড়ির বাইরে থেকে যে কোন সিস্টেম চালু বা বন্ধ করা ইত্যাদি সুবিধা সমৃদ্ধ হওয়া স্মার্ট হােমের বৈশিষ্ট্য।

৯৮। স্মার্ট হােমে যে প্রযুক্তির প্রয়ােগ করা হয়-
i) তথ্য ও যােগাযােগ প্রযুক্তি
ii) কম্পিউটার প্রােগ্রামিং
iii) রিমােট কন্ট্রোল

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: স্মার্ট হােম কম্পিউটার প্রোগ্রামিং দ্বারা নির্দিষ্ট সিস্টেমে পরিচালিত হয়। তথ্য প্রযুক্তির প্রয়ােগের দ্বারা হােম নেটওয়ার্কিং এর মাধ্যমে বাড়ির বাইরের এবং ভেতরের সিস্টেম গুলাে পরস্পর সংযুক্ত থাকে। রিমােট কন্ট্রোলারের দ্বারা বাড়ির সব ডিভাইসকে পরিচালনা করা যায়।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

উদ্দীপকটি পড়ে ৯৯ ও ১০০ নং প্রশ্নের উত্তর দাওঃ

তুহিন তার বিদেশ ফেরত মামার কাছে এমন একটি স্বয়ংক্রিয় বাড়ির কথা শুনল যেটিতে রিমােট কন্ট্রোলের মাধ্যমে দরজা খােলা-বন্ধ করা যায়, ওভেন, ফ্রিজ, ওয়াশিং মেশিন চালু করা যায়, বাইরে অতিথি বা অপরিচিত কেউ এলে নিজে থেকে অ্যালার্ম বেজে ওঠে ।

৯৯। তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সর্বাধুনিক প্রয়ােগ হল –
(ক) কম্পিউটার
(খ) মােবাইল
(ঘ) স্মার্ট হােম

উত্তর-(ঘ) ব্যাখ্যা: স্মার্ট হােমে কম্পিউটার প্রােগ্রামিং দ্বারা স্বয়ংক্রিয় সিস্টেমে সব কাজ সম্পন্ন হয়। মােবাইল বা রিমােট কন্ট্রোল দ্বারা বাড়ির সব ডিভাইসকে চালনা করা যায়। তথ্য প্রযুক্তির দ্বারা হােম নেটওয়ার্কিং এর মাধ্যমে বাড়ির বাইরের এবং ভেতরের সিস্টেম গুলাে পরস্পর সংযুক্ত থাকে।

১০০। স্মার্ট হােমের সুবিধাগুলাে হল –
i) বাইরে থেকে ডিভাইসের মাধ্যমে পরিচালনা করা যায়
ii) ভার্চুয়াল অফিস পরিচালনা করা যায়
iii) কাজ সহজ ও আরামদায়ক করা যায়
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: স্মার্ট হােমে কমান্ডের মাধ্যমে বাড়ির বাইরে থেকে যে কোন সিস্টেম চালু করা যায়। স্বয়ংক্রিয় ভাবে বাড়ির নিরাপত্তা ব্যবস্থা কাজ করে এবং রিমােট কন্ট্রোল দ্বারা বাড়ির সব ডিভাইসকে পরিচালনা করা যায়। ফলে কাজ সহজ ও আরামদায়ক হয় । ইন্টারনেট ও ত্রিমাত্রিক চিত্র দ্বারা অফিসের কাজ পরিচালনা করা যায় ।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

ব্যবসা-বাণিজ্য (Business)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

১০১। ই-কমার্স হল –
(ক) ওয়েব ব্রাউজিং
(খ) অনলাইনে বই পড়া
(গ) ইন্টারনেটের মাধ্যমে লেনদেন করা
(ঘ) মােবাইলে কথা বলা

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে কেনাকাটা, আর্থিক লেনদেন ও ব্যবসায়িক চুক্তি করা ইত্যাদি হল ই-কমার্স। অনলাইনে বিভিন্ন ওয়েব সাইট দেখাকে ওয়েব ব্রাউজিং বলে । ইন্টারনেটে সাহিত্য বিষয়ক বিভিন্ন ওয়েব সাইটে গিয়ে যে কোন লেখকের অনলাইনে সংরক্ষণ করা বই পড়া যায় ।

১০২। ব্যাংক, বীমা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে কাজের গতি বৃদ্ধি পেয়েছে-

(ক) বহুসংখ্যক কর্মী নিয়ােগের মাধ্যমে
(খ) টেলিফোন ব্যবহারের মাধ্যমে
(গ) বেসরকারিকরণের ফলে
. (ঘ) তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেট ব্যবহারের ফলে যােগাযােগের ক্ষেত্রে সময় ও শ্রমের অপচয় রােধ হয় । অনলাইন শপিং, এটিএম বুথ, ক্রেডিট কার্ড ইত্যাদির মাধ্যমে আর্থিক লেনদেন সহজ ও দ্রত হয় এবং ব্যবসায়িক চুক্তি করা সহজ হয়। সার্বিকভাবে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যাংক, বীমা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে কাজের গতি বৃদ্ধি পেয়েছে।

১০৩। অর্থ প্রেরণ ও গ্রহণের ক্ষেত্রে নিচের কোনটি নির্ভরযােগ্য মাধ্যমে পরিণত হয়েছে?

(ক) মােবাইল ব্যাংকিং
(খ) কুরিয়ার সার্ভিস
(গ) তফসিলি ব্যাংক
(ঘ) পােস্ট অফিস

উত্তর-(ক) ব্যাখ্যা: বর্তমানে মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে দেশের যে কোন স্থানে, যে কোন সময়ে দ্রুত ও নিরাপদে অর্থ প্রেরণ ও গ্রহণ করা যায়। কুরিয়ার সাভির্সে কাগজ পত্র ও পার্সেল পাঠান যায় যা সময়সাপেক্ষ ব্যাপার। ব্যাংকের মাধ্যমে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ব্যাংকে অর্থ লেনদেন করা যায় । পােস্ট অফিসের মাধ্যমে চিঠিপত্র প্রেরণ করা যায়।

১০৪। ই-কমার্স এর অন্তর্ভুক্ত নয় —

(ক) বিপণন
(খ) সরবরাহ
(গ) লেনদেন
(ঘ) কুরিয়ার সার্ভিস

উত্তর-(ঘ) ব্যাখ্যাঃ কুরিয়ারের মাধ্যমে বিভন্ন পার্সেল হাতে হাতে নির্দিষ্ট ঠিকানায় প্রেরণ করা হয়। এ ক্ষেত্রে পার্সেল ট্র্যাকিং করার জন্য তথ্য প্রযুক্তির ব্যবহার করা হয়। ইন্টারনেটের মাধ্যমে আর্থিক লেনদেন সহ কেনাকাটা, প্রচার, বিপণন, তথ্য ও সেবা সরবরাহ করা এ সব কিছুই ই-কমার্স এর অন্তর্ভুক্ত।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

১০৫। ইন্টারনেটের মাধ্যমে ব্যবসা পরিচালনা করাকে কী বলে? [য, -১৭].

(ক) ই-মেইল
(খ) ই-কমার্স
(গ) ই-ট্রেড
(ঘ) ই-গভর্নেন্স [য.-১৬)

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের ব্যবসা বাণিজ্য ও চুক্তি করাকে ই-ট্রেড বলা হয়। ইন্টারনেটের মাধ্যমে আর্থিক লেনদেন, হিসাব-নিকাশ, অর্থনীতি সংক্রান্ত বিভিন্ন তথ্য সংরক্ষণ ও গবেষণাকে ই-কর্মাস বলে। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়। ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত প্রশাসনিক প্রক্রিয়াকে ই-গভার্নেন্স বলা হয়। [ম-১৯]

১০৬। ই-কমার্সের সুবিধা কোনটি?

” (ক) বিজ্ঞাপন ও বিপণন
(খ) আইন প্রণয়ন ও প্রয়ােগ
(গ) লেনদেনের নিরাপত্তা
(ঘ) পণ্যের গুণগত মান যাচাই

উত্তর-(ক) ব্যাখ্যা: বর্তমানে বিশ্বের প্রায় সকল দেশের মধ্যে বিস্তৃত ইন্টারনেটের মাধ্যমে ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের মধ্যে পণ্য বা সেবা কেনা-বেচা বা লেনদেন করা বা সুযােগ সৃষ্টি করাকে ই-কমার্স বলে ।বিজ্ঞাপন ও বিপণন, বাজার যাচাই ও তাৎক্ষণিক অর্ডার প্রদান ইত্যাদি হল ই-কমার্সের সুবিধা।

১০৭। ই-কমার্সের ক্ষেত্রে EFT-এর পূর্ণরূপ কোনটি?

(ক) Ecommerce Fraud Testifier
(খ) Electronic Funds Transfer
(গ) Electron Flow Test
(ঘ) Eessential Fluid Transfer

উত্তর-(খ) ব্যাখ্যা: ই-কমার্সের ক্ষেত্রে EFT বা Electronic Funds Transfer এক ধরনের ইলেকট্রনিক লেনদেন যা কম্পিউটার ও নেটওয়ার্কের সাহায্যে সংঘটিত হয়। একই ব্যাংকের বিভিন্ন শাখার অ্যাকাউন্টের মধ্যে অথবা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন অ্যাকাউন্টের মধ্যে, কিংবা বৈদেশিক ব্যাংকের মধ্যেও এ ধরনের লেনদেন করা যায়। এছাড়া ইন্টারনেটের মাধ্যমে প্রায় প্রতিটি ব্যাংকের আর্থিক লেনদেন সম্পন্ন করা যায় । অনলাইন ব্যাংকিং নামে পরিচিত এই পদ্ধতিটি বর্তমান তথ্য ও যােগযােগ প্রযুক্তির অন্যতম পরিসেবা হিসাবে গণ্য করা যায়। এ ধরনের পদ্ধতিতে লেনদেনকে ইন্টারনেট ব্যাংকিংও’ বলা হয় ।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

১০৮। অনলাইনের মাধ্যমে দরপত্র আহবান করাকে কী বলে? যা-২৯) [JKKNIUB):16-17]

(ক) ই-কমার্স
(খ) ই-মেইল
(গ) ই-টেন্ডার
(ঘ) ই-পােস্ট

উত্তর-(0) ব্যাখ্যা: দৱপত্র আহবানের অনলাইন পদ্ধতিকে ই-টেন্ডার বলা হয়। অনলাইনে ব্যবসা ও অর্থিক লেনদেন করাকে ই-কমার্স বলে । ই-মেইল এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায় ।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১০৯। ব্যবসা-বাণিজ্যে তথ্য প্রযুক্তির প্রভাব-
i) সময় ও শ্রমের অপচয় রােধ করে
ii) উৎপাদনশীলতা বৃদ্ধি করে
iii) গ্রাহক সেবার মান বাড়ে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা ব্যবসা-বাণিজ্যে তথ্য প্রযুক্তির প্রয়ােগের ফলে চাহিদা অনুযায়ী তথ্য ও সেবা দ্রুত সরবরাহ করা সম্ভব হয়। যােগাযােগ ও আর্থিক লেনদেনের ক্ষেত্রে সময় ও শ্রমের অপচয় রােধ হয় এবং অর্থেরও সাশ্রয় হয়। এছাড়া দ্রুত ও সময়ােপযােগী তথ্য প্রাপ্তির ফলে উৎপাদনশীলতা বৃদ্ধি পায়।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

উদ্দীপকটি পড়ে ১১০ ও ১১১ নং প্রশ্নের উত্তর দাওঃ

সারা সপ্তাহ অফিসের কাজে ব্যস্ত থাকায় রেহানা বেগম পরিবারের কেনাকাটা অনলাইন শপিং এর মাধ্যমে করেন। হঠাৎ কিছু টাকার প্রয়ােজন হওয়ায় তিনি এটিএম বুথ থেকে তার একাউন্ট থেকে তা বের করে নেন।

১১০। তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যবহারের ফলে-
(ক) কাজ সহজ ও দ্রুত হয়।
(খ) ব্যয় বৃদ্ধি পায়।
(গ) সময় বেশি লাগে
(ঘ) জটিলতা বাড়ে

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেট ব্যবহারের ফলে নিজ ঘরে বসে কেনাকাটা সহ আর্থিক লেনদেন করা সম্ভব হয়। ব্যাংকে না গিয়েও টাকা তােলা যায়। ফলে কাজ সহজ ও দ্রুত হয় এবং জটিলতা কমে।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

১১১। তথ্যের অবাধ সঞ্চারের ফলে কি সুবিধা পাওয়া যায়-
i) দূরত্ব সংকুচিত হয়
ii) ব্যবসা বাণিজ্যে ক্ষতির পরিমাণ কমে
iii) সরকারের রাজস্বের পরিমাণ বৃদ্ধি পায়
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: তথ্যের অবাধ সঙ্করের ফলে অতি দ্রুত বিশ্বের যে কোন স্থান থেকে তথ্য ও সেবা পাওয়া যায়। দ্রুত ও সময়ােপযােগী তথ্য প্রাপ্তির ফলে উৎপাদনশীলতা বৃদ্ধি পায় এবং ক্ষতি এড়ানাে সম্ভব হয়। অর্থনৈতিক কর্মকান্ড তুরান্বিত হওয়ার ফলে সরকারের রাজস্ব বৃদ্ধি পায় ।

নিচের উদ্দীপকটি পড় এবং ১১২ ও ১১৩ নং প্রশ্নের উত্তর দাও:–

চাপাইনবাবগঞ্জ জেলার একজন কৃষক তার জমিতে প্রায় ২০০টি আম গাছের চারা লাগিয়েছিলেন। তার গাছে এবছর শীতকালে মৃদুমন্দ বাতাসের সাথে প্রতিটি গাছেই বড় বড় আম ঝুলছে দেখে তিনি খুব খুশী হলেন। তিনি ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে আম বিক্রি করে আর্থিকভাবে লাভবান হলেন।

১১২। উদ্দীপকের আলােকে আম বিক্রির প্রক্রিয়াটি কিসের সাথে সম্পর্কযুক্ত?

(ক) ই-সেবা
(খ) ই-কমার্স
(গ) ই-ব্যাংকিং
(ঘ) ই-বিজনেস

উত্তর-(খ) ; ইন্টারনেট ব্যবহার করে পুন্য বা সেবা ক্রয়-বিক্রয় করাকে ই-কমার্স বলা হয় ।

১১৩। উদ্দীপকের আলােকে কৃষক যে ধরনের সুবিধা পাবেন- কু-১৯
i. অধিক ফলন ঘরে তুলতে পারবে
ii. টিস্যু কালচার ব্যবহার করতে পারবে
iii. বৈশ্বিক উষ্ণায়ন হ্রাস করতে পারবে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
(খ) i ও iii
(গ) ii ও iii
(ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: কৃষক ইন্টারনেট ব্যবহার করে আম চাষ সংক্রান্ত বিভিন্ন তথ্য ও প্রযুক্তি সহজেই সগ্রহ করতে পারেন। এর উপযুক্ত প্রয়ােগের মাধ্যমে অধিক ফলন ঘরে তুলতে পারবে। আম গাছে “টিস্যু কালচার” প্রযুক্তির প্রয়ােগ সম্পর্কিত বিভিন্ন তথ্যাবলী ইন্টারনেট থেকে সংগ্রহ করে কৃষক তা ব্যবহার করতে পারেন। বৃক্ষ অক্সিজেন নির্গত করে এবং পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড গ্রহণ করার ফলে বায়ুমন্ডলে কার্বন হ্রাস করে। বায়ুমন্ডলে কার্বন হ্রাস করতে পারলেই তাপমাত্রা হ্রাস হয়। কাজেই বৃক্ষরােপনের মাধ্যমে বৈশ্বিক উষ্ণায়ন হাস করতে পারা যায় ।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

সংবাদ (News)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

১১৪। বিশ্বের যে কোন স্থানের খবর মুহূর্তের মধ্যেই দেখা ও শােনা যায়-
(ক) মােবাইলে
(খ) ইন্টারনেটে
(গ) সংবাদ পত্রে
(ঘ) ই-বুকে

উত্তর-(খ) ব্যাখ্যা: ইন্টারনেটে, অনলাইন নিউজ চ্যানেলে ও বিভিন্ন সংবাদপত্রের অনলাইন ভার্সনে বিশ্বের যে কোন স্থানের সর্বশেষ খবর প্রতি মুহুর্তে দেখা যায়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়। ই-বুক হল ইন্টারনেটে সংরক্ষিত বিভিন্ন বইয়ের অনলাইন ভার্সন।

১১৫। কোন বিজ্ঞাপন বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হলে কি করতে হবে?

(ক) সাইন বাের্ডে টানাতে হবে
(খ) পত্রিকায় দিতে হবে।
(গ) ওয়েবসাইটে দিতে হবে
(ঘ) রেডিওতে প্রচার করতে হবে

উত্তর-(গ) ব্যাখ্যা: কোন বিজ্ঞাপন ওয়েবসাইটে দেওয়া হলে বিশ্বের যে কোন প্রান্ত থেকে মানুষ ইন্টারনেটের মাধ্যমে তা দেখতে ও জানতে পারে। পত্রিকায়, রেডিওতে বা সাইন বাের্ডে দেওয়া হলে নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট কিছু মানুষ এ সম্পর্কে জানতে পারে।

১১৬। সামাজিক যােগাযােগ মাধ্যমে প্রচারিত সংবাদের নেতিবাচক দিক কোনটি?

(ক) যে কোন সংবাদ সারাবিশ্বে তাৎক্ষণিক সম্প্রচার
(খ) যে কেউ যে কোন সংবাদ প্রচার করতে পারে
(গ) মিথ্যা সংবাদ কিংবা বিদ্বেষমূলক প্রচারণা
(ঘ) বিনামূলে সংবাদ সরবরাহ।

উত্তর-(গ) ব্যাখ্যা: সামাজিক যােগাযােগ মাধ্যমে সংবাদ প্রচার করা খুবই সহজ হয়ে যাওয়ার কারণে এর যথেষ্ট অপব্যবহার হতে দেখা যায় । মিথ্যা সংবাদ কিংবা বিদ্বেষমূলক প্রচারণা এখন সারা পৃথিবীর জন্য বড় সমস্যা। এর মােকাবেলা করার জন্য আমাদের দেশে কৃত্রিম, বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) সম্পন্ন নিজস্ব সার্ভার, শক্তিশালী ডেটাবেজ, নেটওয়ার্ক ও নিরাপত্তা ব্যবস্থা সম্প্রসারণ করা প্রয়ােজন।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

১১৭। কাকে প্রথম ব্লগারের স্বীকৃতি দেওয়া হয়েছে?
(ক) জাস্টিন হল
(খ) বিল গেইটস্
(গ) পল অ্যালেন
(ঘ) পিটার নরটন।

উত্তর-(ক) ব্যাখ্যাঃ জাস্টিন হল (Justin Hall) কে প্রথম ব্লগারের স্বীকৃতি দেওয়া হয়। তিনি ১৯৯৪ সালে Links.net নামে সর্বপ্রথম ব্যক্তিগত ওয়েবসাইট চালু করেন। তখন অবশ্য এই সাইট ব্লগ নামে পরিচিত ছিল না; তবে ধারণাটি ছিল ব্লগের। বিল গেইটস ও পল অ্যালেন ছিলেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা। পিটার নরটন হলেন একজন বিখ্যাত প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার এবং Peter Norton Computing এর প্রতিষ্ঠাতা ।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১১৮। জরুরী সংবাদ অতি দ্রুত প্রচার করা যায়-

i) রেডিও টেলিভিশনে
ii) মােবাইলে
iii) টেলিগ্রাফে
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যা: রেডিও টেলিভিশনে সরাসরি সম্প্রচারের মাধ্যমে এবং মােবাইলে এসএমএস এর মাধ্যমে জরুরী সংবাদ অতি দ্রুত প্রচার করা সম্ভব। টেলিগ্রাফ হল টেলিকমিউনিকেশন প্রযুক্তিতে ক্ষুদ্র বার্তা পাঠানর মাধ্যম।

১১৯। সংবাদের সহজ প্রাপ্যতার ফলে-

i) উৎপাদনশীলতা বাড়ে
ii) জীবন যাত্রার মান সহজ হয়।
iii) অর্থ ও সময়ের সাশ্রয় হয়।
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: দ্রুত ও সময়ােপযােগী ‘সংবাদ প্রাপ্তির ফলে। উৎপাদনশীলতা বৃদ্ধি পায় এবং ক্ষতি এড়ানাে সম্ভব হয়। অর্থনৈতিক কর্মকান্ড ত্বরান্বিত হওয়ার ফলে জীবন যাত্রার মান সহজ ও উন্নত হয়।ব্যবসা, বাণিজ্য ও উৎপাদনের ক্ষেত্রে সংবাদের সহজঁ প্রাপ্যতার ফলে অর্থ ও সময়ের সাশ্রয় হয়।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

উদ্দীপকটি পড়ে ১২০ ও ১২১ নং প্রশ্নের উত্তর দাওঃ

করিম সাহেব সারা দিন অফিসের কাজে ব্যস্ত থাকেন। কাজের ফাঁকে তিনি ইন্টারনেটে প্রতিদিনের সংবাদপত্র দেখেন। তিনি নিয়মিত বিভিন্ন দেশের বিজ্ঞান বিষয়ক পত্রিকার অনলাইন ভার্সনগুলোও ইন্টারনেটের মাধ্যমে দেখেন।

১২০। বিজ্ঞান ও গবেষণার সর্বশেষ তথ্য কি ভাবে সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে –

(ক) ইন্টারনেটের মাধ্যমে
(খ) মােবাইলে
(গ) সংবাদপত্রে
(ঘ) লাইব্রেরীতে সংরক্ষণ করার মাধ্যমে

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেটে প্রতি মুহুর্তে বিশ্বের যে কোন স্থানের যে কোন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য ওয়েব সাইট ও ইমেইলের মাধ্যমে ছড়িয়ে দেওয়া যায়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়। কোন স্থানে অবস্থিত লাইব্রেরীর বই, জার্নাল ও নথিপত্রে বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষণ করা হয়।

১২১। ইন্টারনেটের মাধ্যমে-

i) বিদেশের সংবাদপত্র ঘরে বসে পড়া যায়
ii) শিক্ষার্থীরা নিত্য নতুন জ্ঞান ও তথ্য লাভ করতে পারেন
iii) জমিতে বীজ বপন করা সহজ হয়

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
ঘ) i, ii ও iii
গ) ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন দেশের সংবাদপত্রের অনলাইন ভার্সন ঘরে বসে পড়া যায়। ইন্টারনেটে প্রতি মুহুর্তে বিশ্বের যে কোন স্থানের যে কোন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য সংরক্ষণ করা হয়। ফলে শিক্ষার্থীরা নিত্য নতুন জ্ঞান তথ্য লাভ করতে পারেন।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

বিনােদন ও সামাজিক যােগাযোগ। (Entartainment & Social Communication)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

১২২। রেডিও টেলিভিশন ছাড়া কি ভাবে ঘরে বসে বিনােদনের চাহিদা পূরণ সম্ভব?

(ক) টেলিফোনে

(খ) চিঠি পত্রে

(গ) ইন্টারনেটের মাধ্যমে
(ঘ) খবর পড়ে

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের ইউটিউব, নেটফ্লিক্স ও বিভিন্ন অনলাইন চ্যানেলে নাটক, সিনেমা, নৃত্য, সঙ্গীত সহ বিভিন্ন ধরনের অনুষ্ঠান উপভােগ করা যায়। টেলিফোনের মাধ্যমে দেশে বিদেশে কথা বলা যায়। চিঠি লিখে ডাক বিভাগের মাধ্যমে প্রাপকের কাছে পৌছানাে যায়।

১২৩। যে কোন সময়ে যে কোন স্থানে বসে বিশ্ব সাহিত্য ও শিল্পের যে কোন বিষয় সম্পর্কে জানা যায়-

(ক) রেডিও তে
(খ) সংবাদপত্রে।
(গ) ইন্টারনেটের মাধ্যমে
(ঘ) লাইব্রেরীতে গিয়ে

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের বিভিন্ন শিল্প ও সাহিত্য সংক্রান্ত ওয়েব | সাইট, ইউটিউব, নেটফ্লিক্স, সামাজিক যােগাযােগ মাধ্যম যেমন ফেসবুক, টুইটার ইত্যাদি থেকে এ সম্পর্কিত বিষয় সম্পর্কে জানতে পারা যায়। রেডিও তে দেশ বিদেশের খবর শােনা যায়। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়। কোন স্থানে অবস্থিত। লাইব্রেরীতে বসে বিভিন্ন ধরনের বই পড়া যায়।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১২৪। তথ্য ও প্রযুক্তি কি ভাবে বিনােদনের জগতকে সমৃদ্ধ করে-

i) বহু প্রাচীন শিল্প নিদর্শন ও সাহিত্যকে অনলাইনে সংরক্ষণ করে
ii) শিল্প সাহিত্যকে বিশ্ব ব্যাপী ছড়িয়ে দিয়ে
iii) গ্রাহক সেবার মান বাড়িয়ে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যাঃ ইন্টারনেটের বিভিন্ন শিল্প ও সাহিত্য সংক্রান্ত ওয়েব সাইটে পৃথিবীর বিভিন্ন দেশের প্রাচীন শিল্প নিদর্শন ও সাহিত্যকে সংরক্ষণ করা হয়। ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের মানুষ এ সব শিল্প নিদর্শন ও সাহিত্য সম্পর্কে জানতে ও পড়তে পারে ।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

উদ্দীপকটি পড়ে ১২৫ ও ১২৬ নং প্রশ্নের উত্তর দাওঃ

তুহিন একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরী করে। ফেসবুকের মাধ্যমে সে নিয়মিত বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বন্ধু ও আত্মীয়দের সাথে যােগাযােগ রাখে। আবার youtube এর মাধ্যমে সে অবসর সময়ে তার প্রিয় খেলাগুলাে দেখে থাকে।

১২৫। ব্লগিং কি?

(ক) অনলাইনে স্বাধীনভাবে ব্যক্তিগত মত প্রকাশের মাধ্যম
(খ) অনলাইন সাংবাদিকতা
(গ) খেলাধুলার ওয়েব সাইট
(ঘ) ই-লাইব্রেরী।

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেটের কিছু ওয়েব সাইটে এর সদস্যরা বিভিন্ন বিষয় সম্পর্কে স্বাধীন ভাবে তাদের নিজস্ব মতামত প্রকাশ করে থাকেন যা ব্লগ নামে পরিচিত। অনলাইন ভিত্তিক সংবাদ পত্র ৰা নিউজ পাের্টালের জন্য সাংবাদিকতা করা হলাে অনলাইন সাংবাদিকতা। ইন্টারনেটে সংরক্ষিত অনলাইন বইয়ের সগ্রহ শালা হলাে ই-লাইব্রেরী

১২৬। সামাজিক জীবনে তথ্য যােগাযােগ প্রযুক্তি কি প্রভাব রাখে?

i) সামাজিক যােগাযােগকে সহজতর করেছে।
ii) দূরত্ব কে জয় করেছে।
iii) তথ্য সমৃদ্ধ করেছে।
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও ii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বিভিন্ন সামাজিক যােগাযােগ মাধ্যম ই মেইল,ফেসবুক, টুইটারের মাধ্যমে বিভিন্ন দেশে অবস্থিত মানুষের মধ্যে যােগাযােগ সহজ ও বিস্তৃত হয়েছে। অতি দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যােগাযােগ সম্ভব হয়েছে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হয়েছে।

অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ(Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন।

১২৭। বিশ্ব ব্যাপী সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখছে-

(ক) ইউটিউব, ফেসবুক, টুইটার
(খ) সংবাদপত্র
(গ) ব্যবসা-বাণিজ্য
(ঘ) শিক্ষা পদ্ধতি

উত্তর-(ক) ব্যাখ্যা: ইউটিউব এর মাধ্যমে বিভিন্ন দেশের সাংস্কৃতিক অনুষ্ঠান গুলাে দেখা সম্ভব হয়েছে। ফেসবুক, টুইটার এর মাধ্যমে অন্যান্য দেশের মানুষের সাথে যােগাযােগ করা যাচ্ছে। এর মাধ্যমেই বিভিন্ন দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় ও পরিবর্তন ঘটছে সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়। যে কোন দেশের শিক্ষা দান থেকে শুরু করে মূল্যায়ন ও ফলাফল প্রকাশের পুরাে প্রক্রিয়া হলাে শিক্ষা পদ্ধতি।

১২৮। নিচের কোনটির সাহায্যে বিশ্ব ব্যাপী সাংস্কৃতিক বিনিময় করা যায় না?
(ক) ইউটিউব
(খ) ফেসবুক ও টুইটার
(গ) মাইক্রোসফট এক্সেল
(ঘ) নেটফ্লিক্স।

উত্তর-(গ) ব্যাখ্যা: মাইক্রোসফট এক্সেল হলাে হিসাব-নিকাশ করা একটি সফটওয়্যার যার সাহায্যে বিশ্বব্যাপী সাংস্কৃতিক বিনিময় কর যায় না। ইউটিউব এর মাধ্যমে বিভিন্ন দেশের সাংস্কৃতিক অনুষ্ঠান খুজে দেখা সম্ভব হয়েছে। ফেসবুক, টুইটার এর মাধ্যমে অন্যান্য দেশে মানুষের সাথে যােগাযােগ করা যাচ্ছে। নেটফ্লিক্স এর মাধ্যমে বিভিন্ন দেশের মুভি বা সিনেমা দেখা যায়। এদের মাধ্যমেই বিভিন্ন দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় ও পরিবর্তন ঘটছে।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১২৯। ইন্টারনেটের মাধ্যমে অতি সহজে বিভিন্ন দেশের সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার ফলে –

i) দেশীয় সংস্কৃতির পরিবর্তন হচ্ছে
ii) বিজাতীয় সংস্কৃতির চর্চা বৃদ্ধি পাচ্ছে
iii) দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও ii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইউটিউব, ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক ওয়েব সাইটের মাধ্যমে অন্যান্য দেশের সমাজ, সংস্কৃতির সাথে পরিচয় ঘটছে। এর ফলে নিজ দেশের সংস্কৃতির পরিবর্তন যেমন হচ্ছে। অন্য সংস্কৃতির চর্চা বাড়ছে। মানুষের চিন্তা ভাবনা এবং দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন হচ্ছে।

এই অফিস (Office) ব্যবসা-বাণিজ্য (Business) সংবাদ (News) বিনােদন ও সামাজিক যােগাযোগ (Entartainment & Social Communication) সাংস্কৃতিক বিনিময় (Cultural exchange) ছাড়াও আরো জানতে ক্লিকঃ