বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -01)

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -01): প্রিয় এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের আইসিটি ১ম অধ্যায়ের MCQ উত্তর ব্যাখ্যা সহ দেওয়া হয়েছে। যার ফলে তোমরা অ্যাডমিশন টেস্ট ও ফাইনাল পরীক্ষার জন্য যে প্রস্তুতি নিবে তা এই পোষ্টের মাধ্যমে নিতে পারবে। পার্ট-১ এ বিশ্বগ্রামের ধারনা ও যোগাযোগ নিয়ে ৪২টি নৈর্ব্যক্তিক দেওয়া হয়েছে।

পার্ট-১

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

। বিশ্বগ্রাম ধারণায় প্রবক্তা কে? [ঢা.-১৬, কু-১৬] RMSTU(C):19-20]

ক) মার্শাল ম্যাকলুহান
খ) টিম বার্ণারস লী:
গ) মার্ক জুকার বাগ
ঘ) ই এফ কড

উত্তর-(ক)-ব্যাখ্যা: বিশ্বখ্যাত দার্শনিক ও অধ্যাপক মার্শাল ম্যাকলুহান সর্বপ্রথম বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজের ধারণা দেন। টিম বার্ণারস লী HTML এর জনক। মার্ক জুকার বাগ ফেসবুকের জনক। ই এফ কড ডাটাবেস ম্যানেজমেন্টের উন্নতি সাধন করেন।

২। মার্শাল ম্যাকলুহানের মতে বিশ্ব বা গ্লোব একটি গ্রামে পরিণত হয়েছে-

i) ইলেকট্রনিক কমিউনিকেশন প্রযুক্তির ব্যাপক বিস্তারের ফলে।
ii) সময় ও দূরত্ব সংকুচিত হওয়ার ফলে।
iii) কেন্দ্রীয় ইলেকট্রনিক নার্ভাস সিস্টেমের সাহায্যে।
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: মার্শাল ম্যাকলুহানের মতে বিশ্ব ইলেকট্রনিক কমিউনিকেশন প্রযুক্তির ব্যাপক বিস্তারের ফলে সময় ও দূরত্ব সংকুচিত (shrink) হয়ে পৃথিবী একটি গ্রামে পরিণত হয়েছে। তিনি বিশ্ব বা গ্লোব (Globe) এ ইলেকট্রনিক ও টেলিকমিউনিকেশন প্রযুক্তির প্রসারকে “ইলেকট্রনিক নার্ভাস সিস্টেম (Electronic Nervous System)” নামে আখ্যায়িত করেছেন। তাঁর মতে পৃথিবী কেন্দ্রীয় ইলেকট্রনিক নার্ভাস সিস্টেমের সাহায্যে বিশ্বগ্রামে রূপান্তরিত হয়েছে। কাজেই (ঘ) সঠিক।

৩। বিশ্বগ্রামের মেরুদন্ড কোনটি? [চ.-১৬, BRUR(C):17-18]
অথবা, বিশ্বগ্রামের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কোনটি? [RU(C): 18-19, NCTB বইয়ের প্রশ্ন)

ক) ডেটা
খ) হার্ডওয়্যার
গ) সফটওয়্যার
ঘ) নেটওয়ার্ক বা কানেকটিভিটি।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যে কোন মুহুর্তে যােগাযােগ করা এবং তথ্য ও সেবা গ্রহণ করতে পারাই হচ্ছে বিশ্বগ্রাম- এর মূল ভিত্তি। তথ্যের ক্ষুদ্রতম উপাদান হল ডেটা। কম্পিউটারের যন্ত্রাংশকে হার্ডওয়্যার ও এর ভিতরের বিভিন্ন ধরনের প্রোগ্রামকে সফটওয়্যার বলে।

৪। বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজ এর ধারণাটি কে প্রথম উল্লেখ করেন?
(ক) মার্শাল ম্যাকলুহান।
(খ) বিল গেইটস্
(গ) স্টিভেন ওনিয়াক
(ঘ) বারাক ওবামা।
উত্তর-(ক) ব্যাখ্যা: বিশ্বখ্যাত দার্শনিক ও অধ্যাপক মার্শাল ম্যাকলুহান সর্বপ্রথম বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজের ধারণা দেন। বিল গেইটস্ মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। স্টিভেন ওযুনিয়াক এ্যাপেল কোম্পানীর সহ প্রতিষ্ঠাতা। বারাক ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি।

৫। তথ্য সমাজে (Information society) অবস্থান করার জন্য কোনটি সর্বাগ্রে প্রয়ােজন?
(ক) তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বা আইসিটির অবকাঠামাে, ও তাতে প্রবেশাধিকার নিশ্চিত করা
(খ) তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বা আইসিটিতে দক্ষ জনশক্তি তৈরি করা
(গ) সকল ক্ষেত্রেই তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বা আইসিটির ব্যবহার নিশ্চিত করা
(ঘ) তথ্য ও যােগাযােগ প্রযুক্তি প্রয়ােগের সুফল সম্পর্কে জনসচেতনতা তৈরি করা।

উত্তর-(ক), ব্যাখ্যা: তথ্য সমাজে অবস্থান করার পূর্বশর্ত হল তথ্য ও যােগাযােগ ব্যবস্থার কাঠামাে তৈরি করা ও এর সাথে যুক্ত হওয়া। তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সুফল লাভ করার জন্য দক্ষ জনশক্তি, সকল ক্ষেত্রে এর ব্যবহার নিশ্চিত করা ও জনসচেতনতা তৈরি করা প্রয়ােজন।

৬। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ একে অপরের সান্নিধ্যে আছে মনে করে জ্ঞান, বিজ্ঞান, তথ্য, প্রযুক্তি বিষয়ক বিভিন্ন সেবা নিজ জায়গায় থেকে পাওয়ার ধারণাকে কি বলে?

(ক) বিশ্বগ্রাম
(খ) বায়ােমেট্রিক্স
(গ) তথ্য প্রযুক্তি (ঘ) কোনােটিই নয়

উত্তর-(ক) ব্যাখ্যা: বিশ্বগ্রামের ধারণা হল পৃথিবীর সকল মানুষ একটি, একক সমাজে বাস করে ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে। ব্যক্তিকে অদ্বিতীয় ভাবে সনাক্ত করার পদ্ধতি হল বায়ােমেট্রিক্স। ইন্টারনেট যােগাযােগের মাধ্যমে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হল তথ্য প্রযুক্তি।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

৭। নিচের কোনটি বিশ্বগ্রামের সুবিধা নয়? (RMSTU(B):19-20)
ক) আর্থিক লেন-দেন করা
খ) ভিডিও কলের মাধ্যমে কথা বলা
গ) প্লেজিয়ারিজম করা
ঘ) ব্যবসাকে প্রসারিত করা।
উত্তর-(গ) ব্যাখ্যা: কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান কোন সাহিত্য, গবেষণা, বা সম্পাদিত কর্ম হুবহু নকল বা আংশিক পরিবর্তন করে নিজের নামে প্রকাশ করা হল প্লেজিয়ারিজম। এটি একটি অনৈতিক কাজ যা কোনভাবেই সমর্থনযােগ্য নয়। যেহেতু বিশ্বগ্রামে সকলেই ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে ফলে কেহ প্লেজিয়ারিজম করলে সহজেই ধরা পরে যাবে।

৮। বিশ্বগ্রাম ধারণার সাথে কোন বিষয়টি বিশেষ ভাবে সম্পৃক্ত?
(ক) গ্রামের সাথে শহরের সহজ যােগাযােগ [ঢা.-১৬]
(খ) ইন্টারনেট সুবিধার ব্যাপক প্রসার
(গ) বিশ্বব্যাপী গ্রামকে নগরে পরিবর্তন করা
(ঘ) শিক্ষার অবাধ সুযােগ সুবিধা বিস্তার
উত্তর-(খ) ব্যাখ্যা: বিশ্বগ্রামের ধারণা হল পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজে বাস করে ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে । ইন্টারনেটের মাধ্যমেই পৃথিবীর যে কোন স্থানে যে কোন মুহুর্তে যােগাযােগ করা এবং তথ্য ও সেবা গ্রহন করা সম্ভব।

৯। তথ্য ও যােগাযােগ প্রযুক্তি-

(ক) অপচয় কমায়। (খ) শারীরিক শ্রম বাড়ায়
(গ) ব্যয় বৃদ্ধি পায় (ঘ) মানুষের মেধা ব্যবহার কমায়
উত্তর-(ক) ব্যাখ্যা: তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে কোন মুহূর্তে বিশ্বের যে কোন স্থান থেকে সর্বশেষ তথ্য ও সেবা পাওয়া সম্ভব। এর ফলে সময় ও অর্থের অপচয় অনেকাংশে রােধ করা সম্ভব হয় এবং শারীরিক পরিশ্রমেরও সাশ্রয় হয়।

১০। কোন উপদানটি Global village এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ? [য.-১৭, RMSTU(B): 19-20 ]
অথবা, গ্লোবাল ভিলেজ প্রতিষ্ঠার ক্ষেত্রে নিচের কোন উপাদানটির ভূমিকা সবচেয়ে বেশি?

(ক) ইন্টারনেট
(খ) সংবাদপত্র
(গ) টেলিভিশন
(ঘ) মােবাইল

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেট সংযােগের মাধ্যমে যে কোন মুহর্তে বিশ্বের যে কোন স্থানের সাথে যােগাযােগ করা এবং তথ্য ও সেবা গ্রহণ করা সম্ভব । সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয় ।টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান শােনা ও দেখা যায়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি |

১১। কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রপাতিকে সঠিকভাবে পরিচালনার জন্য নিচের কোনটি প্রয়ােজন? [ব-১৯]।
(ক) হার্ডওয়্যার
(খ) সফটওয়্যার
(গ) ইন্টারনেট
(ঘ) মানুষের জ্ঞান

উত্তর-(ঘ) ব্যাখ্যা): কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রপাতিকে সঠিকভাবে পরিচালনার জন্য মানুষের জ্ঞান প্রয়ােজন। কম্পিউটারের যন্ত্রংশকে হার্ডওয়্যার ও এর বিভিন্ন ধরনের প্রােগামকে সফটওয়্যার বলে।ইন্টারনেট পৃথিবী বিস্তৃত একটি বৃহওম কম্পিউটার নেটওয়ার্ক।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১২। বিশ্বগ্রামের সুবিধা হলাে-
i) জীবনযাত্রার সার্বিক ব্যয় হ্রাস পায়
ii) নতুন নতুন কর্মসংস্থান বৃদ্ধি পায়
iii) সামাজিক যােগাযােগ বৃদ্ধি পায়
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বিশ্বগ্রাম প্রতিষ্ঠার ফলে নিজ জায়গায় থেকে এক মুহুর্তে পৃথিবীর যে কোন জায়গায়, যােগাযােগ করা যায় এবং যে কোন তথ্য জানতে পারা যায় ও বিভিন্ন আর্থিক লেনদেনও করা যায়। ফলে যােগাযােগের ক্ষেত্রে সময়, পরিশ্রম ও ব্যয় ব্যাপক ভাবে হ্রাস পেয়েছে। আউটসাের্সিং-এর মাধ্যমে ও বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্রে নতুন কর্ম সংস্থানের সৃষ্টি হয়েছে। ফেসবুক, টুইটার ইত্যাদির মাধ্যমে সামাজিক যােগাযােগ ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

১৩। বিশ্বগ্রাম বলতে বােঝায় — ব-১৬]

i) রিয়েল টাইম সেবা বিনিময়
ii) তথ্য ও বিনােদনের সহজলভ্যতা
iii) বিশ্বের গ্রাম সমূহের আন্তঃসম্পর্ক
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেট ব্যবহারের ফলে মুহুর্তের মধ্যে পৃথিবীর যে কোন জায়গায় যােগাযােগ করা যায় এবং রিয়েল টাইম সেবা বিনিময় করা সম্ভব। নেটফ্লিক্স, ইউ টিউব, সােশাল মিডিয়া, আইপিটিভি ইত্যাদিতে বিশ্বের বিভিন্ন দেশের অনুষ্ঠান, সিনেমা, নাটক, গান, খেলাধুলা ইত্যাদি উপভােগ করা যায়। ফলে তথ্য ও বিনােদন সহজলভ্য হয়।

১৪। বিশ্বগ্রামের সুবিধা পেতে হলে যে সকল বিষয় থাকা আবশ্যক তা হলাে –

i) কম্পিউটার যন্ত্রাংশ
ii) দ্রুতগতির ইন্টারনেট
iii) আইটি ব্যবহারের সক্ষমতা

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বিশ্বগ্রামের সুবিধা পেতে হলে ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর যে কোন স্থানে যে কোন মুহুর্তে যােগাযােগ করা প্রয়ােজন হয়। কাজেই ইন্টারনেট ব্যাবহার করার জন্য হার্ডওয়্যার, সফটওয়্যার,তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারের জ্ঞান ও তা ব্যবহারের দক্ষতা থাকা অত্যাবশ্যক।

১৫। বিশ্বগ্রাম প্রতিষ্ঠার প্রয়ােজনীয় উপাদান হলাে- [১৭]
i. কানেকটিভিটি
ii. ডেটা
iii. সক্ষমতা
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেট সংযােগের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা যায় এবং পৃথিবীর যে কোন স্থান থেকে যে কোন মুহুর্তে যােগাযােগ করা সম্ভব হয়। ইন্টারনেট ব্যবহার করার জন্য তথ্য যােগাযােগ প্রযুক্তি ব্যবহারের জ্ঞান ও দক্ষতা থাকা অত্যাবশ্যক। সচেতনতা ও আইটি ব্যবহারের সক্ষমতা এর ব্যবহারকে সহজ করে ও সুফল পেতে সাহায্য করে।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় এবং ১৬ ও ১৭ নম্বর প্রশ্নর উত্তর দাও ?

শফিক একজন আইটি নির্ভর শিক্ষার্থী। সে গ্রামে বাস করলেও বিশ্বের গুরুত্বপূর্ণ সকল খবরের সাথেই পরিচিত। কিন্তু তার বন্ধু আইটি সম্পর্কে একেবারেই অবগত নয় ।

১৬। নিচের কোনটির জন্য শফিক বিশ্বের গুরুত্বপূর্ণ সকল খবরের সাথেই পরিচিত?

(ক) কানেকটিভিটি
(খ) সচেতনতা
(গ) আইটি ব্যবহারের সক্ষমতা।
(ঘ) উপরের সবগুলাে
উত্তর-(ঘ) ব্যাখ্যা: কানেকটিভিটি সাহায্যে ইন্টারনেট সংযােগের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা যায়। সচেতনতা ও আইটি ব্যবহারের সক্ষমতা এর ব্যবহারকে সহজ করে ও সুফল পেতে সাহায্য করে।

১৭। শফিকের বন্ধুর বিশ্বগ্রামের সুবিধা পেতে নিচের কোনটি অপরিহার্য?

(ক) কম্পিউটার
(খ) ইন্টারনেট
(গ) টেলিফোন
(ঘ).রেডিও

উত্তর-(খ) ব্যাখ্যা: ইন্টারনেট সংযােগের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের সাথে যােগাযােগ করা এবং তথ্য ও সেবা গ্রহণ করা সম্ভব। কম্পিউটারের সাহায্যে হিসাব-নিকাশ, লেখা, ছবি আঁকা, ইন্টারনেট ব্যবহার করা সহ বিভিন্ন কাজ করা যায়। টেলিফোনের সাহায্যে দেশে-বিদেশে কথা বলা এবং রেডিওর সাহায্যে দেশে-বিদেশের খবর ও বিভিন্ন অনুষ্ঠান শােনা যায়।

নিচের অনুচ্ছেদটি পড় এবং ১৮ ও ১৯ নং প্রশ্নের উত্তর দাও:
সমগ্র পৃথিবী এখন একটি গ্রামে পরিণত হয়েছে। এখন বিভিন্ন দেশের মানুষ খুব সহজেই একজন অন্য জনের সুখ-দুঃখে পাশাপাশি ও প্রতিবেশীর মত ভাব বিনিময় করছে।

১৮। উদ্দীপকে কোন বিষয় সম্পর্কে বলা হয়েছে? [য.-১৭)
ক) বিশ্বগ্রাম
(খ) ভার্চুয়াল রিয়েলিটি
(গ) ন্যানােটেকনােলজি
(ঘ) নেটওয়ার্ক

উত্তর-(ক) ব্যাখ্যা: বিশ্বগ্রামের ধারণা হল পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজে বাস করে ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে। বিশ্বের যে কোন স্থানের অবস্থার খবর প্রতি মুহূর্তে ইন্টারনেটের মাধ্যমে মানুষ জানতে পারে এবং একে অপরকে সহযােগিতা ও ভাব বিনিময় করতে পারে। ভার্চুয়াল রিয়েলিটি হল কম্পিউটার নিয়ন্ত্রিত সিস্টেম যাতে মডেলিং ও সিমুলেশনের মাধ্যমে কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রাহ্য পরিবেশ তৈরি করা হয় । পারমাণবিক বা আণবিক স্কেলে অতি ক্ষুদ্র যন্ত্রাংশ তৈরির প্রযুক্তি হল ন্যানাে টেকনােলজি। বিভিন্ন দূরত্বে অবস্থিত কম্পিউটার, মােবাইল, ট্যাব, নেট বুক ইত্যাদি ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করে নেটওয়ার্ক তৈরি করা হয় ।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

১৯। উদ্দীপকে যে বিষয়ে বলা হয়েছে তা সম্ভব হচ্ছে কিসের কল্যাণে?

i, সংবাদ পত্রের
ii. তথ্য প্রযুক্তির
iii. ইন্টারনেট প্রযুক্তির
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেট সংযােগের মাধ্যমে যে কোন মুহূর্তে বিশ্বের যে কোন স্থানের সাথে যােগাযোগ করা এবং তথ্য ও সেবা গ্রহণ করা সম্ভব। তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে মানুষ যে কোন স্থান এবং যে কোন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য সংগ্রহ করতে পারছে এবং বিশ্বগ্রাম বাস্তবায়ন সম্ভব হয়েছে। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়।

যােগাযােগ (Communication)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

২০। কোন প্রযুক্তি ব্যবহার করে দূরবর্তী ভিন্ন স্থানে থেকেও মিটিং এর কাজ সম্পন্ন করা যায়?

ক) ই-মেইল
খ) ফেইসবুক
গ) টেলি কনফারেন্সিং
ঘ) টুইটার

উত্তর-(গ) ব্যাখ্যা: টেলি কনফারেন্সিং-এ টেলিযােগাযােগ ব্যবস্থার মাধ্যমে ভিন্ন ভৌগলিক দূরত্বে থেকেও সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে যােগাযােগ করা যায়। ই-মেইল-এর মাধ্যমে তথ্য আদান প্রদান করা যায়। ফেইসবুক, টুইটারের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের লােকজনের সাথে যােগাযােগ করা, ছবি ও ভিডিও আপলােড ও ডাউন লােড করা যায়।

২১। দূরবর্তী স্থানে অবস্থান করা একাধিক ব্যক্তির মধ্যে সভা পরিচালনার আধুনিকতম পদ্ধতি কোনটি?

ক) ই-মেইল
খ) টেলি-কনফারেন্স
গ) বুলেটিন বাের্ড
ঘ) ভিডিও কনফারেন্স
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভিডিও কনফারেন্সিংয়ে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করেও ব্যবহারকারী একে অপরকে দেখতে পায় এবং কথােপকথন করতে পারে। টেলিকনফারেন্সিং-এ টেলিযােগাযােগ ব্যবস্থার মাধ্যমে ভিন্ন ভিন্ন দূরত্বে থেকে সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে যােগাযােগ করা বা কথা বলা যায় তবে ছবি দেখা যায় না। ই-মেইল-এর মাধ্যমে তথ্য আদান প্রদান করা যায়। বুলেটিন বাের্ডে বিভিন্ন তথ্য সংরক্ষণ ও প্রদর্শন করা যায় ।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

২২। বর্তমান সময়ে আধুনিক সকল যােগাযােগ ও সম্প্রচার ব্যবস্থা মূলত কিসের উপর নির্ভরশীল?

ক) স্যাটেলাইট
খ) রেডিও
গ) টেলিভিশন।
ঘ) দৈনিক পত্রিকা

উত্তর-(ক) ব্যাখ্যা বর্তমানে রেডিও, টেলিভিশনের সম্প্রচার, ইন্টারনেট, মােবাইলসহ সকল ধরনের টেলিযােগাযােগ ব্যবস্থা স্যাটেলাইটের মাধ্যমে পরিচালিত হয়।

২৩। কোনটি আবিস্কারের ফলে যােগাযােগ ব্যবস্থার প্রভূত উন্নতি হয়?
ক) কম্পিউটার
খ) টেলিফোন
গ) প্রিন্টার
ঘ) টেলিগ্রাফ

উত্তর-(ক) ব্যাখ্যাঃ কম্পিউটার আবিস্কারের ফলে যােগাযােগ ব্যবস্থার প্রভূত উন্নতি সাধিত হয় । টেলিফোন, টেলিগ্রাফ ইত্যাদি ডিজিটাল তথ্য ও যোগ, স্কাইপিডেটা কমিউনিকেশনের আওতায় আসে এবং ইন্টারনেট চালু হয়। প্রিন্টার একটি আউটপুট ডিভাইস যা কম্পিউটারের সাথে ব্যবহৃত হয়।

২৪। নিচের কোনটি ওয়েব ব্রাউজার?
(ক) মাইক্রোসফট আউটলুক
(খ) মজিলা ফায়ার ফক্স
(গ) অ্যাক্রোবেট রীডার
(ঘ) গুগল টক।

উত্তর-(খ) ব্যাখ্যা: মজিলা ফায়ার ফক্সের মাধ্যমে বিভিন্ন ওয়েব সাইটে ব্রাউজ করা বা দেখা যায়। মাইক্রোসফট আউটলুকের সাহায্যে ই- মেইল আদান প্রদান করা যায় । অ্যাক্রোবেট রীডার হল পিডিএফ ফাইল ওপেন করার সফটওয়্যার । গুগল টক সামাজিক যােগাযােগের অডিও মাধ্যম।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

২৫। শুধুমাত্র কথা শুনে যে কনফারেন্স করা হয় তাকে কি বলে?
(ক) কনফারেন্স
(খ) ভিডিও কনফারেন্স
(গ) টেলিকনফারেন্স
(ঘ) কোনােটিই নয়

উত্তর-(গ) ব্যাখ্যা: টেলি কনফারেন্সিং-এ টেলিযােগাযােগ ব্যবস্থার মাধ্যমে ভিন্ন ভিন্ন দূরত্বে থেকেও সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে যােগাযােগ করা বা কথা বলা যায়। কনফারেন্স হল একই স্থানে উপস্থিত থেকে সভা বা সেমিনার করা। ভিডিও-কনফারেন্সি-এ টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরকে দেখা ও কথা বলা সম্ভব।

২৬। কোনটির মাধ্যমে এক দেশের লােক অন্য দেশের লােকের সাথে ভিডিও চ্যাট করেন?
ক) স্কাইপি
(খ) মাই স্পেস
(গ) টুইটার
(ঘ) ইউ টিউব

উত্তর-(ক) ব্যাখ্যা: স্কাইপিতে ওয়েব ক্যামেরা, স্পিকার ও ইন্টারনেট সংযােগের মাধ্যমে এক দেশ থেকে অন্য দেশে ভিডিও চ্যাট করা যায়। মাই স্পেসে অনলাইনে একাউন্ট করে তথ্য সংরক্ষণ করা যায়।টুইটারে ম্যাসেজ ও কমেন্ট লিখে সামাজিক মাধ্যমে যােগাযােগ করা যায়। ইউ টিউবে বিশ্বের বিভিন্ন দেশের অনুষ্ঠান, সিনেমা, নাটক, গান, খেলাধুলা ইত্যাদি উপােভােগ করা যায় ।

২৭। কোনটি ওয়েব ব্রাউজার? [মা.-১৭]
ক) হোয়াটস আপ
(খ) Viber
(গ) Chrome
(ঘ) Facebook

উত্তর-(গ) ব্যাখ্যা: গুগল ক্রমের মাধ্যমে বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করা বা দেখা যায়। স্কাইপি, ভাইবার, ফেসবুক এ তিনটি হচ্ছে সামাজিক যােগাযােগ মাধ্যম যার মাধ্যমে ভিডিও কনফারেন্সিং করা যায় ।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

২৮। নিচের কোনটি সামাজিক যােগাযােগ মাধ্যম?
i) ই-বুক
ii) টুইটার
iii) ফেসবুক

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(গ) ব্যাখ্যা; ফেইসবুক, টুইটারের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের লােকজনের সাথে যােগাযােগ করা, ছবি ও ভিডিও দেখা, আপলােড ও ডাউন লােড করা যায়। ই-বুক হল ইন্টারনেটে সংরক্ষিত বিভিন্ন বইয়ের অনলাইন ভাসান।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

২৯। বিভিন্ন দূরত্বে অবস্থান করেও একই সাথে দলবদ্ধ ভাবে সভা বা সেমিনারে অংশ নেওয়ার প্রযুক্তি কে কি বলে?

i) ভিডিও কনফারেন্স
ii) টেলিকনফারেন্স
iii) ই-কমার্স

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যা: ভিডিও কনফারেন্সি এবং টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরকে দেখা ও কথা বলা সম্ভব। টেলি কনফারেন্সিং-এ টেলিযােগাযােগ ব্যবস্থার মাধ্যমে ভিন্ন ভিন্ন দূরত্বে থেকেও সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে যােগাযােগ করা বা কথা বলা যায়। অনলাইনে ব্যবসা বাণিজ্য ও আর্থিক লেনদেন করাকে ই-কমার্স বলে ।

৩০। ই-মেইল সার্ভিস ব্যবহার করার জন্য প্রয়ােজন –
i) কম্পিউটার
ii) স্মার্ট ফোন।
iii) ই-মেইল ঠিকানা

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: কম্পিউটার বা স্মার্ট ফোনে ইন্টারনেট সংযােগ দিয়ে ই-মেইল সার্ভিস ব্যবহার করতে হয়। ই-মেইল আদান প্রদান করার জন্য একটি ই-মেইল ঠিকানা তৈরি করা অত্যাবশ্যক।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

উদ্দীপকটি পড় ও ৩১ ও ৩২ নং প্রশ্নের উত্তর দাওঃ-
অসুস্থতার কারণে সুমিত অনুপস্থিত থাকায় ICT ক্লাসের অ্যাসাইনমেন্ট বিষয়ে মােবাইল ফোনে জানতে চাইলে বন্ধু শফিক তাকে বলে “এক্ষুণি তােমার অ্যাড্রেসে পাঠিয়ে দিচ্ছি।” সুমিত নিজেও তার পড়াশুনার কাজে কম্পিউটার ও মােবাইল ফোনে প্রয়ােজনীয় তথ্যের ট্রেক্সট, অডিও ভিডিও ডাউনলােড করে থাকে। এবং অন্যান্য বন্ধুদের সহায়তা করে।

৩১। উদ্দীপকে সুমিতের বন্ধু তথ্য প্রযুক্তির কোন সুবিধাটি গ্রহণ করেছে?

ক) অডিও কনফারেন্সিং
খ) ভিডিও কনফারেন্সিং।
গ) মােবাইল প্রযুক্তি
ঘ) ইলেকট্রনিক মেইলিং

উত্তর-(ঘ) ব্যাখ্যা: যে কোন তথ্য ইলেকট্রনিক মেইলিং সিস্টেমে কোন নির্দিষ্ট ই-মেইল ঠিকানায় পাঠিয়ে দিলে তা নির্দিষ্ট ব্যক্তির ই-মেইলে পৌঁছে যায়। ভিডিও-কনফারেন্সিং ও টেলি কনফারেন্সিং-এ টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বেঅবস্থান করে ভিডিও দেখা ও কথা বলা বা সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে কথা বলা যায়। মােবাইল প্রযুক্তি হল কথা বলার জন্য আধুনিক টেলিকমিউনিকেশন প্রযুক্তি।

৩২। সুমিতের ভূমিকার ফলে বৃদ্ধি পাবে-
i) ক্লাসের অনুপস্থিতি
ii) তথ্য প্রযুক্তির ব্যবহার
iii) ই-লার্নিং সিষ্টেম
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(গ) ব্যাখ্যা: ই-মেইলে তথ্য আদান প্রদান করার ফলে তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়বে। লেখাপড়ার কাজে ই মেইল, ইন্টারনেট ওওয়েব সাইট ব্যবহার করার মাধ্যমে ই-লার্নিং সিষ্টেম প্রতিষ্ঠিত হবে।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

উদ্দীপকটি পড় ও ৩৩ ও ৩৪ নং প্রশ্নের উত্তর দাওঃ

প্রবাসে থাকা মুবিনকে তার অসুস্থ মা দেখার জন্য উদগ্রীব হয়ে ছেলেকে দেশে আসতে বলে। কিন্তু ঐ মূহুর্তে তার আসা সম্ভব নয়। মুবিনের ছােট ভাই রাসেল তার পুরানাে মডেলের মােবাইল সেট দিয়ে মায়ের ইচ্ছা পূরনের চেষ্টা করে ব্যর্থ হয়। পরবর্তীতে বন্ধুর ল্যাপটপ দিয়ে সফল হয়।

৩৩। মায়ের ইচ্ছা পূরণে রাসেলের ব্যবহৃত প্রযুক্তি কোনটি?

ক) ভয়েস চ্যাটিং
খ) ভিডিও কনফারেন্সিং
গ) টেলি কনফারেসিং
ঘ) টেক্সট চ্যাটিং
উত্তর-(খ) ব্যাখ্যা: ভিডিওকনফারেন্সিংয়ে”টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরের ভিডিও দেখা ও কথা বলা সম্ভব। টেলি কনফারেন্সিং-এ বা ভয়েস চ্যাটিং-এ টেলিযােগাযােগ ব্যবস্থার মাধ্যমে ভিন্ন ভিন্ন দূরত্বে থেকেও সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে যােগাযােগ করা বা কথা বলা যায় । ইন্টারনেটে সরাসরি লেখার মাধ্যমে কথা বলাকে টেক্সট চ্যাটিং বলা হয়।

৩৪। উদ্দীপকে বর্ণিত রাসেলের সাফল্যজনকভাবে ব্যবহৃত প্রযুক্তি গ্রহণ করার জন্য নিচের কোনটি প্রয়ােজন?
ক) সাধারণ টেলিফোন সংযােগ
খ) ইন্টারনেট সংযােগ
গ) ফ্যাক্স সংযােগ
ঘ) টেলি টেক্সট সংযােগ
উত্তর-(খ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর এক স্থান থেকে অন্য স্থানে যােগাযােগ করে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিডিও দেখা ও কথা বলা সম্ভব। টেলিফোন সংযােগ মাধ্যমে কেবল কথা বলা যায়। ফ্যাক্স সংযােগে প্রেরিত তথ্য কাগজে প্রিন্ট হয়ে আসে। টেলি টেক্সট সংযােগে লিখে কথা বলা যায় ।

নিচের উদ্দীপকটি পড়ে ৩৫ ও ৩৬ নম্বর প্রশ্নের উত্তর দাওঃ

লতিফ সাহেবের দেশের বিভিন্ন স্থানে কয়েকটি ফার্ম আছে। তিনি তার প্রতিষ্ঠানে কর্মকর্তা/কর্মচারীদের সাথে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সার্বক্ষণিক যােগাযােগ রক্ষা করেন এবং প্রয়ােজনীয় ডকুমেন্ট সংরক্ষণ ও আদান প্রদান করেন-

৩৫। তাঁর যােগাযােগের ব্যবহৃত মাধ্যম-
ক) ই-কমার্স
খ) টেলিফোন
গ) টেলিগ্রাফ
ঘ) ই-মেইল

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রতি মুহুর্তে যােগাযােগ ও তথ্য আদান প্রদান করা যায় এবং যে কোন ডকুমেন্ট কম্পিউটার কপি হিসেবে সংরক্ষণ করা যায়। টেলিফোন ও টেলিগ্রাফ হলাে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে কথা বলা ও ক্ষুদ্র বার্তা পাঠানাের মাধ্যম। অনলাইনে ব্যবসা বাণিজ্য ও আর্থিক লেনদেন করাকে ই-কমার্স বলে।

৩৬। লতিফ সাহেবের ব্যবহৃত প্রযুক্তি হলাে-

i) পার্সোনাল ডেটা সার্ভিস
ii) সামাজিক যােগাযােগ সার্ভিস
iii) অন-লাইন ব্যাক আপ সার্ভিস
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা বর্তমানে যােগাযােগের জন্য সর্বাধিক ব্যবহৃত মাধ্যম হলাে ই-মেইল সিস্টেম যা পার্সোনাল ডেটা সার্ভিস হিসাবে পরিচিত। ফেসবুক, টুইটার, ভাইবার, স্কাইপি ইত্যাদি হল সামাজিক যােগাযােগের মাধ্যম । ইন্টারনেটে ক্লাউড কম্পিউটিং এর মাধ্যমে নিজস্ব একাউন্ট করে বিভিন্ন ডকুমেন্ট সংরক্ষণ করা হল অন-লাইন ব্যাক আপ সার্ভিস । যেমন-গুগল ড্রাইভ।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

নিচের উদ্দীপকটি পড় এবং ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নর উত্তর দাওঃ

খিজির হায়াৎ খান তার কুয়েত প্রবাসী বােনের সাথে টেলিফোনে নিয়মিত যােগাযােগ রাখেন। কিন্তু তার মা প্রবাসী মেয়ে ও দুই নাতির সাথে দেখে কথা বলার জন্য তাকে পিড়াপিড়ি করাতে সে একটা ব্যবস্থা নিতে সম্মত হয়।

৩৭। খিজির হায়াৎ খান কোন ব্যবস্থা গ্রহণ করবে?
ক) টেলি কনফারেন্সিং
খ) ই-মেইল
গ) ফ্যাক্স
ঘ) ভিডিও কনফারেন্সিং

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভিডিও-কনফারেন্সিংয়ে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরকে দেখা ও কথা বলা সম্ভব। টেলি কনফারেন্সিং-এ টেলিযােগাযােগ ব্যবস্থার মাধ্যমে ভিন্ন ভিন্ন দূরত্বে থেকেও সভা, সেমিনার বা দলবদ্ধ ভাবে যােগাযােগ করা বা কথা বলা যায় । ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রতি মুহুর্তে তথ্য আদান প্রদান করা যায়। ফ্যাক্স সংযােগে প্রেরিত তথ্য কাগজে প্রিন্ট হয়ে আসে।

৩৮। খিজির হায়াৎ খানের মায়ের জন্য যােগাযােগ ব্যবস্থা-

i) ফেইসবুক
ii) টুইটার
iii) স্কাইপি

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(খ) ব্যাখ্যা: ফেইসবুক ও স্কাইপি তে তথ্য প্রযুক্তি ব্যবহার করে সরাসরি একে অপরকে দেখে কথা বলা সম্ভব। টুইটার হল অনলাইনে ক্ষুদ্র বাতা লেখার সামাজিক মাধ্যম।

উদ্দীপকটি পড়ে ৩৯ ও ৪০ নং প্রশ্নের উত্তর দাওঃ

হাসান সাহেবের ছােট ভাই দীপ উচ্চ শিক্ষার্থে বিদেশে গেলে একদিন। একটি প্রযুক্তি ব্যবহার করে হাসান তার অসুস্থ মায়ের সাথে দীপের কথা বলার ব্যবস্থা করলেন। আরেকদিন তিনি আরেকটি প্রযুক্তি ব্যবহার করে দীপের সাথে মায়ের কথা বলা ও দেখার ব্যবস্থা করে দিলেন।

৩৯। উদ্দীপকে বিশ্বগ্রামের কোন উপাদানের প্রতি ইঙ্গিত দেওয়া হয়েছে? [রা.-১৬]
ক) শিক্ষা
খ) যােগাযােগ
গ) চিকিত্সা
ঘ) অফিস

উত্তর-(খ) ব্যাখ্যা: বিশ্বগ্রামের যে উপাদানের কথা এখানে বলা হয়েছে তা হলাে যােগাযােগ। ইন্টারনেটের মাধ্যমে মােবাইল ও কম্পিউটার ব্যবহার করে বিদেশের সাথে সরাসরি নিজ ঘরে বসে কথা বলা ও ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে একে অপরকে দেখে কথা বলা সম্ভব। এটি বিশ্বগ্রামের একটি অন্যতম সুবিধা।

বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1)

৪০। উদ্দীপকে দীপের ব্যবহৃত প্রযুক্তিতে —

i) বিশেষ সফটওয়্যার প্রয়ােজন
ii) টেলিমেডিসিন সেবা পাওয়া যাবে
iii) বাসস্থানের নিরাপত্তা নিশ্চিত করবে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: দীপের ব্যবহৃত প্রযুক্তিতে স্কাইপি, ভাইবার, ফেসবুক ইত্যাদি সিস্টেমে বিভিন্ন ধরনের কথা বলার ও ভিডিও দেখার বিশেষ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে কথা বলা ও ভিডিও কনফারেন্সিং করে ছবি দেখা সম্ভব। বিশেষজ্ঞ চিকিৎসক ও রােগ নির্ণয় কেন্দ্র এই প্রযুক্তি ব্যবহার করে টেলিমেডিসিন সেবা দিতে পারে । বাসস্থানের গুরুত্বপূর্ণ স্থানে পর্যাপ্ত ক্যামেরা লাগিয়ে এই প্রযুক্তি ব্যবহার করে বাসস্থানের নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে।

নিচের উদ্দীপকটি পড়ে ৪১ ও ৪২ নম্বর প্রশ্নের উত্তর দাও।

শরীফ মেডিক্যালে ভর্তির সুযােগ পাওয়ার বিষয়টি 3G ফোনে Text দ্বারা দেশে-বিদেশে আত্নীয়-স্বজন ও বন্ধু বান্ধবকে জানায়। তাদের কেউ কেউ ভিডিও কল এবং কেউ কেউ ফেইসবুক এর মাধ্যমে শরীফকে অভিনন্দন জানায়।

৪১। শরীফের খবরটি পাঠানাে হয়েছিল যেভাবে-
ক) ফ্যাক্স
খ) এস, এম, এস
গ) পােস্টাল মেইল
ঘ) এম, এম, এস
উত্তর-(খ) ব্যাখ্যা: টেলিকমিউনিকশন প্রযুক্তিতে মােবাইল ফোনে দেশে বিদেশে ক্ষুদ্র বার্তা বা এস. এম. এস পাঠান যায়। ফ্যাক্স সংযােগে প্রেরিত তথ্য ফ্যাক্স মেশিনের মাধ্যমে কাগজে প্রিন্ট হয়ে আসে। পােস্টাল মেইল হল ডাক বিভাগের মাধ্যমে চিঠি পত্র প্রেরণ করা। এম, এম. এস হল টেলিকমিউনিকশন প্রযুক্তিতে মােবাইল ফোনে দেশে বিদেশে ছবি প্রেরণ করা।

৪২। শরীফ তথ্য প্রযুক্তি থেকে যে সকল সুবিধা নিতে পারে-

i) অন-লাইন ব্যাংকিং
ii) আউট সাের্সিং
iii) ভার্চুয়াল ড্রাইভিং
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: তথ্য প্রযুক্তির কল্যাণে মােবাইল ফোনে ইন্টরনেট সংযােগের মাধ্যমে আর্থিক লেনদেন ও একাউন্ট করে টাকা জমা রাখার প্রক্রিয়াকে অনলাইন ব্যাংকিং বলে। ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে কর্মসংস্থান করাকে আউট সাের্সিং বলা হয়। ত্রিমাত্রিক সিমিউলেশনের সাহায্যে কাল্পনিক জগতে ড্রাইভিং করা হল ভার্চুয়াল ড্রাইভিং। ক্লাউড কম্পিউটিং ব্যবস্থায় অনলাইনে ভার্চুয়াল ড্রাইভিং অনুশীলন করা যায়। উদাহরণ হিসেবে বিভিন্ন ধরণের অনলাইন গেইমের কথা উল্লেখ করা যেতে পারে ।

এই বিশ্বগ্রাম (বিশ্বগ্রামের ধারণা) Global Village MCQ(ICT 1st Chapter MCQ Part -o1) ছাড়াও আরো জানতে ক্লিকঃ