ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04): প্রিয় এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের আইসিটি ১ম অধ্যায়ের MCQ উত্তর ব্যাখ্যা সহ দেওয়া হয়েছে। যার ফলে তোমরা অ্যাডমিশন টেস্ট ও ফাইনাল পরীক্ষার জন্য যে প্রস্তুতি নিবে তা এই পোষ্টের মাধ্যমে নিতে পারবে।এই পার্ট-৪ তে ৩২টি নৈর্ব্যক্তিক দেওয়া হয়েছে।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

১৩০। কোনটি ভার্চুয়াল রিয়েলিটিতে ব্যবহৃত হয়? [দি.-১৭]

ক) ত্রিমাত্রিক সিমুলেশন
খ) হ্যান্ড জিওমেট্রি
গ) বায়ােলজিক্যাল ডেটা
ঘ) দ্বিমাত্রিক সিমুলেশন।
উত্তর-(ক) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রিমাত্রিক সিমুলেশন ব্যবহার করে কৃত্রিম ত্রিমাত্রিক জগৎ তৈরি করা হয়। হ্যান্ড জিওমেট্রি ব্যবহার করে ব্যক্তিকে অদ্বিতীয় ভাবে সনাক্ত করা হয়। বায়ােলজিক্যাল ডেটা ব্যবহার করা হয় বায়ােইনফর্মেটিক্সে।

১৩১। কোনটি ভার্চুয়াল রিয়েলিটি ত্রয়ী (Trio) এর অংশ নয়?
ক) অবগাহন (immersion)
খ) কল্পনার জগৎ (imagination)
গ) মিথস্ক্রিয়া (interaction)
ঘ) আন্তর্জাতিকীকরণ (internationalization)।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: প্রফেসর বারডিয়া (Grigore C. Burdea) তাঁর Virtual Reality Technology বইতে ভার্চুয়াল রিয়েলিটিকে অবগাহন (immersion), কল্পনার জগৎ (imagination) ও মিথস্ক্রিয়া (interaction) এর সমন্বয় হিসাবে আখ্যায়িত করেছেন। তাঁর মতে ভার্চুয়াল রিয়েলিটিতে মানুষ কল্পনার রাজ্যে নিজকে নিমজ্জিত বা অবগাহন করে মিথস্ক্রিয়া করতে সমর্থ হয়। কাজেই আর্ন্তজাতিকীকরণ ভার্চুয়াল রিয়েলিটি ত্রিভুজ (Trio) এর অংশ নয়।

১৩২। ভার্চুয়াল রিয়েলিটিতে কত মাত্রার ইমেজ ব্যবহার করা হয়? [NCTB বইয়ের প্রশ্ন)
অথবা, সাধারণভাবে ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ হ’ল। [কু,- ১৬, য,-১৬] ,

ক) একমাত্রিক
খ) দ্বিমাত্রিক
গ) ত্রিমাত্রিক
ঘ) বহুমাত্রিক

উত্তর-(গ) ব্যাখ্যা: কৃত্রিম ত্রিমাত্রিক জগৎ তৈরির মাধ্যমে ভার্চুয়াল রিয়েলিটিতে বাস্তবকে উপলব্ধি করা যায়।

১৩৩। ভার্চুয়াল রিয়েলিটির বৈশিষ্ট্য হল মাল্টিমিডিয়া ব্যবহার করে-

ক) তথ্য আদান-প্রদান করা [মা,-১৬]
খ) দ্বিমাত্রিক জগতে প্রবেশ
গ) বাস্তব কোন জগতে বিচরণ করা
ঘ) কাল্পনিক জগতে বিচরণ
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটিতে কৃত্রিম ত্রিমাত্রিক ছবি, শব্দ ও সেন্সর নিয়ন্ত্রিত গতি ব্যবহারের মাধ্যমে বাস্তবের অভিজ্ঞতা পাওয়া যায় এবং ব্যবহারকারী কাল্পনিক জগতের সাথে মিশে যায় । তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহার করে তথ্য আদান-প্রদান করা যায় ।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

১৩৪। কম্পিউটার সিমুলেশন প্রয়ােগের ক্ষেত্র কোনটি? [চ-১৭, RMSTU(A):19.20]

(ক) ক্রায়ােসার্জারি
(খ) ভার্চুয়াল রিয়েলিটি
(গ) ইন্টারনেট
(ঘ) ভিডিও কনফারেন্সিং

উত্তর-(খ) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটি হল কম্পিউটার নিয়ন্ত্রিত সিস্টেম যাতে মডেলিং সিমুলেশনের মাধ্যমে কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রাহ্য পরিবেশ তৈরি করা হয় । ক্রায়ােসার্জারিতে অত্যাধিক শীতল তাপমাত্রা প্রয়ােগ করে ত্বকের অস্বাভাবিক ও রােগাক্রান্ত টিস্যু ধ্বংস করা হয় ।স্যাটেলাইটের মাধ্যমে টেলিকমিউনিকেশন সিস্টেম ব্যবহার করে যে কোন মুহূর্তে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যােগাযােগ করার এবং তথ্য সরবরাহ করার প্রযুক্তি হলাে ইন্টারনেট। ভিডিওকনফারেন্সিংয়ে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে ভিডিও দেখা ও কথা বলা সম্ভব।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১৩৫। ভার্চুয়াল রিয়ালিটি ব্যবহৃত হয়-
i) বিনােদনের ক্ষেত্রে
ii) কৃত্রিম অনুভূতি সৃষ্টিতে
iii) ত্রিমাত্রিক ডিজাইনে
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ত্রিমাত্রিক সিমুলেশন, শব্দ ও গতি ব্যবহার করে ভার্চুয়াল রিয়েলিটিতে বাস্তব অনুভূতি সৃষ্টি করা যায়। বিভিন্ন সিনেমা ও ভিডিও চিত্রে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করা হয়। যে কোন কিছু নিমার্ণের পূর্বে ত্রিমাত্রিক ডিজাইনের মাধ্যমে এর ক্রটি পরীক্ষা করা যায়।

১৩৬। ভার্চুয়াল রিয়েলিটিতে যে প্রযুক্তি ব্যবহৃত হয় –
i) টেলিপ্রেজেন্স
ii) ত্রিমাত্রিক স্ক্রীন
iii) গতি নিয়ন্ত্রণকারী সেন্সর
নিচের কোনটি সঠিক?
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রিমাত্রিক স্ক্রীন সম্বলিত হেলমেট পরে টেলিপ্রেজেন্সের মাধ্যমে সৃষ্ট কৃত্রিম ত্রিমাত্রিক জগতের দৃশ্য দেখা যায় । গতি নিয়ন্ত্রণকারী সেন্সরের সাহায্যে গতি প্রদান করে এতে বাস্তব অনুভূতি সৃষ্টি করা যায় ।

১৩৭। ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারের ফলে মানুষ —
i) কানে কম শুনতে পারে
ii) বাস্তবতা বিবর্জিত হয়ে উঠতে পারে
iii) মনুষ্যত্ব হারিয়ে ফেলতে পারে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
ক) i ও ii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটির কাল্পনিক জগতে অনেক ভাল সঙ্গী ও মনের মত পরিবেশ পাওয়ার ফলে মানুষ বাস্তব জগত ও মানুষ সম্পর্কে আগ্রহ হারিয়ে ফেলতে পারে। এর ফলে মানবিক অনুভূতি গুলাে বােধহীন হয়ে যেতে পারে। এর ব্যবহারের ফলে দৃষ্টি ও শ্রবণ শক্তির ক্ষতি সাধিত হয় ।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

১৩৮। ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব রয়েছে– য.-১৯
i. সামরিক ক্ষত্রে
ii, প্রশিক্ষণে
ii. শিক্ষা ক্ষেত্রে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
(খ) i ও iii
(গ) ii ও iii
(ঘ) i, ii ও ii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটি হচ্ছে কম্পিউটার নিয়ন্ত্রিত সিস্টেম যাতে মডেলিং ও সিমুলেশনের মাধ্যমে কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রায্য পরিবেশ তৈরি হয়। শিক্ষা ক্ষেত্রে ও প্রশিক্ষণের জটিল বিষয়গুলােকে সহজেই সিমুলেশ করে। এছাড়া সামরিক ক্ষেত্রে, চিকিৎসাক্ষেত্রে, ব্যবসা-বানিজ্য, শিল্প-কারখানায়, ড্রাইভিং নির্দেশনা ইত্যাদিতে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব রয়েছে।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় ও ১৩৯ ও ১৪০ নম্বর প্রশ্নর উত্তর দাও ?
ভূগোল স্যার মাল্টিমিডিয়া ক্লাসরুমে প্রজেক্টর ব্যবহার করে সৌর জগত পড়ালেন। শিক্ষার্থীরা ক্লাসের পড়া খুব ভাল ভাবে বুঝলাে। একটি ত্রিমাত্রিক স্ক্রীন সম্বলিত হেলমেট পরে শিক্ষার্থীরা সৌরজগত ভ্রমনের অনুভুতি পেল।

১৩৯। কোনটি ব্যবহারে পৃথিবীতে অবস্থান করে মঙ্গল গ্রহের পরিবেশ অনুভব করা যাবে?
ক) ভিডিও
খ) এক্সপার্ট সিস্টেম
গ) ভার্চুয়াল রিয়েলিটি
ঘ) ইন্টারনেট

উত্তর-(গ) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটিতে কৃত্রিম ত্রিমাত্রিক ছবি, শব্দ ও গতি ব্যবহারের মাধ্যমে বাস্তবের অভিজ্ঞতা পাওয়া যায় এবং ব্যবহারকারী কাল্পনিক জগতের সাথে মিশে যায়। কাজেই ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারে মাধ্যমে পৃথিবীতে অবস্থান করে মঙ্গল গ্রহের পরিবেশ অনুভব করা যাবে। ভিডিও করার মাধ্যমে বাস্তব দৃশ্য ধারণ করা হয়। এক্সপার্ট সিস্টেম কৃত্রিম বুদ্ধিমত্তায় ব্যবহৃত হয়। ইন্টারনেট ব্যবহার করে অতি দ্রুত তথ্য আদান-প্রদান করা যায়।

১৪০। প্রজেক্টরে সৌর জগতের যে চিত্র দেখান হল তা –
(ক) ভার্চুয়াল রিয়েলিটি তে ত্রিমাত্রিক প্রযুক্তিতে তৈরি
(খ) স্থির আলােক চিত্র
(গ) স্যাটেলাইট থেকে ধারণ করা ছবি
(ঘ) হাতে তৈরি সৌর জগতের নমুনা

উত্তর-(ক) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটির কৃত্রিম ত্রিমাত্রিক দৃশ্য দেখার জন্য বিশেষ ধরনের হেলমেট পৱতে হয় এবং এর মাধ্যমে বাস্তব অবস্থাকে নিবিড় ভাবে বােঝা সম্ভব হয়। স্থির আলােক চিত্র ক্যামেরায় তােলা ছবি যার মাধ্যমে কোন স্থানের পূর্ণাঙ্গ অবস্থা বােঝা যায় না। স্যাটেলাইট থেকে সৌর জগতের পূর্ণাঙ্গ ছবি তােলা সম্ভব নয়।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

নিচের উদ্দীপকটি পড় ও ১৪১ ও ১৪২ নম্বর প্রশ্নর উত্তর দাও

মিসবাহর ভাই কম্পিউটার বিজ্ঞানী। মিসবাহ্ একদিন তার ল্যাবে বেড়াতে গেলে ভাইয়া তার শরীরে বিভিন্ন যন্ত্রপাতি লাগিয়ে দিতেই মিসবাহ’ দেখতে পেল সে কক্সবাজার সমুদ্র সৈকতে বসে আছে।মিসবাহ হাত দিয়ে পানি স্পর্শ করে দেখল সত্যি তার হাত পানিতে ভিজে যাচ্ছে।

১৪১। মিসবাহের হাতে পানির অনুভূতি সৃষ্টি করছে নিচের কোনটি?
ক) ডেটা ইনপুট
খ) ডেটা গ্লোভস
গ) ডেটা ডিভাইস ঘ) বিশেষ চশমা
উত্তর-(খ) ব্যাখ্যা: ডেটা গ্লোভস হাতের তুকে বিশেষ তরঙ্গের মাধ্যমে পানি স্পর্শের অনুভূতি সৃষ্টি করে। ডেটা ইনপুট ও ডেটা ডিভাইস কম্পিউটারে ব্যবহৃত হয়। বিশেষ ধরনের চশমা কাল্পনিক দৃশ্য দেখার ক্ষেত্রে ব্যবহৃত হয়।

১৪২। টিপু কক্সবাজারে ভ্রমণের শারীরিক অভিজ্ঞতা লাভ করেছে কারন তার ভাই ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে —

i) সমুদ্র সৈকতের একটি সিমিউলেশন তৈরি করেছেন।
ii) বিভিন্ন সেন্সরের সাহায্যে তার অনুভূতিকে নিয়ন্ত্রন করেছেন
iii) বাস্তবে কক্সবাজারে নিয়ে গেছেন

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যা: ত্রিমাত্রিক সিমিউলেশনের মাধ্যমে সমুদ্র সৈকতের দৃশ্য তৈরি করেছেন যা টেলিপ্রেজেন্সের মাধ্যমে বাস্তবের মত মনে হয়। ডেটা গ্লোভস ও হেলমেটের সাহায্যে টিপুর ত্বকে ও মস্তিষ্কে সমুদ্র সৈকতের উপযােগী অনুভূতি সৃষ্টি করেছেন।

নিচের উদ্দীপকটি পড় এবং ১৪৩ ও ১৪৪ নং প্রশ্নের উত্তর দাও:-
প্রযুক্তির এই যুগে বাবু/শওকত এক বিশেষ ব্যবস্থাপনায় ঘরে বসেই ডাইভিং প্রশিক্ষণ নিচ্ছে। তার বাবা অন্য একটি প্রযুক্তি ব্যবহার করে উন্নত জাতের ফুল চাষ করছেন।

১৪৩। বাবু/শওকত এর ব্যবহৃত প্রযুক্তিটি– দি,-১৯,
(ক) ভার্চুয়াল রিয়েলিটি
(খ) ই-লার্নিং
(গ) ই-কমার্স
(ঘ) কৃত্তিম বুদ্ধিমত্তা

উত্তর-(ক) ব্যাখ্যা: ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারের মাধ্যমে কোন ধরনের ঝুঁকি ছাড়াই ড্রাইভিং প্রশিক্ষণ নেয়া সম্ভব। এতে ত্রিমাত্রিক সিমুলেশন ও গতি নিয়ন্ত্রণকারী সেন্সর ব্যবহারের মাধ্যমে কৃত্রিমভাবে গাড়ি চালনার পরিবেশ, গাড়ী চালানাের কাল্পনিক দৃশ্য, এর গতি ও বাস্তব অনুভূতি তৈরি করা যায়। ইন্টারনেটের মাধ্যমে ব্যক্তি বা প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন পদ্ধতি হল ই-কমার্স। মানুষের চিন্তা ভাবনা,বুদ্ধিমত্তা মাফিক কাজ করার প্রবণতাকে প্রযুক্তি ও যন্ত্র নির্ভর প্রক্রিয়া হল কৃত্রিম বুদ্ধিমত্তা । ইলেকট্রনিক প্রযুক্তি ভিত্তিক শিক্ষাই হচ্ছে ই-লার্নিং ।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

১৪৪। উদ্দীপকে বাবু/শওকত এর বাবার ব্যবহৃত প্রযুক্তিটির সীমাবদ্ধতা হলাে— [দি,-১৯]
i, দেশীয় প্রজাতির বিলুপ্তি
ii. ফলন কমে যাওয়া
iii. নতুন রােগ সৃষ্টি হতে পারে
নিচের কোনটি সঠিক?

(ক) i ও ii
(খ) i ও iii
(গ) ii ও iii
(ঘ) i, ii ও iii

উত্তর-(খ) ব্যাখ্য]; জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর প্রয়ােগের মাধ্যমে উদ্ভিদের বিভিন্ন বৈশিষ্ট্যের পরিবর্তন করা যায়। রােগ প্রতিরােধ ক্ষমতা বাড়িয়ে উদ্ভিদের উৎপাদন বৃদ্ধি এবং উন্নত জাত উদ্ভাবনই এর প্রধান কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

১৪৫। কৃত্রিম বুদ্ধিমত্তার জনক কে?
ক) যােসেফ ফ্রেডরিক এঙ্গেলবার্গার (Joseph Frederick Engelberger)
খ) ক্যারেল ক্যাপেক (Karel Capek)
গ) আইজ্যাক অ্যাসিমভ (Isaac Asimov)
ঘ) অ্যালান টুরিং (Alan Turing)

উত্তর-(ঘ) ব্যাখ্যা: কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের জনক হলেন বৃটিশ বিজ্ঞানী ও গণিতবিদ অ্যালান টুরিং যার পুরাে নাম Alan Mathison Turing, ১৯৫০ সালে আমেরিকান প্রকৌশলী, গণিতবিদ ও উদ্যোক্তা যােসেফ ফ্রেডরিক এঙ্গেলবার্গার। (Joseph Frederick Engelberger) ইউনিমেশন (Unimation) নামে বিশ্বের প্রথম রােবট কোম্পানী প্রতিষ্ঠা করেন এবং এই প্রযুক্তি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

এই জন্য যােসেফ ফ্রেডরিক এঙ্গেলবার্গারকে রােবটিক্সের জনক বলা হয়। ক্যারেল ক্যাপেক (Karel Capek) একজন চেক (Czech) লেখক যিনি ১৯২১ সালে Rossumovi Univerzalni Roboti (ইংরেজিতে Rossum’s Universal Robots) নামে একটি সাইন্স ফিকশন গল্প লিখেন যাতে তিনি শ্রমিক বা কর্মী অর্থে সর্বপ্রথম ‘robota” (ইংরেজিতে robot) শব্দের পরিচয় করেন। আইজ্যাক অ্যাসিমভ রােবট, সাইন্স-ফিকশন ও বিজ্ঞান বিষয়ক জনপ্রিয় আমেরিকান লেখক এবং বায়ােকেমিস্ট্রির অধ্যাপক।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)
১৪৬। মানুষের চিন্তা ভাবনা, বুদ্ধিমত্তা মাফিক কাজ করার প্রবণতাকে প্রযুক্তি ও যন্ত্র নির্ভর করার প্রক্রিয়া হল- [সি.-১৯]

(ক) ভার্চুয়াল রিয়েলিটি
(খ) আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স
(গ) ন্যানাে টেকনােলজি
(ঘ) বায়ােমেট্রিক্স।

উত্তর-(খ) ব্যাখ্যা: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মানুষের বুদ্ধিমত্তা সম্পন্ন কত্রিম এজেন্ট তৈরির বিষয়ে গবেষনা করে। ভার্চুয়াল রিয়েলিটিতে কৃত্রিম ত্রিমাত্রিক জগৎ তৈরি করা হয়। ন্যানাে টেকনােলজি আণবিক স্কেলে ক্ষুদ্র ডিভাইস তৈরির কাজ করে। বায়োেমট্রিক্সের মাধ্যমে মানুষকে সনাক্তকরণের কাজ করা হয়।

১৪৭। নিচের কোন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়ােগ হয় না ।
(ক) নিউরাল নেটওয়ার্ক
(খ) এক্সপার্ট সিস্টেম
(গ) ভার্চুয়াল রিয়েলিটি
(ঘ) ইন্টারনেট

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেট ব্যবহার করে অতি দ্রুত তথ্য আদান-প্রদান করা যায় এবং বিশ্বের যে কোন স্থানে যােগাযােগ করা যায় । এক্সপার্ট সিস্টেম, নিউরাল নেটওয়ার্ক এবং ভার্চুয়াল রিয়েলিটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার বিশেষ ব্যবহার পরিলক্ষিত হয় ।

১৪৮। কৃত্রিম বুদ্ধিমত্তা সংযােজন করা হয়েছে কোন প্রজন্মের কম্পিউটারে?

ক) পঞ্চম
খ) তৃতীয়
গ) চতুর্থ
ঘ) ষষ্ঠ

উত্তর-(ক) ব্যাখ্যা; পঞ্চম প্রজন্মের কম্পিউটার গুলােতে প্রােগ্রামিং এর মাধ্যমে মানুষের মত চিন্তা করার সক্ষমতা তৈরি করে দেওয়া হয় এবংন| কিছু কিছু ক্ষেত্রে এই কম্পিউটারগুলাে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারে।

১৪৯। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রধানত কোথায় ব্যবহৃত হয়? [ব-১৬]

ক) বায়ােমেট্রিক্স
খ) বায়ােইনফর্মেটিক্স
গ) রােবটিক্স
ঘ) ন্যানােটেকনােলজি

উত্তর-(গ) ব্যাখ্যা: রােবটের প্রসেসরে প্রােগ্রামিং এর মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়ােগ করা হয় এবং কিছু কিছু ক্ষেত্রে রােবট নিজে থেকে সিদ্ধান্ত নিতে সক্ষম। বায়ােমেট্রিক্স ব্যক্তিকে অদ্বিতীয়ভাবে সনাক্ত করে। বায়ােইনফর্মেটিক্স জীববিজ্ঞান সংক্রান্ত তথ্য নিয়ে কাজ করে। ন্যানাে টেকনােলজি আণবিক স্কেলে ক্ষুদ্র ডিভাইস তৈরির কাজ করে।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

১৫০। এক্সপার্ট সিস্টেম কি?

ক) অ্যাপ্লিকেশন
খ) যন্ত্র
গ) রােবট
ঘ) নিউরাল নেটওয়ার্ক

উত্তর-(ক) ব্যাখ্যা: এক্সপার্ট সিস্টেম হলাে কৃত্রিম বুদ্ধিমত্তার একটি উপাদান যা রােবট, নিউরাল নেটওয়ার্ক সহ বিভিন্ন প্রােগ্রামে প্রয়ােগ করা হয়। রােবট হলাে প্রােগ্রাম নিয়ন্ত্রিত যন্ত্র যাকে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়ােগ করা হয়।

১৫১। নিচের কোনটি কম্পিউটারে নেই?

ক) নিজস্ব বুদ্ধি
খ) তথ্য সম্ভার
গ) সফটওয়্যার
ঘ) কী-বাের্ড

উত্তর-(ক) ব্যাখ্যা: কম্পিউটার প্রয়ােগকৃত প্রোগ্রাম অনুযায়ী এতে সংরক্ষিত সফটওয়্যার ও সরবরাহকৃত তথ্য দ্বারা কাজ করে। এর কোন নিজস্ব বুদ্ধিমত্তা নেই। কী-বাের্ড এর দ্বারা কম্পিউটারে ডাটা ইনপুট করা হয়।

১৫২। কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রধানত ব্যবহৃত হয় কোনটি? (দি.-১৭)
(ক) PYTHON
(খ) HTML
গ) COBOL
(ঘ) PROLOG

উত্তর-(ঘ) ব্যাখ্যা: কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রধানত PROLOG, LISP ইত্যাদি প্রোগ্রাম ব্যবহৃত হয়। HTML হলাে ওয়েব পেইজ তৈরিতে ব্যবহৃত ডেটা উপস্থাপনার ভাষা। COBOL হলাে তৃতীয় প্রজন্ম বা উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা। আর, PYTHON হলাে একটি অবজেক্ট ওরিয়েন্টেড তৃতীয় প্রজন্ম বা উচ্চ স্তরের প্রােগ্রামিং ভাষা।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

১৫৩। ডিজিটাল বিশ্বে অচিন্তনীয় পরিমাণ যে ডেটার সৃষ্টি হয়েছে তা প্রক্রিয়া করার জন্য নিচের কোনটি মানুষের মস্তিষ্কের মতাে কাজ করতে পারে?

অথবা, নিচের কোনটি ব্যবহারের পূর্বে ইনপুট-আউটপুট ডেটাসেট দিয়ে প্রশিক্ষণ করাতে হয়?

(ক) ফাজি সিস্টেম
(খ) নিউরাল নেটওয়ার্ক
(গ) বায়ােমেট্রিক্স
(ঘ) বায়ােইনফরমেটিক্স।

উত্তর-(খ) ব্যাখ্যা: নিউরাল নেটওয়ার্ক মানুষের মস্তিষ্কের মতাে কাজ করে যাকে ব্যবহারের পূর্বে ইনপুট ও আউটপুট ডেটাসেট দিয়ে প্রশিক্ষণ করাতে হয়। সহজভাবে বলা যায় নিউরাল নেটওয়ার্কের একটি ইনপুট স্তর, একটি আউটপুট স্তর রয়েছে এবং এর মাঝখানে ‘লুক্কায়িত’ স্তর থাকে। প্রথমে এই নিউরাল নেটওয়ার্ক আউটপুট ডেটা দিয়ে প্রশিক্ষণ দেয়া হয়, তখন ‘লুক্কায়িত’ স্তরটি এমনভাবে পরিবর্তিত হতে থাকে যেন প্রশিক্ষণের জন্য দেওয়া ইনপুটের জন্য সত্যিকারের আউটপুটটি পাওয়া যায়। একবার প্রশিক্ষণ দেওয়া হয়ে গেলে এই নিউরাল নেটওয়ার্ককে সম্পূর্ণ নতুন ইনপুট দিলেও তার জন্য সম্ভাব্য সঠিক আউটপুটটি দিতে পারবে।

১৫৪। ডিপ লার্নিং (Deep learning) হলাে–

(ক) ইনপুট-আউটপুট ডেটাসেট দিয়ে প্রশিক্ষিত এমন ধরনের নিউরাল নেটওয়ার্ক যা নিজেই ডেটা ব্যবহার করে শিখে নিতে পারে
(খ) ই-লার্নিং থেকে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে প্রকাশিত লার্নিং
(গ) ডিপ সী বা গভীর সমুদ্র সম্পর্কিত বিশেষ ধরনের লার্নিং
(ঘ) মানুষের অন্তরের গভীরে ধারণ করা বিশেষ ধরনের লার্নিং।

উত্তর-(ক) ব্যাখ্যা: ডিপ লার্নিং বা গভীর জ্ঞানার্জন বা গভীর শিক্ষণ হল কৃত্রিম স্নায়ুতন্ত্র বা নিউরাল নেটওয়ার্কের উপর ভিত্তি করে মেশিন লার্নিং পদ্ধতিগুলির একটি বৃহত্তর পরিবার অংশ । শিক্ষা-তত্ত্বাবধানকৃত, আধা-তত্ত্বাবধানকৃত বা অতত্ত্বাবধানকৃত হতে পারে। ইনপুট-আউটপুট ডেটাসেট দিয়ে প্রশিক্ষিত এমন ধরনের নিউরাল নেটওয়ার্ক যা নিজেই ডেটা ব্যবহার করে শিখে নিতে পারে তাকে ডিপ লার্নিং বলে । এটি সত্যিকার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সবচেয়ে কাছাকাছি একটি প্রক্রিয়া।

১৫৫। রিইনফোর্স লার্নিং (Reinforcement learning) গবেষণার মূল ভিত্তি হলাে–

(ক) মেশিনের সামনে উপস্থিত বিশাল ডেটা থেকে মেশিন নিজে নিজে শিক্ষা গ্রহণ করবে।
(খ) ই-লার্নিং থেকে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে পনুরায় কোন ব্যক্তিকে লার্নিং করানাে
(গ) রিইনফোর্সমেন্ট কনক্রিট সম্পর্কিত বিশেষ ধরনের লার্নিং
(ঘ) মানুষের অন্তরে পুনঃ পুন ধারণ করা বিশেষ ধরনের লার্নিং

উত্তর-(ক) ব্যাখ্যা: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সবচেয়ে সফল ক্ষেত্র হিসেবে মেশিন লার্নিংয়ের কথা বলা যায়। বর্তমান Reinforcement learning গবেষণার মূল ভিত্তি হচ্ছে একটি যন্ত্রকে আলাদাভাবে কোনাে কিছু শেখানাে হবে না। মেশিনের সামনে। উপস্থিত বিশার পরিমাণ ডেটা থেকে যন্ত্র নিজেই শিখে নেবে। প্রথম সিদ্ধান্ত নিতে ভুল হবে, কিন্তু ঠিক মানুষের মতােই, যন্ত্র ভুল থেকে শিক্ষা নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে শিখবে।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

১৫৬। কৃত্রিম বুদ্ধিমত্তায় ব্যবহৃত প্রােগ্রামিং ল্যাংগুয়েজ কোনটি?
i) Java i i) LISP iii) PROLOG

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(খ) ব্যাখ্যা: কৃত্রিম বুদ্ধিমত্তাকে প্রয়ােগ করার জন্য বিশেষ ধরনের প্রােগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়। যেমন-PROLOG, LISP ইত্যাদি। Java হলাে উচ্চস্তরের প্রােগ্রামিং ভাষা ।

১৫৭। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতির প্রয়োেগ রয়েছে —
i) সূত্রের প্রতিপাদন ও সমস্যা সমাধানে
ii) জ্ঞানের উপস্থাপনে
iii) মনুষ্য অনুভূতি সৃষ্টিতে
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: সূত্রের প্রতিপাদন ও জ্ঞানের উপস্থাপনের মাধ্যমে লমস্যা সমাধানে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহৃত হয়। কৃত্রিম ভাবে মনুষ্য অনুভূতি সৃষ্টিতে এটি ব্যবহৃত হয়।

১৫৮। কম্পিউটার বিজ্ঞানের নােবেল প্রাইজের সমতুল্য পুরষ্কার হলাে-
i) এ. এম. টুরিং এওয়ার্ড (A, M. Turing)
ii) যােসেফ ফ্রেডরিক এঙ্গেলবার্গার এওয়ার্ড (Joseph Frederick Engelberger award)
iii) পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize)
নিচের কোনটি সঠিক?
ক)
খ) i ও ii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যাঃ কম্পিউটার বিজ্ঞান এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এসিএম (Association for Conmputing Machinery-ACM) বাৎসরিক ভিত্তিতে এ. এম. টুরিং এওয়ার্ড চালু করেছে। এই টুরিং ওয়ার্ডকে কম্পিউটার বিজ্ঞানের নােবেল প্রাইজের সমতুল্য এওয়ার্ড ধরা হয়। রােবটির প্রযুক্তিতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ রোবটিক্স ইন্ডাস্ট্রিয়াল অ্যাসােসিয়েশন (Robotics Industries Association)- RIA) এঙ্গেলবার্গারের নামে এই বিষয়ের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার প্রবর্তন করেছে যা উপযুক্তদের নির্বাচিত করে প্রতি বছর প্রদান করা হয়। নাটক ও সংগীতে অসামান্য অবদানের জন্য আমেরিকাতে পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize) প্রদান করা হয় ।

১৫৯। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারিক ক্ষেত্রসমূহ– [চ.-১৯]

i, এক্সপার্ট সিস্টেম
ii. ফাজি লজিক
iii. লার্নিং সিস্টেম
নিচের কোনটি সঠিক?
(ক) i ও ii
(গ) ii ও iii
(ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মানুষের বুদ্ধিমত্তা সম্পন্ন কৃএিম এজেন্ট তৈরির বিষয়ে গবেষণা করে। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারিক প্রয়ােগ হল এক্সপার্ট সিস্টেম, ফাজি লজিক ও লার্নিং সিস্টেম। এক্সপার্ট সিস্টেম একটি কম্পিউটার সিস্টেম যা মানুষের চিন্তা ভাবনা করার দক্ষতা এবং সমস্যা সমাধানের সক্ষমতাকে একত্রে ধারণ করে। ফাজি লজিকে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়ােগ ঘটানাে হয়।

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04)
(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় ও ১৬০ ও ১৬১ নম্বর প্রশ্নর উত্তর দাও ?

শােভন একটি পঞ্চম প্রজন্মের কম্পিউটারের সাথে দাবা খেলে। এটি অত্যন্ত বিচক্ষণতার সাথে চাল দিয়ে থাকে। বেশির ভাগ ক্ষেত্রে শােভন কম্পিউটারের সাথে খেলায় হেরে যায়।

১৬০। কম্পিউটারটি যে সিস্টেমে দাবা খেলে থাকে তা-

(ক) সিমিউলেশন
(খ) ন্যাচারাল ইন্টারফেস
(গ) ভার্চুয়াল রিয়েলিটি
(ঘ) আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স

উত্তর-(ঘ) ব্যাখ্যা: একটি অত্যাধুনিক কম্পিউটারে দাবা খেলার সব ধরনের পদ্ধতি ও নিয়ম কানুন সংরক্ষণ করা থাকে এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রয়ােগের মাধ্যমে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা থাকে। ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রিমাত্রিক সিমিউলেশন ব্যবহার করা হয়।

১৬১। পরিস্থিতি অনুযায়ি সাফল্য লাভের জন্য সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে –

(ক) ন্যানাে টেকনােলজিতে
(খ) সিমিউলেশনে
(গ) ইন্টারফেসে
(ঘ) কৃত্রিম বুদ্ধিমত্তায়

উত্তর-(ঘ) ব্যাখ্যাঃ কৃত্রিম বুদ্ধিমত্তা এমন একটি সিস্টেম যা চারপাশ প্রত্যক্ষ করে সর্বোচ্চ সাফল্য লাভের জন্য যা করা উচিত সেই অনুযায়ী কাজ করতে সক্ষম। ন্যানাে টেকনােলজি আণবিক স্কেলে ক্ষুদ্র ডিভাইস তৈরির কাজ করে ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রিমাত্রিক সিমিউলেশন ব্যবহার করা হয়। ইন্টারফেস হল ডিভাইস বা প্রোগ্রাম যা কম্পিউটারে কাজ করতে সাহায্য করে।

এই ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence) MCQ(ICT 1st Chapter MCQ Part -04) ছাড়াও আরো জানতে ক্লিকঃ