কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02) : প্রিয় এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের আইসিটি ১ম অধ্যায়ের MCQ উত্তর ব্যাখ্যা সহ দেওয়া হয়েছে। যার ফলে তোমরা অ্যাডমিশন টেস্ট ও ফাইনাল পরীক্ষার জন্য যে প্রস্তুতি নিবে তা এই পোষ্টের মাধ্যমে নিতে পারবে।এই পার্ট-২ তে ৪১টি নৈর্ব্যক্তিক দেওয়া হয়েছে।

পার্ট-২

কর্মসংস্থান (Employment)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৪৩। তথ্য ও যােগাযােগ প্রযুক্তি কর্মসংস্থান সৃষ্টি করে- [য.-১৬]
(ক) কুটির শিল্প তৈরি করে
(খ) আউটসাের্সিং করে
(খ) জমিতে ফসল চাষ করে
(ঘ) টিউশনি করে।

উত্তর-(খ) ব্যাখ্যা; তথ্য ও যােগাযােগ প্রযুক্তির কল্যাণে ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে আউটসাের্সিং করে শিক্ষিত জনবলকে কর্মসংস্থানের সুযােগ সৃষ্টি করা যেতে পারে। ফলে এ কাজের দ্বারা অর্থ উপার্জন করতে পারে ।

৪৪। আউটসাের্সিং খোঁজার ওয়েবসাইট কানটি?

(ক) bdjobs.com
(খ) mail.yahoo.com
(গ) microsoft.com
(ঘ) upwork.com

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বিশ্বব্যাপি আউটসাের্সি প্রতিষ্ঠানগুলাের মধ্যে upwork.com, payoneer.com, Fiverr.com, freelancer.com, peopleperhour.coin, belancer.com ইত্যাদি খুবই জনপ্রিয়। বাংলাদেশে চাকুরী খোঁজার জনপ্রিয় ওয়েবসাইটের অ্যাড্রেস হলাে bdjobs.com। ইয়াহু মেইলের ওয়েব অ্যাড্রেস হলােmail.yahoo.com

৪৫। ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসে উপার্জন করা যায়-

(ক) কুটির শিল্প তৈরি করে
(খ) আউটসাের্সিং করে
(খ) জমিতে ফসল চাষ করে
(ঘ) টিউশনি করে ।

উত্তর-(খ) ব্যাখ্য]: শিক্ষিত বেকারগণ ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে আউটসাের্সিংয়ের মাধ্যমে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন।

৪৬। ফ্রিল্যান্সার কে?

ক) দীর্ঘমেয়াদী চুক্তিতে কর্মরত ব্যক্তি
খ) যিনি নিয়ম মাফিক ৯টা-৫টা অফিস করেন
গ) যিনি স্বাধীনভাবে প্রতিষ্ঠানের কাজ করেন
ঘ) সুনির্দিষ্ট কাজের লাইসেন্স নিয়ে কাজ করেন।

উত্তর-(গ) ব্যাখ্যা: ফ্রিল্যান্সার প্রতিদিন নির্দিষ্ট কর্ম ঘন্টা অনুযায়ী কাজ করে নিজের সুবিধামত সময়ে প্রতিষ্ঠানের জন্য কাজ করে দেন। ফ্রিল্যান্সার স্বাধীনভাবে প্রতিষ্ঠানের কাজ করেন।

৪৭। দেশের অর্থনীতির চাকাকে বেগবান করার ক্ষেত্রে নিচের কোনটি নতুন মাত্রা যুক্ত করেছে?

ক) ফেইস বুক
খ) আউটসাের্সিং
গ) গুগল
ঘ) সংবাদপত্র

উত্তর-(খ) ব্যাখ্যা: আউটসাের্সিং এর মাধ্যমে কর্মহীন জনগােষ্ঠী প্রশিক্ষণ নিয়ে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন এবং বিদেশে কর্ম সংস্থানের মাধ্যমে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করতে পারেন। ফেইস বুক হল সামাজিক যােগাযােগের মাধ্যম। গুগলের মাধ্যমে বিশ্বের যে কোন বিষয় সম্পর্কে তথ্য সগ্রহ করা যায়। সংবাদপত্রের মাধ্যমে দেশ বিদেশের খবর জানা যায়।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

৪৮। ইন্টারনেট এর মাধ্যমে কর্মসংস্থানের সুযােগকে কী বলে?

ক) ই-মার্কেটিং
খ) ই-কমার্স
গ) ই-বিজনেস
ঘ) আউটসাের্সিং

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে কর্মসংস্থান করা ও উপার্জন করাকে আউট সাের্সিং বলা হয়। অনলাইনে বিজ্ঞাপন প্রচার ও মার্কেটিং করাকে ই-মার্কেটিং বলে। অনলাইনে ব্যবসা বাণিজ্য, চুক্তি ও আর্থিক লেনদেন করাকে ই-কমার্স ও ই-বিজনেস বলে।

৪৯। ইন্টারনেটের মাধ্যমে শিক্ষিত যুব সমাজের জন্য সর্বাধিক কর্মসংস্থানের সুযােগ কোনটিতে তৈরি হয়?

(ক) ই-কমার্স
(খ) আউটসাের্সিং
(গ) ই-বিজনেস
(ঘ) কুটির বা ক্ষুদ্র শিল্প

উত্তর-(খ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে কর্মসংস্থান করা অর্থ উপার্জন করাকে আউট সাের্সিং বলা হয়। আমাদের। দেশের শিক্ষিত যুব সমাজের জন্য সর্বাধিক কর্মসংস্থানের সুযােগ আউটসাের্সিংয়ের মাধ্যমে তৈরি করা সম্ভব। অনলাইনে ব্যবসা-বাণিজ্য, চুক্তি ও আর্থিক লেনদেন করাকে ই-কমার্স ও ই-বিজনেস বলে। কুটির বা ক্ষুদ্র শিল্পের সাহায্যেও কর্মসংস্থানের সুযােগ সৃষ্টি হয় তবে এতে তুলনামূলক বেশি মূলধন প্রয়ােজন হয়।

৫০। কোনটি আউট সাের্সিং-এর মার্কেট প্লেস?

(ক) টুইটার
(খ) মাইস্পেস
(গ) আপওয়ার্ক
(ঘ) ডিঘ

উত্তর-(গ) ব্যাখ্যা: আপওয়ার্ক (upwork.corn) ওয়েব সাইটের মাধ্যমে দেশে বিদেশে বিভিন্ন কোম্পানীতে আউটসাের্সিং এর মাধ্যমে কর্মসংস্থান করা হয়। বিশ্বব্যাপি অন্যান্য আউটসাের্সি প্রতিষ্ঠানগুলাের মধ্যে payoneer.com Fiverr.com, freelancer.com, peopleperhour.com, belancer.com ইত্যাদি খুবই জনপ্রিয় মাই স্পেসে অনলাইনে একাউন্ট করে তথ্য সংরক্ষণ করা যায়। টুইটারে ম্যাসেজ ও কমেন্ট লিখে সামাজিক মাধ্যমে যােগাযােগ করা যায় । ডিঘ হল তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব সাইট।

৫১। ফ্রিল্যান্সিংয়ের নেতিবাচক দিক হলাে–

(ক) রাত জেগে কাজ করা
(খ) দক্ষতা অনুযায়ী কাজ না পাওয়া
(গ) সরবরাহকৃত কাজের যথাযথ মূল্যায়ন না হওয়া
(ঘ) উপরের সব কয়টি।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ফ্রিল্যান্সিং কাজের মাধ্যামে অর্থ উপার্জন আপাতদৃষ্টিতে আকর্ষণীয় মনে হলেও ভিন্নধর্মী জীবন যাপন অর্থাৎ আত্মীয়-স্বজন বা পরিবার-বিছিন্নতা এ কাজের বড় ধরনের নেতিবাচক দিক। রাত জেগে কাজ করা, দক্ষতা অনুযায়ী কাজ না পাওয়া, কাজের জোগান দিতে বাধ্য-হওয়া-জনিত মানসিক চাপ, সরবরাহকৃত কাজের যথাযথভাবে মূল্যায়ন না হওয়া বা পারিশ্রমিক পরিশােধের ক্ষেত্রে নানাবিধ জটিলতা এবং সর্বোপরি পেশা হিসেবে সামাজিকভাবে স্বীকৃত হওয়ায় অনেকেই এ ধরনের কাজে নিরুৎসাহিত বােধ করে থাকেন।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

৫২। তথ্য ও যােগাযােগ প্রযুক্তি কর্মসংস্থান সৃষ্টি করে-
i) আউটসাের্সিংয়ের মাধ্যমে
ii) চাকুরীর সুযােগ মাধ্যমে
iii) উদ্যোক্তা উন্নয়নের মাধ্যমে।
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: তথ্য ও যােগাযােগ প্রযুক্তি কর্মসংস্থান সৃষ্টি করে ৩টি উপায়ে । যথা-(১) আউটসাের্সিংয়ের মাধ্যমে (২) চাকুরীর সুযােগ মাধ্যমে (৩) উদ্যোক্তা উন্নয়নের মাধ্যমে।

৫৩। কর্মসংস্থানের জন্য বর্তমানে –

i) ঘরে বসেই কাজ পাওয়া যায়।
ii) ইন্টারনেটে সুবিধা নেয়া যায়
iii) বিভিন্ন ওয়েব সুবিধা পাওয়া যায়
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা বর্তমানে আউটসাের্সিং করে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ঘরে বসেই পৃথিবীর বিভিন্ন দেশে কর্মসংস্থানের সুযােগ পাওয়া যায় এবং অর্থ উপার্জন করা যায়। কাজের ক্ষেত্রে বিভিন্ন ওয়েব সাইট থেকে প্রয়ােজনীয় তথ্য সুবিধা গ্রহণ করা যায় ।

৫৪। ইন্টারনেটের কল্যাণে সম্ভব হচ্ছে-

i) ভিডিও চ্যাটিং ii) ভিডিও কনফারেন্সিং iii) ই-মেইলিং

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভিডিও কনফারেন্সি ও ভিডিও চ্যাটিং-এ টেলিকমিউনিকেশন প্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরকে দেখা ও কথা বলা সম্ভব। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রতি মুহুর্তে তথ্য আদান প্রদান করা যায় ।

৫৫। বর্তমানে ভিডিও কনফারেন্সিং ব্যবহৃত হচ্ছে-

i) শিক্ষায়
ii) স্বাস্থ্য খাতে
iii) ব্যবসা বাণিজ্যে
নিচের কোনটি সঠিক
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর-(ঘ) ব্যাখ্যা: ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনলাইনে বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাস করা ও ডিগ্রী অর্জন করা সম্ভব। এর মাধ্যমে দূরবর্তী স্থানে অবস্থানরত বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা পরামর্শ গ্রহণ করা সম্ভব যা টেলিমেডিসিন নামে পরিচিত। এই প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন স্থানে অবস্থান করে সভা, সেমিনার ও ব্যবসায়িক কার্যক্রম সম্পন্ন করা সম্ভব।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের অনুচ্ছেদটি পড় এবং ৫৬ ও ৫৭ নং প্রশ্নের উত্তর দাও।

আশিক অন-লাইনের মাধ্যমে এমবিএ ডিগ্রী অর্জন করেছে। তার কিছু বন্ধু কানাডাতে পড়াশুনা করে। সে তাদের সাথে নিয়মিত যােগাযােগ রাখত এবং পড়াশুনার বিষয়ে বিভিন্ন ডকুমেন্ট শেয়ার করত। আশিক পড়াশুনা শেষ করে কোথাও চাকুরি করে না কিংবা কোন ব্যবসাও করে । এখন সে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে উপার্জন করে।

৫৬। অনলাইনে বিভিন্ন ডকুমেন্ট শেয়ার করা যায়-

(ক) ই-মেইলের মাধ্যমে
(খ) কুরিয়ার সার্ভিসের মাধ্যমে
(গ) ফ্যাক্সের মাধ্যমে
(ঘ) পােষ্ট অফিসের মাধ্যমে।

উত্তর-(ক) ব্যাখ্যা: ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রতি মুহুর্তে যােগাযােগ এবং তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায় । কোন পার্সেল বা কাগজ পত্র কুরিয়ারের মাধ্যমে আদান প্রদান করা যায়। ফ্যাক্স সংযােগে প্রেরিত তথ্য ফ্যাক্স মেশিনের মাধ্যমে কাগজে প্রিন্ট হয়ে আসে। পােষ্ট অফিসের মাধ্যমে চিঠি পত্র প্রেরণ করা হয়।

৫৭। আশিক যে উপায়ে অর্থ উপার্জন করে তা হল –

ক) ই-মার্কেটিং
খ) ই-কমার্স
গ) ই-বিজনেস
ঘ) আউটসাের্সিং

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে কর্মসংস্থান করা ও উপার্জন করাকে আউটসাের্সিং বলা হয়। অনলাইনে পণ্য বা সেবার বিজ্ঞাপন প্রচার ও বিপণন বা মার্কেটিং করাকে ই-মার্কেটিং বলে । অনলাইনে ব্যবসা বাণিজ্য, চুক্তি ও আর্থিক লেনদেন করাকে ই- কমার্স ও ই-বিজনেস বলে।

শিক্ষা (Education)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৫৮। কিভাবে নিজ ঘরে বসে পৃথিবীর বিখ্যাত সব লাইব্রেরির বই পড়া সম্ভব?

(ক) ইন্টারনেটের কল্যাণে
(খ) ই-মেইলে
(গ) রেডিওর মাধ্যমে
(গ) মােবাইলে

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেটের কল্যাণে ওয়েব ব্রাউজার ব্যবহার করে পৃথিবীর বিভিন্ন লাইব্রেরীর ওয়েব সাইটে গিয়ে অনলাইনে সংরক্ষণ করা বই পড়া যায়। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। রেডিওর সাহায্যে দেশে-বিদেশের খবর ও বিভিন্ন অনুষ্ঠান শােনা যায় ।

৫৯। ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে পৃথিবীর বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করার পদ্ধতিকে কি বলা হয়?

(ক) আউটসাের্সিং
(খ) কনফারেন্সিং
(গ) ই-লার্নিং
(ঘ) ই-মেইল

উত্তর-(গ) ব্যাখ্যা: ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনলাইনে বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাস করা ও ডিগ্রী অর্জন করাকে ই-লার্নিং বলে। ইন্টারনেটের মাধ্যমে দেশে বিদেশে কর্মসংস্থান করাকে আউটসাের্সিং বলা হয়। নির্দিষ্ট স্থানে দলবদ্ধ ভাবে উপস্থিত থেকে সভা, সেমিনার করাকে কনফারেন্সিং বলে। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রতি মুহুর্তে যােগাযােগ এবং তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

৬০। অনলাইন শিক্ষা বা ই-লার্নিং কাঙ্খিত মানের জনপ্রিয়তা না পাওয়ার কারণ হল-

(ক) মানবীয় উপাদানের অনুপস্থিতি
(খ) ইন্টারনেট ব্যান্ডউইথের অপর্যাপ্ততা
(গ) শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণে অভাব
(ঘ) ই-বুক অথবা ডিজিটাল কনটেন্টের স্বল্পতা।

উত্তর-(ক) ব্যাখ্যা:-

গতানুগতিক শ্রেণীকক্ষে শিক্ষাদানের পরিবর্তে অনলাইনে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ইলেকট্রনিক মাধ্যম বিশেষত কম্পিউটার, ইন্টারনেট ও ওয়েব ব্যবহার করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার পদ্ধতিকে ই-লার্নিং বলে।ই-লার্নিং এমন একটি প্রযুক্তিগত শিখন পদ্ধতি যেখানে অনলাইনে শিক্ষক ও শিক্ষার্থী যে কোনাে অবস্থানে থেকে পারস্পারিক মিথস্ক্রিয়ায় পাঠদান কার্যক্রম সম্পন্ন করতে পারে। এটি সাধারণত অনলাইনে সুনির্দিষ্ট কোর্স, ডিগ্রি কিংবা প্রােগাম শিক্ষায় বেশি ব্যবহৃত হয়। এ পদ্ধতি ব্যবহারে একসাথে অনেক শিক্ষার্থীকে পাঠদান সম্ভব হলেও, মানবীয় উপাদানের অনুপস্থিতির কারণে অনেক দেশেই এ ব্যবস্থা,আন্তরিকতার সাথে গ্রহণ করা হচ্ছে না। তবে একটি দেশের উন্নয়ন কর্মসূচীর সাথে সম্পৃক্ত বিভিন্ন দপ্তর-বিভাগ, কর্পোরেট সংস্থাগুলাের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রমে এই শিক্ষা পদ্ধতির ব্যবহার যথেষ্ট কার্যকর।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

৬১। অনলাইন লার্নিং-এর প্রয়ােজনীয় উপাদান গুলাে কি?
i) কম্পিউটার স্লাইড
ii) ডিজিটাল কন্টেন্ট
iii) ভিডিও কনফারেন্সিং

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii
উত্তর(ঘ) ব্যাখ্যা: কম্পিউটারে বিভিন্ন পাওয়ার পয়েন্ট, স্লাইডের মাধ্যমে ছবি ও তথ্য প্রদর্শন করা হয়। বিভিন্ন ওয়েব সাইট থেকে তথ্য সংগ্রহ করাকে ডিজিটাল কন্টেন্ট বলা হয় । ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনলাইনে বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাস করা ও ডিগ্রী অর্জন করা সম্ভব।

৬২। শিক্ষকগণ তাঁদের পাঠদানকে আরও সমৃদ্ধ করতে পারেন কিভাবে?

i) ইন্টারনেট থেকে আধুনিক তথ্য সগ্রহের মাধ্যমে
ii) ধারণকৃত ছবি বা ভিডিও চিত্রের মাধ্যমে
iii) ই-মেইলের মাধ্যমে।

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বিভিন্ন ওয়েব সাইট থেকে পাঠকৃত বিষয় সম্পর্কে সর্বশেষ ও নতুন তথ্য সংগ্রহ করা যায়। অনলাইনে এ সকল বিষয় সম্পর্কে বিভিন্ন ছবি ও ভিডিও পাওয়া যায়। একটি সাধারন ই-মেইলে লেকচার কপি শিক্ষার্থীদের জন্য দিয়ে রাখা যায়। এই সকল কর্মকান্ডের মাধ্যমে শিক্ষকগণ তাঁদের পাঠদানকে আরও সমৃদ্ধ করতে পারেন।

৬৩। দূরশিক্ষণ শিক্ষা ব্যবস্থার মাধ্যমে ছাত্রছাত্রীরা —

i) বাড়ির কাজ ইন্টারনেটের সহায়তায় জমা দিতে পারবে।
ii) বিভিন্ন রকম অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে
iii) শিক্ষকের লেকচার নােটগুলাে ওয়েব সাইটে দেখতে পারবে
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: দূরশিক্ষণ ব্যবস্থায় ছাত্রছাত্রীরা শ্রেণিকক্ষে না গিয়েও নিজ ঘরে বসে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারে এবং সব ধরনের তথ্য সংগ্রহ করতে পারে।শিক্ষকগণ তাদের লেকচার স্লাইড ক্লাশের আগেই ওয়েবসাইট বা ই-মেইলের মাধ্যমে শিক্ষার্থীদের বিতরণ করতে পারেন। ফলে শিক্ষার্থীদের ক্লাশে অংশগ্রহণ করা আরাে অধিক ফলপ্রসু হতে পারে। অনলাইন ব্যবস্থায় নিজ দেশে বসেই শিক্ষার্থীরা বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ডিগ্রী ও শিক্ষা অর্জন করতে পারেন ।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

৬৪। আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থার পাশাপাশি নতুন শিক্ষাব্যবস্থা হচ্ছে —

i) ওয়েবভিত্তিক
ii) ইন্টারনেটভিত্তিক
iii) মাল্টিমিডিয়াভিত্তিক
নিচের কোনটি সঠিক?

ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেটের কল্যাণে বর্তমানে আমাদের দেশে ই- লার্নিং সিস্টেমের প্রচলন হয়েছে। ছাত্রছাত্রীরা ইন্টারনেটের মাধ্যমে নিজ ঘরে বসে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারে এবং নিজ দেশে বসেই শিক্ষার্থীরা বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ডিগ্রী অর্জন করতে পারেন। মাল্টিমিডিয়াভিত্তিক লেকচার স্লাইডের মাধ্যমে ও বিভিন্ন ওয়েব সাইট থেকে ছবি ও ভিডিও চিত্রের সাহায্যে জটিল বিষয়গুলাে সহজে অনুধাবন করতে পারে। শিক্ষা সংক্রান্ত ওয়েব সাইট গুলাে থেকে প্রয়ােজনীয় সব ধরনের তথ্য ও ব্যাখ্যা বিশ্লেষণ পেতে পারে।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের অনুচ্ছেদটি পড় এবং ৬৫ ও ৬৬ নং প্রশ্নের উত্তর দাও।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর রেহানা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফর্ম পূরণ করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে সে বিভিন্ন ওয়েব সাইট থেকে তার বিষয় সম্পর্কিত নানা তথ্যাদি ও গবেষণা লব্ধ ফলাফল সংগ্রহ করত। বিশ্ববিদ্যালয়ের লেখাপড়া শেষে সে উচ্চ শিক্ষা গ্রহণ করার জন্য অনলাইনে বিশ্বের বিভিন্ন দেশের ভর্তি সংক্রান্ত তথ্য অনুসন্ধান করে।

৬৫। কীভাবে দেশে থেকে বিদেশের বিশ্ববিদ্যালয় গুলোর ক্লাসে অংশ নেওয়া যায়?

(ক) ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে
(খ) ই মেইলে
(গ) রেডিওতে
(ঘ) মােবাইলে

উত্তর-(ক) ব্যাখ্যা: ভিডিও কনফারেন্সি-এ টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরকে দেখা ও কথােপকথন করা সম্ভব। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। রেডিওর সাহায্যে দেশে- বিদেশের খবর ও বিভিন্ন অনুষ্ঠান শােনা যায়।

৬৬। শিক্ষার বিষয় বস্তুকে আকর্ষণীয় ও সহজবােধ্য করা যায় কি ভাবে?

(ক) অডিও, ভিডিও ও অ্যানিমেশনের মাধ্যমে
(খ) ই-মেইলে
(গ) মােবাইল ব্যবহার করে
(ঘ) ভিডিও কনফারেন্সিং করে

উত্তর-(ক) ব্যাখ্যা: রঙ্গীন ও আকর্ষণীয় ছবি, ভিডিও এর দ্বারা শিক্ষার বিষয়বস্তু যেমন ভালভাবে বােঝা যায় তেমন এর প্রতি আগ্রহ তৈরি হয়। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তথ্য ও ডকুমেন্ট আদান প্রদান করা যায়। মােবাইল হল স্থির বা চলমান থাকা অবস্থায় টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। ভিডিও কনফারেন্সি-এ টেলিকমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিন্ন ভৌগলিক দূরত্বে অবস্থান করে একে অপরে কথােপকথন করা সম্ভব।

নিচের অনুচেছদটি পড় এবং ৬৭ ও ৬৮ নং প্রশ্নের উত্তর দাও।

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ শফিক সাহেব একটি শিক্ষামূলক ওয়েবসাইট তৈরি করেছেন যেখানে তথ্য প্রযুক্তির নানা শিক্ষণীয় বিষয়ের উপর বাংলাভাষায় প্রায় অর্ধশতাধিক ভিডিও আপলােড করা হয়েছে বিনামূল্যে ব্যবহারের জন্য। তথ্য প্রযুক্তি শিক্ষার্থী ও অনুরাগীদের নিকট ক্রমেই ওয়েবসাইটটির গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

৬৭। শফিক সাহেবের উদ্যোগটি বিশ্বগ্রামের ফলে উদ্ভূত কোন ধারণাটির সাথে সম্পর্কিত?

(ক) ই-কমার্স
(খ) ই-লার্নিং
(গ) ই-মেডিসিন
(ঘ) ই- গভর্নেন্স

উত্তর-(খ) ব্যাখ্যা: উল্লেখিত ওয়েব সাইটটি ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসে তাদের প্রয়ােজনীয় উপাত্ত ও তথ্য এবং সাহায্য ও সহযােগিতা পেতে পারে। এটি ই-লার্নিং সেবার সাথে সম্পর্কযুক্ত।ইন্টারনেটের মাধ্যমে আর্থিক লেনদেন ও ব্যবসা বাণিজ্য করা হল ই-কমার্স । ইন্টারনেটের মাধ্যমে প্রয়ােজনীয় চিকিৎসা ব্যবস্থা প্রদান করা হল ই-মেডিসিন । ইন্টারনেটের মাধ্যমে সরকারি বিভিন্ন কাজ পরিচালনা করা হল ই-গভর্নেন্স

৬৮। শফিক সাহেবের ওয়েব সাইটটির গুরুত্ব বৃদ্ধি পাবার কারণ-

i) সাইটটি বাংলা ভাষার বিধায় এখান থেকে যে কেউ তথ্য প্রযুক্তি সম্পর্কে জানতে পারছে।
ii) ছাত্র ছাত্রীরা বিনামূল্যে তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষা লাভ করতে পারছে
iii) অডিও ও ভিডিও ব্যবহারের মাধ্যমে তথ্যপ্রযুক্তির বিষয়গুলাের আকর্ষণীয় উপস্থাপন সম্ভব হচ্ছে।

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: সাইটটি বাংলা ভাষায় হওয়ায় গ্রাম ও শহরের সব ধরনের শিক্ষার্থীরা এর মাধ্যমে উপকৃত হতে পারছে। এটি ব্যবহারে যেমন অর্থ ব্যয় হচ্ছে না তেমন ছবি ও ভিডিওর সাহায্যে, সহজে ও আকর্ষণীয় ভাবে তারা জটিল বিষয়গুলাে অনুধাবন করতে পারছেন।

স্বাস্থ্যসেবা ও চিকিত্সা (Health care and Treatment)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৬৯। গ্রামাঞ্চলে থেকে আধুনিক স্বাস্থ্য সেবা সম্পর্কে জানা যায় কি ভাবে ?
(ক) ই- মেইলে।
(খ) ইউনিয়ন পরিষদে
(গ) ইন্টারনেটের মাধ্যমে
(ঘ) মােবাইলে

উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন ওয়েব সাইট থেকে এবং ভিডিও কনফারেন্সিং ও টেলিকনফারেন্সিং এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাওয়া যায়। ই-মেইলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তথ্য আদান প্রদান করা যায়। ইউনিয়ন পরিষদ হল ইউনিয়ন ভিত্তিক প্রশাসনিক অফিস। মােবাইল হল স্থির বা চলমান অবস্থায় টেলিফোনে কথা বলার অধুিনিক প্রযুক্তি।

৭০। আধুনিক হাসপাতাল কর্তৃপক্ষ রােগীদের তথ্য সংরক্ষণ করে-

(ক) মােবাইলে
(খ) রেজিস্টারে
(গ) ইন্টারনেটের স্বাস্থ্য ডেটাবেজে
(ঘ) ই-বুকে

উত্তর-(গ) ব্যাখ্যা: রােগীদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্যকে সাধারণত EHR (Electronic Health Record) বলে। হাসপাতালের নিজস্ব ওয়েব সাইটের ডেটাবেজে রােগীদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য বা সংরক্ষণ করা হয়। নিরাপত্তাজনিত কারণে এই তথ্য নির্দিষ্ট ডাক্তার এবং রােগী ছাড়া অন্য কেহ দেখতে পারবে না। মােবাইল হল স্থির বা চলমান অবস্থায় টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। রেজিস্টারে বিভিন্ন দাপ্তরিক কাজের হিসাব রাখা হয়। ই-বুক হল ইন্টারনেটে সংরক্ষিত বিভিন্ন বইয়ের অনলাইন ভাসান ।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

৭১। নিচের কোন নম্বরে ফোন করে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা পাওয়া যায়?

(ক) ০০০
(খ) ১৬৩২১
(গ) ১২৩৪৫
(ঘ) ১৬২৬৩

উত্তর-(ঘ) ব্যাখ্যা: বাংলাদেশের যে কোন স্থান থেকে ১৬২৬৩ নম্বরে ফোন করে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা পাওয়া যায়। ২০২০ সালে বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের সময় ব্যবস্থাপত্রসহ স্বাস্থ্যবিধি সম্পর্কিত পরামর্শ দেওয়ার জন্য প্রতিটি দেশে বেশ কিছু সুনির্দিষ্ট ফোন নম্বর সার্বক্ষণিক চালু রাখা হয়েছিল যার মাধ্যমে চিকিৎসকগণ নানাভাবে দেশবাসীকে প্রতিনিয়ত টেলিমেডিসিন সেবা প্রদান করেছেন।

৭২। নিচের কোন ওয়েব সাইটটিতে অনলাইন চিকিৎসা সেবা পাওয়া যায়?

(ক) Teladoc.com
খ) mavenclinic.com
(গ) iCliniq.com
(ঘ) উপরের সবগুলাে।
Answer: ঘ Teladoc, Maven Clinic, iCliniq, MDlive,Amwell, Doctor on Demand, treatmentonline at: অসংখ্য ওয়েবসাইট রয়েছে, যেখানে বিশ্বের যে কোন প্রান্ত থেকে অনলাইন চিকিৎসা সেবা পাওয়া যায় ।

৭৩। নিচের কোন সফটওয়্যারটি ইলেকট্রনিক হেলথ রেকর্ড (Electronic Health Record-EHR) ব্যবস্থাপনায় ব্যবহৃত হয়?

(ক) Therapy Notes
(খ) Care 360
(1) Next Gen Ambulatory EHR
(ঘ) উপরের সবগুলাে।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইলেকট্রনিক হেলথ রেকর্ড (EHR; Electronic Health. Record) ব্যবস্থাপনায় ডেটাবেজে রােগীর সকল তথ্য সংরক্ষিত থাকে এবং রােগী তার EHR ব্যবহার করে যে কোন স্থান, হতে তার রােগ সম্পর্কিত তথ্য, রিপাের্ট, চিকিৎসা ব্যবস্থাপত্র ইত্যাদি যে কোন স্থানে বসে পেতে পারেন। এ ধরনের কাজ করতে যে সফটওয়্যার ব্যবহৃত হয় তার মধ্যে, Therapy Notes, Epic Care, Next Gen Ambulatory EHR, Care 360 ইত্যাদি অন্যতম।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

৭৪। স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য গ্রামের সাধারণ মানুষ কি ভাবে পেতে পারে ?

i) মােবাইলে
ii) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে
iii) ইন্টারনেটের মাধ্যমে

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: মােবাইল হল স্থির বা চলমান অবস্থায় টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। বাংলাদেশের যে কোন স্থান থেকে মােবাইলে ১৬২৬৩ নম্বরে ফোন করে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা পাওয়া যায়। ইন্টারনেটের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন ওয়েব সাইট থেকে এবং ভিডিও কনফারেন্সিং, টেলিকনফারেন্সিং এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাওয়া যায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ও সাধারণ চিকিৎসা সেবা পাওয়া যায় ।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)
৭৫। টেলিমেডিসিন সেবার জন্য আবশ্যক– [রা.-১৯)।

i. বিশেষজ্ঞ চিকিৎসক
ii. রােগ নির্ণয় কেন্দ্র
iii. বিশেষায়িত নেটওয়ার্ক
নিচের কোনটি সঠিক?
(গ) ii ও iii
(ঘ) i, ii ও iii

উত্তর-(ঘ) ব্যাখ্যা: তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সাহায্যে কোন

ভৌগলিক ভিন্ন দূরত্বে অবস্থানরত রােগীকে বিশেষজ্ঞ চিকিৎসক, রােগ

নির্ণয় কেন্দ্র, বিশেষায়িত নেটওয়ার্ক ইত্যাদির সমন্বয়ে স্বাস্থ্যসেবা

দেওয়াকে টেলিমেডিসিন বলা হয়।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের অনুচ্ছেদটি পড় এবং ৭৬ ও ৭৭ নং প্রশ্নের উত্তর দাও

করিমের দাদি ঢাকায় এসে স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা করিয়ে গ্রামে ফিরে গেলেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার পরীক্ষার রিপোের্ট গুলাে দেখতে চাইলে করিমের বাবা ই-মেইলের মাধ্যমে রিপোর্ট গুলাে পাঠিয়ে দিলেন। শুক্রবার সকাল বেলা একজন বিশেষজ্ঞ চিকিত্সক ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে গ্রামের লােকদের সমস্যা সমাধানে পরামর্শ দিলেন।

৭৬। বিভিন্ন রােগ লক্ষণ, সংক্রমণ সম্পর্কে সচেতনতা তৈরি করা যায় কি ভাবে?

(ক) অ্যানিমেশন বা ভিডিও ক্লিপিং এর মাধ্যমে
(খ) ই-বুকে।
(গ) সংবাদপত্রে।
(ঘ) মােবাইলে

উত্তর-(ক) ব্যাখ্যা: কার্টুন, অ্যানিমেশন বা ভিডিও ক্লিপিংয়ের সাহায্যে, ছােট নাটকের মাধ্যমে রােগ লক্ষণ, সংক্রমণ সম্পর্কে জরুরী তথ্যগুলাে খুব সহজে ছড়িয়ে দেওয়া যায়। ই-বুক হল ইন্টারনেটে সংরক্ষিত বিভিন্ন বইয়ের অনলাইন ভাসান। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি।

৭৭। রােগীরা বিদেশের বিভিন্ন হাসপাতাল থেকে জরুরী স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতে পারেন –

(ক) ইন্টরনেটের মাধ্যমে।
(খ) রেডিওতে
(গ) টেলিভিশনে
(ঘ) চিঠি পত্রের মাধ্যমে

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেটর মাধ্যমে যে কোন সময়ে পৃথিবীর যে কোন স্থানের সাথে যােগাযােগ করা যায় এবং ভিডিও কনফারেন্সিং, টেলিকনফারেন্সিং এর মাধ্যমে বিদেশের বিভিন্ন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাওয়া যায়। রেডিও, টেলিভিশনে। বিভিন্ন অনুষ্ঠান শােনা ও দেখা যায় । চিঠি লিখে ডাক বিভাগের মাধ্যমে প্রাপকের কাছে তথ্য পৌছান যায় ।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

গবেষণা (Research)

(ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৭৮। যে বিষয়ে গবেষণা একবার করা হয়েছে তার পুনরাবৃত্তি রােধ করা যায় কি ভাবে?

(ক) ইন্টারনেটে তথ্য সংরক্ষণ করে
(খ) সংবাদপত্রে প্রকাশ করে।
(গ) লাইব্রেরিতে সংরক্ষণ করে।
(ঘ) টেলিভিশনে প্রচার করে।

উত্তর-(ক) ব্যাখ্যা; ইন্টারনেটে অনুসন্ধান করে মুহুর্তের মধ্যেই বিশ্বের যে কোন স্থানের যে কোন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য সংগ্রহ করা যায় । যে বিষয়ে গবেষণা একবার করা হয়েছে তা যদি অনলাইনে প্রকাশ করা হয় তাহলে তার পুনরাবৃত্তি রােধ করা সম্ভব হয়। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়। কোন স্থানে অবস্থিত লাইব্রেরীতে বসে বিভিন্ন ধরনের বই পড়া যায়। টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান ও খবর দেখা ও শােনা যায় ।

৭৯। গবেষণার বিষয়বস্তু ও ফলাফল নির্দিষ্ট ওয়েবসাইটে বা ব্লগে প্রকাশিত হলে নিচের কোন সুবিধাটি পাওয়া যায়?

(ক) বিজ্ঞানী ও গবেষকদের গবেষণালব্ধ ফলাফলে ব্যবহৃত তথ্য-উপাত্তের যথার্থতা যাচাই
(খ) সমগ্র বিশ্বের সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান বা ব্যক্তিবর্গের নিকট দ্রুততার সাথে প্রচার
(গ) গবেষণালব্ধ ফলাফলের উপর পর্যবেক্ষণ ও মতামত প্রদান ইত্যাদি
(ঘ) উপরের সব কয়টি।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: গবেষণার বিষয়বস্তু নির্দিষ্ট ওয়েবসাইট বা ব্লগে প্রকাশিত হলে গবেশণার কার্যক্রম আরাে গতিশীল ও ত্বরান্বিত হয় । বিজ্ঞানী বা গবেষকদের গবেষণালব্ধ ফলাফল, তথ্য-উপাত্তের যথার্থতা যাচাই এবং সমগ্র বিশ্বের সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান বা ব্যক্তিবর্গের নিকট দ্রুততার সাথে প্রচার এবং সেগুলাের উপর পর্যবেক্ষণ, মতামত প্রদান ইত্যাদি প্রতিটি বিষয় বিশ্বগ্রাম ধারণার মাধ্যমে বাস্তবায়ন অত্যন্ত সহজসাধ্য হয়েছে।

(খ) বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনী প্রশ্ন

৮০। কোন গবেষণার ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে কি ভাবে?

i) ইন্টারনেটের মাধ্যমে।
ii) স্মার্ট ফোন ও মােবাইলের মাধ্যমে
iii) টেলিভিশনের মাধ্যমে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii


উত্তর-(ঘ) ব্যাখ্যা: ইন্টারনেটে সব সময় বিশ্বের যে কোন স্থানের যে কোন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য সংরক্ষণ করা যায়। ওয়েব সাইট এবং ই মেইলের মাধ্যমে অতি দ্রুত খবর এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ে। স্মার্ট ফোন ও মােবাইল হল স্থির বা চলমান অবস্থায় টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি যাতে ইন্টারনেট ব্যবহার করা যায়। টেলিভিশনের মাধ্যমে দেশ বিদেশের বিভিন্ন অনুষ্ঠান ও খবর দেখা এবং শােনা যায়। তবে এই মাধ্যমের প্রচারিত খবরের স্থায়িত্ব খুব কম সময়ব্যাপী হয় এবং ব্যয়বহুল। সুতরাং উপরে উল্লেখিত সব মাধ্যমের সাহায্যে কোন গবেষণার ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথেই তা বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া সম্ভব।

কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02)

৮১। বর্তমানে গবেষণা কর্ম আরও দ্রুত ও সমৃদ্ধ হচ্ছে কি ভাবে?
i) বিভিন্ন দেশের গবেষণালব্ধ ফলাফল ইন্টারনেটের মাধ্যমে জানার ফলে।
ii) বিভিন্ন গবেষণায় প্রাপ্ত তথ্যগুলাে অতি দ্রুত এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ার মাধ্যমে।
iii) কর্ম পরিবেশ উন্নত হওয়ার ফলে

নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii
ঘ) i, ii ও iii

উত্তর-(ক) ব্যাখ্যা: ইন্টারনেটে সব সময় বিশ্বের যে কোন স্থানের যে কোন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য সংরক্ষণ করা হয়। ওয়েবসাইট ও ই মেইলের মাধ্যমে অতি দ্রুত খবর এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ে। এর ফলে বর্তমানে গবেষণা কর্ম আরও দ্রুত বিস্তার লাভ করছে ও সমৃদ্ধ হচ্ছে।

(গ) অভিন্ন তথ্যের বহুনির্বাচনী প্রশ্ন

নিচের অনুচ্ছেদটি পড় এবং ৮২ ও ৮৩ নং প্রশ্নের উত্তর দাও।

ডঃ মােস্তফা আকবর বিগত প্রায় দুই যুগ ধরে তার গবেষণা কর্ম পরিচালনা করছেন। ইউরােপের একটি বিশ্ববিদ্যালয়ে কর্মরত তার একজন বন্ধু তার গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বর্তমানে তার গবেষণাটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

৮২। বিভিন্ন দেশে অবস্থানরত বিশেষজ্ঞগণ কি ভাবে সমম্বিত ভাবে কাজ করতে পারেন?

(ক) টেলিফোনের মাধ্যমে
(খ) চিঠি পত্রের মাধ্যমে
(গ) ইন্টারনেটের মাধ্যমে
(ঘ) সংবাদপত্রের মাধ্যমে
উত্তর-(গ) ব্যাখ্যা: ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানের সাথে প্রতি মুহুর্তে যােগাযােগ রাখা সম্ভব। ফলে ইন্টারনেটের সাহায্যে বিভিন্ন দেশে অবস্থানরত বিশেষজ্ঞগণ সমম্বিত ভাবে কাজ করতে পারেন। টেলিফোনের মাধ্যমে দেশ বিদেশে কথা বলা যায় । চিঠি লিখে ডাক বিভাগের মাধ্যমে প্রাপকের কাছে পৌছান যায় তবে তা সময়সাপেক্ষ। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয় ।

৮৩। গবেষণার জটিল পরিসংখ্যানগত ও তথ্য বিশ্লেষণের কাজগুলাে সহজতর হয়েছে-

(ক) মােবাইলের মাধ্যমে
(খ) চিঠি পত্রের মাধ্যমে
(গ) সংবাদপত্রের মাধ্যমে
(ঘ) কম্পিউটারের সাহায্যে হিসাব নিকাশ ও তথ্য বিশ্লেষণের মাধ্যমে।

উত্তর-(ঘ) ব্যাখ্যা: তথ্য বিশ্লেষণ ও জটিল হিসাব নিকাশ করার জন্য কম্পিউটারে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহৃত হয়। মােবাইল হল টেলিফোনে কথা বলার আধুনিক প্রযুক্তি। চিঠি লিখে ডাক বিভাগের মাধ্যমে প্রাপকের কাছে পৌছান যায়। সংবাদপত্রে দেশ বিদেশের বিভিন্ন খবর ছাপা হয়।

এই কর্মসংস্থান (Employment), স্বাস্থ্যসেবা ও চিকিৎসা(Health and Treatment), শিক্ষা(Education), গবেষনা(Research) MCQ(ICT 1st Chapter MCQ Part -02) ছাড়াও আরো জানতে ক্লিকঃ