Article Rules and exercise for HSC

Article Rules and exercise

প্রিয় এসএসসি এবং এসএসসি শিক্ষার্থীরা তোমাদের English 2nd Paper Grammar অংশের Article সম্পর্কিতArticle Rules and exercise -এর প্রায় ৮৭টি নিয়ম দেওয়া হয়েছে।

পরবর্তীতে নিয়মগুলোর আলোকে ব্যাপকসংখ্যক বোর্ড ও অভিজাত প্রতিষ্ঠানের প্রশ্নের উত্তরসহ দেওয়া হয়েছে। তোমরা খুব বিস্তারিত ও নিখুঁতভাবে Article Rules and exercise -এর নিয়মকানুন শিখতে পারবে।

একসাথে অনেকগুলো নিয়ম প্র্যাকটিস দেওয়ার কারনে লিখাটি দীর্ঘ হবে!

Article Rules and exercise

Definition and Example of Article

1. There is a pen in the box. (বাক্সে একটি কলম আছে ।)

2. I found an orange on the table. (আমি টেবিলের ওপর একটি কমলা পেয়েছিলাম।)

3. Put the the book on the shelf. (বইটি সেলফে রাখ ।)

ওপরের Sentence গুলোতে a, an, the-এই তিনটি word যথাক্রমে pen, orange ও book-এই noun তিনটির সীমা সংক্ষিপ্ত করে দিচ্ছে। অর্থাৎ pen orange-এর ক্ষেত্রে সংখ্যা বলে দিচ্ছে (a, an – একটি) এবং শেষোক্ত book-এর ক্ষেত্রে নির্দিষ্ট করে দিচ্ছে।

এ দৃষ্টিকোণ থেকে দেখলে a, an, ও the-এ তিনটি হলো adjective । এগুলো হলো Demonstrative adjective, তবে a, an ও the-এ তিনটি আলাদা নামের অপেক্ষা রাখে।

A, An, ও The -এই তিনটি word-কে Article (পদাশ্রিত নির্দেশক) বলে।

Article-এর আরও কিছু definition:

“The adjectives a , or an and the are usually called Articles.” – Wren and Martin

“The words a , or an and the are called Articles as they have some special significance as the part of speech. Now they are called determiners.” P.C. Das

“Any of the English words a , or an and the or words in other languages that do the same job as these” is called Article. – Cambridge Dictionary

“The words a. an and the are called Articles”. – Oxford Dictionary

Article (a, an, the) – adjective-এর মতো কাজ করলেও adjective ও article-এর মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। যেমন:

i) adjective-এর degree of comparison আছে কিন্তু article-এর degree of comparison নেই।

ii) অধিকাংশ adjective এর predicative use রয়েছে কিন্তু article-এর তা নেই। তাই Article-কে বর্তমানে Determiner-ও বলা হয়।

বাংলায় Articles – পদাশ্রিত নির্দেশ করে:

a= একটি

an= একটি

The= টি , টা, খানা, খানি (যেমনঃ বইটি, বইখানা ইত্যাদি।

one = an = a

that = the

এখান থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, one -এর সংক্ষিপ্ত রূপ an এবং আরও সংক্ষিপ্ত হয়ে হয়েছে a; আবার that-এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে the।

NB: Article-সর্বদাই noun-এর পূর্বে বসে তাকে নির্দেশ করে।

Article Rules and exercise

Classifications of Articles

Article দুই প্রকার:

1. Indefinite article: a ও  an

2. Definite article: the

1. Indefinite Article

A ও An-এ দুটিকে Indefinite article বলে । যদি আমরা কোনো Noun (ব্যক্তি, বস্তু বা প্রাণী) কে সাধারণভাবে বা অনির্দিষ্টভাবে

বোঝাতে চাই তবে Indefinite article ব্যবহার করতে হয়। যেমন:

He read a book.

(সে একটি বই পড়েছিল।)

অর্থাৎ, সে যেকোনো একটি বই পড়েছিল। কোনো নির্দিষ্ট বই সম্বন্ধে স্পষ্ট করে বলা হয়নি।

এমন আরও কিছু উদাহরণ:

A bird lives on a tree.

He bought an umbrella.

এখানে কোন পাখিটি কোন্ গাছে বসেছিল তা বিশেষভাবে বোঝানো হয়নি। একইভাবে ‘an’ দ্বারাও কোন ছাতাটি কেনা হয়েছিল তা স্পষ্ট করে ও চিহ্নিত করে বলা হয়নি। একটি ছাতা বললে নির্দিষ্ট করে কিছুই বোখানো হয় না। এক্ষেত্রে a ও an indefinite article।

Article Rules and exercise

2. Definite Article

যদি আমরা কোনো Noun-কে নির্দিষ্ট করে বোঝাতে চাই, তাহলে Definite article ব্যবহার করতে হয়। নিচের Sentence গুলো পড়ো: I found a boy on the road. The boy was sick.(রাস্তায় আমি একটি ছেলেকে দেখেছিলাম। ছেলেটি অসুস্থ ছিল।)

এখানে একটি মজার বিষয় লক্ষ করো । এখানে প্রথম বাক্যে a boy বলা হচ্ছে। কারণ ঐ বালকটি সম্পর্কে আমি আর কিছুই জানিনা। আমি যখন বালকটিকে প্রথম দেখলাম তখন সে আমার নিকট নির্দিষ্ট কেউ নয়। কিন্তু পরবর্তী সময়ে বলা হচ্ছে the boy। তার কারণ, এখন boy-টি পূর্বে থেকে চিহ্নিত। একটু পূর্বে যাকে আমি একটি বালক বলেছি সে এখন বালক টি-তে পরিণত হয়েছে। আমি যে কোনো একটি বালককে অসুস্থ দেখিনি, সেই বালকটিকেই অসুস্থ দেখেছি যে রাস্তায় ছিল । The‘-দিয়ে এই নির্দিষ্টতা বোঝয় বলে the-কে definite article বা নির্দিষ্টতা জ্ঞাপক article বলে।

Where articles are usually used (Articles সচরাচর যেখানে বসে)

Article শুধু noun-এর পূর্বে বসে। অর্থাৎ যখনই আমরা কোনো word-এর পূর্বে article বসাব তখন সেই word-টি অবশ্যই noun বা noun-এর সমকক্ষ (pronoun বাদে) হতে হবে।

এবার নিচের Sentence-গুলো পড়ো:

Inc: I have dog.

Corr: I have a dog.

Inc: The water is very useful.

Corr: Water is very useful.

Inc: The Sumita is my best friend.

Corr: Sumita is my best friend.

Inc: The happiness is the costliest desire.

Corr: Happiness is the costliest desire.

ওপরের Sentence গুলোতে যেসব noun ছিল, সেগুলো হলো:

dog – Common noun , water – Material noun , Sumita – Proper noun , happiness – Abstract noun

কিন্তু correction -এর পর শুধু common noun টির (dog) পূর্বে একটি article রইল আর অন্যান্য noun-গুলোর পূর্বে কোনো article রইল না। সুতরাং, দেখা যাচ্ছে, সাধারণত common noun -এর পূর্বেই article বসে, অন্য কোনো noun -এর পূর্বে নয়। তবে বিশেষ ক্ষেত্রগুলোতে article-এর ব্যবহার ভিন্ন।

Article Rules and exercise

Articles ব্যবহারের কতিপয় নিয়মাবলি

Uses of A and An

Rule 1:

কোনো শব্দের প্রথম অক্ষর যদি Vowel হয় তবে তার পূর্বে সাধারণত an বসবে এবং Consonant হলে a বসবে। Example: Sazia is a student. Mr. Islam is an engineer.

Rule 2: “h’-এর বাংলা উচ্চারণ হ’ । কিন্তু h-এর উচ্চারণ ‘হ’ এর মতো না হয়ে যদি ‘অ’ কিংবা ‘আ’-এর মতো হয় তবে তার পূর্বে an বসবে। যেমন: honest (অনেষ্ট), hour (আওয়ার), heir (এয়র), honourable (অনারাল) ইত্যাদির পূর্বে an বসবে। Example: He is an honest man. I shall come an hour later.

Rule 3: শুরুতে Vowel থাকা সত্ত্বেও কোনো Noun-এর শুরুর উচ্চারণ ‘ইউ’ বা ‘ওয়া’ এর মতো হলে তার পূর্বে A’ বসে। Example: I saw a ewe. [36]

He is a university | ইউনিভারসিটি] student. It is a useful [ইউজফুল] thing. It is a unique [ইউনিক picture, She is a one-eyed [ওয়ান-আইড] woman. Mr. Hallbrook is a European.

Rule 4: কিছু সংক্ষিপ্ত শব্দ (Abbreviated words)-এর প্রথম অক্ষরের উচ্চারণ করতে গেলে শব্দের শুরুতে যদি কোনাে vowel-এর উচ্চারণ এসে যায়, তবে সেক্ষেত্রেও ‘An’ বসে। Example: He is an MP (এমপি) (Member of Parliament) , She is an MA [এমএ ]. (MA=Masters of Arts) ; অনুরুপভাবে, an MBBS, an MEd, an FRCS, an X-ray machine ইত্যাদি।

Rule 5: এক জাতীয় বােঝাতে singular common noun-এর পূর্বে indefinite article (a/an) বসে। A dog is a faithful animal. An ant is industrious. এভাবে singular common noun-এর পূর্বে ব্যবহৃত a/an কে ‘Generalising A বা An’ বলে।

Rule 6: নির্দিষ্ট কোনাে ব্যক্তি বা বস্তুকে না বুঝিয়ে একজন ব্যক্তি বা একটি বস্তুকে বােঝায় এমন noun-এর পূর্বে indefinite article (a, an) বসে। যেমন: He bought an ice-cream. I live in a tiny room.

Rule 7: The same (একই), a certain (কোনাে এক) ইত্যাদি অর্থ প্রকাশ করতে singular common noun-এর পূর্বে a/an বলে। যেমন: Criminals are of a (the same) character. They are men of a (the same) profession. There lived a (a certain) king.

Rule 8: কখনও কখনও Preposition অর্থে a ব্যবহৃত হয়, তখন সেই ‘a’ কে Disguised Preposition বলে। যেমন: The king went a (on) hunting.

Rule 9: Plural Noun-এর পূর্বে few, little, good many, lot of, great many, good deal ইত্যাদি ব্যবহৃত হলে তাদের পূর্বে a বসে। যেমন: He earns a lot of money. There is a little water in the glass. There are a few apples on the table. He lived a great many years. King Solomon had a great deal of money.

Rule 10: সংখ্যাব্যাক expression যেমন: couple, dozen, score (20), hundred, thousand, million এর পূর্বে a বসে। যেমনঃ He earns a hundred taka a day. They sold a dozen of pens. At least a million of people attended the meeting.

Rule 11: Exclamation বােঝাতে what, how, such ইত্যাদির পরে a বা an বসে। যেমন: Such a long queue! What a pretty girl! How nice a bird! ইত্যাদি।

Rule 12: কিছু কিছু Phrase-এর পূর্বে a/an বসে। যেমন: In a body, in a hurry, in a nutshell, in a fix, in a temper, to take an interest. Example: The laborers met their factory owner in a body.

Rule 13: Singular common noun- এর পূর্বে such, mere, quite, many, rather, but, more, not ব্যবহৃত হলে সে noun- এর পূর্বে a/an বসে। যেমন: Gulliver’s Travels is quite an interesting book. Mr. Khan is rather a gentleman. You are but a child. Not a rickshaw is seen on the road. Many a boy was present in the meeting.

Rule 14: Adjective-এর পূর্বে so, too ইত্যাদি থাকলে সে Adjective-এর পর a/an বসে। যেমন: This is too serious a matter for him to overlook. Iron is so useful a metal. The horse is so faithful an animal.

Rule 15: তুলনা অর্থে Proper Noun যখন Common Noun হিসেবে ব্যবহৃত হয় তখন তাদের পূর্বে a/an বসে। যেমন: Nelson Mandela is an Abraham Lincoln in his ideals. I see you are a Wordsworth.

Rule 16: Abstract Noun যখন Common Noun-রূপে ব্যবহৃত হয় তখন তার পূর্বে a/an বসে। যেমন: Helen was a beauty.

Rule 17: অপরিচিত ব্যক্তির নামের পূর্বে ব্যবহৃত Mr/Mrs/Miss-এর পূর্বে a বসে। যেমন: A Mr. Rahman called at my office; A Mrs. Shamima sought his help.

Rule 18: বিশেষণের Superlative degree-এর ‘most’ শব্দটি ‘very বা rarely’ (খুব বিরল) অর্থে ব্যবহৃত হলে তার পূর্বে ‘a’ বসে। Example: It is a most interesting story. (a most = very/rarely) ; This is a most beautiful building. (a most = very/rarely) ।

Article Rules and exercise

Omission of A/An

Rule 19: খাবারের (Meals) পূর্বে a/an বসে না। তবে খাবারের (meals) পূর্বে Adjective বসলে a/an বসে।

Incorrect: We have a breakfast at 7 am.

Correct: We have breakfast at 7 am.

Incorrect: We had good breakfast yesterday.

Correct: We had a good breakfast yesterday.

Rule 20: Plural Noun-এর পূর্বে a/an বসে না। যেমন: Roses are beautiful. ; Horses are useful ।

Rule 21: Uncountable Noun হিসেবে গণ্য advice, information, news, baggage, luggage ইত্যাদি এর পূর্বে a/an বসে না। যেমন: My teacher gave me good advice. The police failed to get correct information regarding the murder.

Rule 22: water, milk, oil, ink, hydrogen, tea, paper ইত্যাদি uncountable material noun-এর পূর্বে a/an বসে না। যেমন: We write on paper. We take tea. Milk is nutritious.

তবে Uncountable Material Noun-এর সঙ্গে কিছু measure words (পরিমাপ করা যায় এমন শব্দ) যােগ করা হলে তাদের পূর্বে a/an বসে। যেমন: Give me a glass of water,

Rule 23: Abstract Noun-এর পূর্বে a/an বসে না। যেমন: Kindness is a great virtue.

Article Rules and exercise

Uses of Definite Article: The

Rule 24: নির্দিষ্ট করে বােঝায় এমন Common Noun-এর Singular ও Plural উভয় Number-এর পূর্বে The বসে। যেমন: The boys are playing. The girl is reading

এক্ষেত্রে ব্যবহৃত the কে “Defining The” বলে।

Rule 25: এক জাতীয় সকলকে বােঝাতে Singular Common Noun-এর পূর্বে the বসে। যেমন: The cow is a useful animal. The rose is a nice flower. এ অর্থে ব্যবহৃত the কে “Generalising The” বলে। এ অর্থে The-এর পরিবর্তে প্রদত্ত Common Noun-টির Plural ব্যবহার করা যায় । The horse is a faithful animal or A horse is a faithful animal. or, Horses are faithful animals. মানবজাতি বােঝাতে Man Woman এর পূর্বে the বসে না।

Incorrect: The man is mortal.

Correct: Man is mortal.

Rule 26: নদী, সাগর, উপসাগর, মহাসাগর, পর্বতশ্রেণি, দ্বীপপুঞ্জ, জাহাজ ইত্যাদি নামের পূর্বে The বসে। যেমন: The Andamans, The Himalayas, The Pacific Coat

কিন্তু একটি মাত্র পর্বত দ্বীপ বােঝালে তার পূর্বে The বসে না। যেমন: Sandwip, Hatia, Mount Everest.

Rule 27: ধর্মগ্রন্থ, পত্রিকা ও মহাকাব্যের নামের পূর্বে The বসে। যেমন: The Holy Quran, The Observer, the Illiad,

Rule 28: একক বস্তু যেমন: পৃথিবী, সূর্য, চন্দ্র, পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ ইত্যাদি শব্দের পূর্বে The বসে। যেমন: The sun, the earth, the moon, the polestar. এক্ষেত্রে ব্যবহৃত the-কে Familiar ‘The’ বলে।

Rule 29: বর্ণনামূলক বা অর্থপূর্ণ ভৌগােলিক নামের পূর্বে The বসে। যেমন: The U.S.A. The Punjab, the U.S.S.R

Rule 30: তারিখের নামের পূর্বে ‘The’ বসে। যেমন: The 10th of November, the 26 March. কিন্তু 10 November, 26 March-এভাবে লিখলে ‘the’ হয় না।

Rule 31: Possessive Adjective-এর পরিবর্তে Common Noun-এর ক্ষেত্রে The ব্যবহৃত হয়। যেমন: He struck me on the (my) head. The teacher pulled the boy by the (his) ear.

Rule 32: জাতি ও সম্প্রদায়ের নামের পূর্বে The বসে। যেমন:

The English, the Bangladeshis, the rich, the poor, the pious, the Muslims.

Note: জাতি ও সম্প্রদায় Plural Common Noun হয় এবং তার পরে Plural Verb ব্যবহৃত হয়।

Rule 33: মরুভূমির নামের পূর্বে the বসে।

Example: The Sahara, The Antarctic Desert, The Arabian Desert, etc.

Rule 34: বিখ্যাত ভবন, অট্টালিকা বা স্থাপনার পূর্বে the বসে।

Example: The Sangshad Bhaban, The Jamuna Multi-Purpose Bridge, The Taj Mahal (or, The Taj), The Twin Towers, The Eiffel Tower, The Empire State Building, The Great Wall of China, etc.

Rule 35: অনির্দিষ্ট Singular Noun-এর পূর্বে আমরা প্রথম বাক্যে ‘aan’ ব্যবহার করি কিন্তু Plural.Noun হলে তার পূর্বে কোনো article ব্যবহার করি না। কিন্তু পরবর্তী বাক্যসমূহে (দ্বিতীয়, তৃতীয়,… বাক্য) ঐ অনির্দিষ্ট Noun টি নির্দিষ্ট হয়ে যায় এবং তখন তার পূর্বে the বসে। অর্থাৎ নির্দিষ্ট noun এর পূর্বে ‘the’ বসে।

Example: Yesterday I saw a bird in my garden. The bird looked very beautiful.

Rule 36: কোনো রাস্তার নামের সাথে ‘Road’ শব্দটি থাকলে, তার পূর্বে the বসে।

Example: The Nawabpur Road in Dhaka, The Mymensingh Road, The Abul Khairat Road, etc.

Rule 37: Morning, noon, afternoon, evening, night ইত্যাদির পূর্বে in থাকলে পূর্বে the বসে।

কিন্তু এসব Noun-এর পূর্বে ‘in’ না থেকে ‘at’ থাকলে সেক্ষেত্রে ‘the’ বসে না ।।

Example: He has left for Dhaka in the morning. (Or, He has left for Dhaka at morning.) I shall meet you in the evening. (Or, I shall meet you at evening.)

Rule 38: Superlative Degree-র Adjective-এর পূর্বে the বসে। যেমন: He is the best boy in the class.

Rule 39: দুইয়ের মধ্যে তুলনা বোঝাতে Adjective-এর Comparative Degree-র পূর্বে The বসে। যেমন: Ruba is the better of the two girls.

Rule 40: যত তত বোঝাতে Adverb রূপে ব্যবহৃত Comparative Degree-র পূর্বে the বসে। যেমন: The sooner, the better. The more the merrier.

Rule 41: যে Noun দ্বারা বৃত্তি বা পেশা বোঝায় সেই সব Noun-এর পূর্বে the বসে। যেমন: He joined the army. They serve in the navy.

Rule 42: Ordinal Number যখন অক্ষর দ্বারা লেখা হয় তখন তার পূর্বে the বসে। যেমন: Edward the seventh. George the sixth.

Note: ordinal number যখন Roman figure দ্বারা লেখা হয় তখন ordinal number-এর পূর্বে the লিখতে হয় না। কিন্তু পড়ার সময় the পড়তে হয়। যেমন: Omar II (Omar the second)

Rule 43: কোনো Abstract quality বোঝাতে উক্ত adjective-এর পূর্বে the বসে। যেমন: People love the beauty; None but the brave deserve the fair.

Rule 44: কোনো নির্দিষ্ট ব্যক্তি বা বস্তুর গুণ বোঝাতে Abstract Noun-এর পূর্বে the বসে। যেমন: The courage of Richard is known to all. The kindness of Muhsin in well-known.

Rule 45: Common Noun বা Adjective যখন Abstract Idea বোঝায় তখন উক্ত Common Noun বা Adjective-এর পূর্বে the বসে। যেমন: The mother (motherly affection) rose in her. The fox (cunningness) was found in him.

Rule 46: একই গুণসম্পন্ন দুই ব্যক্তি বা বস্তুর সাথে তুলনা করা হলে যার সাথে তুলনা করা হয় তার পূর্বে the বসে। যেমন: Nazrul is the Shelley of Bengal.

Rule 47: Material Noun-এর পূর্বে the বসে না। তবে কোনো নির্দিষ্ট স্থানের বা নির্দিষ্ট প্রকারের পদার্থ বোঝালে Material Noun এর পূর্বে the বসে। যেমন: The perfume of Saudi Arabia is famous. The rice of Barishal is famous.

Rule 48: প্রসিদ্ধ ঐতিহাসিক নামের পূর্বে the বসে। যেমন:

Ibrahim Lodi was defeated in the battle of Panipath.

Article Rules and exercise

Rule 49: Proper Noun-এর পূর্বে Adjective থাকলে উক্ত Adjecitve-এর পূর্বে the বসে। যেমন: The great Omar was the second Caliph of Islam,

Rule 50: Singular designation (পদবি/উপাধি) এর পূর্বে the বসে। যেমন:

The President, the Prime Minister, the Headmaster.

Rule 51; কোনো Noun যখন Superlative-এর গুরুত্ব বোঝায় তখন তার পূর্বে the বসে। যেমন: 5 Michael Jackson is the singer of the day. Humayun Ahmed is the novelist of the day.

Rule 52: Plural পরিবারের নামের পূর্বে the বসে। যেমন: The Mughals, The Pathans, The Khans.

Rule 53: কোনো Adjective, Adjective Phrase বা Adjective Clause দ্বারা কোনো Common Noun কে নির্দিষ্ট করা হলে তার পূর্বে the বসে। যেমন: The man who came here yesterday is my friend. The man in white dress is known to me.

Rule 54: সংখ্যা প্রকাশক যে word একটা unit অর্থে বসে তার পূর্বে the বসে। যেমন:

He sells mangoes by the hundred.

The man buys eggs by the score.

Note: By the dozens, by the scores, by the hundreds বলা ভুল।

Rule 55: Proper Noun-এর পরে কোনো epithet (গুণবাচক শব্দ) যুক্ত হলে সেই epithet এর পূর্বে the বসে। যেমন: Alexander the Great was a brave warrior.

Rule 56: Musical instruments-এর পূর্বে The বসে।

He plays the piano.

Do you know how to play the violin?

Rule 57: Choir, orchestra এবং pop group এর পূর্বে the বসে। The Miles, The Nagar Baul.

Rule 58: দুই বা ততোধিক অবিবাহিত বোনের নিকট লিখিত চিঠির ওপর একত্রে সম্বােধন করলে তার পূর্বে the বসে। Structure:

The Misses + Surname:

The Misses Khan,

Rule 59: কিছু Phrase-এর পূর্বে the বসে। যেমন:

He is on the bank of ruin.

I am in the wrong.

Rule 60: কতিপয় Collective Noun-এর পূর্বে the বসে। যেমন: The elite, the peasantry, the audience, the police, the people, the public, the majority, the minority, the army ইত্যাদি।

Rule 61: Adjective-যুক্ত কতিপয় Proper Noun বা Noun + Preposition + Proper Noun-এর পূর্বে the বসে। The national zoo at Mirpur. The National Science Museum. The fort of Lalbag.

Article Rules and exercise

Omission of Article

Rule 62: বিখ্যাত গ্রন্থের লেখকের নাম গ্রন্থের পূর্বে থাকলে the বসে না । কিন্তু লেখকের নাম পূর্বে না থাকলে the বসে। The Agnibina of Nazrul or Nazrul’s Agnibina.

Rule 63: Bed, mosque, church, hospital, prison, school, college, university, court ইত্যাদি স্থানগুলো যদি সাধারণ অর্থে (primary purpose) ব্যবহৃত হয় তখন এদের পূর্বে the বসে না । After I leave school, I want to go to college (as a student). Mr. Rahim is in prison for a murder (as a prisoner). Mr. Karim goes to mosque on Friday (normally a Muslim goes to mosque). কিন্তু উপরোক্ত স্থানগুলো যখন বিশেষ উদ্দেশ্যে পরিদর্শন করা হয় তখন এদের পূর্বে the বসে। যেমন: Mr. Khan went to the school to meet his son’s teacher (not as a pupil). Mr. Rahim went to the prison to see Karim. (as a visitor, not as a prisoner.)

Rule 64: Home-এর পূর্বে যদি description word বা phrase না থাকে তাহলে তার পূর্বে the বসে না । যেমন: We went home. ; He is at home. কিন্তু home শব্দটির পূর্বে description word বা Phrase ব্যবহৃত হলে home এর পূর্বে the বসে। We arrived at the bride’s home. For some four or five years this was the home for the queen.

Rule 65: ঋতুর নামের পূর্বে the বসালেও চলে না বসালেও চলে। যেমন: The rain has set in. It dews in winter

Rule 66: রাস্তা, অ্যাভিনিউ, স্কয়ার, পার্কের নামের পূর্বে the বসে না। যেমন: In the morning I go to Bahadurshah Park. He bought a shop in Park Street.

Rule 67: সাধারণত Proper, Abstract, Material ও Plural Common Noun-এর পূর্বে the বসে না। Dhaka is a populous city. Forgiveness is a great virtue. Iron is a useful metal. Cows give us milk.

কিন্তু Plural Common Noun নির্দিষ্ট করে বোঝালে তার পূর্বে the বসে। যেমন: The women in the hall are all in red sharee. ; The flowers in his garden (not flowers in general) are fine.

Note: Proper Noun-এর পূর্বে পদবি বাচক শব্দ থাকলে তার পূর্বে the বসে। যেমন: The poet Nazrul is our pride. The caliph Omar was a great ruler.

Abstract Noun দ্বারা গুণ না বুঝিয়ে এ গুণ বিশিষ্ট ব্যক্তি বোঝালে অথবা ঐ গুণের ধরন বোঝালে উক্ত Abstract Noun-এর পূর্বে the বসে এবং তার Plural-ও হতে পারে। যেমন: Nazrul is the glory of Bangladesh. The crimes committed by the rulers are unpardonable.

Rule 68: Proper Noun-এর পূর্বে Common Noun বসে যদি তা Adjective-রূপে কাজ করে তবে তার পূর্বে Article বসে না। যেমন: Principal Jalaluddin was a man of strict principles.

Rule 69: Pronominal Adjective Numeral Adjective যখন কোন Common Noun- কে qualify করে তখন উক্ত Common Noun-এর পূর্বে the বসে না। যেমন: This is my book ; Each boy has a separate room.

Rule 70: Rank (পদবি)/ Profession (পেশা) জাতীয় Common Noun যখন কোনো Proper Noun-এর Apposition-রূপে ব্যবহৃত হয়। তখন তার পূর্বে the বসে না । যেমন: Dr. Enamul Haque, Vice-Chancellor of Jahangir Nagar University, was a scholar.

Rule 71: সম্বােধন পদরূপে ব্যবহৃত Common Noun-এর পূর্বে the বসে না। যেমন: Boys, you are the future leaders of the country.

Rule 72: ভাষার নামের পূর্বে the বসে না। যেমন: Englsih is an international language.

কিন্তু ভাষার পর language শব্দটি থাকলে উক্ত ভাষার পূর্বে The ব্যবহূত হয়। যেমন: The English language is very interesting to learn.

Rule 73: হ্রদের নামের পূর্বে the বসে না। যেমন: Lake Superior, Lake Baikal, Lake Caspian.

Rule 74: দিন বা মাসের নামের পূর্বে the বসে না। যেমন: January is the first month of the year.

Rule 75: রোগের নামের পূর্বে the বসে না। যেমন: COVID-19 has broken out in the world. ব্যতিক্রম: The gout, the measles, the mumps.

Rule 76: Factitive verb: nominate, elect, select, make, appoint, crown, choose প্রভৃতি Verb গুলোর Complement-এর পূর্বে article বসে না। যেমন: We made him chairman. They elected me captain. কিন্তু Complement-টি নির্দিষ্ট করে বোঝালে তার পূর্বে the বসে। যেমন: We made him the captain of the team.

Rule 77: Allah or God-এর নামের পূর্বে article বসে না। যেমন: Allah has created this earth.

Rule 78: শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ এবং পােশাক-পরিচ্ছদ ইত্যাদির পূর্বে the বসে না। কারণ তারা Possessive Adjective । যেমন: Raise your left hand. He took off his shirt.

Rule 79 খেলার নামের পূর্বে the বসে না। He plays football.

Rule 80: Possessive Case-এর পরে কোনো Noun থাকলে তার পূর্বে the বসে না। যেমন: It is my book,

Rule 81: ভ্রমণ সম্পর্কিত যানবাহন বা ভ্রমণ পথের পূর্বে article বসে না। যেমন: by bus, by train, by launch, by air, by sea, by water, by river ইত্যাদি।

Rule 82: Phrase-এ ব্যবহৃত কোনো কোনো singular common noun-এর পূর্বে article বসে না। যেমন: learn by heart, take offense ইত্যাদি। He went there on foot. A beggar begs from door to door.

Article Rules and exercise

Repetition of Articles

Rule 83: দুই বা ততোধিক Adjective যদি একই Noun-কে qualify করে তখন প্রথম Noun-টির পূর্বে article বসে। যেমন: He has a red and white horse. (লাল সাদা একটি ঘােড়া) কিন্তু দুই বা ততোধিক Adjective যদি একই Noun কে qualify না করে ভিন্ন ভিন্ন Noun-কে qualify করে, তাহলে প্রত্যেকটি Noun- এর পূর্বে a/an বসে। যেমন: I have a red horse and a white horse. (আমার দুটি ঘােড়া আছে, একটি লাল এবং একটি সাদা।)

Rule 84: দুটি Noun ‘and’ দ্বারা যুক্ত হয়ে একই ব্যক্তি বা বস্তুকে নির্দেশ করলে প্রথম Noun-টির পূর্বে the বসে। কিন্তু যদি Noun দুটি দ্বারা ভিন্ন ভিন্ন ব্যক্তি বা বস্তু বোঝায় তাহলে উভয় Noun-এর পূর্বে the বসে এবং তখন Verb Plural হয়। যেমন:

The Headmaster and secretary is present in the meeting. (একই ব্যক্তি)

The Headmaster and the secretary are present in the meeting. (ভিন্ন ব্যক্তি)

Rule 85: Singular Noun-এর পূর্বে দুই বা ততোধিক Ajdective-থাকলে ইহাদের প্রত্যেকটির পূর্বে the বসে। কিন্তু Noun-টি Plural হলে শুধু প্রথম Adjective-টির পূর্বে the বসে।

I have read the fourth and the fifth chapter of the book.

I have completed the first and second lessons of the book.

Rule 86: A) অনেক সময় article প্রয়ােগে অর্থের পরিবর্তন হয়ে যায়। যেমন: few বলতে প্রায় কিছুই বোঝায় না। a few বলতে অল্প সংখ্যক বোঝায় এবং the few বলতে খুব অল্প সংখ্যক তবে সবগুলো বোঝায়।

I have few books. (বই নাই বললেই চলে)

I have a few books. (অল্প সংখ্যক বই)

I have the few books (অল্প সংখ্যক বই তবে তার সবগুলো)।

B) আর little বলতে প্রায় কিছুই (পরিমাণ) বোঝায় না। a little বলতে সামান্য পরিমাণ বোঝায় এবং the little বলতে সামান্য পরিমাণ তবে তার সবটুকু বোঝায়।

I have little rice. (চাল নাই বললে চলে)

I have a little rice. (সামান্য চাল)

Thave the little rice. (সামান্য চাল তবে সবটুকু)

Rule 87: তুলনা বোঝাতে দুটি Noun যদি একই ব্যক্তিকে নির্দেশ করে তাহলে প্রথম Noun-টির পূর্বে article বসে। কিন্তু Noun দুটি যদি দুটি ভিন্ন ব্যক্তিকে নির্দেশ করে, তবে প্রত্যেকটি object-এর পূর্বে article বসে। যেমন:

She is a better singer than dancer. (এক ব্যক্তি)

She is a better singer than a dancer. (ভিন্ন ব্যক্তি)।

Articles-এর সঠিক প্রয়োেগ সম্পর্কিত কিছু টিপস

Articles-বিষয়ক কয়েকটি লক্ষণীয় বাক্য

I have a blue and a red pen. (two pens)

I have a blue and red pen. (one pen)

I have few relatives in this town. (সংখ্যা এত কম যে নেই বললেই চলে।)

I have a few friends here. (অল্প সংখ্যক)

He has read [রেড] the few books he got. (অল্প সংখ্যক কিন্তু তার সবগুলো।)

There is little water in this glass. (এত অল্প পরিমাণ যে নেই বললেই চলে।)

There is a little water in the pot. (অল্প পরিমাণ)

The child drank the little milk his mother gave him. (অল্প পরিমাণ তবে তার সবটুকু।)

Article Rules and exercise

Board Questions with Answer

1,  Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not required an article. Put a cross (x) in those blanks. 

Chittagong Education Board 2019

What is patriotism? It is (a)— noble virtue. It inspires (b)— man to dedicate his life to the freedom and development of his (c)—country. (d)—man without patriotism is no better than (e)— beast. A true patriot is honored by (f)— his countrymen. He thinks for (g)—betterment of his country. On (h)—contrary, (i)— unpatriotic man thinks only of his own interest. Those who die for (j)—country are true patriots.

Result of This Article  (a) a; (b) a; (c) x; (d) A/The; (e) a; (f) x; (g) the; (h) the; (i) an; (j) the.

2. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not required an article. Put a cross (x) in those blanks. 

Dhaka Education Board 2019

(a)— parliament house of Bangladesh is (b)—exquisitely designed building. In fact, it is (c)—wonder of modern architecture and technology. It is one of (d)—largest and most spectacular parliament buildings in (e)—world. It is (f)— highly expensive building. (g)—maintenance cost of the parliament house is about 50 million taka per year. An American architect (h) —Louis I Khan designed this (i) —building. Everyday many (j)—visitor comes to visit the building.


Result of This Article  (a) The; (b) an; (C) a; (d) the; (e) the; (f) a; (g) The; (h) x; (i) x; (j) a.

3. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not required an article. Put a cross (x) in those blanks.

Barisal Board 2019 and Jasshore Education board 2019

Mr. Bright is (a)— European. As he is (b)—Englishman, he knows (c)– English well. He is (d) – honorable to everyone though he is (e)— one-eyed man. One day having (f)—SOS, he went to (g)—UŠA. His brother, Johnson living there joined (h)—Army last year. He is (i)—younger of the two brothers. When Mr. Bright met his brother, he could not but shed (j)—tears.

Result of This Article : (a) a; (b) an; (c) x; (d) x; (e) a; (f) an/the; (g) the; (h) the; (i) the; (j) x


4. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not required an article. Put a cross (x) in those blanks. 

Rajshahi Education Board 2019

The national flag represents (a)—independence of (b)—country. Ours is (c)—independent country. Hence, we have a national flag symbolizing our independence. (d)— cloth of a national flag is made of (e)— cotton, silk or linen. Our flag is rectangular in shape maintaining (f)— ratio of its length and breadth 10: 6, There are different sizes of national flag. The background of our flag is green which symbolizes our life and energy. In the middle point of the flag there is (g)—blood-red circle representing our hard struggle and blood-shed. (h) – red circle also represents the heroic blood-shed of (i)— martyrs. The national flag plays (j)—vital role in the life of a nation.


Result: (a) the; (b) a; (c) an; (d) The; (e) x; (f) the; (g) a; (h) The; (i) the; (j) a.


5. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not require an article. Put a cross (x) in those blanks. 

Dinajpur Education Board 2019

Childhood or boyhood is (a)— man’s formative period. During this period (b)— child receives training from its mother. (c)- mother’s tender heart always looks to (d)—welfare and well-being of (e)—child. If during this period (f)—mother tries to bring (g)—child up carefully and according to her (h)— best ideas (i)—child is sure to grow with its superiors, parents and teachers and love (j)— all irrespective of caste, creed, and color.


Result: (a) a; (b) a/the; (c) A/The; (d) the; (e) the/a; (f) the/a; (g) the/a; (h) x; (i) the/a; (j) x. 


6. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not require an article. Put a cross (x) in those blanks.

 Jessore Education Board 2019 and Dhaka Education Board 2015

Industry is (a)—key to success in our life. (b)—industrious can prosper in life. (c)— man who does not undertake (d)— hard work can never go (e)—long way in (f)— world. Many (g)—man is not aware of (h)— significance of (i)—diligence for which. they cannot reap (j)—benefit of success.

Result: (a) the; (b) The; (c) A/The; (d) x; (e) a; (f) the; (g) a; (h) the; (i) x; (j) the.


7. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not require an article. Put a cross (x) in those blanks.

Cumilla Education Board 2019

An honest man is true to his (a)— words. He does not deviate from (b)— path of honesty. He knows that true happiness consists of (c)— honesty. He does not fall victim to (d)—greed. He does not hanker after (e)—worldly property. (f)—honest man abstains him from corruption. He does not mix with (g)—corrupted people. He is (h)—man who tries to get pleasure from good deeds. (i)—greed for wealth does not touch him. People should follow the path of (j)—honest people of the society.


Result of This Article : (a) x; (b) the; (C) x; (d) x; (e) the/x; (f) An; (g) x/the; (h) a/the; (i) The; (j) the.

8. Filling the blanks in the following text with articles (a/an/the) as necessary. Some of the blanks are not required an article. Put a cross (x) in those blanks

Sylhet Education Board 2019

I have (a)—uncle who has just retired from (b)—army. He used to be (c)—ABI agent, and everybody says he has been an honest man all his life. As a child, I loved him for his stories. He once told me that he met (d)—one-eyed alien from (e)— space. (f)— alien did not need any oxygen. And it did not have (g)— nose. I now understand that it was (h)— hard story to believe. I am not sure he was telling me (i)—truth. Maybe he is not so (j)—honest, after all.


Result of This Article : (a) an; (b) the; (c) an; (d) a; (e) the; (f) The/An; (g) a/x; (h) a; (i) the; (j) x/an.

তোমরা যদি আরো বেশি অনুশীলন করতে চাইলে নিচে Article Rules and exercise for HSC -এর PDF এর মাধ্যমে দেওয়া ৫০টি এক্সারসাইজ অনুসরণ করতে পারো।

Article Rules and exercise

PDF Copy of Article Rules and exercise For HSC


Article Rules and exercise

Leave a Comment

You cannot copy content of this page