Bryophyta Practical PDF / Honours 2nd Year

Bryophyta Practical PDF / Honours 2nd Year: অনার্স লেবেলের শিক্ষার্থীরা তোমাদের জাতীয় বিশ্ববিদ্যালয় সিলেবাস ভুক্ত অনার্স ২য় বর্ষের উদ্ভিদবিজ্ঞান এর Bryophyta ব্যবহারিক এখানে বিস্তারিত দেওয়া হয়েছে PDF আকারে।

এখানে বিস্তারিত পিডিএফ টি তোমরা পড়তে পারবে। সাথে সাথে অন্যান্য বিষয়ের লিঙ্ক দেওয়া হয়েছে।

Read More:

Bryophyta Practical PDF / Honours 2nd Year

ব্রায়োফাইটা / Bryophyta Related Some Initial Knowledge
পটভূমি (Introduction) 

ব্রায়োফাইটা (Bryophyta) দুটি গ্রিক শব্দ “Bryon” = মস এবং “Phyton” = উদ্ভিদ থেকে এসেছে। ব্রায়োফাইটার অধিভুক্ত উদ্ভিদগুলো সবুজ, স্বভোজী, পরিবহন টিস্যুবিহীন এবং প্রাচীনতম উদ্ভিদগোষ্ঠী, যাদের জীবনচক্রে সুস্পষ্ট হেটারোমফিক জনুক্রম বিদ্যমান অর্থাৎ, লিঙ্গধর (Gametophyte) জনু এবং রেণুধর (Sporophyte) জনু পর্যায়ক্রমে আবির্ভূত হয়। ব্রায়োফাইটার দৈহিক গঠন সরল প্রকৃতির এবং আকৃতিতে ক্ষুদ্রাকার উদ্ভিদ। এদের দৈর্ঘ্য ১ সে.মি. হতে ৩০ সে.মি. পর্যন্ত হয়ে থাকে। তবে Dowsoni-এর মতো প্রজাতিগুলো ৭০ সে.মি. পর্যন্ত লম্বা হতে দেখা যায়। মাত্র কয়েকটি প্রজাতি ছাড়া এদের সকলেই স্থলজ উদ্ভিদ। 

ব্রায়োফাইটার সাধারণ বৈশিষ্ট্য (General Characters of Bryophyta) (১) অধিকাংশ ক্ষেত্রে উদ্ভিদদেহ থ্যালাস প্রকৃতির অর্থাৎ দেহ মূল, কাণ্ড ও পাতায় বিভক্ত নয়। তবে, উচ্চতর ব্রায়োফাইটা; যেমন— মস উদ্ভিদদেহ পাতা ও কাণ্ডসদৃশ অঙ্গে গের পরিবর্তে রাইজয়েড উৎপন্ন বিভক্ত। এদের দেহে কোনো মূল থাকে না, তবে হয়, যা মূলের বিকল্প হিসেবে কাজ করে। 

(২) এদের সুস্পষ্ট জনুক্রম বিদ্যমান এবং জনুক্রম হেটারোমফিক (Heteromorphic) অবৎ, লিঙ্গধর (Gametophye, হ্যাপ্লয়েড, n) ও রেণুঘর (Spurophyte, ডিপ্লয়েড, ১৯) উদ্ভিদ ভিন্ন প্রকৃতির। লিঙ্গধর উদ্ভিদ সবুজ, স্বাধীন এবং প্রধান দেহ। রেণুধর উদ্ভিদ লিঙ্গধর উদ্ভিদের ওপর আংশিক বা সম্পূর্ণ নির্ভরশীল এবং স্বল্পস্থায়ী। (৩) এদের কোনো ফুল, ফল ও বীজ হয় না এবং কোনো পরিবহনকলা (Vascular tissue)ও নেই। দেহ শুধুমাত্র প্যারেনকাইমা কলা দ্বারা গঠিত। 

(৪) এদের যৌনজনন উগামীয় (Oogamous) প্রকৃতির, অর্থাৎ নিশ্চল বৃহৎ স্ত্রীগ্যামেটের সাথে সচল ক্ষুদ্র পুংগ্যামেটের মিলনে যৌনজনন হয়।

(৫) পুংধানী (Antheridium) এবং স্ত্রীধানী (Archegonium) বহুকোষী এবং অনুর্বর বা বন্ধ্যা কোষের আবরণ দিয়ে আবৃত থাকে। নিষেকের (Fertilization) ফলে উৎপন্ন ঊস্পোর স্ত্রীধানীর অঙ্কের (Venter) মধ্যেই থাকে। এখানেই প্রথম ভ্রূণ এবং পরে রেণুধর উদ্ভিদ উৎপন্ন হয়। 

(৬) ব্রায়োফাইটার সকল সদস্য সমরেণুপ্রসূ (Homosporous) এবং ক্যাপসুলে মায়োসিসের মাধ্যমে স্পোর বা রেণু তৈরি হয়। (৭) স্পোরোফাইট সাধারণত ফুট (foot), সিটা (Seta) ও ক্যাপসুলে (Capsule) বিভক্ত থাকে। কতিপয় ক্ষেত্রে ব্যতিক্রম পরিলক্ষিত হয়; যেমন- Corsinia-তে সিটা এবং Riccia-তে ফুট ও সিটা উভয়টিই অনুপস্থিত । (৮) উচ্চতর ব্রায়োফাইটে স্পোর অঙ্কুরিত হয়ে শাখান্বিত, সূত্রাকার, সবুজ প্রোটোনেমা তৈরি করে। (৯) শুক্রাণু সচল ও দ্বিফ্ল্যাজেলাযুক্ত, ফ্ল্যাজেলা চাবুক সদৃশ (Whiplash)। (১০) এদের নিষেক ক্রিয়া পানির ওপর নির্ভরশীল। 

নিচে বাকি সম্পূর্ণ ব্যবহারিক দেওয়া হলো-

Bryophyta Practical PDF / Honours 2nd Year

Leave a Comment

You cannot copy content of this page