HSC ICT 1st MCQ Test -2 / আইসিটি ১ম অধ্যায় নৈর্ব্যক্তিক টেস্ট -২ / ICT 1st chapter mcq exam -2

HSC ICT 1st MCQ Test -2 / আইসিটি ১ম অধ্যায় নৈর্ব্যক্তিক টেস্ট -২ / ICT 1st chapter mcq exam -2

এইচএসসি শিক্ষার্থীরা, তোমাদের সিলেবাসভুক্ত ICT 1st চ্যাপ্টারের সমন্বয়ে তৈরিকৃত এই মডেল টেস্ট। তাই পরীক্ষার নিখুঁত ও বিস্তারিত প্রস্তুতি নিতে এই মডেল টেস্টগুলো তোমাদের ব্যপকভাবে সহায়তা করবে।

Read more:

এখানে দেওয়া প্রতিটি নৈর্ব্যক্তিক প্রশ্নাবলী বিগত সালের বোর্ড প্রশ্ন এবং গুরুত্বপূর্ণ প্রশ্নের সমন্বয়ে দেওয়া হয়েছে।

মডেল টেস্টে 25টি প্রশ্ন দেওয়া হয়েছে। সময় পাবে 20 মিনিট। যেহেতু শুধুমাত্র ক্লিক করে উত্তর দিবে, তাই ০৫ মিনিট সময় কম দেওয়া হয়েছে।

পরীক্ষার শেষে প্রতিটি প্রশ্নের সঠিক ও ভুল উত্তর দেখতে পারবে।

পরীক্ষা দেওয়ার জন্য password লাগবে। নিচের লিংকে ক্লিক করে পাসওয়ার্ড জেনে নাও। পাসওয়ার্ডটি ইউটিউব প্রোফাইলে আছে।

মডেল টেস্ট-১

/25
0 votes, 0 avg
2

HSC ICT

এইচএসসি আইসিটি ১ম অধ্যায়ঃ MCQ মডেল টেস্ট-২

এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের সিলেবাস ভূক্ত আইসিটি ১ম অধ্যায়ের আলোকে এই মডেল টেস্টের মধ্যে  ১৫০+ গুরুত্বপূর্ণ প্রশ্ন দেওয়া হয়েছে। তাই যতখুশি ততবার এক্সাম দিতে পারবে।
পূর্ণমানঃ ২৫ সময়, ২০ মিনিট

 

নিজের নাম ও মোবাইল নাম্বার পূরণ কর। পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে যতখুশি ততবার । 

1 / 25

নিচের উদ্দীপকের আলােকে প্রশ্নের উত্তর দাও : রহিম সাহেব বন্যাপ্রবণ এলাকায় চাষাবাদ উপযােগী ধান উৎপাদনের লক্ষ্যে কাজ করার পর একটি বিশেষ জাতের ধান উৎপাদন করলেন যা বন্যার পানিতে তলিয়ে গেলেও সহজে নষ্ট হয় না। উল্লেখিত প্রযুক্তি হচ্ছে-

2 / 25

লােকমান সাহেবের সাফল্যে- i. অর্থনৈতিক উন্নয়ন ঘটবে ii. দেশে প্রচুর ফল ও ফুল উৎপাদন হবে iii. দেশীয় প্রজাতি বিলুপ্তির সম্ভাবনা রয়েছে। নিচের কোনটি সঠিক?

3 / 25

কোনটি বায়ােইনফরমেটিক্সের বৈশিষ্ট্য?

4 / 25

জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর জনক কে?

5 / 25

উদ্দীপকটি পড়ে প্রশ্নের উত্তর দাও :বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গবেষণা করে উপকূলীয় অঞ্চলে চাষযােগ্য নতুন জাতের ধান উদ্ভাবন করেছে যার ফলে উপকূলীয় অঞ্চলে ধানের উৎপাদন বহুগুণে বেড়ে গেছে। উদ্দীপকের গবেষণার সহায়ক প্রযুক্তি হলাে-

6 / 25

আণবিক পর্যায়ে ধাতব পদার্থকে পরিবর্তন ও নিয়ন্ত্রণের প্রযুক্তি কোনটি?

7 / 25

জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে শস্যের- i. গুণগত মান বৃদ্ধি পায় ii. উৎপাদনে বৈচিত্র্য আসে। iii. উৎপাদন ব্যয় বৃদ্ধি পায়,নিচের কোনটি সঠিক?

8 / 25

বায়ােইনফরমেটিক্সের ব্যবহারের ক্ষেত্রগুলাে হলাে— i. জৈব প্রযুক্তি ii. জীবাণু অস্ত্র তৈরি iii. মহাকাশ গবেষণা নিচের কোনটি সঠিক?

9 / 25

বিভিন্ন জটিল রােগের কারণ আবিষ্কারে কোন প্রযুক্তি কাজ-

10 / 25

উদ্দীপকটি পড়ে নং প্রশ্নের উত্তর দাও : চাঁপাইনবাবগঞ্জ জেলার একজন কৃষক তার জমিতে প্রায় ২০০টি আম গাছের চারা লাগিয়েছিলেন। তার গাছে এবছর শীতকালে মৃদুমন্দ বাতাসের সাথে প্রতিটি গাছেই বড় বড় আম ঝুলছে দেখে তিনি খুব খুশী হলেন। তিনি ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে আম বিক্রি করে আর্থিকভাবে লাভবান হলেন।,উদ্দীপকের আলােকে কৃষক যে ধরনের সুবিধা পাবেন-i. অধিক ফলন ঘরে তুলতে পারবেii. টিস্যু কালচার ব্যবহার করতে পারবেiii. বৈশ্বিক উষ্ণায়ন হ্রাস করতে পারবে।নিচের কোনটি সঠিক?

11 / 25

উচ্চ ফলনশীল শস্য উৎপাদনে কোন প্রযুক্তি ব্যবহৃত হয়?

12 / 25

জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে- i. জীবের নতুন জিনােম আবিষ্কার করা যায় ii. বাণিজ্যিকভাবে ইনসুলিন তৈরি করা যায় iii. খুব সহজে ব্যক্তি শনাক্ত করা যায়, নিচের কোনটি সঠিক?

13 / 25

নিচের কোনটিতে জীববিজ্ঞানের সাথে ডেটাবেজ, অ্যালগরিদম, পরিসংখ্যান ইত্যাদি বিষয়ের সমন্বয় হয়েছে?

14 / 25

উপরােক্ত কর্মকাণ্ডটি— i. খাদ্য ঘাটতি পূরণে সহায়তা করবে ii. পরিবেশের ভারসাম্য রক্ষা করবে iii. অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে,নিচের কোনটি সঠিক?

15 / 25

কম্পিউটারকেন্দ্রিক জীববিজ্ঞান বলা হয় কোনটিকে?

16 / 25

নিচের উদ্দীপকের আলােকে প্রশ্নের উত্তর দাও :লােকমান সাহেব গবেষণা করে নানান প্রজাতির ফল ও ফুল ফলানাের জন্য নতুন প্রযুক্তি প্রয়ােগ করেন; এতে তিনি আকারে বড় এবং আকর্ষণীয় ফল ও ফুল উৎপাদন করতে সক্ষম হলেন।উদ্দীপকে লােকমান সাহেবের গবেষণার সহায়ক প্রযুক্তি কোনটি?

17 / 25

উদ্দীপকটি পড়ে নং প্রশ্নের উত্তর দাও : চাঁপাইনবাবগঞ্জ জেলার একজন কৃষক তার জমিতে প্রায় ২০০টি আম গাছের চারা লাগিয়েছিলেন। তার গাছে এবছর শীতকালে মৃদুমন্দ বাতাসের সাথে প্রতিটি গাছেই বড় বড় আম ঝুলছে দেখে তিনি খুব খুশী হলেন। তিনি ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে আম বিক্রি করে আর্থিকভাবে লাভবান হলেন। উদ্দীপকের আলােকে আম বিক্রির প্রক্রিয়া কিসের সাথে সম্পর্কযুক্ত?

18 / 25

উদ্দীপকটি পড়ে প্রশ্নের উত্তর দাও :বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গবেষণা করে উপকূলীয় অঞ্চলে চাষযােগ্য নতুন জাতের ধান উদ্ভাবন করেছে যার ফলে উপকূলীয় অঞ্চলে ধানের উৎপাদন বহুগুণে বেড়ে গেছে।,প্রতিষ্ঠানটির সাফল্যে দেশে- i. অর্থনৈতিক উন্নয়ন হবে ii. জীববৈচিত্র্য সৃষ্টির পথ সুগম হবে iii. ধানের দেশীয় প্রজাতি বিলুপ্ত হবে,নিচের কোনটি সঠিক?

19 / 25

প্রথম ট্রান্সজেনিক প্রাণী-

20 / 25

গবেষণায় ব্যবহৃত প্রযুক্তির দ্বারা- i. বাণিজ্যিকভাবে ইনসুলিন তৈরি করা যায়ii. জীবের নতুন জিনােম আবিষ্কার করা যায়iii. অর্থনৈতিক উন্নয়ন ঘটবে,নিচের কোনটি সঠিক?

21 / 25

জিন ফাইন্ডিং গবেষণায় কি ব্যবহৃত হয়?

22 / 25

উদ্দীপকটি পড়ে প্রশ্নের উত্তর দাও :মি. সালাম উচ্চ ফলনশীল ধান উৎপাদন নিয়ে গবেষণা করছেন। তার কপালের টিউমারটি চিকিত্সক – 20° c তাপমাত্রার তরল নাইট্রোজেন ব্যবহার করে অপসারণ করেন। চিকিৎসায় ব্যবহৃত পদ্ধতি হচ্ছে—

23 / 25

নিচের উদ্দীপকটি পড় প্রশ্নের উত্তর দাও : চার বন্ধু চারটি ভিন্ন ভিন্ন কোম্পানিতে কর্মকর্তা হিসেবে কর্মরত। এদের অফিসের প্রবেশ পথে কাউকে হাতের আঙুল বা কাউকে সম্পূর্ণ হাত একটি যন্ত্রের ওপর রেখে অফিসে ঢুকতে হয় । কাউকে একটি ক্যামেরার সামনে চোখ স্থির করে দাঁড়াতে হয় কিংবা সম্পূর্ণ মুখমণ্ডলই ক্যামেরার সামনে কয়েক মুহূর্ত রাখতে হয়। এদের প্রত্যেকের দাবি হচ্ছে, অফিসের উপস্থিতি ও নিরাপত্তা নিশ্চিতকরণে স্ব-স্ব অফিসে ব্যবহৃত পদ্ধতি অধিক কার্যকর।. উদ্দীপকে ব্যবহৃত প্রযুক্তিগুলাের মধ্যে নির্ভুলভাবে কর্মকর্তাদের দাবি পূরণে কোনটি সবচেয়ে বেশি কার্যকর?

24 / 25

কোনটি ডিএনএ-এর নতুন সিকুয়েন্স তৈরির প্রযুক্তি?

25 / 25

পাটের জিন মানচিত্র আবিষ্কার করেন কে?

Your score is

The average score is 72%

0%

এই আইসিটি ১ম অধ্যায় নৈর্ব্যক্তিক টেস্ট -২ / ICT 1st chapter mcq exam -2 ছাড়াও আরো জানুন

বিশেষ দ্রষ্টব্যঃ

তাই তোমরা যতখুশি ততবার মডেল টেস্টে অংশগ্রহন করতে পারবে। যেহেতু তোমরা শুধুমাত্র বাটন ক্লিক করে পরীক্ষা দিবে তাই সময় স্বাভাবিকের চেয়ে ০৫ মিনিট কম দেওয়া হয়েছে। অর্থাৎ ৩০টি MCQ এর জন্য ২৫ মিনিট

এই মডেল টেস্টগুলো সর্বশেষ বোর্ডের ও , ইউনিভার্সিটি অ্যাডমিশন টেস্টের প্রশ্নসমূহের মাধ্যমে করা হয়েছে।

আরো প্রস্তুতি নিতে নিচের বহু নির্বাচনী প্রশ্ন গুলো অনুশীলন করো-

HSC ICT 1st Chapter MCQ Link