কানে ময়লা হলে যা করবেন 

কানে ময়লা হলে যা করবেন 

কানে ময়লা হলে যা করবেন 

কানের বাইরের কান, মাঝের কান এবং ভিতরের কান হল তিনটি বিভাগ। কানের বাইরের দেয়ালের এক-তৃতীয়াংশের মধ্যে অবস্থিত সিবাম এবং অ্যাপোক্রাইন ঘাম গ্রন্থি থেকে নিঃসরণের মিশ্রণকে সেরুমেন বা মোম বলা হয়। লোকেরা প্রায়শই এটিকে “ইয়ার ওয়াক্স” হিসাবে উল্লেখ করে। আমাদের শরীরের বিশেষ করে কানের জন্য ওয়াক্স প্রয়োজন।

এই খইলের অনন্য গুণ হল এর জলরোধী, যা কানের পর্দা রক্ষা করতে সাহায্য করে। এতে এনজাইম রয়েছে যা ভাইরাস এবং ব্যাকটেরিয়া ধ্বংস করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, এটি কানকে রক্ষা করে। এছাড়া এটি ত্বককে স্বাস্থ্যকর রাখে।

যাইহোক, যদি গ্রন্থিটি থেকে অত্যধিক পরিমাণে সেরুমেন উৎপাদন করে, তবে এটি দৃঢ়ীভূত হতে পারে এবং কানের উপর চাপ দিয়ে বাইরের কানে আটকে যেতে পারে এবং শ্রবণশক্তি হ্রাস করতে পারে। কানের মোমের রঙ প্রায়শই বাদামী হয়। তবে, যখন এটি বায়ুবাহিত অক্সিজেনের সংস্পর্শে আসে, তখন এটি কখনও কখনও কালো হয়ে যেতে পারে।

উপসর্গ

কান কখনও কখনও সত্যিই শক্ত হতে পারে। এটি কান থেকে অপসারণ করা কঠিন। যখন কানে অত্যধিক ময়লা তৈরি হয় এবং মোম নামে পরিচিত একটি অবরুদ্ধ পদার্থ তৈরি করে তখন যে সমস্যাগুলি দেখা দেয়

  • শ্রবণশক্তি কমে যায়।
  • কানে ব্যাথার অনুভূতি।
  • রোগীর কান বন্ধ হয়ে গেছে।
  • কানে চুলকানি ও ব্যথা।
  • কানে একটি গুঞ্জন বা রিং অনুভূতি।

আক্রান্ত ব্যক্তি কারা

এই সমস্যা যে কোনও বয়সের মানুষকে প্রভাবিত করতে পারে। তবে, এই সমস্যাটি তরুণ, বয়স্ক এবং জন্ম থেকেই ছোট কানের লোকদের মধ্যে বেশি দেখা যায়।

কানে ময়লা হলে যা করবেন 

করণীয়

খাওয়ার এবং হাই তোলার প্রাকৃতিক এবং স্বয়ংক্রিয় প্রক্রিয়াটি কানের ময়লা সংগ্রহ করে এবং ধরে রাখে, যা স্বাভাবিকভাবে কান থেকে বেরিয়ে যায়। সাধারণত, এটি অদৃশ্য এবং অত্যন্ত ক্ষীণ।

যাইহোক, আপনার একজন ডাক্তারকে দেখা উচিত যদি কেউ বিশ্বাস করে, উদাহরণস্বরূপ, যে পাত্রটি নোংরা এবং এটি আঙুলের সাহায্যে বের হচ্ছে না। এখানে, আপনার কখনই আপনার কান স্পর্শ করা উচিত নয়।

রিংওয়ার্ম উপস্থিত থাকলে, কানের ছিদ্রের ফলে কানের পর্দা ছিদ্র হতে পারে এবং সম্ভাব্য শ্রবণশক্তি হ্রাস পেতে পারে। কান পরীক্ষা করে, নাক, কান এবং গলার চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসকরা সহজেই অভ্যন্তরীণ অঙ্গগুলির অবস্থা নির্ধারণ করতে পারেন। কোনও ময়লা থাকলে ডাক্তার কান পরিষ্কার করবেন।

কানের ময়লা অপসারণ করা একটু কঠিন হতে পারে যদি এটি অত্যন্ত শক্ত হয়। ময়লা নরম করতে সাহায্য করার জন্য এই পরিস্থিতিতে পাঁচবার কানে পাঁচ ফোঁটা জলপাই তেল লাগানোর পরামর্শ দেওয়া হয়। পরে, কাদা অপসারণের জন্য বেশ কয়েকটি কৌশল ব্যবহার করা হয়েছিল। তবে, কানের পর্দা ছিদ্র হয়ে গেলে অলিভ অয়েল দেওয়া যাবে না।

এটি প্রায়শই দেখা যায় যে শিশু অনিয়ন্ত্রিতভাবে কাঁদে, অনেক নড়াচড়া করে এবং স্থির হওয়ার কোনও লক্ষণ দেখায় না। পরবর্তীকালে, দীর্ঘ বা গভীর ঘুমের ব্যবস্থা করে মোম অপসারণ করা হয়। এটি একটি থেরাপিউটিক পদ্ধতি; এতে বাবা-মাকে ভয় দেখানোর কিছু নেই।

আরো পড়ুনঃ

Leave a Comment

You cannot copy content of this page