জেনারেল রসায়ন সাজেশন ২০২৪ । General Chemistry suggestion 2024 । অনার্স ২য় বর্ষ উদ্ভিদবিজ্ঞান

জেনারেল রসায়ন সাজেশন ২০২৪ । General Chemistry suggestion 2024 । অনার্স ২য় বর্ষ উদ্ভিদবিজ্ঞান

জাতীয় বিশ্ববিদ্যালয় 
(রসায়ন বিভাগ)
বিষয়: General Chemistry-II
বিষয় কোড: ২২২৮০৭ : পূর্ণমান-৮০ 

[দ্রষ্টব্য : প্রতিটি বিভাগ থেকে ধারাবাহিকভাবে প্রশ্নের উত্তর দিতে হবে।] 

ক-বিভাগ 

ক) মিউটা ঘূর্ণন কি?

উত্তর : মিউটেশন শব্দের অর্থ পরিবর্তন এবং রোটেশন শব্দের অর্থ ঘূর্ণন বা আবর্তন। অর্থাৎ মিউটাঘূর্ণন বা মিউটারেশন শব্দের অর্থ আবর্তন মানের পরিবর্তন। অ্যালডোহেক্সোজসহ প্রায় সকল বিজারক সুগারের জলীয় দ্রবণের আলোক আবর্তন ক্রমশ হ্রাস বা বৃদ্ধি পেতে থাকে এবং শেষে দ্রবণে ব্যবহৃত সুগারের বৈশিষ্ট্যপূর্ণ একটি নির্দিষ্ট মানে স্থিতিশীল হয়। এ ঘটনাকে মিউটাঘূর্ণন বলে।

(গ) বিক্রিয়ার হার ধ্রুবক কী? (What is rate constant of a reaction?) 

উত্তর : কোনো বিক্রিয়ার প্রতিটি বিক্রিয়ার প্রতিটি বিক্রিয়ক এক মোলার ঘনমাত্রায় থাকলে তখন বিক্রিয়ার গতিবেগকে বিক্রিয়ার হার ধ্রুবক বলা হয়। 

(খ) সক্রিয়ন শক্তি কী? (What is activation energy?) 

উত্তর : পারস্পরিক কার্যকর সংঘর্ষের মাধ্যমে বা অন্য কোনো উপায়ে বিক্রিয়কের একটি নির্দিষ্ট অংশ বিক্রিয়কের গড় শক্তি অপেক্ষা অধিক যে শক্তি অর্জন করলে বিক্রিয়ায় অংশ গ্রহণের উপযুক্ত হয়, তাকে সক্রিয়ন শক্তি বলে।

(6) THF এর সংকেত লেখ। (Write down the formula of THF.) 

উত্তর : টেট্টা হাইড্রোফিউরান বা THF এর সংকেত : 

(৮) কোষের তড়িচ্চালক বল কী? 

(What is electromotive force of a cell?) 

উত্তর : কোনো গ্যালভানিক কোষে সংঘটিত জারণ-বিজারণ বিক্রিয়ায় অংশগ্রহণকারী বিভিন্ন উপাদান একক সক্রিয় ভরে ওই কোষে প্রমাণ তড়িচ্ছালক বলের সৃষ্টি হয়। তাকে কোষটির প্রমাণ তড়িচ্চালক বল বলে। 

(ছ) [NI(CO).J° যৌগে নিকেলের কার্যকর পারমাণবিক সংখ্যা কত? (What is the effective atomic number of Nickel in compound (Ni (CO) 4 J°?) 

উত্তর EAN – Z – X+Y 

= 28-0+8 

= 28+8 

এনথালপি কী? (What is enthalpy?) 

উত্তর কোনো একটি সিস্টেমের অভ্যন্তরীণ শক্তি এবং চাপ ও আয়তনের গুণফল জনিত শক্তির যোগফলকে এনথালপি বলা হয়। 

(ঝ) তরল জাংশন পটেনশিয়াল কাকে বলে? (What is called liquid junction potential?) উত্তর : একই তড়িৎ বিশ্লেষ্যের দুইটি ভিন্ন গাঢ়ত্বের দ্রবণ পরস্পরের সংস্পর্শে রাখলে উভয় তরলের সংযোগ স্কুলে যে বিভব বা পটেনশিয়ালের সৃষ্টি হয় তাকে তরল জাংশন পটেন শিয়াল বলে।

(ঞ) মার্কনিকভ এর বিপরীত নিয়ম (পারক্সাইড ফলাফল) লেখ। (Write down the anti Markonikov’s (Peroxide effect) rule.)

উত্তর : অ্যালকাইল পারঅক্সাইড (RO OR) এর উপস্থিতিতে অপ্রতিসম অ্যালকিনের সঙ্গে অপ্রতিসম বিকারক যেমন- HBr এর বিক্রিয়ায় মারকনিকভের নিয়মের বিপরীতভাবে ঘটে, অর্থাৎ বেশি সংখ্যক হাইড্রোজেন পরমাণুবিশিষ্ট অসম্পৃক্ত কার্বন পরাণুতে বিকারকের ঋণাত্মক অংশ যুক্ত হয়। একে বিপরীত মার্কনিকভের সূত্র বা খারাসের পারঅক্সাইড ফলাফল বলে।

(ট) তাপগতি বিজ্ঞানের ১ম সূত্র কী? (What is the first law of thermodynamics?) 

উত্তর : “বিশ্বের কোনো ধারা ও তার পরিবেশের মোট শক্তি সর্বদাই ধ্রুবক থাকে, যদিও ধারাকে এক অবস্থা থেকে অন্য অবস্থায় স্থানান্তরিত করা যায়।” 

(ঠ) নিম্ন ঘনত্ব পলি ইথিলিন (LDPE) কী? (What is low density poly ethylene (LDPE)?) উত্তর : যে পলিইথিলিন অতি উচ্চ চাপে ১৫০০-৩০০০ atm চাপে ও ১৮০-২৫০° সে. তাপমাত্রার পরিসরে অক্সিজেন, পারক্সাইড, হাইড্রোপারক্সাইড বা অ্যাজো যৌগ প্রভৃতি সূচনাকার ফের উপস্থিতিতে যে পলিইথিলিন উৎপন্ন করা হয় তাই নিম্ন ঘনত্ব পলিইথিলিন। 

বিভাগ

[ যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও।] 

২। হ্যালেজেনের অসামঞ্জস্য বিক্রিয়া ব্যাখ্যা কর। (Explain the disproportion reaction of Halogen.) 

৩। অবস্থান্তর মৌলগুলো রঙিন যৌগ গঠন করে কেন? ব্যাখ্যা কর। (Why does transition elements from colour compound? Explain.)

৪। জৈব যৌগের জারণ-বিজারণ বিক্রিয়া উদাহরণসহ আলোচনা (Discuss about oxidation-reduction reaction in organic compound with example.) 

৫। জটিল যৌগের মুখ্য যোজনী ও গৌণ যোজনী বলতে কী বুঝ? (What do you mean by primary and secondary valencies of coordination compound?) (ড. ৮২ পৃষ্ঠার ৮.০৭ / 

৬। দেখাও যে, পাইরোল অম্ল ও ক্ষার উভয় ধর্ম প্রদর্শন করে। ( ৯৮ পৃষ্ঠার ৯.১৮ নং) 

(Show that, pyrole works both as acid and base.) ৭। SNI বা একানবিক কেন্দ্রাকর্ষী প্রতিস্থাপন বিক্রিয়ার ক্রিয়াকৌশল আলোচনা কর। ( ১১৮ পৃষ্ঠার ১০.১৬ মহ/ 

(Explain about the mechanism of SNI or substitution nucleophilic unimolecular reaction.) 

৮। অ্যামাইনো এসিডের সংশ্লেষণের দুটি পদ্ধতি বর্ণনা কর। (Describe the two synthesis process of a amino acid.).

৯। যুত পলিমারকরণ ও ঘনীভবন পলিমারকরণের মধ্যে পার্থক্য লেখ। (Write down the difference between addition polymerization and condensation polymerization.) 

গ-বিভাগ [যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও। 

১০। (ক) বিরল মৃত্তিকা মৌল কারা? উদাহরণসহ ব্যাখ্যা কর।(What are rare earth elements? Explain Lanthanide contraction with example.) 

(খ) জটিল যৌগের ক্ষেত্রে ভার্নারের তত্ত্বের স্বীকার্যগুলো বর্ণনা (Describe the postulates of werner’s theory of complex compound.) 

১১। (ক) একটি আদর্শ গ্যাসের সমতাপীয় উভমুখী সম্প্রসারণজনিত কাজের রাশিমালা প্রতিপাদন কর।  (Derive an expression for work done in isothermal reversible expansion of a real gas.) 

(খ) 3 মোল আদর্শ গ্যাসকে 35° সে. তাপমাত্রায় সমতাপীয় ও উভমুখীভাবে 12 লিটার থেকে 18 লিটার আয়তনে সম্প্রসারিত করা হলো। জুল ও ক্যালরি এককে সম্পাদিত কাজের পরিমাণ হিসাব কর। (Calculate the work done in joule and calorie when 3 moles of ideal gas expanded isothermally and reversibly of 35°C form 12 L to 18 L.) 

১২। (ক) বিক্রিয়ার ক্রম কী? একটি প্রথম ক্রম বিক্রিয়ার হার ধ্রুবকের রাশিমালা প্রতিপাদন কর। (What is order of reaction? Derive the expression of rate constant of a first order reaction.) 

(খ) একটি প্রথম ক্রম বিক্রিয়ার ২৫% সম্পন্ন হয় ৪০ মিনিটে। বিক্রিয়াটির হার ধ্রুবক নির্ণয় কর। ( 25% of a first order reaction minutes. Calculate the rate reaction.) 

১৩। (ক) তড়িৎ রাসায়নিক কোষ কাকে বলে? একটি তড়িৎ রাসায়নিক কোষের গঠন ও কার্যাবলি বর্ণনা কর। (What is electrochemical cell? Describe the structure and function of electrochemical cell.) 

(খ) নিম্নের অর্ধকোষ বিক্রিয়ার সমন্বয়ে সম্পূর্ণ কোষ গঠন কর এবং 25°C তাপমাত্রায় কোষের তড়িচ্চালক বল (EMF) হিসাব কর : (Represent schematically the cell made up the following half cell, reaction and calculate the EMF of the cell at 25°C 🙂 

Mg (s) 

Mg at [0.01M] + 25″; E° = + 2.34 ভোল্ট। Mg + [0.01M] + 2e; E° + 2.34 volt.) Sn(s); E90.136 ভোল্ট। Sn (s); E°0.136 volt.) ১৪। (ক) [FeF6] + প্যারাচুম্বকীয় কিন্তু [Fe(CN)6] + ডায়াচুম্বকীয় 

(Mg (s) Sn2+ (0.1M) + 20 (Sn2t (0.1M) + 25 “ব্যাখ্যা কর। 

([FeF.] is paramagnetic but [Fe(CN).] is diamagnetic-Explain.) 

(খ) অ্যারোমেটিক নিউক্লিয়াস ও পার্শ্বশিকল বলতে কী বুঝ? (What do you mean by aromatic nucleus and side chain?)

১৫। (ক) ক্যানিজারো বিক্রিয়ার কৌশল ও প্রয়োগ আলোচনা কর। (Discuss about mechanism and application of cannizaro reaction.)

(খ) গ্লুকোজকে কীভাবে ফ্রুক্টোজে রূপান্তর করবে? ব্যাখ্যা কর। (How does glucose convert into fructose? Explain.)

১৬। (ক) থার্মোপ্লাস্টিক ও থার্মোসেটিং পলিমারের মধ্যে পার্থক্য লেখ। (Write down the difference between thermoplastic and thermosetting polymer.) 

(খ) প্রোটিন ও নিউক্লিক এসিডের মধ্যে পার্থক্য লেখ। (Write down the difference between protein and uncleic acid.)

১৭। (ক) বিক্রিয়ার ক্রম নির্ণয়ের ড্যান্ট হফের, ব্যবকলন পদ্ধতি আলোচনা কর।(Discuss vant Hoff differential method for determining order of reaction.) 

(খ) নিম্নের বিক্রিয়াগুলো পূর্ণ কর (যেকোনো পাঁচটি) : (Complete the following reactions (any five 🙂 

জেনারেল রসায়ন সাজেশন ২০২৪ । General Chemistry suggestion 202৪ । অনার্স ২য় বর্ষ উদ্ভিদবিজ্ঞা

Leave a Comment

You cannot copy content of this page