ডিগ্রী পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

ডিগ্রী পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

2024 সালের 6ই ফেব্রুয়ারি তৃতীয় বর্ষের ডিগ্রি চূড়ান্ত বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ করার কথা । গতবছর পাসের হার 57%। ফলাফলটি অনেক শিক্ষার্থীকে হতাশ করেছে। যেহেতু কোনও শিশুই ফলাফল নিয়ে রোমাঞ্চিত নয়, তাই তারা বোর্ডকে চ্যালেঞ্জ করার কথা ভাবছে। এই প্রবন্ধটি এমন ব্যক্তিদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ যারা এখনও বোর্ড চ্যালেঞ্জের প্রায় সুনির্দিষ্ট নির্দেশিকাগুলির সাথে অপরিচিত। আপনি 2023 সালের সুনির্দিষ্ট নিয়মাবলী অনুযায়ী তৃতীয় বর্ষের ডিগ্রি পরীক্ষা বোর্ডে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নির্দেশিকা তৈরি করেছেন।

ডিগ্রী পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

ডিগ্রি তৃতীয় বর্ষ ফলাফল প্রকাশ ২০২৪

202৪ শিক্ষাবর্ষের ফলাফল এখন প্রকাশিত হবে । বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে। 6 ফেব্রুয়ারি বিকেলে সমস্ত তৃতীয় বর্ষের ডিগ্রি প্রার্থীদের ফলাফল পাওয়া যায়। অর্ধেক শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হলেও তাদের অধিকাংশই পাশ করেছে। সমস্ত ছাত্র ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে বোর্ডকে কীভাবে চ্যালেঞ্জ করা যায় তা খুঁজে বের করার চেষ্টা করেছে এবং ব্যর্থ হয়েছে। এই নিবন্ধটি প্রাথমিকভাবে এমন শিক্ষার্থীদের জন্য সংগঠিত করা হয়েছে যারা বোর্ডের নিয়মের পাশাপাশি অন্যান্য সম্পর্কিত বিষয়গুলিকে চ্যালেঞ্জ করার বিষয়ে তথ্য খুঁজছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য যে কোনও পরীক্ষা বোর্ডে প্রতিদ্বন্দ্বিতা করা যেতে পারে। আমি ধরে নিচ্ছি যে আপনি আমাদের ওয়েবসাইটে পোস্ট করা তৃতীয় বর্ষের পরীক্ষার ফলাফল দেখেছেন।

ডিগ্রি তৃতীয় বর্ষ পুনঃনিরক্ষণ পদ্ধতি সঠিক পদ্ধতি

আমরা 6 ফেব্রুয়ারি প্রকাশিত ফলাফলের ভিত্তিতে উত্তীর্ণ না হওয়া শিক্ষার্থীদের পুনরায় পরীক্ষা করার পরিকল্পনা এবং পদ্ধতি সম্পর্কে কথা বলছি। বোর্ড চ্যালেঞ্জ আপনাকে একটি নির্দিষ্ট পয়েন্টে বোর্ডকে চ্যালেঞ্জ করার অনুমতি দেয় যদি আপনি ফলাফল নিয়ে খুশি না হন। আপনার পরীক্ষার কাগজটি আবার পর্যালোচনা করা হবে এবং সমস্ত বিষয় সম্মিলিতভাবে বিবেচনা করা হবে। এখানে একটি বিষয়কে দুটি বিষয়ে বা বিভিন্ন বিষয়ে চ্যালেঞ্জ করা যেতে পারে। প্রতিটি জিনিসের জন্য অতিরিক্ত খরচ হবে। এই বোর্ড চ্যালেঞ্জের জন্য সোনালী ব্যাঙ্কের মাধ্যমে অর্থ প্রদান করা যেতে পারে।

1.ডিগ্রি তৃতীয় বর্ষ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

ডিগ্রি তৃতীয় বর্ষ বা ফাইনাল পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করার নিয়মটি জেনে নিন

  • সর্বপ্রথম এই ওয়েবসাইটে প্রবেশ করুন www.nu.ac.bd
  • সেখান থেকে service অপশনে ক্লিক করুন
  • নতুন পেজ তৈরি হবে
  • student fee
  • re-scrutiny
  • সেখানে আপনি কোন বিষয়ের উপর বোর্ড চ্যালেঞ্জ করবেন অর্থাৎ ডিগ্রি তৃতীয় বর্ষ সিলেক্ট করুন
  • আপনার রেজিস্ট্রেশন নাম্বারটি দিন
  • পরবর্তী পেজে আপনার সকল তথ্যগুলো সামনে হাজির হবে
  • আপনার মোবাইল নাম্বার দিন এবং কোন বিষয়ের উপর বোর্ড চ্যালেঞ্জ করবেন সে বিষয় করতে সিলেক্ট করুন
  • প্রতিটি বিষয়ের উপর ৫০০ টাকা করে বোর্ড চ্যালেঞ্জের জন্য প্রয়োজন পড়বে।
  • সাবমিট বাটন ক্লিক করুন
  • পে-স্লিপটি ডাউনলোড করুন
  • পে-স্লিপটা ডাউনলোড হয়ে গেলে সেখানে শিক্ষার্থীর স্বাক্ষর করে সেটা সোনালী ব্যাংকের মাধ্যমে টাকাটি জমা দিতে হবে।
  • ব্যাংকের মাধ্যমে টাকাটি জমা দিলে আপনার প্রদান কৃত মোবাইল নাম্বারে একটি এসএমএস আসবে
  • আপনার প্রদান কৃত মোবাইল নাম্বার যদি এসএমএস আসে তবে আপনার বোর্ড চ্যালেঞ্জ সম্পন্ন হয়েছে।
    উপরোক্ত এই নিয়মের মাধ্যমে খুব সহজে আপনার ডিগ্রি তৃতীয় বর্ষ চূড়ান্ত পরীক্ষার ফলাফল পুনঃনিরক্ষণ করতে পারবেন।

ডিগ্রি ফাইনাল বর্ষ বোর্ড চ্যালেঞ্জ করার সকল তথ্য সমূহ

প্রথম এবং সর্বাগ্রে, মনে রাখবেন যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে শিক্ষার্থীদের অবশ্যই এই সমস্ত কাজ অনলাইনে সম্পন্ন করতে হবে। প্রতিটি বিষয়ে পড়ুয়াদের খরচ হবে 500 টাকা। আমানত অন্যান্য ব্যাঙ্কের পরিবর্তে সোনালী ব্যাঙ্কের মাধ্যমে হওয়া উচিত, এটি আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য। আবেদনপত্র পূরণ করার পর, বেতন স্টাবটি নিন, ছাত্রের তথ্য দিয়ে এটি পূরণ করুন এবং সোনালী ব্যাঙ্কে তহবিল জমা করুন।

ডিগ্রি তৃতীয় বর্ষ পুনঃনিরীক্ষণ করার পদ্ধতি ২০২৪

উপরের বিতর্কের পরে, ২০২৪ সালে বোর্ডকে চ্যালেঞ্জ করার জন্য অনেক ওয়েবসাইট দেখেছেন এমন শিক্ষার্থীদের তথ্য সরবরাহ করার জন্য পোস্টটি সংগঠিত করা হয়েছিল। এর মধ্যে রয়েছে দ্বিতীয় বর্ষের বোর্ডকে চ্যালেঞ্জ করার নির্দেশিকা, প্রয়োজনীয় পরিমাণ অর্থ এবং অন্যান্য বিবরণ।

Read more:

Leave a Comment

You cannot copy content of this page