পল্লিসাহিত্য গল্পের মূলভাব বা বিষয়বস্তু

পল্লিসাহিত্য গল্পের মূলভাব বা বিষয়বস্তু এর বিস্তারিত নিচে দেওয়া হল যা তোমাদের পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক হবে। তাই এই আর্টিকেলটি অনুসরণ করো এবং অনুশীলন অব্যাহত রাখো। তোমাদের জন্য শুভকামনা।

উৎস পরিচিতি (Source) 

১৯৩৮ খ্রিষ্টাব্দে কিশোরগঞ্জ জেলায় ‘পূর্ব ময়মনসিংহ সাহিত্য সম্মিলনী’র একাদশ অধিবেশনে ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্ সভাপতিত্ব করেন। এই সম্মেলনে সভাপতি হিসেবে তিনি যে অভিভাষণ দেন তারই পুনর্লিখিত রূপ এই ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধটি। 

পাঠের উদ্দেশ্য (Objectives) 

প্রবন্ধটি পাঠ করে শিক্ষার্থীদের আবহমান কালের বাঙালি, বাংলাদেশ, লোকসাহিত্য ও সংস্কৃতির প্রতি সচেতন হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করানো। 

রচনার বক্তব্যবিষয় (Gist) 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভাষাবিজ্ঞানী মুহম্মদ শহীদুল্লাহর বিখ্যাত প্রবন্ধ ‘পল্লিসাহিত্য’ । এই প্রবন্ধে তিনি পল্লিসাহিত্য সংরক্ষণের গুরুত্ব, তাৎপর্য, প্রয়োজনীয়তা এবং পল্লিসাহিত্যের বিভিন্ন দিক তুলে ধরেছেন । পল্লিসাহিত্য প্রতিটি জাতির ঐতিহ্য, সংস্কৃতি। গ্রামের অশিক্ষিত, স্বল্পশিক্ষিত মানুষের মনের আবেগ ও তাগিদে রচিত এই পল্লিসাহিত্য।

এই সাহিত্য তেমন গুরুত্বের সঙ্গে সংগৃহীত হয়নি, এমনকি অনেক সাহিত্য গ্রন্থাকারে বা পুঁথি আকারেও পাওয়া যাচ্ছে না, সংগ্রহ করতে হচ্ছে মানুষের মুখ থেকে। তাই এই সাহিত্য হারিয়ে যাচ্ছে বা রচয়িতার রচনার বাইরে কথকের কথাও ঢুকে যাচ্ছে। অথচ পল্লির এই সাহিত্য ছিল অত্যন্ত সমৃদ্ধ।

পল্লির আনাচে-কানাচে ছড়িয়ে আছে এই সাহিত্য। এই সাহিত্য সংরক্ষণ করার উদ্যোগ নেই। যেহেতু এই সাহিত্যের একটি বিশাল অংশ মানুষের মুখে মুখে, সেহেতু কালের বিবর্তনে মানুষ হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে এই সাহিত্য। যদি গুরুত্বের সঙ্গে সংরক্ষণ না করা হয় তবে ধীরে ধীরে পল্লিসাহিত্যের অফুরন্ত ভাণ্ডার শূন্য হয়ে যাবে।

বর্তমান সভ্যতায় উন্নত দেশ তথা যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের দেশগুলোতে তাদের গণসাহিত্য সংরক্ষণের ব্যবস্থা করেছে। অথচ আমাদের দেশে তা করা হয়নি। তাই আমাদের ঐতিহ্য, সংস্কৃতি রক্ষা করার জন্য আজ উপযুক্ত গবেষক ও সাহিত্য উদ্যোগ ও যথার্থ চেষ্টা একান্ত প্রয়োজন। লেখক পল্লিসাহিত্যের সৌন্দর্যের কথা বলতে গিয়ে ‘মৈমনসিংহ গীতিকা’র কথা বলেছেন। পল্লির পরতে পরতে ছড়িয়ে থাকা অফুরন্ত সাহিত্যসম্ভার আজ আমাদের অবহেলায় বিলুপ্তির পথে। এই সাহিত্যসম্ভার উপযুক্ত গবেষক কর্তৃক সংরক্ষণ করা আবশ্যক। 

আরো পড়ুনঃ পল্লিসাহিত্য গল্পের মূলভাব বা বিষয়বস্তু

Leave a Comment

You cannot copy content of this page