প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

প্রিয় এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের আইসিটির সিলেবাসভূক্ত ৫ম অধ্যায়ের এখানে প্রায় ১০০টি জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর দেওয়া হয়েছে।

সর্বশেষ বোর্ড প্রশ্ন ও ১০০% কমন পেতে এই প্রশ্নগুলো অনুসরণ করলেই হবে!

আরো পড়ুন;

প্রোগ্রামের ধারণা

প্রশ্ন ১। স্থায়ী মেমোরি কী? 
উত্তর : যেসব মেমোরিতে কম্পিউটার বন্ধ করার পরেও ডেটা সংরক্ষিত থাকে সেসব মেমোরিই হলো স্থায়ী মেমোরি। 

প্রশ্ন ২। অস্থায়ী মেমোরি কী? 
উত্তর : যেসব মেমোরির ডেটা কম্পিউটার বন্ধ করলে হারিয়ে যায়, সেসব মেমোরিই হলো অস্থায়ী মেমোরি। 

প্রশ্ন ৩। প্রোগ্রাম কী?
উত্তর : প্রোগ্রাম হলো কোনো সমস্যা সমাধানের জন্য কম্পিউটারের ভাষায় ধারাবাহিকভাবে কতকগুলো কমান্ড বা নির্দেশের সমষ্টি।

৪৷ ইনস্ট্রাকশন সেট কাকে বলে? 
উত্তর : কম্পিউটারের প্রসেসরে কেবল একটি নির্দিষ্ট সেটের কমান্ড এক্সিকিউট করতে পারে, যাকে বলা হয় ইনস্ট্রাকশন সেট ।

প্রশ্ন ৫। ফোরট্রান কত সালে আবিষ্কৃত হয়?
উত্তর : ফোরট্রান 1954-57 সালে আবিষ্কৃত হয় ।

প্রশ্ন ৬। লিসপ আবিষ্কার হয় কত সালে?
উত্তর : লিসপ আবিষ্কার হয় 1956-59 সালে।

প্রশ্ন ৭। অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কী?
উত্তর : প্রোগ্রামিং মডেলগুলোর মধ্যে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং মডেল নতুন এবং জনপ্রিয়। অবজেক্ট বা চিত্রভিত্তিক কমান্ডের সাহায্যে চালিত প্রোগ্রামকে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং বলা হয়। 

প্রশ্ন ৮। এনক্যাপসুলেশন কী? 
উত্তর : কোনো চলকের ডেটা বা ইনস্ট্রাকশন একত্রিত অবস্থায় থাকাকে এনক্যাপসুলেশন বলে। 

প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

মেশিন ভাষা ও অ্যাসেম্বলি ভাষা

প্রশ্ন ৯। মেশিন কোড কাকে বলে? 
উত্তর : 0 ও 1 দিয়ে তৈরি করা প্রোগ্রামকে মেশিন কোড বলা হয়। 

প্রশ্ন ১০। পৃথিবীর প্রথম প্রোগ্রামার কে? 
উত্তর : পৃথিবীর প্রথম প্রোগ্রামার অ্যাডা লাভলেস।

প্রশ্ন ১১। নেমোনিক কোড কী? 
উত্তর : অ্যাসেম্বলি ভাষায় প্রোগ্রাম লেখার জন্য 0 1 ব্যবহার না করে বিভিন্ন সংকেত ব্যবহার করা হয়, একে নেমোনিক কোড বলে ।

প্রশ্ন ১২। মেশিন ভাষা কী? 
উত্তর : 0 ও 1 দিয়ে তৈরি যে প্রোগ্রাম, তাকে বলে মেশিন কোড। আর এ ভাষাটিকে বলা হয় মেশিন ভাষা। 

মধ্যম স্তরের ভাষা ও উচ্চস্তরের ভাষা

প্রশ্ন ১৩। মধ্যম স্তরের ভাষা কাকে বলে? 
উত্তর : অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ এবং উচ্চ স্তরের ভাষার মধ্যবর্তী ভাষাকে মধ্যম স্তরের ভাষা বলা হয়। 

প্রশ্ন ১৪। উচ্চ স্তরের ভাষা কাকে বলে? 
উত্তর : যেসব ভাষা ব্যবহার করে বিভিন্ন সমস্যা খুব দ্রুত প্রোগ্রাম লিখে সমাধান করা যায় এবং প্রোগ্রাম ডিজাইন করা সহজ হয় তাকে উচ্চ স্তরের ভাষা বলে। যেমন : C++, জাভা, পাইথন ইত্যাদি। 

প্রশ্ন ১৫। সি কী? 
উত্তর : সি একটি অত্যন্ত শক্তিশালী প্রোগ্রামিং ভাষা। 

প্রশ্ন ১৬। স্ট্রাকচার্ড প্রোগ্রামিং কী? 
উত্তর : স্ট্রাকচার্ড প্রোগ্রামিং হলো একটি প্রোগ্রামের স্টেটমেন্টগুলো ভিন্ন ভিন্ন শ্রেণিতে বিভক্ত করে লেখা। স্ট্রাকচার্ড প্রোগ্রামের সংগঠনের একটি মূল অংশ থাকে। 

প্রশ্ন ১৭। জাভা কী? 
উত্তর : জাভা একটি প্রোগ্রামিং ভাষা। সান মাইক্রোসিস্টেম ৯০ এর দশকের গোড়ার দিকে জাড়া ডিজাইন করার পরে এটি অতি দ্রুত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার একটিতে পরিণত হয়। 

প্রশ্ন ১৮। পাইথন কী? 
উত্তর : পাইথন একটি অবজেক্ট ওরিয়েন্টেড উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা। 

প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

চতুর্থ প্রজন্মের ভাষা

প্রশ্ন ১৯। 4GL কী? 
উত্তর : যে প্রোগ্রামিং ভাষাগুলো, মানুষের ভাষার কিছুটা কাছাকাছি, সে ভাষাগুলোই হলো চতুর্থ প্রজন্মের ভাষা বা 4GL 

অনুবাদক প্রোগ্রাম ও প্রোগ্রামের সংগঠন

প্রশ্ন ২০। অ্যাসেম্বলার কী? 
উত্তর : অ্যাসেম্বলার’ হলো অ্যাসেম্বলি ভাষায় লেখা প্রোগ্রামকে মেশিন কোডে অনুবাদ করার প্রোগ্রাম।

প্রশ্ন ২১। সিনট্যাক্স কী?
উত্তর : C প্রোগ্রামিং ভাষার নিয়ম কানুনগুলোই হলো সিনট্যাক্স। 

প্রশ্ন ২২। ইন্টারপ্রেটার কী? 
উত্তর : ইন্টারপ্রেটার হলো একটি অনুবাদক প্রোগ্রাম যা পুরো প্রোগ্রাম পরীক্ষা না করে প্রোগ্রামের প্রতিটি স্টেটমেন্ট মেশিন কোডে রূপান্তর করে সেটিকে এক্সিকিউট করে। 

প্রশ্ন ২৩। প্রোগ্রামের সংগঠন বা স্ট্রাকচার কী? 
উত্তর : একটি প্রোগ্রামের ভেতরকার ছোট ছোট অংশগুলোর গঠন এবং একটির সঙ্গে অন্যটির পারস্পরিক সম্পর্ককে প্রোগ্রামের সংগঠন বা স্ট্রাকচার বলে। 

প্রশ্ন ২৪। অবজেক্ট প্রোগ্রাম কী? 
উত্তর : মেশিন ভাষায় লেখা প্রোগ্রামকে বলা হয় অবজেক্ট প্রোগ্রাম বা বস্তু প্রোগ্রাম। 

প্রশ্ন ২৫। কম্পাইলার কী? 
উত্তর : কম্পাইলার হলো একটি অনুবাদক প্রোগ্রাম যা পুরো প্রোগ্রাম একসাথে পরীক্ষা করে সিনট্যাক্সগুলো মেশিন কোডে রূপান্তর করে।

প্রশ্ন ২৬। অনুবাদক প্রোগ্রাম কী?
উত্তর : অনুবাদক প্রোগ্রাম হলো বিভিন্ন ভাষায় লেখা প্রোগ্রাম মেশিন কোডে রূপান্তর করার জন্য বিশেষ প্রোগ্রাম। 

প্রোগ্রাম তৈরির ধাপসমূহ

প্রশ্ন ২৭। বাগ কাকে বলে? 
উত্তর : প্রোগ্রামের ভুলকে বলা হয় বাগ। 

প্রশ্ন ২৮ ৷ রান টাইম এরর কী?
উত্তর : প্রোগ্রাম নির্বাহের সময় ভুল ডেটা ইনপুট দিলে আউটপুট বা ফলাফল ভুল আসবে অথবা প্রোগ্রাম নির্বাহ হবে না। এ ধরনের ভুলকে রান টাইম এরর বলে। 

প্রশ্ন ২৯। অ্যালগরিদম কী? 
উত্তর : অ্যালগরিদম হলো প্রোগ্রামিং সমস্যা সমাধানের বিভিন্ন ধাপ। 

প্রশ্ন ৩০ | Syntax Error কী? 
উত্তর : Syntax Error বা সিনট্যাক্স ভুল হলো প্রোগ্রামিং ভাষার ব্যাকরণগত ভুল । 

প্রশ্ন ৩১। সুডো কোড কী? 
উত্তর : গ্রিক শব্দ সুডো (Pseudo) মানে মিথ্যা বা ছদ্ম। অর্থাৎ যা সত্য নয়। সুডোকোড হচ্ছে সেই কোড যা কোনো কোড নয়, কিন্তু প্রোগ্রাম  রচনার সময় প্রোগ্রামকে বোঝার সুবিধার্থে ব্যবহার করা হয়। 

প্রশ্ন ৩২। সোর্স কোড কী? 
উত্তর : সোর্স কোড হলো এক বা একাধিক কমান্ডের লিখিত তালিকা যা কম্পাইল বা ইন্টারপ্রেট করে একটি কম্পিউটার একজিকিউট হয়।

প্রশ্ন ৩৩। সিস্টেম ফ্লোচার্ট কী? 
উত্তর : কোনো সংস্থা বা সংগঠনের সকল কাজের ধারাবাহিকতা একটি চিত্রের মাধ্যমে প্রকাশ করলে তাকে সিস্টেম ফ্লোচার্ট বলা হয়।

প্রশ্ন ৩৪ । ফ্লোচার্ট কী?
উত্তর : ফ্লোচার্ট হলো সমস্যা সমাধানের ধাপগুলোকে ছবির মাধ্যমে প্রকাশ করা। 

প্রশ্ন ৩৫। প্রোগ্রাম ডকুমেন্টেশন কাকে বলে? 
উত্তর : ভুল সংশোধনের পর প্রোগ্রাম ঠিকমতো কাজ করলে এবং তা ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করে রাখতে হয়। এই সংরক্ষণ করাকে প্রোগ্রাম ডকুমেন্টেশন বলে। 

প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

প্রোগ্রাম ডিজাইন মডেল

প্রশ্ন ৩৬। ওয়াটারফল কী? 
উত্তর : কোনো প্রোগ্রামের পুরো প্রক্রিয়াটি কার্যকর করার একটি গুরুত্বপূর্ণ মডেল হচ্ছে ওয়াটারফল বা জলপ্রপাত মডেল। 

প্রশ্ন ৩৭। প্রোগ্রাম ডিজাইন মডেল কী? 
উত্তর : প্রোগ্রাম ডিজাইন মডেল হলো প্রোগ্রামের গঠনশৈলী বা, হে গ্রামের গঠন রীতি নীতি। 

ভাষার কম্পাইলার

৩৮। সি প্রোগ্রামিং ভাষার ফাইল এক্সটেনশন কী? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষার ফাইল এক্সটেনশন হলো C 

প্রশ্ন ৩৯। C প্রোগ্রাম কম্পাইল রান করা যায় কীভাবে? 
উত্তর : কি-বোর্ডের F9 বাটন চেপে অথবা Build মেনু থেকে ‘Build  and Run অপশনে ক্লিক করে C প্রোগ্রাম কম্পাইল ও রান করা যায়। 

৪০। কোডব্লকস (Code: blocks) কী? 
উত্তর : সি ভাষার জন্য ব্যবহৃত একটি আইডিই (IDE) সফটওয়্যার চ্ছে কোডব্লকস। 

8১। printf() কী? 
ত্তর : printf() হলো স্ক্রিনে কোনো কিছু প্রিন্ট করার ফাংশন। 

৪২। char কী? 
উত্তর : char হলো ডেটা টাইপ যা একটি মাত্র অক্ষর ধারণ করতে পারে। 

ডেটা টাইপ

প্রশ্ন ৪৩। ফরম্যাট স্পেসিফায়ার কী? 
উত্তর: ক্যারেক্টার টাইপের ডেটা প্রিন্ট করার জন্য যে সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হয় সেটিই ফরম্যাট স্পেসিফায়ার। 

প্রশ্ন ৪৪। অ্যাসাইনমেন্ট অপারেশন কাকে বলে? 
উত্তর : কোনো ভ্যারিয়েবলের মানকে অ্যাসাইন করার প্রক্রিয়াকে অ্যাসাইনমেন্ট অপারেশন বলে। 

প্রশ্ন ৪৫। এক্সপ্রেশন কী? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষায় এক্সপ্রেশন হলো কিছু কোড যা একটি মান প্রকাশ করে। 

প্রশ্ন ৪৬। স্টেটমেন্ট দ্বারা কী বোঝানো হয়? 
উত্তর : স্টেটমেন্ট দ্বারা একটি কাজ বোঝানো হয়। 

প্রশ্ন ৪৭। চলক কী?
উত্তর : সি ভাষায় মেমোরিতে ডেটা সংরক্ষণ করতে যে নাম ব্যবহৃত হয় তাকে বলা হয় চলক। 

প্রশ্ন ৪৮। ধ্রুবক কী?
উত্তর : C প্রোগ্রামে এমন কিছু মান আছে যেগুলো কোনো সময়ই পরিবর্তিত হয় না। প্রোগ্রামে উল্লেখ করে দিলে সেই মান একই থাকে এবং এর কোনোরূপ পরিবর্তন হয় না। এ সমস্ত মানকে C ভাষায় ধ্রুবক বলে। 

প্রশ্ন ৪৯। ডেটা টাইপ কী? 
উত্তর : প্রোগ্রাম চালনার সকল ডেটা মেমোরিতে সংরক্ষিত হয়, ডেটার ধরনকে ডেটা টাইপ বলা হয়। 

প্রশ্ন ৫০। ফ্লোটিং ডেটা টাইপ কী? 
উত্তর : ফ্লোটিং ডেটা টাইপে ভগ্নাংশ মান লেখা হয়। ফ্লোটিং ডেটা টাইপ অনেক সময় Double Floating Data Type আকারে ব্যবহার হয়ে থাকে। 

প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

কি-ওয়ার্ড

প্রশ্ন ৫১। Scanf() কী?
উত্তর : Scanf() হলো ইনপুট নেওয়ার ফাংশন। 

প্রশ্ন ৫২। সংরক্ষিত শব্দ কী? 
উত্তর : প্রত্যেক প্রোগ্রামিং ভাষায় কতকগুলো শব্দ আছে যা ঐ প্রোগ্রামিং এ কাজ করার সময় ব্যবহার করা হয়। এই সকল নির্ধারিত শব্দগুলোকে সংরক্ষিত শব্দ বলা হয়। 

প্রশ্ন ৫৩। কী-ওয়ার্ড কী? 
উত্তর : কি-ওয়ার্ড হলো সি প্রোগ্রামিং ভাষায় ব্যবহৃত বেশ কিছু সংরক্ষিত শব্দ। 

ইনপুট আউটপুট স্টেটমেন্ট এরং কনডিশনাল স্টেটমেন্ট

প্রশ্ন ৫৪। সেলসিয়াস থেকে ফারেনহাইটে রূপান্তরের সূত্র লিখ। 
উত্তর : সেলসিয়াস থেকে ফারেনহাইটে রূপান্তরের সূত্র হলো :  F = 1.8 x C +32 

প্রশ্ন ৫৫। কন্ডিশন কাকে বলে? 
উত্তর : কম্পিউটার প্রোগ্রাম এমনভাবে লেখা যায়, যেন প্রোগ্রামটি বিভিন্ন শর্তের উপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এই শর্তকে প্রোগ্রামিংয়ের ভাষায় বলে কন্ডিশন। 

প্রশ্ন ৫৬। কন্ডিশনাল এক্সপ্রেশন কী? 
উত্তর : যে এক্সপ্রেশন ব্যবহার করে শর্ত তৈরি করা হয় তাই হলো কন্ডিশনাল এক্সপ্রেশন। 

প্রশ্ন ৫৭। Token কী? 
উত্তর : সি প্রোগ্রামের বিভিন্ন স্টেটমেন্টে ব্যবহৃত ওয়ার্ড এবং ক্যারেক্টারসমূহকে সম্মিলিতভাবে টোকেন বলা হয় যা একক বা সম্মিলিতভাবে বিভিন্ন কাজ সম্পন্ন করে। 

প্রশ্ন ৫৮। আউটপুট স্টেটমেন্ট কী? 
উত্তর : যে সকল স্টেটমেন্টের সাহায্যে প্রোগ্রামের ফলাফল মনিটরে প্রদর্শন করা হয় তাদেরকে আউটপুট স্টেটমেন্ট বলা হয়। 

রিলেশনাল অপারেটর

প্রশ্ন ৫৯। রিলেশনাল অপারেটর কী? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষায় দুটি সংখ্যা তুলনা করার জন্য ব্যবহৃত অপারেটরগুলোই হলো রিলেশনাল অপারেটর। 

প্রশ্ন ৬০। অপারেটর কী? 
উত্তর : কোনো রাশিমালায় a + b – (a + b)/C এর + </ প্রভৃতি ক্যারেক্টার হলো অপারেটর। 

প্রশ্ন ৬১। ইউনারি অপারেটর কাকে বলে? 
উত্তর : যে সকল অপারেটর একটি মাত্র অপারেন্ড নিয়ে কাজ করে তাদেরকে ইউনারি অপারেটর বলে। 

প্রশ্ন ৬২। বাইনারি অপারেটর কী? 
উত্তর : যেসব অপারেটর দুটি অপারেন্ড নিয়ে কাজ করে তাদেরকে বাইনারি অপারেটর বলে। 

লজিক্যাল অপারেটর

প্রশ্ন ৬৩। অ্যান্ড (&&) অপারেটরের ক্ষেত্রে এক্সপ্রেশন সত্য হয় কখন?
উত্তর : অ্যান্ড (&&) অপারেটরের ক্ষেত্রে যদি মক্ষের একটি শর্ত ও ডান পক্ষের শর্ত উভয়েই সত্য হয়, তাহলে পুরো এক্সপ্রেশনটি সত্য হবে। 

প্রশ্ন ৬৪। অর (II) অপারেটরের ক্ষেত্রে পুরো শর্তটি সত্য হয় কখন? উত্তর : অর (II) অপারেটরের ক্ষেত্রে, যখন দুটি শর্তের কমপক্ষে একটি সত্য হয়, তখন অর (II) সহ পুরো শর্তটি সত্য হবে। 

প্রশ্ন ৬৫। সি প্রোগ্রামিং ভাষায় % কী? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষায় % হলো ভাগশেষ বের করার অপারেটর। একে মডুলাস অপারেটরও বলা হয়। 

প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer

লুপ স্টেটমেন্ট

প্রশ্ন ৬৬। নেস্টেড লুপ কী? 
উত্তর : নেস্টেড লুপ হলো একটি লুপের ভেতর আরও লুপ ব্যবহার করা।

প্রশ্ন ৬৭। লুপ কী? উত্তর : C প্রোগ্রামে প্রোগ্রামিং চালনার জন্য পুনরাবৃত্তি করার প্রয়োজন হয়। পুনঃপুনরাবৃত্তি করার জন্য যে কমান্ড বা পদ্ধতিসমূহ ব্যবহৃত হয় তাই প্রোগ্রামের লুপ। 

প্রশ্ন ৬৮ । লুপ স্টেটমেন্ট কী? (ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ঢাকা] উত্তর : পুনঃপুনরাবৃত্তি করার জন্য যে কমান্ড বা পদ্ধতিসমূহ ব্যবহৃত হয় তাকে প্রোগ্রামের লুপ বা লুপ স্টেটমেন্ট বলা হয় । 

প্রশ্ন ৬৯। নেস্টেড লুপ কী? 
উত্তর : একটি লুপের মধ্যে যদি আরেকটি লুপ থাকে তাহলে তাকে নেস্টেড লুপ বা মধ্যবর্তী লুপ বলে। 

অ্যারে

প্রশ্ন ৭০। মন্তব্য বা কমেন্ট কী?
উত্তর : // চিহ্নের পরে বা / * কথাগুলো হলো মন্তব্য বা কমেন্ট। / চিহ্নের ভেতরে লিখা 

প্রশ্ন ৭১। স্ট্রিং কাকে বলে? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষায় ক্যারেক্টার টাইপের ভেরিয়েবলে একাধিক অক্ষর রাখতে হলে ক্যারেক্টার টাইপের অ্যারে ব্যবহার করাকে বলা হয় স্ট্রিং। 

প্রশ্ন ৭২। নাল ক্যারেন্টার (‘) কী? 
উত্তর : একটি স্ট্রিংয়ের শেষ অক্ষরটি হলো নাল ক্যারেক্টার (10)

প্রশ্ন ৭৩। স্ট্রিংয়ের দৈর্ঘ্য কাকে বলে? 
উত্তর : একটি স্ট্রিংয়ে মোট অক্ষরের সংখ্যাকে সেই স্ট্রিংয়ের দৈর্ঘ্য বলা হয়। 

প্রশ্ন ৭৪। অ্যারে কী? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষায় অ্যারে হলো একটি বিশেষ ডেটা স্ট্রাকচার যাতে একই ধরনের একাধিক ডেটা রাখা যায়। 

প্রশ্ন ৭৫। সি প্রোগ্রামিং ভাষায় লাইব্রেরি কাকে বলে? 
উত্তর : সি প্রোগ্রামিং ভাষায় অনেক হেডার ফাইল তৈরি করা রয়েছে। এগুলোকে লাইব্রেরি বলা হয়। 

প্রশ্ন ৭৬। প্যারামিটার কী? 
উত্তর : ফাংশনের নামের পরে প্রথম বন্ধনীর ভেতর ইনপুট হিসেবে যে ডেটা গ্রহণ করা হয় একে বলা হয় ফাংশনের প্যারামিটার । 

প্রশ্ন ৭৭। আর্গুমেন্ট কাকে বলে? 
উত্তর : ফাংশনটি যখন ব্যবহার করা হয় তখন প্যারামিটারের জায়গায় যে ডেটা পাঠানো হয়, তাকে বলা হয় আর্গুমেন্ট। 

প্রশ্ন ৭৮। Strlen কী? 
উত্তর : Strlen হলো একটি লাইব্রেরি ফাংশন যেটি ব্যবহার করে স্ট্রিংয়ের দৈর্ঘ্য এবং ক্যারেক্টার সংখ্যা নির্ণয় করা যায়। 

প্রশ্ন ৭৯। strcmp লাইব্রেরি ফাংশন ব্যবহার করা হয় কেন? 
উত্তর : দুটি স্ট্রিং সমান নাকি বড় ছোট সেটি বের করার জন্য strcmp লাইব্রেরি ফাংশন ব্যবহার করা হয়। 

প্রশ্ন ৮০। গারবেজ মান কী? 
উত্তর : একটি ফাংশনে যখন কোনো ভ্যারিয়েবল ডিক্লেয়ার করা হয় তখন সেই ভ্যারিয়েবলে কোনো মান দেওয়া থাকে না। সেই ভ্যারিয়েবলটির ভেতর যে কোনো মান থাকতে পারে, যাকে বলা হয় গ্যারবেজ মান। 

প্রশ্ন ৮১। হেডার ফাইল কী? 
উত্তর : সি প্রোগ্রামে ব্যবহৃত ফাংশন যে ফাইলে থাকে তাই হলো হেডার ফাইল । 

প্রশ্ন ৮২। ফাংশন কী?
উত্তর : বড় কোনো প্রোগ্রামকে ছোট ছোট অংশে ভাগ করার পদ্ধতিকে ফাংশন বলে। 

প্রশ্ন ৮৩। লাইব্রেরি ফাংশন কী? 
উত্তর : লাইব্রেরি ফাংশন হলো কোনো প্রোগ্রামিং ভাষার বিল্ট ইন (Built in) ফাংশন যা প্রোগ্রামের হেডার ফাইলে সংরক্ষিত থাকে। যেমন : printf, scanf ইত্যাদি। 

প্রশ্ন ৮৪। রান টাইম এরর কী? 
উত্তর : প্রোগ্রাম লিখে নির্বাহ করার সময় যে ভুল প্রদর্শন করে তখন তাকে রান টাইম এরর বলে।

এই প্রোগ্রামিং ভাষা শর্ট প্রশ্ন ও উত্তর ║প্রোগ্রামিং ভাষা জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║এইচএইচএসসি আইসিটি ৫ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর ║ HSC 5th chapter short question and answer ছাড়াও আরো জানুন

Leave a Comment

You cannot copy content of this page