বায়ান্নর দিনগুলো গল্পের সৃজনশীল সাজেশন ২০২৪ (এইচএসসি বাংলা ১মপত্র)

বায়ান্নর দিনগুলো গল্পের সৃজনশীল সাজেশন ২০২৪ (এইচএসসি বাংলা ১মপত্র): শিক্ষার্থীরা তোমাদের বাংলা গদ্য অংশ বায়ান্নর দিনগুলো এর সর্বশেষ বোর্ড প্রশ্ন উত্তরসহ এখানে দিয়েছি। আশাকরি তোমরা এখান থেকে প্রস্তুতি ও পরীক্ষার ধারণা নিতে পারবে।

বায়ান্নর দিনগুলো গল্পের সৃজনশীল সাজেশন ২০২৪ (এইচএসসি বাংলা ১মপত্র)

সাজেশন

আরো পড়ুনঃ

১) স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মোহনী ক্ষমতা ছিল অসাধারণ। তাঁর সম্মোহনী ক্ষমতা এত প্রখর ছিল যে, কেউ তাঁর সংস্পর্শে এসে মন্ত্রমুগ্ধের মতো আপন হয়ে যেত। এটা একটা অদ্ভুত গুণ ছিল তাঁর। পরিচিত মানুষের নাম মনে রাখতে পারতেন। অনুগত প্রায় সকলকেই নাম ধরে ডাকতেন। এ কারণে সবাই তাঁকে নিজের মানুষ মনে করত। মানুষকে এভাবে কাছে নেয়ার ক্ষমতা কজন নেতার মধ্যে থাকে?

ক) বেলুচি কারা?
খ পাকিস্তান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিয়েছিল কেন?
গ উদ্দীপকটি ‘বায়ান্নর দিনগুলো’ রচনার সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ?
ঘ “সবাই তাঁকে নিজের মানুষ মনে করত”- উদ্দীপকের এ কথাটি দ্বারা ‘বায়ান্নর দিনগুলো’ রচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক বিরল গুণ তুলে ধরা হয়েছে।”- মন্তব্যটির যৌক্তিকতা তুলে ধর।

২) ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। আজন্ম মাতৃভাষাপ্রেমী এই মহান নেতা ১৯৪৭ সালে ভাষা আন্দোলনের সূচনাপর্ব এবং পরবর্তী সময় আইনসভার সদস্য হিসেবে এবং রাষ্ট্রপতি হিসেবে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করেন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত বাংলা ভাষার উন্নয়ন ও বিকাশে কাজ করে গেছেন এবং বাংলা ভাষা ও বাংলা ভাষাভাষীদের দাবির কথা বলে গেছেন।

ক) কী খেয়ে বঙ্গবন্ধু অনশন ভঙ্গ করেন?
খ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিন্তিত হয়ে পড়েছিলেন কেন?
গ) উদ্দীপকে ‘বায়ান্নর দিনগুলো’ রচনার কোন দিকটি উদ্ভাসিত? ব্যাখ্যা কর।
ঘ) “উদ্দীপকটি ‘বায়ান্নর দিনগুলো’ রচনার ব্যাপকতাকে ধারণ করতে পারেনি।” মন্তব্যটির সত্যতা যাচাই কর।

বায়ান্নর দিনগুলো গল্পের সৃজনশীল সাজেশন ২০২৪ (এইচএসসি বাংলা ১মপত্র)

৩) নেলসন ম্যান্ডেলা তাঁর নেতৃত্বে শৃঙ্খলিত দশা থেকে মুক্তির সংগ্রামে জনগণকে সংগঠিত করেন। ফলে বর্ণবাদী শাসকগোষ্ঠী তাঁকে ২৭ বছর কারাবন্দি করে রাখে। এর মধ্যে ১৮ বছর নির্জন রোবেন আইল্যান্ডের ৮ ফুট বাই ৮ ফুট আয়তনের একটি ক্ষুদ্র কারা প্রকোষ্ঠে তাঁকে অন্তরীণ করে রাখা হয়েছিল। তাঁর দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি), অন্যতম দল প্যান-আফ্রিকানিস্ট কংগ্রেসসহ (পিএসি) সর্বস্তরের জনগণের সংগ্রাম ও আন্তর্জাতিক জনমতের চাপে বর্ণবাদী শ্বেতাঙ্গ সরকার ১১ ফেব্রুয়ারি ১৯৯০ তারিখে ৭১ বছর বয়সী ম্যান্ডেলাকে মুক্তি দিতে বাধ্য হয়।

ক) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত মাস পর সেই পুরনো জায়গায় ফিরলেন?
খ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের নির্জন প্রকোষ্ঠের দিনগুলোর কথা মনে পড়ল কেন? বুঝিয়ে দাও।
গ) নেলসন ম্যান্ডেলা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি দেওয়ার ক্ষেত্রে বৈসাদৃশ্য নিরূপণ কর।
ঘ) “দেশের শোষিত মানুষের মুক্তির সংগ্রামের দিক থেকে নেলসন ম্যান্ডেলা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অভিন্ন ব্যক্তিত্ব।”- মন্তব্যটির যথার্থতা মূল্যায়ন কর।

৪) মওলানা আবদুল হামিদ খান ভাসানী। নামটির সঙ্গে অবিভাজ্য বিশেষণ ‘মজলুম জননেতা’। কিন্তু কেন এ বিশেষণ? বাঙালির দুঃখ-দুর্দশার চিরসাথি যে তিনি! কৃষক শ্রমিক মেহনতি মানুষের যেখানে স্বপ্নভঙ্গ হয়েছে সেখানে সংগ্রামের বাণী ছড়িয়েছেন তিনি। জেল জুলুম হুলিয়াকে তুচ্ছ করে গেয়েছেন জীবনের জয়গান।

ক) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাতার নাম কী?
খ) ‘সরকারের হুকুমেই আপনাদের চলতে হয়।’ কাদের এবং কেন হুকুম মানার কথা বলা হচ্ছে? ব্যাখ্যা কর।
গ) ভাসানী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মিল কোথায়?
ঘ) সাধারণ মানুষের পক্ষে যারা দাঁড়ান তারা সকলে মজলুম (নির্যাতিত)। কেন এ মন্তব্য; অনুচ্ছেদ এবং ‘বায়ান্নর দিনগুলো’র আলোকে লেখ।

৫) ১৯৬৯ সালের ২০ জানুয়ারি, ছাত্র বিক্ষোভের তৃতীয় দিবস। ঐদিন ঢাকায় ছাত্রজনতার ওপর পুলিশের জুলুম চূড়ান্ত পর্যায়ে উপনীত হয়। ছাত্রদের এক মিছিলের ওপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। ক্রমান্বয়ে এ ছাত্র আন্দোলন একটি গণ-অভ্যুত্থানে পরিণত হয়। শেষ পর্যন্ত এ গণবিক্ষোভকে দমন করার জন্য শাসকগোষ্ঠী সামরিক বাহিনীকে তলব করে। সেনাবাহিনী এদেশের বিভিন্ন স্থানে গুলি চালিয়ে জনগণের এই দুর্বার আন্দোলনকে স্তব্ধ করে দিতে চায়। কিন্তু বাংলার জনগণ তা রুখে দেয়।

ক) বাঙালির মুক্তির সনদ হিসাবে খ্যাত কী?
খ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসহযোগ আন্দোলনের ডাক দেন কেন?
গ) উদ্দীপকে বাংলার মানুষের ওপর সামরিক বাহিনীর যে দমন-পীড়ন বর্ণিত হয়েছে ‘বায়ান্নর দিনগুলো’ রচনার আলোকে তার চিত্র অঙ্কন কর।
ঘ) বায়ান্নর রাজনৈতিক বীজমন্ত্র ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের প্রেরণার উৎস-মূল্যায়ন কর।

এই বায়ান্নর দিনগুলো গল্পের সৃজনশীল সাজেশন ২০২৪ (এইচএসসি বাংলা ১মপত্র) ছাড়াও আরো পড়ুন

You cannot copy content of this page