জ্বরে মুখের রুচি কমলে কী খাওয়া উচিত

জ্বরে মুখের রুচি কমলে কী খাওয়া উচিত – এই মরশুম জুড়ে অনেকেই ডেঙ্গু জ্বরসহ একাধিক ভাইরাসে আক্রান্ত হন। জ্বর বা অন্যান্য অসুস্থতা থেকে মানুষকে সুস্থ হতে সাহায্য করার ক্ষেত্রে খাদ্য ও খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকেই জ্বর হলে বা ঠিক পরে কিছু খেতে অপছন্দ করেন।

বিশেষ করে শিশুরা জ্বর হলে কিছু খেতে অস্বীকার করে। জ্বর কমে যাওয়ার পরেও জিহ্বার স্বাদ তিক্ত হতে থাকে।

অসুস্থতা থেকে দ্রুত সেরে ওঠার জন্য অতীতের তুলনায় এখন আরও বেশি ক্যালরির প্রয়োজন। অসুস্থতার পর, ক্ষুধা এবং খাবারের প্রতি আগ্রহ ফিরে পেতে এক থেকে দুই সপ্তাহ সময় লাগে।

জ্বরে মুখের রুচি কমলে কী খাওয়া উচিত
এখন দেখা যাক আপনার শক্তির সঞ্চয় পুনরায় পূরণ করার জন্য কী ব্যবহার করতে হবেঃ

আপনার খাবারের পরিমাণকে ছোট অংশে ভাগ করুন। কিছুক্ষণ পর তা ছেঁকে নিন। খাওয়ার আগে, খাওয়ার সময় এবং পরে জল পান করুন।

১। টমেটো, মুরগি, সবজি এবং লেবুর-কলার স্যুপ সহ স্যুপগুলি মুখের স্বাদ উন্নত করতে দুর্দান্ত। কোনও তরল মুরগির স্যুপের মতো কার্যকর নয়। কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি অ্যামিনো অ্যাসিড।

২। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন কমলা, পেঁপে, কিউই, স্ট্রবেরি, টমেটো, ব্রকলি এবং বেল মরিচ নিয়মিত আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

৩। আপনি প্রতিটি খাবারের সঙ্গে টমেটো চাটনি এবং লেবু পরিবেশন করতে পারেন। আপনার মুখে একটি বা দুটি পুদিনা পাতা দেওয়া আপনাকে বিষণ্ণতা কমাতে সাহায্য করতে পারে। এটি রান্নাঘরেও যোগ করা যেতে পারে।

৪। খাওয়ার আগে আদা চিবিয়ে খেলে মুখের স্বাদ বাড়ে। এটি অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল। এর মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষমতাও রয়েছে। সঙ্গে যোগ করুন অল্প পরিমাণ লেবুর রস।

৫। মধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। শিশুদের জন্য মধুর স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

৬। গরম জলে লবণ মিশিয়ে দিনে দুই-তিনবার কুলকুচি করুন।

জ্বরে মুখের রুচি কমলে কী খাওয়া উচিত

৭। নারকেলের জল দিয়ে সর্দি-কাশির কার্যকর চিকিৎসা করা যেতে পারে। এতে অত্যাবশ্যক তড়িৎবিশ্লেষ্য এবং শর্করা রয়েছে।

৮। ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি এবং সামুদ্রিক মাছের প্রোটিন সবকিছুরই প্রদাহরোধী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বৈশিষ্ট্য রয়েছে।

৯। মশলাদার খাবার কম খান এবং তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। স্মুদি, মিল্কশেক এবং অন্যান্য সতেজ পানীয় খাওয়ার জন্য পাওয়া যায়। আইসক্রিম, দই বা পনির খান যদি দুধ আপনার মেজাজে না থাকে।

১০। জিঙ্ক সমৃদ্ধ খাবার, যেমন পালংশাক, ডিম, দুধ, পনির, বাদাম, বীজ, লাল মাংস, অঙ্গের মাংস এবং মাশরুম, মুখের স্বাদ উন্নত করে। দস্তা এবং ভিটামিনের মাত্রা কমে গেলে ক্ষুধাও প্রায়শই কমে যায়। দস্তা, ভিটামিন বি-1 (থায়ামিন) এবং মাছের তেল সহ পরিপূরকগুলি ক্ষুধা উদ্দীপিত করতে পারে।

Read more:

Leave a Comment

You cannot copy content of this page