দিনে কতটুকু পানি কখন খাবেন

দিনে কতটুকু পানি কখন খাবেন

সুষম খাদ্যের ছয়টি উপাদানের মধ্যে একটি হল জল। খাদ্যের ভাঙ্গন, পরিবহন, বর্জ্য নিঃসরণ এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য জল প্রয়োজন। জলকে কখনও কখনও জীবন বলা হয় কারণ এটি অনেক প্রয়োজনীয় কাজ সম্পাদন করে।

মানবদেহের প্রায় 70% পানি। জন্মের সময়, শরীরের প্রায় 75% জল থাকে। বৃদ্ধ বয়সে শরীরের ওজনের 55% জল তৈরি করে এবং বয়সের সাথে হ্রাস পায়। পানি হাড়ের 22%, মস্তিষ্কের 74% এবং রক্তের 83% গঠন করে।

কতটা জল খাওয়া উচিত?

প্রতিদিন কতটা জলের প্রয়োজন তা নির্ভর করে আবহাওয়া, কাজের ধরন, বয়স, ওজন ইত্যাদির উপর। জাতীয় ডায়েটরি গাইডলাইন-2020 অনুযায়ী একজন সুস্থ স্বাভাবিক ব্যক্তিকে প্রতিদিন 1.5 থেকে 3.5 লিটার (6-14 গ্লাস) নিরাপদ জল (শরীরের ওজনের প্রতি কেজি 40 মিলি) পান করতে হবে। উদাহরণস্বরূপ, 60 কেজি ওজনের একজন ব্যক্তির প্রতিদিন 2,400 মিলি বা 2.4 লিটার জলের প্রয়োজন হবে (60 × 40) মনে রাখবেন যে জলের আকাঙ্ক্ষা কিছু পরিস্থিতিতে পড়ে, যেমন কিডনির সমস্যা, যখন এটি ক্রীড়াবিদ, বুকের দুধ খাওয়ানো মা, গর্ভবতী মহিলা এবং আরও কঠোর শারীরিক শ্রম সম্পাদনকারী ব্যক্তিদের ক্ষেত্রে বৃদ্ধি পায়।

কখন কীভাবে খাবেন?

সবচেয়ে ভালো অভ্যাস হল খালি থাকাকালীন সকালে জল পান করার অভ্যাস গড়ে তোলা, কারণ এটি আপনার অন্ত্র এবং পাকস্থলীর স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। জল আরও ভাল পুষ্টি শোষণ এবং হজমে সহায়তা করে। গরম জল পান করার উপকারিতা অনেক।

খাওয়ার সময় পানি পান করা উচিত নয়। আদর্শভাবে খাবারের 15 থেকে 30 মিনিট আগে বা পরে জল খাওয়া উচিত। যারা খাওয়ার আগে জল চুমুক দিয়ে তাদের খাওয়া কমিয়ে দিতে চান তাদের জন্য এটি খুব সহায়ক।

ছেলেদের জন্য অন্ধকারের পরে অতিরিক্ত জল পান করা নিরুৎসাহিত করা হয়। যে পুরুষরা অতিরিক্ত পরিমাণে জল পান করেন তাদের হার্নিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। প্রতিদিন কয়েকটি ছোট খাবারের লক্ষ্য রাখুন এবং প্রচুর পরিমাণে জল পান করুন।

পানি সম্পর্কে জরুরি তথ্য 

কম জল পান করলে ডিহাইড্রেশন হতে পারে। উপরন্তু, মাথাব্যথা, অসাবধানতা, ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য এবং মূত্রনালীর সংক্রমণ সহ আরও বেশ কয়েকটি সমস্যা দেখা দিতে পারে।

সতর্কতা

কোষের জল এবং লবণের ভারসাম্য নষ্ট করে, কঠোর শারীরিক ক্রিয়াকলাপ বা খেলাধুলায় জড়িত হওয়ার পরে বা অন্য কোনও কারণে ঘামের পরে একবারে অত্যধিক পরিমাণে জল খাওয়া অত্যন্ত বিপজ্জনক হতে পারে। অল্প পরিমাণে লবণ যোগ করে আপনি জলের স্বাদ নিতে পারেন।

Read More:

Leave a Comment

You cannot copy content of this page