বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার সময়সূচী] Buet Admission 2024

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার সময়সূচী] Buet Admission 2024 : এই ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি বা সার্কুলার ২৫ ফেব্রুয়ারি তারিখে বুয়েটের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সবচেয়ে সেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি সার্কুলারে ভর্তি পরীক্ষার যোগ্যতা, পরীক্ষা সিলেবাস, প্রশ্নের মানবণ্টন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

এবারে বুয়েট ক্যাম্পাসে ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ মে। এরপর চূড়ান্ত পরীক্ষা ১০ জুন ২০২৪ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে। এবার এই প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন ১৮ হাজার শিক্ষার্থী। প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ৬ হাজার জনকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে বলে সূত্র জানিয়েছে।

আরো জানানো হয় বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) এক সভায়, বুয়েট ভর্তি ভর্তি পরীক্ষার চুড়ান্ত সময়সূচী সহ অন্যান্য বিষয়ের তথ্য চুড়ান্ত করা হয়। এবারও ২০২৩ সালের বুয়েট ভর্তির আবেদন অনলাইনে করতে হবে। প্রাথমিক আবেদন, প্রাক-নির্বাচনী ও চুড়ান্ত সময়সূচির তথ্য, নিচের সংযুক্ত বিজ্ঞপ্তি থেকে বিস্তারিত জানা যাবে।

বুয়েট ভর্তির আবেদন ও পরীক্ষার তারিখ

বুয়েট ভর্তি আবেদন ও ভর্তির সকল তথ্য পাওয়ার জন্য ঠিকানা: http://ugadmission.buet.ac.bd

বুয়েট ভর্তির অনলাইনে আবেদনপত্র পূরণ সাবমিট শুরু ১ মার্চ বুধবার সকাল ১০টা থেকে। আর আবেদনপত্র পূরণ ও সাবমিট শেষ হবে ১২ মার্চ রবিবার বিকেল ৩ টায়। এবং মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ হবে ১৩ মার্চ সোমবার বিকাল ৩টায়।

Read more:

বাচাই বা প্রাক-নির্বাচনী পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশের সবশেষ তারিখ ২৯ মার্চ বুধবার। বুয়েট ভর্তির প্রাক-নির্বাচনী (বাছাই) পরীক্ষা ২০ মে অনুষ্ঠিত হবে বলে বলা হয়েছে। এবং চুড়ান্ত ভর্তি পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৭ মে।

এই বাছাই পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের চুড়ান্ত ভর্তি পরীক্ষা ১০ জুন ২০২৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে। এবার ১৮ হাজার শিক্ষার্থী প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তারপর প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ৬ হাজার জনকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

বুয়েট ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উল্লেখ করেছেন। বুয়েটের ভর্তির চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের (মেধাতালিকার ভিত্তিতে) পর্যায়ক্রমে ভর্তি করা হবে।এবারও প্রকৌশল, পুরা-প্রকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের অধীনে ১৩টি বিভাগে সর্বমোট ১ হাজার ৩০৫টি আসনে ভর্তি করা হবে।

ভর্তির জন্য যেসব সালের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন

প্রথমত, ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক সমমান পরীক্ষায় এবং ২০২২ সালের উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় উত্তীর্ণ। এবং ২০১৯ সালের মাধ্যমিক সমমান পরীক্ষায় এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কিন্তু উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষার সংশোধিত ফলাফল ২৫ এপ্রিল ২০২২ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হয়েছে।

এরপর ২০১৮ সালের নভেম্বর বা তার পরে GCE O লেভেল এবং ২০২১ সালের নভেম্বর অথবা পরে GCE A লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত হয়েছেন। এক্ষেত্রে যে সকল ছাত্র-ছাত্রী ইতোপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অথবা অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন তারা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৪

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৩ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার সময়সূচী] Buet Admission 2023

মাধ্যমিক ২০১৯ ও উচ্চ মাধ্যমিক ২০২১ উত্তীর্ণদের ভর্তির যোগ্যতা ও বাচাই প্রক্রিয়া

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৩ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার সময়সূচী] Buet Admission 2023

বুয়েট ভর্তি পরীক্ষার ফি

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য যথাক্রমে (৪০০+৬০০)=১০০০/ টাকা ও (৪০০+৮০০)=১২০০/ টাকা। প্রত্যেক আবেদনকারীকে প্রাথমিক আবেদনের সময় ৪০০/ টাকা ফি দিতে হবে। পরবর্তীতে মুল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেলে বাদবাকি পরীক্ষার ফি প্রদান করতে হবে।

ক-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষা বাবদ মোট ১ হাজার টাকা অনলাইনে ফি প্রদান করতে হবে।

খ-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে মোট ১২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪: মোট আসন সংখ্য ও কোটা

এবারে মোট ১ হাজার ৩০৫ আসনে বুয়েট স্নাতক ১ম বর্ষে ভর্তি করা হবে।

পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য নৃগোষ্ঠীর জন্য ৪টি আসন সংরক্ষিত থাকবে।

বুয়েট ভর্তির বাছাই ও চুড়ান্ত পরীক্ষার বিষয়সমূহ, পাঠ্যসূচী ও নম্বর বণ্টন

দুই ধাপের ভর্তি পরীক্ষায় প্রথমে এমসিকিউ (MCQ) টাইপ ১০০ নম্বরের ১ ঘন্টাব্যাপী প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২ সালের পাঠ্যসূচী অনুযায়ী উচ্চ মাধ্যমিক শ্রেণির গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

দ্বিতীয় ধাপের মুল ভর্তি (চুড়ান্ত) পরীক্ষায় ক-গ্রুপের জন্য মোট ৪০০ নম্বর ও খ-গ্রুপের জন্য মোট (৪০০+২৫০)=৬৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখানেও উচ্চ মাধ্যমিক শ্রেণির গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। ভর্তি পরীক্ষার আরো তথ্য জানুন, নিচের সংযুক্ত বুয়েট ভর্তি সার্কুলার থেকে।

বুয়েট ভর্তি সার্কুলার ২০২৩-২০২৪ [BUET Admission Circular 2023-2024]

সতর্কতা:  ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি সার্কুলার প্রকাশ করা হয়েছে। ভর্তি আবেদন করার আগে ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন।

বুয়েট ভর্তি আবেদন সহ ভর্তির ফি পরিশোধের সকল তথ্য জানতে, ১০ পাতার মূল ভর্তি প্রসপেকটাস সংগ্রহ করতে এখানে ক্লিক করুন।

নিচের অনুচ্ছেদে ভর্তি সার্কুলারের আবেদন গ্রহণ, ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচির অংশটি যুক্ত করা হয়েছে। মূল ভর্তি সার্কুলার পড়ুন উপরের অনুচ্ছেদে দেওয়া লিংক থেকে।

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৩ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার সময়সূচী] Buet Admission 2023

Buet website Admission link

The online application period began on March 1, 2024 and ended on March 12, 2023 at 3 p.m. See the prospectus for details. Payment can be made online using Sonali Bank online payment system, bKash, Nagad, and Rocket. See the payment process flow for details.
Download Receipt of ApplicationDOWNLOAD RECEIPT OF APPLICATION
Download Details of ApplicationDOWNLOAD DETAILS OF APPLICATION
Download Money ReceiptDOWNLOAD MONEY RECEIPT
Final SubmitFINAL SUBMIT

Leave a Comment

You cannot copy content of this page