লিমনোলজি ও একুয়াকালচার সাজেশন ও প্রশ্নব্যাংক । Limnology and Aquaculture suggestion & Question Bank / Botany 4th Year Honours

লিমনোলজি ও একুয়াকালচার সাজেশন ও প্রশ্নব্যাংক । Limnology and Aquaculture suggestion & Question Bank / Botany 4th Year Honours : তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স কোর্স সার্টিফিকেট পরীক্ষা(উদ্ভিদবিজ্ঞান ) দিবে তারা বিগত সালে আসা প্রশ্ন অনুসরণ করলে কমন পাবে

সাজেশন ২০২৩

বি.এস.এস. অনার্স ৪র্থ বর্ষ
উদ্ভিদবিভাগ (তত্ত্বীয়) 
কোর্স শিরোনাম : Limnology and Aquaculture 
কোর্স কোড : ২৪৩০০৫ 

(বিশেষ দ্রষ্টব্য : এক বিভাগের প্রশ্নের উত্তর অন্য বিভাগের উত্তরের সাথে মিশ্রিত করা যাবে না। প্রয়োজনে চিহ্নিত চিত্র আবশ্যক। 

ক-বিভাগ 

১। যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও—

ক) Limnology এর সংজ্ঞা দাও। 
উত্তর : অধ্যাপক এ. কে. এম. নূরুল ইসলাম (Islam, 1993 ) : “সামগ্রিক অর্থে লিমনোলজি অনেকগুলো শিক্ষা ধারার (multidisciplinary) সমন্বয়ে গঠিত একটি বিজ্ঞান যার অনুশীলনের মধ্যে আছে যে কোনো জলাশয়ের ভৌত, রাসায়নিক এবং হাঙ্গীরতাত্ত্বিক বিয়ষাদি।” অন্যভাবে যে বিষয় জলাশয়ের জীববিদ্যা এবং উৎপাদন সম্বন্ধে আলোচনা করে তাকেই লিমনোলজি বলে।

খ) দ্রবীভূত অক্সিজেন কাকে বলে? 
উত্তর : পানিতে বিভিন্ন ধরনের গ্যাসীয় উপাদান দ্রবীভূত অবস্থায় থাকে। যেমন- অক্সিজেন, কার্বন ডাই-অক্সাইড, নাইট্রোজেন ইত্যাদি। এ সকল গ্যাস বিভিন্ন অনুপাতে পানিতে দ্রবণীয়। পানিতে দ্রবীভূত গ্যাসীয় অক্সিজেনের পরিমাণকে দ্রবীভূত অক্সিজেন (DO) বলে। 

(গ) মোহনা কী ? 
“উত্তর : নদী যে স্থানে এসে সাগরে মেশে তাকে মোহনা বলে। মোহনা অঞ্চলে Brakish water পাওয়া যায়। এটি একটি পুষ্টি সমৃদ্ধ অঞ্চল। 

(ঘ) লোটিক এবং লেন্টিক ওয়াটার বলতে কী বুঝ? 
উত্তর : প্রকৃতিতে যে সকল জলাশয়ের পানি একই দিকে অবিরামভাবে প্রবাহিত হতে থাকে, তাকে বহমান পানি (Lotic water) বলা হয়। যেমন, নদ-নদী ও মোহনাও পানি। আর প্রকৃতিতে যে সকল জলাশয়ের পানি একই দিকে বহমান নয়, অর্থাৎ প্রায় স্থির, তাকে স্থির পানি (Lentic water) বলা হয়। যেমন, হ্রদ ও পুকুরের পানি। 

(ঙ) হ্রদের সংজ্ঞা দাও। 
উত্তর : হ্রদ বলতে স্থির পানির বিস্তৃত আবদ্ধ জলাশয়কে বোঝায় যার একটি তল আছে, যার সাথে সমুদ্রের পানির কোনো সংযোগ থাকে না এবং যার লিমনেটিক ও প্রোফাণ্ডাল অঞ্চল লিটোরাল অঞ্চলের তুলনায় বিস্তৃত। প্রকৃত হ্রদ প্রাকৃতিকভাবে সৃষ্টি। 

(চ) সেচি কাকে বলে? 
উত্তর : সাময়িক তরঙ্গ পদ্ধতিতে যখন কোনো জলাশয়ের সমগ্র জলরাশি অথবা কোনো বিশেষ স্তর আর একটি স্তরের উপর দুলতে থাকে তখন ঐ ঘটনাকে সেচি বলে। 

(ছ) অ্যালবিডো কাকে বলে? 

উত্তর : কোন জলাশয়ের উপরিতলে পতিত আলোক রশ্মির এক বড় অংশ প্রতিফলিত হয়ে বায়ুমন্ডলে ফিরে যায়, যা আর কখনোই পানিতে প্রবেশ করে না। পতিত আলোর এরূপ শতকরা প্রতিফূলিত অংশকে আলবেডো (Albedo) বলা হয়। 

(জ) ডেট্রিটাস খাদ্যচক্র কী? 

উত্তর : ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অনুজীব কর্তৃক জীবের মৃতদেহ, রেচন পদার্থ (মলমূত্র) ইত্যাদি পচনের ফলে সৃষ্ট পদার্থকে ডেট্রিটাস বলা হয়। পচনশীল মৃত জীবদেহ ও বর্জ্য পদার্থ (detritus) থেকে যে ফুড চেইনের শুরু হয় তাকে ডেট্রিটাস খাদ্যচক্র (Detritus foodchain) বলে। ছোট মাছ, কীটপতঙ্গ, নিমাটোড, শামুক, ঝিনুক, কপিপড, এম্ফিপদ, চিংড়ি, কাকড় ইত্যাদি এরূপ ডেট্রিটাসসহ অণুজীবকে ভক্ষণ করে পুষ্টি ও শক্তি লাভ করে। 

(ঝ) ইউট্রফিকেশন কাকে বলে? 

উত্তর : পুষ্টি উপাদানের আগমন হেতু উৎপাদন বৃদ্ধি পেয়ে হ্রদ ধীরে ধীরে যে প্রক্রিয়ায় ভরাট হয়ে যায় তাকে ইউট্রফিকেশান বলে।

(ঞ) ওয়াটার ব্লুম কাকে বলে ? 

উত্তর : পানিতে ফাইটোপ্লাংকটনের কিছু কিছু প্রাজাতি অনুকূল অবস্থায় অত্যধিক মাত্রায় জন্মে পানিতে রুমের সৃষ্টি করে এব পানির রং পরিবর্তন করে ফেলে। সাধারণত ব্লুম (bloom) বলতে পানিস্থিত ক্ষুদ্রাকৃতির অথবা অল্প ক্ষুদ্রাকৃতির শৈবালসমুহে ব্যাপকহারে বর্ধন যা পানির রং পরিবর্তন করে ফেলে, স্বল্পস্থায়ী হয় এবং দ্রুত সৃষ্টি হয় মিলিয়ে যায় এরূপ অবস্থাকে বুঝায় পানিতে ব্লুম হলে তা খুব সহজেই চোেখ ধরা পড়ে।

(ট) অলজ চাষ কাকে বলে ? 

উত্তর : নিয়ন্ত্রিত ব্যবস্থাপনায় জলজ মাধ্যমে অর্থনৈতিক গুরুত্বসম্পন্ন জলজ, অর্ধ-জলজ জীবের চাষকে জলজ চাষ বলে । 

(ঠ) নিয়ন্ত্রিত fisheries কাকে বলে? উত্তর : কোন জলাশয়ের মাৎস্য জনগোষ্ঠীর একটি ভারসাম্যপূর্ণ অবস্থা বজায় রেখে মাৎস্য প্রজনন, তাদের প্রতিপালন, মাৎস্য আহরণ, বাজারজাতকরণ প্রভৃতি সুনিয়ন্ত্রিত বহুবিধ ব্যবস্থাপনাকে নিয়ন্ত্রিত মাৎস্যচাষ বা Regulated Fisheries বলে। 

খ-বিভাগ 

যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও –

২। লিমনোলজির শ্রেণিবিন্যাস লিখ। 
৩। মোহনার বাস্তুতান্ত্রিক বৈশিষ্ট্যসমূহ লেখ। 
৪। Cligotrophic এবং Eutrophia হ্রদের মধ্যে পার্থক্য লেখ।
৫। সান্দ্রতা বলতে কী বুঝ? ব্যাখ্যা কর। 

৬। পানির DO বেড়ে যাওয়া ও কমে যাওয়ার কারণগুলো লেখ।
৭”বিভিন্ন জলজ উদ্ভিদের নান্দনিক মূল্য সম্পর্কে লিখ । 
৮। একটি আদর্শ মৎস্য খামারের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যাবলি উল্লেখ কর।
৯। ঝিনুক চাষের গুরুত্ব লিখ। 

গ-বিভাগ 

যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও

১০। পানি সম্পদ বলতে কী বুঝ? চিত্রসহ পানি চক্রের বর্ণনা দাও। ১১। উদাহরণসহ হ্রদের শ্রেণিবিন্যাস কর। 

১২। PH কী? মিঠা পানিতে pH এর প্রভাব বর্ণনা কর। 

১৩। স্বচ্ছ ও অন্ধকারাচ্ছন্ন বোতল পদ্ধতিতে ফাইটোপ্ল্যাঙ্কটনের প্রাথমিক উৎপাদন একটি উদাহরণের সাহায্যে নির্ণয় কর।
১৪। (ক) ইউট্রফিকেশনের কারণগুলো লেখ। 
(খ) Eutrophication এর নিয়ন্ত্রণের ব্যবস্থা সম্পর্কে আলোচনা কর।

১৫। বৈশিষ্ট্য ও উদাহরণসহ বৃহদাকৃতির জলজ উদ্ভিদের শ্রেণিবিন্যাস কর।
১৬। বাংলাদেশে চিংড়ি চাষের সম্ভাবনা ও চিংড়ি চাষ পদ্ধতি বর্ণনা কর।
১৭। টীকা লেখ (যেকোনো তিনটি) : 
(ক) বায়োম্যানিপুলেশন; 
(খ) একটি আদর্শ মৎস্য খামার;
(গ) পেলাজিক কার্বনচক্র;
(গ) ল্যাংমুর ঘূর্ণন। 

প্রশ্নব্যাঙ্ক (কামিং)

বি.এস.এস. অনার্স ৪র্থ বর্ষ
উদ্ভিদবিভাগ (তত্ত্বীয়) 
কোর্স শিরোনাম : Limnology and Aquaculture 
কোর্স কোড : ২৪৩০০৫ 

এই লিমনোলজি ও একুয়াকালচার সাজেশন ও প্রশ্নব্যাংক । Limnology and Aquaculture suggestion & Question Bank / Botany 4th Year Honours ছাড়াও আরো জানুন

You cannot copy content of this page