সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

সুস্থ থাকার উপায় /সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন? একটি নতুন দশকের সূচনা একটি স্বাস্থ্যকর জীবনধারা সহ একজনের জীবনকে উন্নত করার জন্য নতুন রেজোলিউশন নিয়ে আসে। স্বাস্থ্যকর জীবনযাপন শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে 20টি ব্যবহারিক স্বাস্থ্য টিপস রয়েছে। যা অনুসরণ করলে আপনি ভালো থাকবেন।

সুস্থ থাকার ২০ উপায়  কিভাবে সুস্থ থাকবেন
সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

1.পুষ্টিকর খাবার খেতে হবে

ফল, শাকসবজি, লেবু, বাদাম এবং গোটা শস্য সহ বিভিন্ন খাবারের সংমিশ্রণ খান। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন কমপক্ষে পাঁচটি অংশ (400 গ্রাম) ফল এবং শাকসবজি খাওয়া উচিত। আপনি সবসময় আপনার খাবারে শাকসবজি অন্তর্ভুক্ত করে আপনার ফল এবং শাকসবজি গ্রহণের উন্নতি করতে পারেন; স্ন্যাকস হিসাবে তাজা ফল এবং সবজি খাওয়া; বিভিন্ন ফল এবং সবজি খাওয়া; এবং ঋতুতে সেগুলি খাওয়া। স্বাস্থ্যকর খাওয়ার মাধ্যমে, আপনি অপুষ্টি এবং অসংক্রামক রোগ (এনসিডি) যেমন ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করবেন।

You can read More:

2. লবণ এবং চিনি কম খেতে হবে

ফিলিপিনোরা প্রস্তাবিত পরিমাণের দ্বিগুণ পরিমাণে সোডিয়াম গ্রহণ করে, তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকিতে ফেলে, যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। বেশিরভাগ লোক লবণের মাধ্যমে তাদের সোডিয়াম পান। প্রতিদিন আপনার লবণের পরিমাণ কমিয়ে 5 গ্রাম করুন, যা প্রায় এক চা চামচের সমান। খাবার তৈরি করার সময় লবণ, সয়া সস, ফিশ সস এবং অন্যান্য উচ্চ-সোডিয়াম মশলাগুলির পরিমাণ সীমিত করে এটি করা সহজ; আপনার খাবার টেবিল থেকে লবণ, মশলা এবং মশলা অপসারণ; নোনতা খাবার এড়ানো; এবং কম সোডিয়াম পণ্য নির্বাচন।

অন্যদিকে, অতিরিক্ত পরিমাণে শর্করা খাওয়া দাঁতের ক্ষয় এবং অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায়। প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের ক্ষেত্রেই বিনামূল্যে শর্করার পরিমাণ কমিয়ে মোট শক্তির 10% এর কম করা উচিত। এটি একজন প্রাপ্তবয়স্কের জন্য 50 গ্রাম বা প্রায় 12 চা চামচের সমান। ডাব্লুএইচও অতিরিক্ত স্বাস্থ্য সুবিধার জন্য মোট শক্তি গ্রহণের 5% এর কম খাওয়ার পরামর্শ দেয়। আপনি চিনিযুক্ত স্ন্যাকস, ক্যান্ডি এবং চিনি-মিষ্টি পানীয়ের ব্যবহার সীমিত করে আপনার চিনির পরিমাণ কমাতে পারেন।

3. ক্ষতিকারক চর্বি খাওয়া কমাতে হবে

ক্ষয়প্রাপ্ত চর্বি আপনার মোট শক্তি গ্রহণের 30% এর কম হওয়া উচিত। এটি অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং এনসিডি প্রতিরোধে সাহায্য করবে। বিভিন্ন ধরনের চর্বি আছে, কিন্তু অসম্পৃক্ত চর্বি সম্পৃক্ত চর্বি এবং ট্রান্স-চর্বিগুলির চেয়ে পছন্দনীয়। WHO সুপারিশ করে যে স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে মোট শক্তি গ্রহণের 10%-এরও কম; মোট শক্তি গ্রহণের 1% এর কম ট্রান্স-ফ্যাট হ্রাস করা;

এবং স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাট উভয়কে অসম্পৃক্ত চর্বিতে প্রতিস্থাপন করা। পছন্দের অসম্পৃক্ত চর্বি মাছ, অ্যাভোকাডো এবং বাদাম এবং সূর্যমুখী, সয়াবিন, ক্যানোলা এবং জলপাই তেলে পাওয়া যায়; চর্বিযুক্ত মাংস, মাখন, পাম এবং নারকেল তেল, ক্রিম, পনির, ঘি এবং লার্ডে স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়; এবং ট্রান্স-ফ্যাট পাওয়া যায় বেকড এবং ভাজা খাবার, এবং আগে থেকে প্যাকেজ করা স্ন্যাকস এবং খাবার, যেমন হিমায়িত পিজ্জা, কুকিজ, বিস্কুট এবং রান্নার তেল এবং স্প্রেডে।

সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

4. অ্যালকোহলের ক্ষতিকর ব্যবহার এড়িয়ে চলুন

অ্যালকোহল পান করার জন্য কোন নিরাপদ মাত্রা নেই। অ্যালকোহল সেবনের ফলে মানসিক এবং আচরণগত ব্যাধি যেমন অ্যালকোহল নির্ভরতা, বড় এনসিডি যেমন লিভার সিরোসিস, কিছু ক্যান্সার এবং হৃদরোগ, সেইসাথে সহিংসতা এবং রাস্তার সংঘর্ষ এবং সংঘর্ষের ফলে আঘাতের মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে।

5. ধূমপান করবেন না

তামাক ধূমপানের ফলে ফুসফুসের রোগ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো এনসিডি হয়। তামাক শুধুমাত্র সরাসরি ধূমপায়ীদেরই নয়, এমনকি অধূমপায়ীদেরও সেকেন্ড-হ্যান্ড এক্সপোজারের মাধ্যমে হত্যা করে। বর্তমানে, প্রায় 15.9 মিলিয়ন ফিলিপিনো প্রাপ্তবয়স্ক রয়েছে যারা তামাক সেবন করে কিন্তু 10 জনের মধ্যে 7 জন ধূমপায়ী আগ্রহী বা ছেড়ে দেওয়ার পরিকল্পনা করে।

আপনি যদি বর্তমানে একজন ধূমপায়ী হন, তবে এটি ছেড়ে দিতে খুব বেশি দেরি নেই। একবার আপনি তা করলে, আপনি তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সুবিধাগুলি অনুভব করবেন। আপনি যদি ধূমপায়ী না হন তবে এটি দুর্দান্ত! ধূমপান শুরু করবেন না এবং তামাক-ধূমপানমুক্ত বাতাসে শ্বাস নেওয়ার অধিকারের জন্য লড়াই করুন।

6.পরিশ্রমী হউন

শারীরিক ক্রিয়াকলাপকে কঙ্কালের পেশী দ্বারা উত্পাদিত যে কোনও শারীরিক আন্দোলন হিসাবে সংজ্ঞায়িত করা হয় যার জন্য শক্তি ব্যয়ের প্রয়োজন হয়। এর মধ্যে কাজ, খেলা, গৃহস্থালির কাজকর্ম, ভ্রমণ এবং বিনোদনমূলক কাজে জড়িত থাকার সময় গৃহীত ব্যায়াম এবং ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত। আপনার প্রয়োজনীয় শারীরিক ক্রিয়াকলাপের পরিমাণ আপনার বয়সের উপর নির্ভর করে তবে 18-64 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের সারা সপ্তাহে কমপক্ষে 150 মিনিট মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকলাপ করা উচিত। অতিরিক্ত স্বাস্থ্য সুবিধার জন্য প্রতি সপ্তাহে 300 মিনিটে মাঝারি-তীব্রতার শারীরিক কার্যকলাপ বাড়ান।

সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

7. নিয়মিত আপনার রক্তচাপ পরীক্ষা করুন

উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপকে বলা হয় “নীরব ঘাতক”। কারণ অনেক লোক যাদের উচ্চ রক্তচাপ আছে তারা সমস্যা সম্পর্কে সচেতন নাও হতে পারে কারণ এর কোনো লক্ষণ নাও থাকতে পারে। অনিয়ন্ত্রিত থাকলে উচ্চরক্তচাপ হৃদপিন্ড, মস্তিষ্ক, কিডনি এবং অন্যান্য রোগ হতে পারে। একজন স্বাস্থ্যকর্মীর দ্বারা নিয়মিত আপনার রক্তচাপ পরীক্ষা করুন যাতে আপনি আপনার নম্বরগুলি জানেন। আপনার রক্তচাপ বেশি হলে স্বাস্থ্যকর্মীর পরামর্শ নিন। এটি উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ।

8.নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা

আপনার স্বাস্থ্যের অবস্থা জানার জন্য নিজেকে পরীক্ষা করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, বিশেষ করে যখন এটি এইচআইভি, হেপাটাইটিস বি, যৌন-সংক্রমিত সংক্রমণ (এসটিআই) এবং যক্ষ্মা (টিবি) আসে। চিকিত্সা না করা হলে, এই রোগগুলি গুরুতর জটিলতা এবং এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। আপনার স্ট্যাটাস জানার অর্থ হল আপনি জানতে পারবেন কিভাবে হয় এই রোগগুলি প্রতিরোধ করা চালিয়ে যেতে হয় বা, যদি আপনি জানতে পারেন যে আপনি ইতিবাচক, আপনার প্রয়োজনীয় যত্ন এবং চিকিত্সা পান। একটি সরকারি বা বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রে যান, যেখানে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন, নিজেকে পরীক্ষা করার জন্য।

9. টিকা নিতে হবে

রোগ প্রতিরোধের অন্যতম কার্যকর উপায় টিকা। জরায়ুর ক্যান্সার, কলেরা, ডিপথেরিয়া, হেপাটাইটিস বি, ইনফ্লুয়েঞ্জা, হাম, মাম্পস, নিউমোনিয়া, পোলিও, জলাতঙ্ক, রুবেলা, টিটেনাস, টাইফয়েড এবং হলুদ জ্বরের মতো রোগের বিরুদ্ধে সুরক্ষা তৈরি করতে ভ্যাকসিনগুলি আপনার শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষার সাথে কাজ করে। ফিলিপাইনে, স্বাস্থ্য বিভাগের রুটিন টিকাদান কর্মসূচির অংশ হিসেবে 1 বছর বা তার কম বয়সী শিশুদের বিনামূল্যে টিকা প্রদান করা হয়।

আপনি যদি একজন কিশোর বা প্রাপ্তবয়স্ক হন, তাহলে আপনি আপনার চিকিত্সককে আপনার ইমিউনাইজেশন স্ট্যাটাস পরীক্ষা করতে বা আপনি নিজেকে টিকা দিতে চান কিনা তা জিজ্ঞাসা করতে পারেন।

সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

10. নিরাপদ যৌনতা অনুশীলন করুন

আপনার যৌন স্বাস্থ্যের যত্ন নেওয়া আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। এইচআইভি এবং গনোরিয়া এবং সিফিলিসের মতো অন্যান্য যৌন সংক্রমণ প্রতিরোধে নিরাপদ যৌন অভ্যাস করুন। প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস (PrEP) এর মতো প্রতিরোধ ব্যবস্থা রয়েছে যা আপনাকে এইচআইভি থেকে রক্ষা করবে এবং কনডম আপনাকে এইচআইভি এবং অন্যান্য এসটিআই থেকে রক্ষা করবে।

11. কাশি বা হাঁচির সময় আপনার মুখ ঢেকে রাখুন

ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া ও যক্ষ্মা রোগ বাতাসের মাধ্যমে ছড়ায়। যখন একজন সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দেয়, তখন বায়ুবাহিত ফোঁটার মাধ্যমে সংক্রামক এজেন্ট অন্যদের কাছে যেতে পারে। আপনি যখন কাশি বা হাঁচি অনুভব করেন, তখন নিশ্চিত করুন যে আপনি ফেস মাস্ক দিয়ে আপনার মুখ ঢেকে রেখেছেন বা টিস্যু ব্যবহার করেছেন তারপর সাবধানে তা ফেলে দিন। কাশি বা হাঁচি দেওয়ার সময় আপনার কাছে টিস্যু না থাকলে, আপনার কনুইয়ের কুটিল (বা ভিতরের অংশ) দিয়ে আপনার মুখ যতটা সম্ভব ঢেকে রাখুন।

12. মশার কামড় প্রতিরোধ করুন

মশা পৃথিবীর অন্যতম প্রাণঘাতী প্রাণী। ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া এবং লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিসের মতো রোগগুলি মশা দ্বারা সংক্রমিত হয় এবং ফিলিপিনোদের প্রভাবিত করে। মশাবাহিত রোগ থেকে নিজেকে এবং আপনার প্রিয়জনকে রক্ষা করার জন্য আপনি সহজ ব্যবস্থা নিতে পারেন। আপনি যদি পরিচিত মশাবাহিত রোগে আক্রান্ত কোনো এলাকায় ভ্রমণ করেন,

তাহলে জাপানি এনসেফালাইটিস এবং হলুদ জ্বরের মতো রোগ প্রতিরোধের জন্য একটি ভ্যাকসিনের জন্য একজন চিকিত্সকের সাথে পরামর্শ করুন বা আপনার যদি ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ খাওয়ার প্রয়োজন হয়। হালকা রঙের, লম্বা-হাতা শার্ট এবং প্যান্ট পরুন এবং পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করুন। বাড়িতে, জানালা এবং দরজার পর্দা ব্যবহার করুন, বিছানার জাল ব্যবহার করুন এবং মশার প্রজনন স্থানগুলি ধ্বংস করতে আপনার চারপাশ সাপ্তাহিক পরিষ্কার করুন।

সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

13. ট্রাফিক আইন মেনে চলুন

সড়ক দুর্ঘটনা সারা বিশ্বে এক মিলিয়নেরও বেশি প্রাণ দেয় এবং আরও লক্ষ লক্ষ আহত হয়। সরকার কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন পদক্ষেপ যেমন শক্তিশালী আইন ও প্রয়োগ, নিরাপদ অবকাঠামো এবং যানবাহনের মান, এবং দুর্ঘটনা-পরবর্তী যত্নের উন্নতির মাধ্যমে সড়ক ট্রাফিকের আঘাত প্রতিরোধযোগ্য।

প্রাপ্তবয়স্কদের জন্য সিটবেল্ট এবং আপনার বাচ্চাদের জন্য শিশুদের সংযম, মোটরসাইকেল বা সাইকেল চালানোর সময় হেলমেট পরা, মদ্যপান না করা এবং গাড়ি চালানোর সময় আপনার মোবাইল ফোন ব্যবহার না করার মতো ট্রাফিক আইন মেনে চলার বিষয়টি নিশ্চিত করে আপনি নিজেও সড়ক দুর্ঘটনা রোধ করতে পারেন। পরিচালনা.

14. শুধুমাত্র নিরাপদ জল পান করুন

অনিরাপদ পানি পান করলে কলেরা, ডায়রিয়া, হেপাটাইটিস এ, টাইফয়েড এবং পোলিওর মতো পানিবাহিত রোগ হতে পারে। বিশ্বব্যাপী, কমপক্ষে 2 বিলিয়ন মানুষ মল দ্বারা দূষিত পানীয় জলের উত্স ব্যবহার করে। আপনি যে জল পান করছেন তা নিরাপদ কিনা তা নিশ্চিত করতে আপনার জল কনসেসনিয়ার এবং জল রিফিলিং স্টেশনের সাথে চেক করুন। এমন একটি সেটিংয়ে যেখানে আপনি আপনার জলের উৎস সম্পর্কে অনিশ্চিত, অন্তত এক মিনিটের জন্য আপনার জল সিদ্ধ করুন। এতে পানিতে থাকা ক্ষতিকর জীবানু ধ্বংস হবে। পান করার আগে এটি প্রাকৃতিকভাবে ঠান্ডা হতে দিন।

15. 0 থেকে 2 বছর বা তার বেশি বয়সের শিশুদের বুকের দুধ খাওয়ান৷

নবজাতক এবং শিশুদের জন্য আদর্শ খাদ্য প্রদানের সর্বোত্তম উপায় হল বুকের দুধ খাওয়ানো। WHO সুপারিশ করে যে মায়েরা জন্মের এক ঘন্টার মধ্যে বুকের দুধ খাওয়ানো শুরু করুন। শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার জন্য প্রথম ছয় মাস বুকের দুধ খাওয়ানো খুবই গুরুত্বপূর্ণ। এটি সুপারিশ করা হয় যে দুই বছর পর্যন্ত এবং তার পরেও বুকের দুধ খাওয়ানো অব্যাহত রাখা হয়। শিশুদের জন্য উপকারী হওয়ার পাশাপাশি, বুকের দুধ খাওয়ানো মায়ের জন্যও ভাল কারণ এটি স্তন এবং ডিম্বাশয়ের ক্যান্সার, টাইপ II ডায়াবেটিস এবং প্রসবোত্তর বিষণ্নতার ঝুঁকি হ্রাস করে।

সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

16. আপনি যদি খারাপ বোধ করেন তবে আপনি বিশ্বাস করেন এমন কারো সাথে কথা বলুন

বিষণ্নতা একটি সাধারণ অসুস্থতা বিশ্বব্যাপী 260 মিলিয়নেরও বেশি মানুষ আক্রান্ত। বিষণ্নতা বিভিন্ন উপায়ে প্রকাশ পেতে পারে, কিন্তু এটি আপনাকে হতাশ বা মূল্যহীন বোধ করতে পারে, অথবা আপনি নেতিবাচক এবং বিরক্তিকর চিন্তাভাবনা সম্পর্কে অনেক বেশি চিন্তা করতে পারেন বা ব্যথার অপ্রতিরোধ্য অনুভূতি থাকতে পারে। আপনি যদি এর মধ্য দিয়ে যাচ্ছেন তবে মনে রাখবেন যে আপনি একা নন।

আপনি কেমন অনুভব করছেন সে সম্পর্কে আপনার বিশ্বাসযোগ্য কারো সাথে কথা বলুন যেমন পরিবারের সদস্য, বন্ধু, সহকর্মী বা মানসিক স্বাস্থ্য পেশাদার।

17. শুধুমাত্র নির্ধারিত হিসাবে অ্যান্টিবায়োটিক গ্রহণ করুন

অ্যান্টিবায়োটিক প্রতিরোধ আমাদের প্রজন্মের সবচেয়ে বড় জনস্বাস্থ্য হুমকির মধ্যে একটি। যখন অ্যান্টিবায়োটিক তাদের শক্তি হারিয়ে ফেলে, তখন ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসা করা কঠিন হয়ে যায়, যার ফলে চিকিৎসা খরচ বেশি হয়, দীর্ঘক্ষণ হাসপাতালে থাকা হয় এবং মৃত্যুহার বেড়ে যায়। মানুষ এবং প্রাণীদের অপব্যবহার এবং অতিরিক্ত ব্যবহারের কারণে অ্যান্টিবায়োটিকগুলি তাদের শক্তি হারাচ্ছে। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র অ্যান্টিবায়োটিক গ্রহণ করেন যদি একজন যোগ্য স্বাস্থ্য পেশাদার দ্বারা নির্ধারিত হয়। এবং একবার নির্ধারিত হলে, নির্দেশ অনুসারে চিকিত্সার দিনগুলি সম্পূর্ণ করুন। কখনোই অ্যান্টিবায়োটিক শেয়ার করবেন না।

18. আপনার হাত সঠিকভাবে পরিষ্কার করুন

হাতের পরিচ্ছন্নতা শুধু স্বাস্থ্যকর্মীদের জন্যই নয়, সবার জন্যই গুরুত্বপূর্ণ। পরিষ্কার হাত সংক্রামক রোগের বিস্তার রোধ করতে পারে। যখন আপনার হাত দৃশ্যমানভাবে নোংরা হয়ে যায় বা অ্যালকোহল-ভিত্তিক পণ্য ব্যবহার করে হ্যান্ডরাব হয় তখন আপনার সাবান এবং জল ব্যবহার করে হাত ধোয়া উচিত।

সুস্থ থাকার উপায় / সুস্থ থাকার ২০ উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

19. আপনার খাবার সঠিকভাবে প্রস্তুত করুন

ক্ষতিকারক ব্যাকটেরিয়া, ভাইরাস, পরজীবী বা রাসায়নিক পদার্থ ধারণকারী অনিরাপদ খাদ্য ডায়রিয়া থেকে ক্যান্সার পর্যন্ত 200 টিরও বেশি রোগের কারণ হয়। বাজারে বা দোকানে খাবার কেনার সময়, লেবেল বা প্রকৃত পণ্যগুলি পরীক্ষা করে নিশ্চিত করুন যে এটি খাওয়া নিরাপদ। আপনি যদি খাবার তৈরি করেন, তবে নিশ্চিত করুন যে আপনি নিরাপদ খাবারের পাঁচটি কী অনুসরণ করছেন: (1) পরিষ্কার রাখুন; (2) পৃথক কাঁচা এবং রান্না করা; (3) পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করা; (4) নিরাপদ তাপমাত্রায় খাবার রাখুন; এবং (5) নিরাপদ পানি এবং কাঁচামাল ব্যবহার করুন।

20. নিয়মিত চেক-আপ করুন /সুস্থ থাকার উপায় / কিভাবে সুস্থ থাকবেন?

নিয়মিত চেক-আপগুলি শুরু করার আগে স্বাস্থ্য সমস্যাগুলি খুঁজে পেতে সাহায্য করতে পারে। স্বাস্থ্য পেশাদাররা প্রাথমিকভাবে স্বাস্থ্য সমস্যাগুলি খুঁজে পেতে এবং নির্ণয় করতে সাহায্য করতে পারেন, যখন আপনার চিকিত্সা এবং নিরাময়ের সম্ভাবনা আরও ভাল হয়। আপনার কাছে অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্য পরিষেবা, স্ক্রীনিং এবং চিকিত্সা পরীক্ষা করতে আপনার নিকটস্থ স্বাস্থ্য সুবিধায় যান।

Leave a Comment

You cannot copy content of this page