জেমস ওয়েব টেলিস্কোপ / James web space telescope

ঘটনাগুলির একটি আশ্চর্যজনক মোড়ের মধ্যে, একটি ছবি নিজেই প্রকাশিত হয়েছিল। এটি আগের রাতে প্রকাশিত হয়েছিল এবং রাষ্ট্রপতি জো বিডেন উন্মোচন করেছিলেন।

জেমস ওয়েব টেলিস্কোপ / james web space telescope
জেমস ওয়েব টেলিস্কোপ / james web space telescope

you can read more:

The first images from the JWST

ছবিটি একটি দূরবর্তী গ্যালাক্সি ক্লাস্টার দেখায়: SMACS 0723, এখানে 4.6 বিলিয়ন বছর আগে দেখা গেছে। মহাবিশ্বের এই ছোট অংশটি আকাশের একটি প্যাচ জুড়ে যা পৃথিবীতে দাঁড়িয়ে থাকা একজনের হাতের দৈর্ঘ্যে ধরে রাখা বালির দানার আকার।

চিত্র জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বড় উজ্জ্বল সাদা আলোগুলি আমাদের ছায়াপথ, মিল্কিওয়েতে পাওয়া তারা। যদিও এইগুলি অনেকগুলি ইমেজ নেয়, তবে আরও আকর্ষণীয় যেটি তার মধ্যে ছড়িয়ে থাকা ছোট বিন্দুগুলি। এগুলি সবই গ্যালাক্সি এবং যে বিন্দুগুলি ধোঁয়াটে বা টেনে নিয়ে গেছে তা হল ছায়াপথ যা অনেক দূরে।

জেমস ওয়েব টেলিস্কোপ / james web space telescope

মোট 12.5 ঘন্টা সময়কালে বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যে তোলা চিত্রগুলির একটি সংমিশ্রণ করে চিত্রটি অর্জন করা হয়েছিল। SMACS 0723 গ্যালাক্সি ক্লাস্টারটি এত বড় যে এটি একটি মহাকর্ষীয় লেন্স হিসাবে কাজ করে, যেখানে ক্লাস্টারের মাধ্যাকর্ষণ আলোকে বাঁকিয়ে দেয়, যেন এটি একটি ভৌত ​​লেন্সের মধ্য দিয়ে যাচ্ছে।

অন্য কথায়, এই ছবিটি মূলত জেডব্লিউএসটি, একটি মানব-নির্মিত টেলিস্কোপ দ্বারা ধারণ করা হয়েছিল, যা একটি প্রাকৃতিকভাবে তৈরি টেলিস্কোপ দ্বারা নির্মিত দৃশ্যের দিকে নির্দেশ করে এবং এই সংমিশ্রণটি আমাদেরকে অবিশ্বাস্যভাবে দূরবর্তী ছায়াপথগুলি দেখতে দেয়।

জেমস ওয়েব টেলিস্কোপ / james web space telescope

WASP-96 b

যদিও এই প্রথম গোষ্ঠীর অন্যান্য ছবিগুলি JWST দিয়ে তোলা সমস্ত ছবি ছিল, এই চিত্রটি পরিবর্তে একটি গ্রাফের মাধ্যমে আমাদের মহাকাশ সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি দিতে দেখায়। এটি একটি হালকা গ্রাফ যা WASP-96b এর বায়ুমণ্ডলীয় গঠন সম্পর্কে মূল তথ্য প্রকাশ করে, একটি উষ্ণ দৈত্য এক্সোপ্ল্যানেট যার ভর শনির মতো। গ্রহটি আমাদের থেকে প্রায় 1,120 আলোকবর্ষ দূরে অবস্থিত,

এবং এই গ্রাফের তথ্যগুলি বাষ্প, কুয়াশা এবং মেঘের প্রমাণ আকারে জল দেখায়। এই গ্রাফের ফলাফলগুলি দেখায় যে JWST সম্ভাব্যভাবে বাসযোগ্য হতে পারে এমন গ্রহগুলি সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে।

জেমস ওয়েব টেলিস্কোপ / james web space telescope

Leave a Comment

You cannot copy content of this page