হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে কী করবেন?

হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে কী করবেন: আপনি যদি হঠাৎ উচ্চ রক্তচাপ অনুভব করেন, তবে সম্ভাব্য জটিলতা প্রতিরোধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।

উচ্চরক্ত চাপের লক্ষণ

হাই ব্লাড প্রেশার, যা উচ্চ রক্তচাপ নামেও পরিচিত, এমন একটি অবস্থা যেখানে ধমনীর দেয়ালের বিরুদ্ধে রক্তের বল ক্রমাগতভাবে খুব বেশি থাকে। এটিকে প্রায়শই “নীরব ঘাতক” হিসাবে উল্লেখ করা হয় কারণ এটির সাধারণত লক্ষণীয় লক্ষণ নেই। যাইহোক, উচ্চ রক্তচাপের কিছু সাধারণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে:

মাথাব্যথা: উচ্চ রক্তচাপের কিছু লোকের মাথাব্যথা হতে পারে, বিশেষ করে চোখের পিছনে বা মাথার পিছনে।

মাথা ঘোরা: উচ্চ রক্তচাপ মাথা ঘোরা বা হালকা মাথা ঘোরা হতে পারে, বিশেষ করে যখন দ্রুত উঠে দাঁড়ান।

শ্বাসকষ্ট: রক্তচাপ খুব বেশি হলে হৃদপিণ্ডকে সারা শরীরে রক্ত ​​পাম্প করতে আরও বেশি পরিশ্রম করতে হয়, যার ফলে শ্বাসকষ্ট হতে পারে।

বুকে ব্যথা: উচ্চ রক্তচাপ হৃৎপিণ্ডে অতিরিক্ত চাপ দিতে পারে, যা বুকে ব্যথা বা শক্ত হয়ে যেতে পারে।

অনিয়মিত হৃদস্পন্দন: উচ্চ রক্তচাপের কারণে হৃৎপিণ্ডের স্পন্দন অনিয়মিত হতে পারে বা স্পন্দন এড়িয়ে যেতে পারে।

দৃষ্টি পরিবর্তন: উচ্চ রক্তচাপ চোখের রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যা দৃষ্টি পরিবর্তন বা এমনকি অন্ধত্ব হতে পারে যদি চিকিত্সা না করা হয়।

Read more: হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে কী করবেন?

কখন বলবেন উচ্চ রক্তচাপ

সাধারণত রক্তচাপ ওপরেরটা( সিস্টোলিক) ১১০- ১৪০ এবং নিচেরটার( ডায়াস্টোলিক) ৬০- ৯০ মিমি মারকারি থাকলে আমরা তাকে স্বাভাবিক বলি । তবে বয়সভেদে এটির তারতম্য হতে পারে । সাধারণত রক্তচাপ হঠাৎ বাড়ে না । ধীরে ধীরে বাড়ে এবং বেশির ভাগ ক্ষেত্রে কোনো শারীরিক সমস্যা জানান না দিয়েই । এটিই হলো উচ্চ রক্তচাপের খারাপ দিক । কারণ, শারীরিক সমস্যা না হওয়ার কারণে রোগী বোঝেন না যে তাঁর কোনো রোগ হয়েছে । আর যখন সমস্যা শুরু হয়, তখন দেখা যায়, অনেক জটিলতা তৈরি হয়েছে

হঠাৎ রক্তচাপ বাড়ার কারণ

বয়স: মানুষের বয়স বাড়ার সাথে সাথে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

জেনেটিক্স: উচ্চ রক্তচাপ পরিবারে চলতে পারে এবং কিছু জেনেটিক বৈশিষ্ট্য উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি বাড়াতে পারে।

লাইফস্টাইল ফ্যাক্টর: কিছু লাইফস্টাইল ফ্যাক্টর, যেমন শারীরিক ক্রিয়াকলাপের অভাব, অতিরিক্ত ওজন বা স্থূলতা, উচ্চ সোডিয়ামযুক্ত খাবার গ্রহণ, ধূমপান এবং অত্যধিক অ্যালকোহল সেবন সবই উচ্চ রক্তচাপে অবদান রাখতে পারে।

চিকিৎসা শর্ত: কিছু চিকিৎসা শর্ত, যেমন কিডনি রোগ, ডায়াবেটিস, স্লিপ অ্যাপনিয়া এবং হরমোনজনিত ব্যাধি উচ্চ রক্তচাপে অবদান রাখতে পারে।

ওষুধ: কিছু ওষুধ, যেমন জন্মনিয়ন্ত্রণ বড়ি, ডিকনজেস্ট্যান্ট এবং ব্যথা বা বিষণ্নতার জন্য কিছু প্রেসক্রিপশন ওষুধ, রক্তচাপ বাড়াতে পারে।

স্ট্রেস: দীর্ঘস্থায়ী চাপ এবং উদ্বেগ উচ্চ রক্তচাপে অবদান রাখতে পারে।

এখানে কিছু পদক্ষেপ আপনি নিতে পারেন:

রক্তচাপ হঠাৎ বেড়ে গেলে কী করবেন

বসুন এবং আরাম করুন: বসতে এবং কয়েক মিনিট বিশ্রামের জন্য একটি আরামদায়ক জায়গা খুঁজুন। এটি আপনার শরীরকে শান্ত করতে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করবে।

আপনার রক্তচাপ পরীক্ষা করুন: আপনার যদি বাড়িতে একটি রক্তচাপ মনিটর থাকে তবে আপনার রক্তচাপ পরীক্ষা করতে এটি ব্যবহার করুন। আপনার যদি মনিটর না থাকে, তাহলে আপনার রক্তচাপ পরীক্ষা করতে কাছাকাছি কোনো ফার্মেসি বা হাসপাতালে যান।

হাইড্রেটেড থাকুন: প্রচুর পানি পান করা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম ফ্লাশ করে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।

সোডিয়াম খাওয়া কমিয়ে দিন: যেসব খাবারে লবণ বা সোডিয়াম বেশি, যেমন প্রক্রিয়াজাত খাবার, টিনজাত খাবার এবং ফাস্ট ফুড এড়িয়ে চলুন।

নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত শারীরিক কার্যকলাপ হার্টের কার্যকারিতা উন্নত করে এবং রক্তনালীগুলিকে শক্তিশালী করে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।

একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন: যদি আপনার রক্তচাপ বেশি থাকে বা আপনি বুকে ব্যথা, শ্বাসকষ্ট বা মাথা ঘোরার মতো উপসর্গগুলি অনুভব করেন তবে অবিলম্বে চিকিৎসার পরামর্শ নিন।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে উচ্চ রক্তচাপ একটি গুরুতর অবস্থা হতে পারে যার জন্য চিকিৎসার প্রয়োজন। আপনি যদি উচ্চ রক্তচাপের ঘন ঘন এপিসোড অনুভব করেন, তাহলে অন্তর্নিহিত কারণ নির্ণয় করতে এবং উপযুক্ত চিকিত্সা গ্রহণের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

এই হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে কী করবেন ছাড়াও আরো পড়ুন

Leave a Comment

You cannot copy content of this page