আইসিটি ১ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন সাজেশন (১ম অধ্যায় জ্ঞানমূলক) ICT 1st chapter CQ

আইসিটি ১ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন সাজেশন (১ম অধ্যায় জ্ঞানমূলক) ICT 1st chapter CQ: It is for HSC level candidate for gaining good result and so on.

আরো পড়ুনঃ

ভার্চুয়াল রিয়েলিটি

প্রশ্ন ১। ভার্চুয়াল রিয়েলিটি কী?
উত্তর : ভার্চুয়াল রিয়েলিটি হলো হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে তৈরিকৃত এমন এক ধরনের কৃত্রিম পরিবেশ । যা ব্যবহারকারীদের কাছে উপস্থাপন করা হলে এটিকে বাস্তব পরিবেশ বলে মনে হয়।

প্রশ্ন ২। ফ্লাইট সিমুলেশন কী?
উত্তর : যে পদ্ধতির মাধ্যমে বিমান চালকগণ তাদের বিমান চালানোর যাবতীয় কৌশল রপ্ত করতে পারেন তাকে ফ্লাইট সিমুলেশন বলে।

প্রশ্ন ৩। রোবটিক্স কী?
উত্তর : বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তির সমন্বয়ে গঠিত যে বিষয়টি রোবটের ধারণা, নকশা, উৎপাদন যা । কার্যক্রম কিংবা ব্যবহার বাস্তবায়ন করতে পারে তাই হলো রোবটিক্স।

প্রশ্ন ৪। ক্রায়োসার্জারি কী?
উত্তর : ক্রায়োসার্জারি এক ধরনের চিকিৎসা পদ্ধতি, যা অত্যধিক শীতল তাপমাত্রা প্রয়োগের মাধ্যমে ত্বকের অস্বাভাবিক বা অপ্রত্যাশিত । রোগাক্রান্ত টিস্যু/ত্বক কোষ ধ্বংস করার কাজে ব্যবহৃত হয় ।

প্রশ্ন ৫। ন্যানোটেকনোলজি কাকে বলে?
উত্তর : বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে 1 থেকে 100 ন্যানোমিটার আকৃতির কোনো কিছু তৈরি করা । এবং ব্যবহার করার প্রযুক্তিই হলো ন্যানোটেকনোলজি।

প্রশ্ন ৬। রোবট কী?
উত্তর : রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত যন্ত্র বা যন্ত্রমানব, যা মানুষের কর্মকাণ্ডের অনুরূপ কর্মকাণ্ড করতে পারে।

প্রশ্ন ৭। কৃত্রিম বুদ্ধিমত্তা কী?
উত্তর ; একটি যন্ত্রকে মানুষের মতো বুদ্ধিমত্তা দিয়ে সেটিকে চিন্তাশক্তি । বুদ্ধি কিংবা বিশ্লেষণ করানোর ক্ষমতা দেওয়ার ধারণাটিকে সাধারণভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয় ।

জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং

প্রশ্ন ৮। জেনেটিক ইঞ্জিনিয়ারিং কী?
উত্তর : জীবদেহে জিনোমকে প্রয়োজন অনুযায়ী সাজিয়ে কিংবা একাধিক জীবের জিনোমকে জোড়া লাগিয়ে নতুন জীবকোষ সৃষ্টির কৌশলই হলো জেনেটিক ইঞ্জিনিয়ারিং।

আইসিটি ১ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন সাজেশন (১ম অধ্যায় জ্ঞানমূলক) ICT 1st chapter CQ

প্রশ্ন ৯। বায়োইনফরমেটিক্স কাকে বলে?
উত্তর : বায়োইনফরমেটিক্স হলো জীববিজ্ঞান, কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন ইঞ্জিনিয়ারিং, গণিত এবং পরিসংখ্যানের সমন্বয়ে গঠিত একটি বিষয় । যা জীববিজ্ঞানের বিশাল পরিমাণ ডেটা সংগ্রহ, সংরক্ষণ এবং সঠিকভাবে প্রক্রিয়া করে সেগুলো ব্যাখ্যা করে।

প্রশ্ন ১০। বায়োমেট্রিক্স কী?
উত্তর : মানুষের দৈহিক গঠন বা আচরণগত বৈশিষ্ট্য পরিমাপের ভিত্তিতে কোনো ব্যক্তিকে অদ্বিতীয়ভাবে শনাক্ত করার জন্য ব্যবহৃত প্রযুক্তিই হলো বায়োমেট্রিক্স।

প্রশ্ন ১১। ক্রায়োপ্রোব কী?
উত্তর : ক্রায়োপ্রোব হলে ক্রায়োসার্জারিতে ব্যবহৃত এক ধরনের নিয়ন্ত্রিত আল্টাথিন সুচ ও মাইক্রো ক্যামেরাযুক্ত নল। যা দিয়ে ক্ষতস্থান শনাক্ত ও প্রবেশ করিয়ে নির্ধারিত ক্রায়োজেনিক গ্যাস ব্যবহার করা হয়।

প্রশ্ন ১২। হ্যান্ড জিওমেট্রি কী?
উত্তর : মানুষের হাতের আকার, পুরুত্ব, হাতের রেখার বিন্যাস ও আঙুলের দৈর্ঘ্য বিশ্লেষণ করে । এবং ব্যক্তিকে অদ্বিতীয়ভাবে শনাক্ত করার পদ্ধতিই হলো হ্যান্ড জিওমেট্রি।

প্রশ্ন ১৩। ন্যানো-পার্টিকেল কাকে বলে?
উত্তর : 1 থেকে 100 ন্যানোমিটার আকৃতির কোনো কিছু তৈরি করা হলে তাকে সাধারণভাবে ন্যানো পার্টিকেল বলে।

প্রশ্ন ১৪। অ্যাকচুয়েটর কী?
উত্তর : অ্যাকচুয়েটর হলো রোবটের অঙ্গ-প্রত্যঙ্গ ব্যবহার ও নাড়াচাড়া করার জন্য বৈদ্যুতিক মোটরের সমন্বয়ে তৈরিকৃত বিশেষ পদ্ধতি

Leave a Comment

You cannot copy content of this page