টিস্যু ও টিস্যুতন্ত্র অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর সাজেশান্স

টিস্যু ও টিস্যুতন্ত্র অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর সাজেশান্স : শিক্ষার্থীরা তোমাদের প্রস্তুতির জন্য সর্বশেষ বোর্ড প্রশ্নের সমন্বয়ে প্রস্তুতির জন্য দেওয়া হয়েছে।

ভাজক টিস্যু ও এর প্রকারভেদ

প্রশ্ন ১। ভাজক টিস্যুর বৈশিষ্ট্য লিখ। [য, বাে, ‘২১]
উত্তর : ভাজক টিস্যুর বৈশিষ্ট্য হলাে-
১. ভাজক টিস্যুর কোষগুলাে বিভাজনে সক্ষম।
২. ভাজক টিস্যুর নিউক্লিয়াস বৃহদাকার, কোষের কেন্দ্রস্থলে অবস্থান করে এবং এদের মধ্যে কোন আন্তঃকোষীয় ফাক থাকে না।
৩. এই টিস্যুর কোষগুলাে সেলুলােজ নির্মিত পাতলা কোষপ্রাচীর বিশিষ্ট হয়।
৪. ভাজক টিস্যুর কোষগুলাে সাধারণত আয়তাকার, ডিম্বাকার, পঞ্চভূজ বা ষড়ভূজাকার হয়।

প্রশ্ন ২। টিস্যু কেন সৃষ্টি হয়? ব্যাখ্যা কর। [ম. বাে, ‘২১]
উত্তর : বহুকোষী উন্নত উদ্ভিদ দেহ অসংখ্য কোষ নিয়ে গঠিত। এসব কোষ সুনির্দিষ্ট কাজের জন্য মিলিত হয়ে টিস্যুতে বিভক্ত হয়। কারণ-
বহুকোষী জীবে শ্রমবিভাগ আছে এবং প্রত্যেকটি কাজই এক বা একগুচ্ছ কোষের উপর ন্যস্ত থাকে। সুষ্ঠুভাবে কাজ সম্পন্ন করাই এ শ্রম বিভাগের উদ্দেশ্য। কাজেই শ্রম বিভাগই টিস্যু সৃষ্টির প্রধান কারণ।

প্রশ্ন ৩। শীর্ষস্থ ভাজক টিস্যু বলতে কী বুঝ?( রা, বাে.. ‘১৭)
উত্তর : যেসকল ভাজক টিস্যু কাণ্ড, শাখা-প্রশাখা বা মূলের শীর্ষে থাকে তাদেরকে শীর্ষস্থ ভাজক টিস্যু বলে। এগুলাে প্রারম্ভিক ও প্রাইমারি ভাজক টিস্যুতে গঠিত। সপুষ্পক উদ্ভিদে এরা একগুচ্ছ কোষ দিয়ে গঠিত। শীর্ষস্থ ভাজক টিস্যু বিভাজিত হয়ে প্রাথমিক স্থায়ী টিস্যু গঠন করে এবং অঙ্গের দৈর্ঘ্যবৃদ্ধি ঘটায়।

প্রশ্ন ৪। রিব ভাজক টিস্যু বলতে কী বুঝ? (কু, বাে, ‘১৭)
উত্তর : যে ভাজক টিস্যুর কোষগুলাে একটি তলে বিভাজিত হয়, ফলে কোষগুলাে রৈখিক সজ্জাক্রমে এক সারিতে অবস্থান করে এবং দেখতে বুকের পাঁজরের মতাে দেখায়, তাকে রিব ভাজক টিস্যু বলে।

প্রশ্ন ৫। গৌণ ভাজক টিস্যু বলতে কী বুঝ? [য, বাে, ‘১৬]
উত্তর : স্থায়ী টিস্যু বিভাজন ক্ষমতাপ্রাপ্ত হয়ে যে ভাজক টিস্যুর সৃষ্টি করে তাকে সেকেন্ডারি ভাজক টিস্যু বলে। জাইলেম ও ফ্লোয়েমের মাঝখানে, দুটি ভাস্কুলার বান্ডলের মধ্যবর্তী স্থানে, কর্টেক্সে এদের অবস্থান। সেকেণ্ডারি ভাজক টিস্যুর কার্যকারিতায় উদ্ভিদ স্থুলত্ত্বে বৃদ্ধি লাভ করে এবং ক্ষতস্থান পূরণ করে। কর্ক ক্যাম্বিয়াম, ফ্যাসিকুলার ক্যাম্বিয়াম, ইন্টারফ্যাসিকুলার ক্যাম্বিয়াম ইত্যাদি সেকেন্ডারি ভাজক টিস্যু।

স্থায়ী টিস্যু ও এর প্রকারভেদ

প্রশ্ন ৬। স্থায়ী টিস্যুর প্রকারভেদ লিখ।
উত্তর : স্থায়ী টিস্যুর প্রকারভেদ :
স্থায়ী টিস্যু : যে টিস্যুর কোষগুলাে বিভাজনে অক্ষম তাকে স্থায়ী টিস্যু বলে । গঠন কাজের ভিত্তিতে এটি তিন প্রকার ।

১. সরল টিস্যু
২. জটিল/যৌগিক টিস্যু
৩. ক্ষরণকারী/নিঃস্রাবী টিস্যু।

এপিডার্মাল বা ত্বকীয় টিস্যুতন্ত্র

প্রশ্ন ৭। হাইডাথােড বলতে কী বােঝায়? [রা, বাে, ‘২১]
উত্তর : কিছু উদ্ভিদের পাতার কিনারা ও শীর্যে তরল আকারে পানি নির্মোচনের যে বিশেষ ধরনের রন্দ্র থাকে তাকে পানি পত্ররন্ধ্র বা হাইডায়ােড বলে। হাইডাথােড দিয়ে পানি বের হওয়াকে নির্গমন বা চোয়ানাে বা গাটেশন বলে। এ শীর্ষে রক্ষীকোষ দ্বারা পরিবেষ্টিত একটি র থাকে, রন্দ্রের নিচে একটি পত্ররন্দ্রীয় গহ্বর ও গহ্বরের নিচে এপিথেলিয়াম নামক অনেকগুলাে অসংলগ্ন কোষ থাকে ।কচুরিপানা, ঘাস, টমেটো, কচু, প্রিমুলা ইত্যাদি উদ্ভিদে এটি দেখা যায়।

প্রশ্ন ৮। রক্ষীকোষ বলতে কী বােঝায়? (র, বাে, ‘২১)
উত্তর : পত্ররন্দ্রকে বেষ্টন করে অর্ধচন্দ্রাকার বা বৃক্কাকার যে দুটি কোষ থাকে তাকে রক্ষীকোষ বলে। রক্ষীকোষের মধ্যে ঘন সাইটোপ্লাজম, একটি নিউক্লিয়াস ও বহু ক্লোরােপ্লাস্ট থাকে। রক্ষীকোষ দুটির স্ফীতি অথবা শিথিল অবস্থা পত্ররন্দ্রের খােলা বা বন্ধ হওয়া নিয়ন্ত্রণ করে।

প্রশ্ন ৯। গ্যাটেশন বলতে কী বুঝ?
উত্তর : টমেটো, কচু, ঘাস, প্রিমুলা ও অন্যান্য কিছু উদ্ভিদের পাতার কিনারা ও শীর্ষে তরল আকারে পানি নির্মোচনের যে বিশেষ ধরনের রন্ধ্র থাকে তাকে পানি পত্ররন্ধ্র বা হাইডাথােড বলে। হাইডাথােড দিয়ে পানি বের হওয়াকে নির্গমন বা চোয়ানাে বা গ্যাটেশন বলে।

প্রশ্ন ১০। এপিডার্মাল টিস্যুতন্ত্র বলতে কী বুঝ?
উত্তর : যে টিস্যুতন্ত্র উদ্ভিদ অঙ্গের প্রাথমিক গঠন সৃষ্টিতে অংশ নেয়। এবং উদ্ভিদ অঙ্গের বহিরাবরণ সৃষ্টি করে তাকে এপিডার্মাল টিস্যুতন্ত্র বলে। কাণ্ড, পাতা ও ফুলের বিভিন্ন অংশের ত্বক, বিটপের প্রােটোডার্ম থেকে এবং মূলের মূলত্রে আবৃত অংশের শীর্ষ ভাজক টিস্যুর একটি কোষস্তর থেকে এর উৎপত্তি হয়। এপিডার্মাল টিস্যু তন্ত্র উদ্ভিদের ত্বক, ত্বকীয় উপবৃদ্ধি এবং রন্দ্র নিয়ে গঠিত।

গ্রাউন্ড টিস্যু

প্রশ্ন ১১। ক্যাসপেরিয়ান ফিতা বলতে কী বুঝায়? (য, বাে, ‘২১; কু, বাে, ‘২১)
উত্তর : অন্তঃত্বকের কোষগুলাে ঘনসন্নিবিষ্ট ও পিপার ন্যায় আকৃতিবিশিষ্ট। এদের মধ্যে কোনাে আন্তঃকোষীয় অবকাশ থাকে না। দ্বিবীজপত্রী উদ্ভিদের কাণ্ডে অন্তঃত্বক থাকলেও একবীজপত্রী উদ্ভিদের কাণ্ডে তা থাকে না। তবে উভয় ধরনের মূলেই অন্তঃত্বক আছে।মূলের অন্তঃত্বকের প্রাচীরে সুবেরিন ও লিগনিন যুক্ত হয়ে সরু ফিতার ন্যায় স্তর সৃষ্টি হয়। ফিতার ন্যায় এ স্তরটির নাম ক্যাসপেরিয়ান স্ট্রিপ । বিজ্ঞানী Caspery এটি প্রথম শনাক্ত করেন বলেই এর নাম ক্যাসপেরিয়ান ফিতা বা স্ট্রিপ ।

Biology : টিস্যু ও টিস্যুতন্ত্র অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর সাজেশান্স

প্রশ্ন ১২। পেরিসাইকেল বা পরিচক্র কাকে বলে?(দি, বাে, ‘২১)
উত্তর : অন্তঃত্বকের ঠিক নিচে অবস্থিত এক বা একাধিক স্তরে বিন্যস্ত টিস্যুকে পরিচক্র বা পেরিসাইকল বলে। এটি অন্তঃস্টিলীয় অঞলকে বহিঃস্টিলীয় টিস্যু থেকে পৃথক রাখে। কিছু জলজ উদ্ভিদে এদের দেখতে পাওয়া যায় না, নগ্নবীজী উদ্ভিদের সুস্পষ্ট পরিচক্র থাকে না। দ্বিবীজপত্রী উদ্ভিদ ও টেরিডােফাইটের কান্ডে ও মূলে পরিচক্র থাকে । একবীজপত্রী উদ্ভিদের মূলে পেরিসাইকল থাকলেও এদের কান্ডে এটি অনুপস্থিত।

প্রশ্ন ১৩। অন্তঃস্টিলীয় অঞ্চল বলতে কী বুঝ? [ঢা. বাে, ‘১৬]
উত্তর : মূলের কেন্দ্রের দিকে যে বিস্তৃত অংশ এন্ডােডার্মিস দ্বারা পরিবেষ্টিত থাকে তাকে স্টিলি বলে। স্টিলির ভেতরের দিকে পেরিসাইকেল, ভাস্কুলার বান্ডল, যােজক টিস্যু ও মজ্জা নিয়ে গঠিত অঞ্চলকে অন্তঃস্টিলীয় অঞ্চল।

প্রশ্ন ১৪। জাইলেম ফ্লোয়েম টিস্যুকে পরিবহন টিস্যু বলা হয় কেন?

উত্তর : জাইলেম টিস্যু মূল হতে পাতা ও অন্যান্য সবুজ অংশে পানি ও খনিজ লবণ পরিবহন করে, আবার পাতা ও অন্যান্য সবুজ অংশে প্রস্তুকৃত খাদ্যদ্রব্য উদ্ভিদদেহের অন্যান্য সজীব অংশে পরিবহন করে ফ্লোয়েম টিস্যু। তাই জাইলেম ও ফ্লোয়েম টিস্যুকে পরিবহন টিস্যু বলা হয়।

ভাস্কুলার টিস্যুতন্ত্র/ভাস্কুলার বান্ডলের প্রকারভেদ

প্রশ্ন ১৫। মুক্ত সমপার্শ্বীয় ভাস্কুলার বান্ডল বলতে কী বােঝায়? [ঢা, বাে, ‘২১]

উত্তর : যে সমপাশ্মীয় ভাস্কুলার বান্ডলে জাইলেম ও ফ্লোয়েমের মধ্যে যখন ক্যাম্বিয়াম নামক ভাজক টিস্যু উপস্থিত থাকে তখন তাকে মুক্ত সমপার্শ্বীয় ভাস্কুলার বান্ডল বলে। এই ভাস্কুলার বান্ডলে জাইলেম ও ফ্লোয়েম একত্রে সংযুক্তভাবে একই ব্যাসার্ধে অবস্থান করে এবং ফ্লোয়েম বাইরের দিকে ও জাইলেম ভিতরের দিকে অবস্থান করে। যেমন- সকল প্রকার নগ্নবীজী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের কাণ্ড (সূর্যমুখী, রক্তদ্রোন প্রভৃতি)।

প্রশ্ন ১৬। হ্যাড্রোসেন্ট্রিক ভাস্কুলার বান্ডল বলতে কী বােঝায়? [ঢ, বাে, ‘২১]

উত্তর : যে কেন্দ্রিক ভাস্কুলার বান্ডলে জাইলেম কেন্দ্রে অবস্থান করে এবং ফ্লোয়েম তাকে সম্পূর্ণ বেষ্টন করে থাকে তাকে হ্যাড্রোসেন্ট্রিক বা জাইলেম কেন্দ্রিক ভাস্কুলার বান্ডল বলে। এ ধরনের ভাস্কুলার বান্ডল সব সময়ই বদ্ধ হয় অর্থাৎ জাইলেম ও ফ্লোয়েমের মাঝখানে কোনাে ক্যাম্বিয়াম থাকে না। উদাহরণস্বরূপ : টেরিডােফাইট বা ফার্ণজাতীয় উদ্ভিদের (Pteris, Selaginella, Lycopodium, Psilotum প্রভৃতি) কান্ডে এবং কিছু দ্বিবীজপত্রী উদ্ভিদের ফুল ও ফলে।

প্রশ্ন ১৭। ভাস্কুলার বান্ডল বলতে কী বুঝ? (কু, বাে, ‘২১)

উত্তর : উদ্ভিদদেহের অভ্যন্তরে জাইলেম ফ্লোয়েম টিস্যু এককভাবে অথবা যুক্তভাবে গুচ্ছাকারে বা বান্ডল আকারে অবস্থান করলে জাইলেম ফ্লোয়েমের এরূপ গুচ্ছ বা বান্ডলকে ভাস্কুলার বান্ডল বলে। উদ্ভিদের মূল, কাণ্ড, পাতা, ফুল ও ফল ইত্যাদি অংশে ভাস্কুলার বান্ডল বিদ্যমান।

প্রশ্ন ১৮। সমদ্বিপার্শ্বীয় ভাস্কুলার বান্ডল বলতে কী বুঝ? [রা, বাে, ‘১৯; ঢা, বাে,, য, বাে,, সি, বাে,, দি, বাে,, ‘১৮]

উত্তর : যে ভাস্কুলার বান্ডলের মাঝখানে জাইলেম এবং তার উপর ও নিচ উভয় পাশে দুই খন্ড ফ্লোয়েম টিস্যু থাকে তাকে সমদ্বিপার্শ্বীয় ভাস্কুলার বান্ডল বলে। সমদ্বিপার্শ্বীয় ভাস্কুলার বান্ডলে জাইলেমের উভয় পাশেই ক্যাম্বিয়াম থাকে, তাই সমদ্বিপার্শ্বীয় ভাস্কুলার বান্ডল সব সময়ই মুক্ত। জাইলেমের বাইরের দিকে (পরিধির দিকের) ফ্লোয়েমকে বহিঃফ্লোয়েম এবং ভেতরের দিকের (কেন্দ্রের দিকের), ফ্লোয়েমকে অন্তঃফ্লোয়েম বলে। লাউ, কুমড়া ইত্যাদি উদ্ভিদের কাণ্ডে সমদ্বিপাশ্মীয় ভাস্কুলার বান্ডল উপস্থিত ।

প্রশ্ন ১৯। পরিবহন টিস্যু বলতে কী বুঝ?

উত্তর : উদ্ভিদদেহে যে টিস্যু খাদ্যের কাঁচামাল (পানি, খনিজ লবণ ইত্যাদি) ও তৈরিকৃত খাদ্য পরিবহন করে থাকে তাকে ভাস্কুলার বান্ডল বা পরিবহন টিস্যু বলে। জাইলেম মূল হতে পাতা ও অন্যান্য সবুজ অংশে পানি ও খনিজ লবণ পরিবহন করে। অপরদিকে ফ্লোয়েম টিস্যু পাতা ও অন্যান্য সবুজ অংশে প্রস্তুতকৃত খাদ্যদ্রব্য উদ্ভিদদেহের অন্যান্য সজীব অংশে পরিবহন করে।

প্রশ্ন ২০। জাইলেম Exarch Endarch বলতে কী বােঝ?

উত্তর : জাইলেম টিস্যুর কিছু ভেসেল কোষ সরু গর্তযুক্ত হয়, আবার কিছু ভেসেল কোষ বড় গর্তযুক্ত হয়। সরু গর্তযুক্ত ভেসেল কোষকে প্রােটোজাইলেম এবং বড় গর্তযুক্ত ভেসেল কোষকে মেটাজাইলেম বলে। উদ্ভিদের কাণ্ডের ভাস্কুল বান্ডলে প্রােটোজাইলেম কেন্দ্রের দিকে এবং মেটাজাইলেম পরিধির দিকে বিন্যস্ত থাকে। একে বলে জাইলেম Exarch। আর মূলের ক্ষেত্রে প্রােটোজাইলেম পরিধির দিকে এবং মেটাজাইলেম কেন্দ্রের দিকে বিন্যস্ত থাকে। একে বলে জাইলেম Endarch

প্রশ্ন ২১। ফ্যাসিকুলার টিস্যু বলতে কী বােঝ?

উত্তর : জাইলেম ও ফ্লোয়েম টিস্যু পানি, খনিজ লবণ ও তৈরিকৃত খাদ্যদ্রব্য উদ্ভিদ দেহের বিভিন্ন অংশে পরিবহন করে বলে এদের ভাস্কুলার বান্ডল ও পরিবহন টিস্যু বলে। একে ফ্যাসিকুলার টিস্যুও বলা হয়।

একবীজপত্রী উদ্ভিদের মূল ও কাণ্ডের অন্তর্গঠন

প্রশ্ন ২২। একবীজপত্রী মূলের শনাক্তকারী বৈশিষ্ট্য লিখ।

উত্তর : একবীজপত্রী মূলের শনাক্তকারী বৈশিষ্ট্য হলাে-
১, মূলত্বকে কিউটিকল অনুপস্থিত ও এককোষী রােম যুক্ত
২. হাইপােডার্মিস বা অধঃত্বক নেই।
৩. ভাস্কুলার বান্ডল অরীয় এবং একান্তরভাবে সজ্জিত।
৪. মেটাজাইলেম কেন্দ্রের দিকে এবং প্রােটোজাইলেম পরিধির দিকে অবস্থিত।

এই টিস্যু টিস্যুতন্ত্র অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর সাজেশান্স ছাড়াও ক্লিকঃ

Leave a Comment

You cannot copy content of this page