ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং চিকিৎসা

ডেঙ্গু রোগের লক্ষণ প্রতিকার ও চিকিৎসার বিস্তারিত

ডেঙ্গু জ্বর কী?

এই জ্বর হল এডিস মশার দ্বারা সৃষ্ট একটি গ্রীষ্মমণ্ডলীয় রোগ। ডেঙ্গু জ্বরের লক্ষণগুলি সাধারণত এডিস মশার কামড়ের মাধ্যমে ভাইরাস সংক্রমণের তিন থেকে পনের দিনের মধ্যে দেখা দেয়। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, অজ্ঞানতা, বমি বমি ভাব এবং বমি। তাই ডেঙ্গু রোগীরা সাধারণত দুই থেকে সাত দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠে।

ডেঙ্গু রোগের লক্ষণ

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এই রোগটি গুরুতর রক্তক্ষরণের রূপ নিতে পারে যাকে ডেঙ্গু রক্তক্ষরণ জ্বর বলা হয়। ফলে রক্ত প্রবাহ কমে যায়, রক্তচাপ কমে যায় এবং রক্তচাপ কমে যায়। ডেঙ্গু শক সিনড্রোম কখনও কখনও দেখা দেয়। ডেঙ্গু শক সিনড্রোমে রক্তচাপ বিপজ্জনকভাবে কম থাকে।

বেশ কয়েকটি প্রজাতির এডিস মশা (মহিলা মশা) ডেঙ্গু ভাইরাসের প্রধান বাহক। এদের মধ্যে এডিস ইজিপ্টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই ভাইরাসের পাঁচটি সেরোটাইপ রয়েছে। ভাইরাসের একটি সেরোটাইপের সংক্রমণের ফলে সেই সেরোটাইপের বিরুদ্ধে আজীবন অনাক্রম্যতা কিন্তু একটি ভিন্ন সেরোটাইপের বিরুদ্ধে অস্থায়ী অনাক্রম্যতা দেখা দেয়।

আরো পড়ুনঃ

যদি একটি ভিন্ন সেরোটাইপের ডেঙ্গু ভাইরাস পরে সংক্রামিত হয়, রোগীর গুরুতর জটিলতা হতে পারে। ডেঙ্গু জ্বর বেশ কয়েকটি পরীক্ষার মাধ্যমেও নির্ণয় করা যেতে পারে, যেমন ভাইরাস বা এর আর. এন. এ-র বিরুদ্ধে অ্যান্টিবডিগুলির উপস্থিতি।

এই দশকের শুরুতে ডেঙ্গু জ্বর আমাদের দেশে, বিশেষ করে রাজধানী ঢাকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছে সাধারণ মানুষ। অনেক রোগী এবং তাদের পরিবারও ক্ষতিগ্রস্থ হয়েছিল। শত শত রোগীর কাছ থেকে রক্ত এবং রক্তের প্লেটলেট সংগ্রহের জন্য ব্লাড ব্যাঙ্কগুলি ঝাঁপিয়ে পড়ছিল।

এবং লোকেরা রক্ত বা প্লেটলেট সংগ্রহ করতে মরিয়া ছিল। সেই সময় চিকিৎসার অভিজ্ঞতা সীমিত ছিল। গোটা জাতি হতবাক হয়ে গিয়েছিল। গণমাধ্যমেও এটি ব্যাপকভাবে প্রকাশিত হয়েছিল। কিন্তু এখন মানুষের ভয় ও উদ্বেগ দূর হয়েছে। ডাক্তাররা অত্যন্ত অভিজ্ঞ এবং দক্ষ। মানুষ প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে ভালভাবে সচেতন।

কীভাবে ছড়ায় ডেঙ্গু জ্বর?

এডিস এজিপ্টি মশা হল ডেঙ্গু ভাইরাসের প্রধান বাহক। এই রোগটি এডিস অ্যালবপটিকাস দ্বারাও ছড়ায়। এডিস মশা অন্যান্য মশার চেয়ে বড় এবং তাদের মুখে দাগ রয়েছে। বর্ষা-পরবর্তী সময়ে যে কোনও জলাবদ্ধ এলাকায় এরা প্রজনন করে। এছাড়াও, তারা বাড়িতে রাখা টব বা ফুলদানির জলেও প্রজনন করে।

শুকনো মরশুমে ডিম পাড়ার জন্য তাদের জলের প্রয়োজন হয়। ডেঙ্গু ভাইরাস বহনকারী কোনও এডিস মশার কামড়ের কারণে হয় না, কেবল সেই মশার কামড়ের ফলেই ডেঙ্গু হতে পারে। এই মশার দ্বারা এই রোগের বিস্তার সম্পর্কে আরেকটি বিস্ময়কর বিষয় হল যে এডিস মশা সাধারণত দিনের বেলায় কামড়ায় এবং ডেঙ্গু ভাইরাস দিনের বেলায় সংক্রামিত হয়। যদি কোনও ব্যক্তিকে ডেঙ্গু জ্বরের ভাইরাস বহনকারী মশা কামড়ে, তবে সেই ব্যক্তি 4 থেকে 6 দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন।

যখন কোনও সংক্রামিত ব্যক্তিকে অ-ব্যাকটেরিয়াল এডিস মশা কামড়ায়, তখন সেই মশাও ডেঙ্গু জ্বরের বাহক হয়ে ওঠে। ডেঙ্গু মশার কামড়ের মাধ্যমে এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির মধ্যে ছড়িয়ে পড়ে। দুটি প্রধান ধরনের ডেঙ্গু জ্বর রয়েছেঃ ক্লাসিকাল ডেঙ্গু জ্বর এবং ডেঙ্গু রক্তক্ষরণজনিত জ্বর।

ডেঙ্গু রোগের লক্ষণ

ডেঙ্গু জ্বর কখন ও কাদের বেশি হয়?

মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ করে গরম ও বর্ষাকালে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেশি থাকে। শীতকালে জ্বর থাকে না। ডেঙ্গু মশা শীতকালে লার্ভা পর্যায়ে দীর্ঘ সময় বেঁচে থাকতে পারে। বর্ষার শুরুতে, ডেঙ্গু ভাইরাস বহনকারী নতুন মশা তাদের থেকে ছড়িয়ে পড়ে। শহরাঞ্চলের বাসিন্দাদের মধ্যেও ডেঙ্গু জ্বর বেশি দেখা যায়, কারণ শহরাঞ্চলের উঁচু ভবনগুলিতে মশা বেশি দেখা যায়।

বস্তি বা গ্রামে বসবাসকারী মানুষের ডেঙ্গু কম বা একেবারেই নেই। ডেঙ্গু ভাইরাস 4 ধরনের হয়। তাই ডেঙ্গু জ্বরও 4 বার হতে পারে। যাঁরা অতীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন, তাঁদের ভবিষ্যতে গুরুতর ডেঙ্গু হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়।

ডেঙ্গু জ্বরের লক্ষণ

দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। যদি তাড়াতাড়ি রোগ নির্ণয় না করা যায়, তাহলে রোগটি মারাত্মক হতে পারে। এই সময়ে কারো জ্বর হলে চিন্তা করবেন না! করোনা সংক্রামিত হলে রোগী কেবল জ্বরে আক্রান্ত হয় না, ডেঙ্গুর কারণেও জ্বর হতে পারে।

অতএব, আপনার যদি জ্বর হয় তবে অবিলম্বে ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। তবে, আপনি যদি ডেঙ্গুর লক্ষণগুলি জানেন তবে আপনি ডেঙ্গুতে আক্রান্ত কিনা তা নির্ধারণ করতে পারেন। ডেঙ্গু জ্বরের লক্ষণগুলি নিম্নরূপঃ

ডেঙ্গুর ক্লাসিক্যাল জ্বরসমূহঃ

ডেঙ্গু জ্বরের সঙ্গে সাধারণত তীব্র জ্বর এবং সারা শরীরে তীব্র ব্যথা থাকে।
জ্বর 105 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত হয়।
এটি তীব্র পেটে ব্যথার কারণও হতে পারে।
শরীরের ব্যথা এবং ব্যথা, বিশেষ করে নিতম্ব, হাঁটু, কনুই এবং গোড়ালিতে।
এটি মাথার ব্যথা এবং চোখের পিছনে ব্যথাও সৃষ্টি করে।
এই রোগের আরেকটি নাম হল ব্রঙ্কাইটিস।
জ্বরের 4 থেকে 5 দিনের মধ্যে সারা শরীরে লাল ছোপ দেখা দেয়, যাকে ত্বকের ছোপ বলা হয়। এটি অ্যালার্জি বা র্যাশের মতো।
বমি বমি ভাব এবং বমিও হতে পারে।
রোগী চরম ক্লান্তি এবং স্বাদ হ্রাস অনুভব করে।
জ্বর সাধারণত 4 বা 5 দিন পর চলে যায়। কিছু কিছু ক্ষেত্রে 2 বা 3 দিন পর আবার জ্বর আসে। যাকে বাইফেসিক জ্বর বলা হয়।

ডেঙ্গু হেমোরেজিক জ্বরঃ

রোগীর অবস্থা সবচেয়ে জটিল। এই জ্বর ধ্রুপদী ডেঙ্গু জ্বরের লক্ষণ ও উপসর্গ ছাড়াও আরও সমস্যা তৈরি করে। যেমন –

শরীরের বিভিন্ন অংশ থেকে রক্ত বেরোতে শুরু করে। উদাহরণস্বরূপ, ত্বকের নীচে, নাক এবং মুখের মাধ্যমে, মাড়ি এবং দাঁত, কাশি সহ, রক্ত বমি সহ, আলগা বমি সহ, তাজা রক্ত বা কালো মল সহ, চোখের মধ্যে এবং চোখের বাইরে, মহিলাদের মধ্যে অকাল ঋতুস্রাব বা দীর্ঘ সময় ধরে রক্তপাত সহ।
এই রোগটি প্রায়শই বমি বমি ভাব, বমি এবং পেটে ব্যথার সাথে থাকে। প্রায়শই, রোগী লিভারের রোগে ভুগছেন। আবার, কিডনির ক্ষতি কিডনি ব্যর্থতার মতো জটিলতার কারণ হতে পারে।

ডেঙ্গু শক সিনড্রোমঃ

ডেঙ্গু শক সিনড্রোম হল ডেঙ্গু জ্বরের একটি গুরুতর রূপ। ডেঙ্গু শক সিনড্রোম ডেঙ্গু হেমোরেজিক জ্বরের সাথে সংবহন ব্যর্থতার কারণে হয়। লক্ষণগুলি হলঃ

হঠাৎ রক্তচাপ কমে যাওয়া।
নাড়ির স্পন্দন খুব ধীর এবং দ্রুত হয়।
হাত-পা এবং শরীরের অন্যান্য অংশ ঠান্ডা হয়ে যায়।
হাত-পা এবং শরীরের অন্যান্য অংশ ঠান্ডা হয়ে যায়।
প্রস্রাব কমে যাওয়া।
রোগী হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলতে পারে। এমনকি মৃত্যুর কারণও হতে পারে।

কিভাবে তীব্র ডেঙ্গু জ্বর নির্ণয় করা যায়?

করোনা সংক্রমণের উচ্চ সংখ্যার মধ্যে, এই বর্ষায় ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি দেশের চিকিৎসা ব্যবস্থাকে অচল করে দিয়েছে। হাসপাতালে রোগীদের ভিড়। মৃত্যুও হয় অনেক। ডেঙ্গু একটি ভাইরাল রোগ। অধিকাংশ ক্ষেত্রেই এই রোগের কোনও লক্ষণ দেখা যায় না। প্রতি চারজনের মধ্যে একজনের মধ্যে ডেঙ্গুর লক্ষণ দেখা যায়। কারো মধ্যে হালকা লক্ষণ দেখা যায়, কারো মধ্যে গুরুতর লক্ষণ দেখা যায়। লক্ষণগুলি অন্যান্য সাধারণ অসুস্থতার মতো। জ্বর, শরীরে ব্যথা, মাথাব্যথা, চোখের পিছনে ব্যথা, পেশী, হাড় এবং গাঁটে ব্যথা হল ডেঙ্গুর কয়েকটি লক্ষণ।

জ্বর, মাথাব্যথা এবং শরীরে ব্যথা হল ডেঙ্গুর প্রধান লক্ষণ। এই লক্ষণগুলি সাধারণত দুই থেকে সাত দিন স্থায়ী হয়। বেশিরভাগ রোগী এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠে। কিছু রোগীর হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে। ডেঙ্গুর সবচেয়ে সাধারণ লক্ষণগুলি হল তীব্র পেটে ব্যথা, দিনে তিনবারের বেশি বমি, কিছু খেতে না পারা, নাক ও মাড়ি থেকে রক্তপাত, বমি বা মলের সাথে রক্তপাত, শ্বাসকষ্ট, চরম দুর্বলতা, অস্থিরতা বা বিরক্তি, হঠাৎ আচরণগত পরিবর্তন, অসঙ্গতিপূর্ণ কথা বলা এবং তাপমাত্রায় ব্যাপক বৈচিত্র্য। জ্বর, চার-ছয় ঘন্টা প্রস্রাব কমে যাওয়া বা না হওয়া, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া, রক্তের হেমাটোক্রিট 20 শতাংশ কমে যাওয়া এবং লিভার বড় হয়ে যাওয়ার ফলে তাপমাত্রা স্বাভাবিকের থেকে কমে যায়।
ডেঙ্গু রোগের লক্ষণ
ডেঙ্গু রোগের লক্ষণ

ডেঙ্গুর লক্ষণগুলি গুরুতর হলে বাড়িতে চিকিৎসার কোনও সম্ভাবনা নেই। এই ধরনের রোগীদের হাসপাতালে ভর্তি করা উচিত। তীব্র ডেঙ্গুর ক্ষেত্রে রক্তচাপ কমতে পারে, রোগীর অভ্যন্তরীণ অঙ্গ থেকে রক্তপাত শুরু হতে পারে। রক্তের প্লেটলেটগুলি দ্রুত হ্রাস পেতে পারে। ডেঙ্গুর কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। যদি কারও ডেঙ্গু হয়, তাহলে পূর্ণ বিশ্রাম নেওয়া, পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। অ্যাসপিরিন, প্যারাসিটামল, আইবুপ্রোফেন এবং অন্যান্য ব্যথানাশক ওষুধ জ্বর, র্যাশ, বমি বমি ভাব, বমি বা ডায়রিয়ার চিকিৎসায় ব্যবহার করা উচিত নয়। এগুলি রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ডেঙ্গু জ্বর নিরাময়ের 24 ঘণ্টারও বেশি সময় পরে যদি শরীরের অবনতি হতে থাকে তবে আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে, রক্ত পরীক্ষা করে আপনাকে অবশ্যই মাইক্রোফ্লোরা এবং হেমাটোক্রিটের পরিমাণ জানতে হবে, যদি রক্তের মাইক্রোফ্লোরা হ্রাস পায় তবে রোগীকে অবিলম্বে হাসপাতালে নিয়ে যাওয়া উচিত, এবং যদি মাইক্রোফ্লোরা 10,000 এর নিচে থাকে বা রক্তপাত শুরু হয় তবে রক্ত দেওয়া উচিত।

কখন ডাক্তারের কাছে যেতে হবে?

তবে, ডেঙ্গু জ্বরের কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। জ্বর সাধারণত নিজে থেকেই চলে যায়। অতএব, সহজ চিকিৎসা যথেষ্ট। তবে, আপনি যদি এই লক্ষণগুলির মধ্যে কোনওটি লক্ষ্য করেন তবে আপনার অবিলম্বে ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

শরীরের যে কোন অংশ থেকে রক্তপাত।
অনুচক্রিকার পরিমান কমে গেলে।
পেটে ফোলাভাব বা ফোলাভাব।
প্রস্রাবের পরিমাণ কমে যায়।
যদি জণ্ডিস দেখা দেয়।
অতিরিক্ত ক্লান্তি বা দুর্বলতা।
পেটে ব্যথা বা বমি বমি ভাব।
ডেঙ্গুর বিপদ
উঃ ডেঙ্গিতে অনেক মানুষ মারা যাচ্ছে। এবং যদি আপনার হাঁপানি, সিওপিডি বা আইএলডি-র মতো ফুসফুসের রোগ থাকে, তাহলে আপনার ডেঙ্গু জ্বর হলে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। এর ফলে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকি বাড়ে।

খ) ডেঙ্গু ভাইরাসের সঙ্গে নিউমোনিয়া ভাইরাসের সংক্রমণ হলে রোগীর অবস্থা গুরুতর হয়ে যায়। ডেঙ্গু জ্বরে প্লেটলেটের সংখ্যা কমে যাওয়ার কারণে শরীরের বিভিন্ন অঙ্গে রক্তপাতের ঝুঁকি থাকে। একই সময়ে, গুরুতর ডেঙ্গুর ক্ষেত্রে, ক্যাপিলারি (রক্তনালী) ফুটো হওয়ার ফলে ফুসফুসের অ্যালভিওলিতে জল জমা হতে পারে।

গ) এই সময়ে, রোগী জল জমা হওয়ার কারণে শ্বাসকষ্টে ভুগছেন। বিশেষ করে যাদের দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ রয়েছে তাদের অন্যদের তুলনায় এই সমস্যার ঝুঁকি বেশি। এই সময় রোগীর শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা হ্রাস পায়। এমন পরিস্থিতিতে রোগীকে সাময়িকভাবে ভেন্টিলেটরে রেখে স্থিতিশীল না করা হলে বিপদের ঝুঁকি বাড়ে।

ডেঙ্গু রোগের লক্ষণ

ডেঙ্গুর লক্ষণগুলি কিছু ক্ষেত্রে সময়ের সাথে পরিবর্তিত হয়। এই কারণেই ডেঙ্গু প্রায়শই গুরুতর সমস্যা সৃষ্টি করে। যদি অবিলম্বে চিকিৎসা না করা হয়, তাহলে এটি মারাত্মক হতে পারে। ডেঙ্গুর আক্রমণ ফুসফুসের জটিলতার ঝুঁকি বাড়ায়। তাই প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। আপনার যদি হাঁপানি, সিওপিডি বা আইএলডি-র মতো দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ থাকে তবে সতর্ক থাকুন। অতএব, আপনার যদি জ্বর, কাশি, সর্দি বা শ্বাসকষ্ট হয় তবে অবিলম্বে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Leave a Comment

You cannot copy content of this page