বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours

বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours : তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স কোর্স সার্টিফিকেট পরীক্ষা(উদ্ভিদবিজ্ঞান ) দিবে তারা বিগত সালে আসা প্রশ্ন অনুসরণ করলে কমন পাবে

Read More

বায়োটেকনোলজি <a href=ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours” class=”wp-image-12925″/>

পরীক্ষা-২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০২০ 
বিএসসি অনার্স ৪র্থ বর্ষ বিষয় : উদ্ভিদবিজ্ঞান
কোর্স শিরোনাম : Biotechnology and Genetic Engineering 
কোর্স কোড: 243015 

সময় : ৪ ঘণ্টা 

পূর্ণমান: ৮০ 

বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে।

ক-বিভাগ 

১। যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও। ১ × ১০ = ১০ 

(ক) ট্রান্সজেনিক উদ্ভিদ কী? [What is transgenic plant?
উত্তর : কোনো উদ্ভিদে অন্য জীবের জিন স্থানান্তর করে নতুন বৈশিষ্ট্য সৃষ্টি করা হলে তাকে ট্রান্সজেনিক উদ্ভিদ বলে। 

(খ) RELP কী? [What is RELP?] 
উত্তর : ক্রোমোজোমস্থিত জিন কোনো এন্ডোনিউক্লিয়েজ দিয়ে কাটা হলে DNA থেকে অভিন্ন পরিসরে কতগুলো খণ্ডক বা ফ্রাগমেন্ট পাওয়া যায় তাদেরকে RELP (Restriction Fragment length polymorphism) বলা হয়। 

(গ) ট্রেডমার্ক কী? [What is trade mark?] 
উত্তর : একটি সনাক্তকারী প্রতীক যা ব্যবসার ক্ষেত্রে ব্যবহৃত হয় এবং যা অনুরূপ অপর একটি ব্যবসায়িক পণ্য থেকে নিজেকে পৃথক প্রমাণ করতে সক্ষম তাকে ট্রেড মার্ক বলে। 

(ঘ) Biological gene এবং Biological কাঁচি বলা হয় কোন এনজাইমকে? 
[Which enzyme is called Biological gene and Biological scissors?] 
উত্তর : রেস্ট্রিকশন এন্ডোনিউক্লিয়েজ এনজাইমকে বায়োলজিক্যাল কাঁচি বলা হয় 

(ঙ) DNA sequencing এর সংজ্ঞা দাও। [Define DNA sequencing]
উত্তর : কোনো DNA অণু বা DNA খণ্ডের মধ্যে বিদ্যমান ক্ষার অনুক্রম বা নিউক্লিওটাইড অণুক্রম নির্ণয়ের পদ্ধতিকে DNA সিকুয়েন্সিং বলা হয়। 

(চ) Biosensor এর সংজ্ঞা দাও। | Define Biosensor.
উত্তর : যে পদ্ধতির মাধ্যমে কোনো পদার্থের ব্যবহার ছাড়া পরিবেশের অণুজীব বিশেষ করে ব্যাকটেরিয়া দ্বারা দূষক শনাক্ত করা হয় তাকে বায়োসেন্সর বলা হয়। 

(ছ) জিন ব্যাংক কী? [What is gene bank? |
উত্তর : যেখানে কোনো বন্য উদ্ভিদ বা উদ্ভিদাংশ বা তার DNA ভবিষ্যতের ব্যবহারের তথা গবেষণার উদ্দেশ্যে সংরক্ষণ করা হয় তাকে জীন ব্যাংক বলে। 

জ) ক্যালাস-এর সংজ্ঞা দাও । [ Define callus.] 
উত্তর : এক্সপ্লান্টকে মিডিয়ামে নিয়ন্ত্রিত কক্ষে রেখে দিলে কয়েকদিন পর বারবার বিভাজনের মাধ্যমে একটি কোষীয় মণ্ডে পরিণত হয়। একে ক্যালাস বলে। 

(ঝ) জীব নিরাপত্তা বলতে কী বুঝ? [What do you mean by Biosafety ?
উত্তর : আধুনিক জীব প্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা এবং প্রয়োগসৃষ্ট জি এমও (উদ্ভিদ, প্রাণি বা অনুজীব) এর বিরূপ প্রভাব মানব স্বাস্থ্য ও জীব জগতের উপর যাতে না পড়ে সে লক্ষ্যে ঝুঁকি নিরূপণ এবং ব্যবস্থাপনার কলাকৌশল নিয়ে যে বৈজ্ঞানিক নিয়মপদ্ধতি এবং আইন-কানুন অনুসৃত হচ্ছে সেগুলোকে জীব নিরাপত্তা পদ্ধতি হিসেবে অভিহিত করা হয়। 

(ঞ) DNA ফিঙ্গার প্রিন্টিং কী? (What is DNA finger-printing?
উত্তর : প্রতিটি মানুষের নিউক্লিওটাইড এর সিকুয়েন্স আলাদা আলাদা। এই সকল বেস সিকুয়েন্স বিশ্লেষণ করে বিশেষ পদ্ধতিতে এক্স-রে ফিল্মে ছবি নিলে প্রতিটি মানুষের DNA-এর স্বতন্ত্র প্যাটার্ন পাওয়া যায়। একে DNA Fingerprinting বলে। DNA fingerprint প্রতিটি মানুষে স্বতন্ত্র। Leicester বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী Jeffreys (১৯৮৬) সর্বপ্রথম DNA fingerprinting নামে একটি গবেষণাপত্র প্রকাশ করেন।

(ট) রিকম্বিন্যান্ট DNA প্রযুক্তি বলতে কী বুঝ? (What do you mean by recombinant DNA technology?)
উত্তর : একটি DNA মলিকুলের দু’টি নির্দিষ্ট অংশ কর্তন করে একটি নির্দিষ্ট DNA খণ্ড পৃথকীকরণ এবং পরবর্তীতে সেটি ভেক্টর (প্লাজমিড/ফাজ) DNA মলিকুলের নির্দিষ্ট স্থানে সন্নিবেশ করে যে নতুন DNA মলিকুল পাওয়া যায় তাকে পুনঃসংযোজিত DNA বা recombinant DNA বা DNA বলা হয়। আর TDNA তৈরির এ কৌশলকে রিকম্বিন্যান্ট DNA টেকনোলজি বা জিন প্রকৌশল (genetic engineering) বলা হয়। 

ঠ) GMO কী? (What is GMO? ] 
উত্তর : একটি জীবের জিনোম সিকোয়েন্স-এর সাথে নন-রিলেটেড স্পেসিস-এর জিন বা জিন সমষ্টি প্রবেশকরণের মাধ্যমে নতুন বৈশিষ্ট্যসম্পন্ন জীব উৎপন্ন করা হলে তাকে GMO বা Genetically Modified Organism বলে। আর GMO থেকে উৎপাদিত খাদ্যদ্রব্যকে ‘জেনেটিক ফুড’ বলা হয়। 

খ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও।

২। জিন প্রকৌশলে ব্যবহৃত এনজাইমসমূহের বিবরণ দাও। [Give an account of enzymes used in Genetic Engineering.] 
৩। বুদ্ধিবৃত্তিক সম্পত্তি অধিকার রক্ষার উপায়সমূহ সংক্ষেপে বর্ণনা কর।  [Describe in short the way to protecing of intellectual property right ( IPR.).] 

৪। একটি আদর্শ ভেক্টরের বৈশিষ্ট্য লেখ। [Write down the characteristics of an ideal vector.]
৫] সোমাক্লোনাল ভেরিয়েশনের সুবিধা ও অসুবিধাগুলো লেখ। [Write about Somaclonal Variation’s advantages and disadvantages.] 

৬) রাসায়নিক সার ও জীবাণু সারের পার্থক্য লেখ।  [Write down the differences between chemical fertilizer and biofertilizer.] 

৭) MS-মিডিয়ার উপাদানগুলো উল্লেখ কর। [Mention the ingredients of MS culture media.]

৮। পরাগধানী আবাদ পদ্ধতি লেখ। [Write down the process of anther culture.] 

৯) GMO ফুডের ক্ষতিকর দিক ও সুবিধাগুলো লেখ। [Write down the hazards and advantages of GMO food.] 

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাওঃ ৫ × ১০ = ৫০ 

১০। (ক) পরোক্ষ জিন স্থানান্তর পদ্ধতি কী? [What is indirect gene transfer method?]
(খ) মানব কল্যাণে রিকম্বিন্যান্ট DNA প্রযুক্তির প্রয়োগ ও গুরুত্ব বর্ণনা কর। [Briefly describe the application and significance of recombinant DNA technology in human welfare.]

১১। জীবাণু সারের প্রস্তুতপ্রণালি বর্ণনা কর। [Write down the production method of biofertilizer.]
১২। জেনেটিক রিসোর্স কী? উদ্ভিদের জেনেটিক রিসোর্স সংরক্ষণের আণবিক পদ্ধতি বর্ণনা কর। [What is the genetic resource? Describe the molecular method of conservation of plant genetic resource.]

১৩। টিস্যু কালচার পদ্ধতির ধাপসমূহ বর্ণনা কর। [Describe the steps of tissue culture.
১৪। (ক) IPR কী? IPR এর প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর। [What is IPR? Describe the necessity of IPR?] 
(খ) ব্যায়োগ্যাস-এর ব্যবহার লেখ। [Write down the uses of Biogas.]

১৫। শিল্প বর্জ্যের জৈবিক শোধনের একটি বায়বীয় পদ্ধতির বর্ণনা দাও। [Describe an acrobic method of bioprocessing of industrial wastes.]

১৬। (ক) PCR কী? PCR পদ্ধতির বিভিন্ন ধাপগুলো বর্ণনা কর। [What is PCR? Describe the different steps of PCR system.] 

(খ) Waste water এর বৈশিষ্ট্য লেখ। [Write down the characteristics of waste water.]
১৭। এককোষী প্রোটিন তৈরির পদ্ধতি বর্ণনা কর।[Describe the method of single cell protein production.] 

বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours

পরীক্ষা-২০১৯ 

 জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৯ 
বিএসসি অনার্স ৪র্থ বর্ষ
বিষয় : উদ্ভিদবিজ্ঞান
কোর্স শিরোনাম : Biotechnology and Genetic Engineering
কোর্স কোড : 243015 
পূর্ণমান : ৮০ 
সময় : ৪ ঘণ্টা

বিশেষ দ্রষ্টব্য : প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। 

ক-বিভাগ 

১। যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও। ১ × ১০ = ১০ 

(ক) জিন ক্লোনিং কী? [What is gene cloning?] 
উত্তর : একটি DNA অণু হতে একটি নির্দিষ্ট জিন বা DNA খণ্ড পৃথক করে অপর একটি বাহক DNA অণুর সাথে যুক্ত করার পর উৎপন্ন পরিবর্তিত (modified) DNA অণুর সংখ্যা বৃদ্ধির মাধ্যমে কাঙ্ক্ষিত জিন বা DNA খণ্ডের বহুগুণে সংখ্যা বৃদ্ধি করাকে জিন ক্লোনিং (gene cloning) বলে। এক কথায় বলতে গেলে ‘gene cloning’ হচ্ছে একটি নির্দিষ্ট জিন বা DNA খণ্ডের selective amplification।

(খ) এডোনিউক্লিয়েজ এনজাইম কী? [What is endonuclease enzyme?] 
উত্তর : যে সকল neclease এনজাইম DNA অণু সূত্রের প্রান্ত থেকে না কেটে মধ্যবর্তী কোনো স্থানের ফসফোডাই এস্টার বন্ধনকে বিশিষ্ট করে কর্তন করে, তাদেরকে এন্ডোনিউক্লিয়েজ এনজাইম বলে। 

(গ) দুটি মলিকুলার মার্কার-এর উদাহরণ দাও। [Give two examples of molecular markers.]
উত্তর : দুটি মলিকুলার মার্কার হলো- RFLP ও RAPD. 

(ঘ) প্রোটোপ্লাস্ট কী? (What is protoplast?
উত্তর : উদ্ভিদকোষে সেলুলোজ নির্মিত কোষপ্রাচীর ব্যতীত প্লাজমামেমব্রেনসহ কোষের অবশিষ্ট অংশকে প্রোটোপ্লাস্ট (Protoplast) বলে। 

(ঙ) অর্গানোজেনেসিস বলতে কী বুঝ? (What do you mean by organogenesis?
উত্তর : কোষের বৃদ্ধি, বিভাজন ও বিভক্তিকরণের মাধ্যমে পূর্ণাঙ্গ উদ্ভিদ সৃষ্টির ক্ষমতাকে কোষের টটিপোটেনিস বলে। আর টটিপোটেন্ট কোষ থেকে বিভাজনের মাধ্যমে অঙ্গ (মূল, কান্ড, পাতা ইত্যাদি) সৃষ্টির প্রক্রিয়া হলো অঙ্গায়ন বা অর্গানোজেনেসিস (Organogenesis)। এক্ষেত্রে একক কোষ থেকে ক্যালাস সৃষ্টির মাধ্যমে অর্গানোজেনেসিস বা এন্ড্রায়োজেনেসিস (ভ্রূণ তৈরি) এর মাধ্যমে পূর্ণাঙ্গ অনুচারা তৈরি হয়। 

(চ) জিন স্থানান্তর সম্পর্কিত ইলেকট্রোপোরেশন পদ্ধতির সংজ্ঞা দাও। [Write down the definition of electroporation method of gene transfer.] 
উত্তর : এই পদ্ধতিতে প্রোটোপ্লাস্ট এবং foreign DNA মিশ্রিত দ্রবণে উচ্চ ভোল্টের বৈদ্যুতিক শক্তি সঞ্চারিত করা হয়। ফলে প্লাজমামেব্রেন এ ছিদ্রের সৃষি।ট হয়ে তার ভিতর দিয়ে DNA অণুর প্রবেশ ঘটে। একে ইলেকট্রোপোরেশন বলে। এক্ষেত্রে 250-2000 ভোল্ট পর্যন্ত সরবরাহ করা হয়। 

(ছ) ইনলেট ট্যাঙ্ক কী? [What is inlet tank?] 
উত্তর : ইনলেট পাইপের মুখে ইনলেট ট্যাঙ্ক তৈরি করা হয়। ইটের গাঁথুনি দিয়ে এই ট্যাংক তৈরি করা হয়। ট্যাংকের মাপ ৬০ – সে.মি. × ৬০ সে.মি. × ৬০ সে.মি. এবং ট্যাঙ্কের ভেতরের অংশ ভালোভাবে প্লাস্টার করা হয়। স্থির ডোম বায়োগ্যাস প্লান্ট নির্মাণে ইনলেট ট্যাংকের মাধ্যমে কাঁচামাল দেওয়া হয়। 

(জ) হ্যাপ্লয়েড উদ্ভিদ বলতে কী বুঝ? (What do you mean by haploid plant?] 
উত্তর : যে সকল উদ্ভিদের দৈহিক কোষে ১টি মাত্র জিনোম বা ক্রোমোসোম সেট বিদ্যমান, তাদেরকে হ্যাপ্লয়েড উদ্ভিদ বলে।

(ঝ) বায়োফার্টিলাইজার হিসেবে ব্যবহৃত হয় এমন দুটি সায়ানোব্যাকটেরিয়ার নাম লেখ। [Give two examples of cyanobacteria which are used as biofertilizer.] 
উত্তর : বায়োফার্টিলাইজার হিসেবে ব্যবহৃত হয় এমন দুটি সায়ানোব্যাকটেরিয়া হলো- Nostoc ও Anabaena।

(ঞ) Single cell protein কী? [What is single cell protein?] 
উত্তর : কৃত্রিম আবাদ মাধ্যমে এককোষী ব্যাকটেরিয়া, ঈস্ট এবং বহুকোষী সূত্রাকারা শৈবাল বা ছত্রাকের আবাদের মাধ্যমে প্রাপ্ত বায়োমাস যা মানুষের খাদ্য এবং পশুর খাদ্য উপাদান হিসাবে ব্যবহৃত হয় তাকে একক কোষ প্রোটিন বা এককোষী প্রোটিন (Single cell protein) বলা হয় । 

(ট) জাতীয় জীবনিরাপত্তা কমিটির কাজ কী? (What is the function of National Biosafety Committee?
উত্তর : জাতীয় জীবনিরাপত্তা কমিটির কাজ হলো- GMO এর আমদানি, গবেষণা, ফিল্ড ট্রায়াল, পরিবেশে অবতারণা প্রভৃতি যেকোনো পর্যায়ে কার্যক্রম সম্পাদনার জন্য সম্মতি বা অনুমোদন প্রদান করা। 

(ঠ) পেটেন্ট বলতে কী বুঝ? [What do you mean by patent?] 
উত্তর : পেটেন্ট হলো আবিষ্ককারকের একটি বিশেষ অধিকার এবং বাণিজ্যের নতুন উপকরণ যা সরকার কর্তৃক আইন প্রয়োগের মাধ্যমে গৃহীত। একটি পেটেন্ট হলো একটি ব্যক্তিগত সম্পত্তি যা অন্যান্য সম্পত্তির ন্যায় একজন ব্যক্তি বা সংস্থা যা কারো নিকট বিক্রি করতে পারে বা লাইসেন্স প্রদান করতে পারে। 

খ-বিভাগ

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও ৪ × 5 = ২০ 

২। মলিকুলার মার্কারসমূহের প্রয়োগ বর্ণনা কর। [Describe the application of molecular markers.]
৩। জিন ক্লোনিং বাহক সম্পর্কে আলোচনা কর। [Discuss about gene cloning vector.]
৪) জৈব প্রযুক্তির বিশ্বজনীন গুরুত্ব লেখ। [Write down the global importance of biotechnology.]
৫। Ti-প্লাজমিড-এর গঠন বর্ণনা কর। [Describe the structure of Ti-plasmid.]
৬। তরল বর্জ্য পরিশোধনের প্রয়োজনীয়তা বর্ণনা কর। [Describe the necessity of waste water treatment.] 

৭। জীবাণু সার ব্যবহারের উপকারিতা বর্ণনা কর। [Describe the advantages of the use of biofertilizer.] 
৮। Single cell protein এর গুরুত্ব উল্লেখ কর । [Write down the importance of single cell protein.]
৯। PCR- এর সুবিধা ও অসুবিধাগুলো লেখ। [Write down the advantages and disadvantages of PCR.J 

বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও।

১০। ক্লোনড্ জীন শনাক্তকরণ সংক্রান্ত যেকোনো একটি পদ্ধতি বর্ণনা কর। [Describe anyone process to identify the cloned gene.] 

১১। সোমাটিক এমব্রায়োজেনেসিস কী? সোমাটিক এমব্রায়োজেনেসিস প্রক্রিয়াটি বর্ণনা কর । [What is somatic embryogenesis? Describe the process of somatic embryogenesis.]

১২। বায়োগ্যাস উৎপাদনে স্থির ডোম মডেল বর্ণনা কর। [Describe the fixed dome model to produce biogas.]

১৩। পরাগধানী আবাদ কী? পরাগধানী আবাদের মাধ্যমে হ্যাপ্লয়েড উদ্ভিদ উৎপাদনের ধাপগুলো বর্ণনা কর। [What is anther? Describe the steps of haploid producing plants through anther culture.]

১৪। তরল বর্জ্য পরিশোধন সংক্রান্ত Activated sludge পদ্ধতি বর্ণনা কর এবং এই পদ্ধতির সুবিধা-অসুবিধা উল্লেখ কর। [Describe the activated sludge system of waste water treatment and write down the advantages and disadvantages of the system.] 

১৫। Agrobacterium-এর সহায়তায় উদ্ভিদ কোষে কাঙ্ক্ষিত জীন স্থানান্তর প্রক্রিয়া বর্ণনা কর। [Describe the Agrobacterium mediated gene transfer process in plant cell.] 

১৬। (ক) জীবনিরাপত্তা নির্দেশিকার উদ্দেশ্য কী? [What are the objectives of biosafety guideline?]
(খ) জীবনিরাপত্তা নিশ্চিতকল্পে বাংলাদেশের করণীয় কী? [What necessary steps should be taken by Bangladesh to secure biosafety?] 

১৭। টীকা লেখ (যেকোনো দুটি) : [Write short notes (any two) : 
(ক) Polymerase chain reaction. [Polymerase chain reaction.] 
(খ) ক্যালাস কালচার [Callus culture.] 
(গ) স্পিরুলিনা [Spirulina]

বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours

পরীক্ষা-২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৮
বিএসসি অনার্স ৪র্থ বর্ষ 
বিষয় : উদ্ভিদবিজ্ঞান 
কোর্স শিরোনাম : Biotechnology and Genetic Engineering
কোর্স কোড: 243015 
সময় : ৪ ঘণ্টা  পূর্ণমান : ৮০ 

বিশেষ দ্রষ্টব্য : একই বিভাগের বিভিন্ন প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। প্রয়োজনে চিহ্নিত চিত্র আবশ্যক। 

ক-বিভাগ 

যেকোনো ১০টি প্রশ্নের উত্তর দাও। ১ × ১০ = ১০ 

১। (ক) ক্যালাস টিস্যু কী? [What is callus tissue?] 
উত্তর : সুসংগঠিত টিস্যু হতে অবিভক্তকরণ (de-differentiation) এর মাধ্যমে যে অসম বৃদ্ধি ও অসমগঠন সম্পন্ন কোষপুঞ্জ উৎপন্ন হয় তাকে ক্যালাস কলা (callus tissue) বলে। সাধারণত যান্ত্রিক ক্ষত (mechanical wound), সংক্রমণ প্রতিনিধি (infection agent), কৃত্রিম খাদ্য মাধ্যম (artificial culture media) দ্বারা আবিষ্ট হয়ে ক্যালাস টিস্যু গঠিত হয়। 

(খ) জেনেটিক ফুড বলতে কী বুঝ? [What do you mean by genetic food?] 
উত্তর : একটি জীবের জিনোম সিকোয়েন্স এর সাথে নন-রিলেটেড স্পেসিস এর জিন বা জিন সমষ্টি প্রবেশ করানোর মাধ্যমে নতুন বৈশিষ্ট্য GMO থেকে উৎপাদিত খাদ্যদ্রব্যকে জেনেটিক ফুড বলা হয়। 

(গ) টোটিপোটেন্সির সংজ্ঞা দাও। [Define totipotency.] 
উত্তর : উচ্চতর উদ্ভিদে পৃথককৃত একক দেহ কোষকে কৃত্রিম উপায়ে আবাদ করে তা থেকেও পূর্ণঙ্গ উদ্ভিদ তৈরি করা যায়। কোষের বৃদ্ধি (elongation), বিভাজন (division) ও বিভক্তিকরণের (differentiation) মাধ্যমে পূর্ণাঙ্গ উদ্ভিদ সৃষ্টির ক্ষমতাকে কোষের টটিপোটেন্সি (cellular totipotency) বলে। অর্থাৎ একটি কোষের মধ্যে পরিণত উদ্ভিদের সমগ্র চরিত্রগুলো উপস্থিত থাকলে যে অবস্থাকে পূর্ণ জনন ক্ষমতা বা টোটিপোটেন্সি বলা হয়। 

(ঘ) GATT কী? (What is GATT?] 
উত্তর : উন্নত দেশগুলোর মধ্যে বাণিজ্যের হিসাব নিয়ে দেখা দেয়া মতভেদ হ্রাস করা ছিল GATT (General Agreement on Trade and Tariff)-এর প্রধান কাজ। এই সংস্থা শুল্কের হার, আমদানি রপ্তানির পরিমাণ এবং এ সংক্রান্ত বিধিনিষেধ নিয়ে দেন দরবার করত। বিশ্ব বাণিজ্য সংস্থা (World Trade Organization – WTO) গঠিত হওয়ার পূর্ব পর্যন্ত GATT ই ছিল আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে আলাপ আলোচনা চালিয়ে যাবার একমাত্র বহুপাক্ষিক ব্যবস্থা। 

(ঙ) গ্রন্থস্বত্ব কাকে বলে? [What is called Copyright ?
উত্তর : গ্রন্থস্বত্ব বা কপিরাইট সংরক্ষণ প্রকৃতপক্ষে এক প্রকার ধারণার স্বত্ব রক্ষা। কপিরাইটের উৎকৃষ্ট উদাহরণহলো বই। মৌলিক অর্থে কপিরাইট হলো এমন একটি অধিকার যা একজনের বুদ্ধিভিত্তিক সৃষ্টিকে অনুসরণ বা নকল করা হতে অন্যকে বিরত রাখা। অর্থাৎ একজনের প্রকাশিত কর্ম নকল করা হতে অন্যকে বিরত রাখার অধিকারকে কপিরাইট বলে। 

(চ) ট্রান্সজেনিক উদ্ভিদ বলতে কী বুঝ? [What do you mean by transgenic plant?] 
উত্তর : কোনো foreign জিনকে উদ্ভিদ কোষে স্থানান্তরকে জিন ট্রান্সফরমেশন বলে এবং উক্ত উদ্ভিদকে ট্রান্সজেনিক উদ্ভিদ বলা হয়। অর্থাৎ কোনো উদ্ভিদে অন্য জীবের জিন স্থানান্তরের মাধ্যমে নতুন বৈশিষ্ট্য সৃষ্টি করা হলে তাকে ট্রান্স জেনিক উদ্ভিদ বলে ।

(ছ)  ইন্টারফেরনের সংজ্ঞা দাও। [Define interferon]
উত্তর : ক্ষুদ্র ক্ষুদ্র প্রোটিনের একটি গ্রুপ যাদের আণবিক ওজন ২০,০০০–৩০,০০০ ডাল্টন থাকে তাদেরকে ইন্টারফেরন বলা হয়।

(জ) ট্রেড মার্ক কী? [What is Trade mark?] 
উত্তর : একটি সনাক্তকারী প্রতীক যা ব্যবসার ক্ষেত্রে ব্যবহৃত হয় এবং যা অনুরূপ অপর একটি ব্যবসায়িক পণ্য থেকে নিজেকে পৃথক প্রমাণ করতে সক্ষম তাকে Trade mark বলে। 

(ঝ) জিন ব্যাংক বলতে কী বুঝ? (What do you mean by gene bank?] 
উত্তর : মূল জীন উপাদানসহ বীজ টিকিয়ে রাখার জন্য বিভিন্ন ধরনের উদ্ভিদ বা উদ্ভিজ্জ উপাদান সংরক্ষণের স্থানকে জীন ব্যাংক বলা হয়। জীন ব্যাংক হতে পারে কৃত্রিম পরিবেশে (ex situ) যেখানে বিভিন্ন উদ্ভিদের বীজ বা অন্যান্য অংশ তাদের জন্মানোর স্থানের বাইরে সংরক্ষণ করা হয় বা প্রাকৃতিক পরিবেশে (in situ) যেখানে উদ্ভদিসমূহকে বিভিন্ন ধরনরে ফসলের সম্পর্কযুক্ত বন্য উদ্ভিদসমূহসহ প্রাকৃতিক সংরক্ষণ স্থানসমূহে রক্ষণাবেক্ষণ করা হয়। জীন ব্যাংকে বীজ আকারে এবং বহরিাঙ্গনে জমাতে উদ্ভদিসমূহ সংরক্ষণ করা হয়ে থাকে। 

(ঞ) RAPD-এর পূর্ণরূপ লেখ। [Write down the full form of RAPD) 
উত্তর : RAPD-এর পূর্ণরূপ : Random Amplification of Polymorphic DNA. 

(ট) DNA Sequencing- এর সংজ্ঞা দাও। [ Define DNA sequencing?] 
উত্তর : DNA অণুর বা এর খণ্ডের নিউক্লিওটাইড বা বেস সিকুয়েন্স নির্ণয় করাকে DNA sequencing বলে। বর্তমানে কেবলমাত্র ১টি থেকে শুরু করে কয়েকশ বেস পেয়ার লম্বা DNA fragment এর DNA সিকুয়েন্সিং সম্ভব। 

(ঠ) Golden rice কী? (What is golden rice?] 
উত্তর : Daffodil হতে PSY এবং LYC gene ও Erwinia uredovora হতে CTR-1 gene ধান এ স্থানান্তর করে যে ধান উদ্ভাবন করা হয়েছে, গোল্ডেন ধান (golden rice) বলা হয়। এই ধান B-ক্যারোটিন উৎপন্ন করে ফলে এটি খেলে ভিটামিন ‘এ’ এর চাহিদা পূরণ হয়। 

খ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও। ৪ × ৫ = ২০ 

২। জীবনিরাপত্তার উল্লেখযোগ্য নির্দেশনাগুলো লেখ। [Write down the important guidelines of biosafety.] 

৩। প্লাজমিড-এর বৈশিষ্ট্য লেখ। [Write down the characteristics of plasmid.] 

৪। উদ্ভিদ টিস্যু কালচারের গুরুত্ব উল্লেখ কর। [Mention the importance of plant tissue culture.

৫। ICGEB-এর উদ্দেশ্যসমূহ ব্যাখ্যা কর। [Explain the aims of ICGEB.]

৬। জিন প্রকৌশলে ব্যবহৃত এনজাইমসমূহের বিবরণ দাও। [Give an account of enzymes used in genetic engineering.] 

৭। স্থিরডোম ও ভাসমান ডোম মডেলের মধ্যে পার্থক্য লেখ। [Write down the differences between fix dome and floating dome model.]

৮।উদ্ভিদ প্রজননে পরাগধানী আবাদের গুরুত্ব লেখ। [Write down the importance of anther culture in plant reproduction.]

৯। GMO ফুডের ক্ষতিকর দিক ও সুবিধাগুলো লেখ। [Write down the hazards and advantages of GMO food.] 

বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours

গ-বিভাগ 

যেকোনো ৫টি প্রশ্নের উত্তর দাও-

১০। রিকম্বিন্যান্ট DNA প্রযুক্তি কী? মানবকল্যাণে রিকম্বিন্যান্ট DNA প্রযুক্তির প্রয়োগ ও গুরুত্ব বর্ণনা কর।[What is recombinant DNA? Describe the application and importance of recombinant DNA technology in human welfare.]

১১। জেনেটিক রিসোর্স কী? উদ্ভিদের জেনেটিক রিসোর্স সংরক্ষণের আণবিক পদ্ধতি বর্ণনা কর।[Describe the process of producing disease free plant.]

১৩। (ক) জৈব বর্জ্য কী? জৈব বর্জ্যের বৈশিষ্ট্য লেখ। 
[What is genetic resource? Describe the molecular method of conservation of plant genetic resource.]

১২। রোগমুক্ত উদ্ভিদ তৈরির প্রক্রিয়া বর্ণনা কর। [What is biological waste? Write down the characteristics of biological waste.]
(খ) বায়োগ্যাসের ব্যবহারসমূহ উল্লেখ কর। [Mention the uses of biogas.]

১৪। জীবাণু সারের প্রস্তুত প্রণালি বর্ণনা কর। [Describe the production method of biofertilizer.]

১৫। এককোষী প্রোটিন তৈরির পদ্ধতি বর্ণনা কর । [Describe the method of single cell protein production.]

১৬। (ক) IPR কী? IPR-এর প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর। [What is IPR? Describe the necessity of IPR.]
খ) Bio-safety guideline-এর উদ্দেশ্য লেখ। [Write down the aims of Bio-safety guideline. ]

১৭। টীকা লেখ (যেকোনো দুটি) [Write short note (any two)] :
(ক) মাইক্রো প্রোপাগেশন; [Micro propagation.]
(খ) শিল্প বর্জ্যের জৈব পরিশোধন; [Bio-processing of industrial
(গ) কালচার মিডিয়াম; [Culture media] 

এই বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক / Biotechnology and Genetic Engineering Question Bank / Suggestion / Botany 4th Year / Honours ছাড়াও আরো জানুন

Leave a Comment

You cannot copy content of this page