Medical admission 2024 | মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ | Medical Admission Circular 2024 | MBBS Application Notice

Medical admission 2024 | মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ | Medical Admission Circular 2024 | MBBS Application Notice

২০২২-২৩ শিক্ষাবর্ষের মেডিকেল (এমবিবিএস) ভর্তি পরীক্ষা ১০ মার্চ শেষ। তাই এবার ভর্তির জন্য কার্য্যক্রম শুরু।

ভর্তির নিয়মাবলী pdf

MBBS Admission Timeline
Start of Application: 12 February 2023
Application Deadline:  23 February 2023
Admit Card Download: 6th March to 7 March 2023
Admission Test Date: 10 March 2023
Application link: dgme.teletalk.com.bd

এমবিবিএস মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ (MBBS Admission 2023। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ১ম বর্ষ ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশ করা হয়েছে। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি আবেদন শুরু হয়েছে ১৩ ফেব্রুয়ারি থেকে। ভর্তি পরীক্ষা ১০ মার্চ ২০২৩ খ্রি. তারিখ শুক্রবার অনুষ্ঠিত হবে।

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ৯ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখে প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মাদ হোসেন মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের তথ্যটি নিশ্চিত করেছেন।

১।ভর্তির বিজ্ঞপ্তি pdf
২। ভর্তির নির্দেশনা pdf

Read more

স্বাস্থ্য অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে (www.dghs.gov.bd) এমবিবিএস ভর্তির ১ম ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তিতে, ভর্তির আবেদনের সময়সূচি, ভর্তির যোগ্যতা ও ভর্তি ফি নির্ধারণ করা হয়।

মেডিকেল কলেজ এমবিবিএস ১ম বর্ষে ভর্তির যোগ্যতা

এমবিবিএস ১ম বর্ষের ভর্তির যোগ্যতা অন্যান্য বিষয় ভর্তি বিজ্ঞপ্তিতে সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে।আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। ২০২১ ও ২০২২ সালের এইচএসসি সমমান পরীক্ষা উত্তীর্ণ হতে হবে। তবে এসএসসি সমমান পরীক্ষা ও এইচএসসি সমমান পরীক্ষার দুই (২) শিক্ষাবর্ষের মধ্যে উত্তীর্ণ হতে হবে।

এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার বিজ্ঞান বিভাগ সহ জীববিজ্ঞান, রসায়ণ ও পদার্থ বিজ্ঞান বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা মোট জিপিএ কমপক্ষে  ৯.০০ হতে হবে। সকলের জন্য এইচএসসি সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে কমপক্ষে ৪.০০ জিপিএ থাকতে হবে।

উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় শিক্ষার্থীদের বেলায় এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার মোট জিপিএ ৮.০০ হতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনে যোগ্য বলে বিবেচিত হবে না।

এমবিবিএস মেডিকেল ভর্তি ২০২৩: অনলাইন আবেদন ও পরীক্ষার সময়সূচি

এমবিবিএস মেডিকেল কলেজ ভর্তির অনলাইন আবেদন শুরু হয়েছে ১৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ সোমবার দুপুর ১২:০০ ঘটিকা থেকে। ভর্তি আবেদন করা যাবে ২৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ বৃহস্পতিবার রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত।

অনলাইনে আবেদনের ফি পরিশোধ করা যাবে ২৪ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ শুক্রবার রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত। প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৬ মার্চ ২০২৩ খ্রি. তারিখ সোমবার হতে ৭ মার্চ ২০২৩ খ্রি. তারিখ মঙ্গলবার পর্যন্ত। এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মার্চ ২০২৩ খ্রি. তারিখ শুক্রবার সকাল ১০:০০টা থেকে ১১:০০টা পর্যন্ত।

অনলাইনে ভর্তি আবেদন করার ঠিকানা: http://dgme.teletalk.com.bd

মেডিকেল ভর্তি আবেদন ফি: ১০০০/= (এক হাজার) টাকা। টেলিটক প্রিপ্রেইড সিম থেকে নির্ধারিত সময়ের মধ্যে বিজ্ঞপ্তিতে নির্দেশীত পন্থায় পরিশোধ করতে হবে।

২০২৩ সালের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার নম্বরবণ্টন

মেডিকেল কলেজে ১ম বর্ষ কোর্সের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিকেল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে।

লিখিত পরীক্ষায় ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম প্রাপ্তরা অকৃতকার্য বলে গন্য করা হবে। পূর্ববর্তী বছরের এইচএসসি সমমান উত্তীর্ণদের ৫ নম্বর কাটা হবে। আর পূর্ববর্তী বছরে মেডিকেল কলেজে বা ডেন্টালে ভর্তিকৃত শিক্ষার্থীদের ৮ নম্বর বাদ দিয়ে মেধাতালিকা প্রকাশ করা হবে।

Leave a Comment

You cannot copy content of this page