যে ১২টি সহজ অভ্যাস বদলে দেবে আপনাকে

যে ১২টি সহজ অভ্যাস বদলে দেবে আপনাকে – মাঝেমধ্যে খুব ছোট ছোট পদক্ষেপ বড় পরিবর্তন নিয়ে আসে জীবনে। সহজ কিছু অভ্যাস রপ্ত করতে পারলে জীবন হয়ে উঠবে আগের চেয়ে একটু হলেও সুন্দর। জেনে নিন এমনই কয়েকটি ছোট ছোট অভ্যাসের কথা

পরিবারের বয়োজ্যেষ্ঠদের আলাদা রাখবেন না, নিজেদের কর্মকান্ডের ভেতর তাঁদেরকেও অন্তর্ভুক্ত করুন

১। আপনার জীবনে অবদানের জন্য পরিবার, বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের প্রতি আপনার ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুলবেন না। আপনার পরিবারের সদস্য এবং পিতামাতার প্রতি গভীর মনোযোগ দিন। তাদের সঙ্গে কথা বলুন। তাদের সঙ্গে একটু হাঁটুন। বাড়ি থেকে বেরোনোর আগে তাদের জানাবেন। তারা কতদিন আমাদের সঙ্গে থাকবে সে সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। এই ক্ষুদ্র অনুশীলন আপনার জীবনে একটি বড় পরিবর্তন আনবে এবং আপনাকে নির্মল, আকর্ষণীয় এবং মানসিকভাবে সুস্থ রাখবে।

২। প্রতিদিন নিজের জন্য পাঁচ মিনিট সময় নিন। আপনার চারপাশের দিকে নজর দিন। এই শুভ দিনের জন্য ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন। আপনাকে সাহায্য করার ইচ্ছার জন্য কাউকে ধন্যবাদ।

৩। আপনি কি আর এগোতে পারবেন না? গাড়ি থেকে বেরিয়ে আসুন। হেঁটে বেড়ান। লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। ফ্রি-হ্যান্ড ব্যায়াম করে কর্মক্ষেত্রে পাঁচ থেকে দশ মিনিট ব্যয় করুন। এই অভ্যাসের ফলে আপনার স্বাস্থ্যের উন্নতি হবে। পা, নিতম্ব এবং বাহু এখনও জায়গায় রয়েছে।

.৪। একটি জার্নাল, একটি কলম এবং এক কাপ চা নিয়ে আসুন। পরের দিন কাজের প্রতি আপনার নতুন দৃষ্টিভঙ্গি থাকবে। টেবিলের উপর একটি ছোট গাছ রাখুন। গাছের সবুজ রঙে মানসিক চাপ কমে যায়।

৫। প্রতিদিন সকালে কিছু সময় রোদে সময় কাটান। এমনকি আপনি অস্বস্তি বোধ করলেও, দশ মিনিটের জন্য সানস্ক্রিন পরলে ভাল হবে। নতুন করে তৈরি করা হবে।

প্রতিদিন কিছুটা সময় হাঁটুন

    ৬। কাজ শেষ করার পর, অতিরিক্ত জিনিসগুলি সরিয়ে রাখুন এবং টেবিলের ব্যবস্থা করুন।
    কর্মদিবস শেষ হলে, টেবিলটি গুছিয়ে রাখুন এবং অতিরিক্ত জিনিসপত্র সংরক্ষণ করুন। সোশ্যাল মিডিয়ায় তারকাদের, অর্থহীন পৃষ্ঠাগুলি এবং অন্যান্য অ্যাকাউন্টগুলি আনফলো করুন। ফেসবুক বন্ধুদের ক্ষেত্রেও তাই। মনে রাখবেন যে সোশ্যাল মিডিয়া প্রায়শই বাস্তব জগতকে ভুলভাবে উপস্থাপন করে।

    ৭। কখনও অন্যের বিরুদ্ধে নিজেকে মূল্যায়ন করবেন না। প্রত্যেকেই আলাদা। তুলনা করার মতো কেউ নেই। আপনি যদি নিজেকে বিচার না করেন, তাহলে অন্যেরা আপনাকে কীভাবে বিচার করবে? আপনার যথাসাধ্য চেষ্টা করুন। ক্ষতিকর আচরণ থেকে দূরে থাকুন। যারা আপনার ঘনিষ্ঠ তারা আপনাকে আপনার শক্তি এবং দুর্বলতা সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

    ৮। বাজার বা দোকানে কেনাকাটার জন্য আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করা এড়িয়ে চলুন। হাতে টাকা খরচ করলে অপ্রয়োজনীয় কেনাকাটা করার প্রবণতা কমে যায়।

    ৯। যখন আপনার ল্যাপটপে কাজ করা থেকে বিরতির প্রয়োজন হয়, তখন হাঁটতে যান। আপনার বন্ধুদের সঙ্গে কথা বলুন বা এক কাপ চা খান। ফোনের পর্দায় আপনার দৃষ্টি স্থির রাখুন। ক্লান্তি দূর করার পরিবর্তে, এই আচরণ আমাদের আরও বেশি ক্লান্ত করে তোলে।

    ১০। প্রতিদিন নতুন নতুন জ্ঞান অর্জনের চেষ্টা করুন। বই এবং সংবাদপত্রের মাধ্যমে যান। আপনার চারপাশের বিশ্বকে চিনুন। বিশ্বের সেরা ব্যক্তিদের বক্তৃতা এবং পডকাস্ট ইউটিউবে পাওয়া যায়। যাইহোক, এটি একটি সিনেমা দেখার বা একটি বই পড়ার বিষয়ে নয়। আপনি যাদের পছন্দ করেন তাদের সম্পর্কে ভাল জিনিসগুলি সম্পর্কে চিন্তা করুন। মানসিক কার্যকলাপ বজায় রাখুন। এটি আমাদের চিন্তা করার ক্ষমতাকে বৃদ্ধি করে।

    নিজেকে কখনো অন্যের সঙ্গে তুলনা করবেন না। প্রতিটা মানুষ অনন্য। আর প্রতিদিন খানিকটা সময় হলেও রোদে থাকুন

    ১১। যদি কিছু আপনাকে খুশি না করে তবে এগিয়ে যান। কিন্তু মনে রাখবেন যে, আপনার দায়িত্বগুলি আপনার ব্যক্তিগত পছন্দকে ছাপিয়ে যাবে না। যদি আপনাকে কোনও কাজ করতে হয়, তা হলে তা উৎকর্ষতার সঙ্গে করুন।

    ১২। পেশাগত বা ব্যক্তিগত যাই হোক না কেন, আমাদের জীবনের সমস্ত দিকই গুরুত্বপূর্ণ। কাজ বা ব্যবসায় অতিরিক্ত সময় ব্যয় করার ফলে আপনার ব্যক্তিগত জীবন ভারসাম্যের বাইরে না যায় তা নিশ্চিত করুন। যেহেতু দিনের শেষে এটা আমাদের পরিবার। সবচেয়ে শক্তিশালী শক্তি। সবচেয়ে নির্ভরযোগ্য জায়গা।

    Read More:

    Leave a Comment

    You cannot copy content of this page