বায়ুদূষণে নিজেকে সুস্থ রাখবেন কীভাবে

বায়ুদূষণে নিজেকে সুস্থ রাখবেন কীভাবে – বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ঢাকা।সুইস কোম্পানি আইকিউএয়ারের মতে, ঢাকার বায়ুর গুণমান সূচক (একিউআই) 152, যা তাদের মানদণ্ড অনুযায়ী “অস্বাস্থ্যকর”।

উপরন্তু, ঢাকার বায়ুর গুণগত মান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সীমার চেয়ে 11.5 গুণ বেশি সূক্ষ্ম কণা পদার্থ (পিএম 2.5) রয়েছে। শহরের সমস্ত প্রধান সড়কগুলি প্লাবিত হয়েছে। শীতকাল তার সঙ্গে আরও খারাপ পরিস্থিতি নিয়ে আসবে।এই বছরের শুরুতে রাজধানীর বাতাসের গুণমান ছিল “বিপর্যয়কর” এবং “গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ”। তবে, বাতাস দৈনন্দিন কাজকর্ম বন্ধ করবে না। অফিস, কলেজ এবং স্কুলগুলি তাদের নিজ নিজ নীতি অনুযায়ী কাজ করবে। এই “অস্বাস্থ্যকর” পরিস্থিতিগুলি পরিচালনা করার জন্য এখানে কিছু পরামর্শ দেওয়া হল।

স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় হুমকির মধ্যে একটি হল বায়ু দূষণ।


সব সময় মাস্ক ব্যবহার করবেন

করোনাকাল জুড়ে মাস্ক পরা জনপ্রিয় হয়ে ওঠে এবং সমস্ত সামাজিক শ্রেণীতে ছড়িয়ে পড়ে। সেই সময় করোনার বিরুদ্ধে আপনার এবং অন্যান্য মানুষের জন্য মাস্কই ছিল একমাত্র উপলব্ধ প্রতিরক্ষা। তবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় মাস্কও অনেকের জীবনে প্রয়োজনীয় হয়ে উঠেছে। একজনকে মুখে মাস্ক পরা অবস্থায় দেখা যায়। বায়ু দূষণের নেতিবাচক প্রভাব থেকে নিজেকে রক্ষা করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল মাস্ক পরা। যদিও আমি অল্প সময়ের জন্য বাড়ি থেকে বের হই, তবুও আমি মাস্ক পরতে চাই।

বাড়িতেই ব্যায়াম করুন।

অনেকেই সকালে ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলেন। তবে যতটা সম্ভব ভিতরে সময় কাটানোর পরামর্শ দেওয়া হচ্ছে। বাড়ির ভিতরে যতটা সম্ভব ব্যায়াম করা বিশেষভাবে উপকারী। ব্যায়াম করার সময় আপনার শরীরকে আঘাত করার কোনও মানে হয় না। জিমে যাওয়া বা রাস্তায় দৌড়ানোর চেয়ে বাড়িতে ব্যায়াম করা অনেক বেশি উপকারী। অন্যদিকে, রমনা পার্ক, বোটানিক্যাল গার্ডেন ইত্যাদির মতো যন্ত্রপাতির শব্দ ছাড়াই আপনি যুক্তিসঙ্গতভাবে সুন্দর পরিবেশে কাজ করতে পারেন। গাছ এবং অন্যান্য প্রাকৃতিক সৌন্দর্যের এলাকায় বাতাস যথেষ্ট পরিচ্ছন্ন।

একটি পিউরিফায়ার ব্যবহার করুন।

যদিও শহরের বাতাস ক্ষতিকারক, তবে বাসস্থানটি ঠিক আছে বলে মনে হয় না। কেউ কেউ যুক্তি দিতে পারেন যে বাড়ির অবস্থা যান্ত্রিক শহরের চেয়ে উন্নত। অতএব, আপনি এখনও বাড়িতে সতর্কতা অবলম্বন করতে পারেন। আপনি এয়ার পিউরিফায়ার ব্যবহার করে আপনার বাড়ির বাতাসকে শুদ্ধ করতে পারেন। একটি স্বাস্থ্যকর বাড়ির পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে এয়ার পিউরিফায়ারের কোনও বিকল্প নেই। বিশেষ করে যাঁদের বাড়িতে বয়স্ক বা অসুস্থ আত্মীয়স্বজন থাকেন, তাঁদের জন্য এয়ার পিউরিফায়ার বিশেষভাবে কার্যকর।

ঘরে–বাইরে, অফিসে গাছ লাগান

যখন বায়ু দূষণ প্রতিরোধের কথা আসে, তখন গাছ লাগানোই একমাত্র বিকল্প। বাইরে, কর্মক্ষেত্রে এবং বাড়িতে গাছ লাগান।
যখন বায়ু দূষণ প্রতিরোধের কথা আসে, তখন গাছ লাগানোই একমাত্র বিকল্প। এইভাবে, আপনার অফিসে, বাইরে এবং বাড়িতে গাছ লাগান।
আপনার বাড়িতে এবং কর্মক্ষেত্রে গাছ লাগান।

বায়ুদূষণে নিজেকে সুস্থ রাখবেন কীভাবে

অনেক মানুষ তাদের অফিস এবং বাড়িগুলিকে আরও সুন্দর দেখানোর জন্য গাছ লাগান। বায়ু পরিশোধন করার জন্য পছন্দসই উদ্ভিদ সম্ভব। বাতাস বিশুদ্ধ করার জন্য জনপ্রিয় গাছগুলির মধ্যে রয়েছে অ্যালোভেরা, আইভি এবং মাকড়সার গাছ। এটি বাড়ির অভ্যন্তরকে সুস্থ রাখার পাশাপাশি এর নান্দনিক আবেদনকে উন্নত করে।

পুষ্টিকর খাবার খান।

বায়ু দূষণ ঢাকা শহরের একটি মৌলিক দিক। সুতরাং, বায়ু দূষণ এড়াতে পুষ্টিকর খাদ্য বজায় রাখুন। ম্যাগনেসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়া আদর্শ। সবজি এবং ফলের মধ্যে এই সমস্ত ভিটামিন থাকে। এমনকি বিপজ্জনক পদার্থগুলি বাতাসের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারলেও, শরীরের প্রতিরোধ ব্যবস্থা তাদের আত্মসমর্পণ করতে বাধ্য করে। এছাড়াও, আপনার শরীরকে দূষণকারী পদার্থ থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য প্রতিদিন পর্যাপ্ত জল পান করার বিষয়টি নিশ্চিত করুন।

Read More:

Leave a Comment

You cannot copy content of this page