দ্রুত মাসিক হওয়ার ১৫ উপায়

দ্রুত মাসিক হওয়ার ১৫ উপায়

কীভাবে ঋতুস্রাবকে তাড়াতাড়ি প্ররোচিত করা যায় তা শেখার আগে এর তাৎপর্য এবং প্রয়োজনীয়তা বোঝা প্রয়োজন। আমাদের অনেক কিছু আছে যা আমরা তার আগে শেষ করতে চাই। আমরা কেবল তখনই এই পদক্ষেপ নিই যখন এই কাজটি অন্যান্য কাজের উপর প্রভাব ফেলতে পারে।

ধরা যাক, আপনাকে কোনও অনুষ্ঠানে যোগ দিতে হবে বা শারীরিক পরিশ্রমের প্রয়োজন এমন কোনও কাজ করতে হবে। ঋতুস্রাব এই কাজগুলিকে কঠিন করে তুলতে পারে। এটি সম্পন্ন করতে কিছু কৌশল লাগবে। এই কৌশলগুলি ব্যবহার করে আমরা প্রয়োজনীয় সময় অনুযায়ী চলতে পারি। মাসিক চক্রের ব্যাধি বা পি. সি. ও. ডি একটি ব্যাপক সমস্যা যা নারী ও তরুণদের মধ্যে ক্রমবর্ধমানভাবে প্রচলিত হয়ে উঠেছে। এই অসুস্থতা আগে শুধুমাত্র 30 থেকে 35 বছর বয়সী মহিলাদের মধ্যে দেখা যেত,

কিন্তু এখন এটি স্কুলে যাওয়া মেয়েদের মধ্যে দেখা যাচ্ছে। মনে রাখবেন যে কিশোর-কিশোরী এবং মহিলারা যারা মাসিকের সমস্যায় ভোগেন তারা প্রায়শই পলিসিস্টিক ওভারি সিনড্রোমে ভুগছেন (PCOS). এই প্রবন্ধে আমরা পি. সি. ও. ডি-র চিকিৎসা এবং তাড়াতাড়ি ঋতুস্রাব নিয়ে আসার বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

দেরিতে মেনোপজের কারণ

যখন উচিত সেই সময়ে ঋতুস্রাব হয় না, তখন বেশ কয়েকটি সমস্যা হতে পারে। ঋতুস্রাব না হওয়ার অনেক ব্যাখ্যা রয়েছে। এর মধ্যে রয়েছে উদ্বেগ, ওজন হ্রাস বা বৃদ্ধি, পিসিওডি সমস্যা এবং জন্ম নিয়ন্ত্রণের ওষুধ যা ঋতুস্রাব বিলম্বিত করতে পারে।

পলিসিস্টিক ওভারি সিনড্রোমের কারণে ঋতুস্রাব বিলম্বিত হয়। এই অবস্থায়, মহিলাদের শরীর আরও বেশি অ্যান্ড্রোজেন হরমোন উৎপাদন করতে শুরু করে। ফলস্বরূপ একটি ডিম্বাশয়ের সিস্ট বিকশিত হয়। ফলস্বরূপ ডিম্বস্ফোটন প্রক্রিয়া বিলম্বিত হয়। এই কারণে মাসিক বিলম্বিত হয়। এই কারণে, নিয়মিত ঋতুস্রাবকে উৎসাহিত করার জন্য, ডাক্তাররা জন্ম নিয়ন্ত্রণ এবং অন্যান্য ওষুধ ব্যবহারের বিরুদ্ধে পরামর্শ দেন। এই ওষুধের বিরূপ প্রভাব অনেক। ফলস্বরূপ, বেশ কয়েকটি প্রাকৃতিক পদ্ধতি রয়েছে যা প্রাথমিক ঋতুস্রাবকে প্ররোচিত করতে ব্যবহার করা যেতে পারে।

১। ভিটামিন সি ব্যবহার করুন

আমাদের শরীরে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার জন্য ভিটামিন সি অপরিহার্য। এই ধরনের একটি প্রতিক্রিয়া হল স্নায়ুতে বার্তা প্রেরণ, যা শরীরের মধ্য দিয়ে শক্তি কীভাবে প্রবাহিত হয় তা প্রভাবিত করে। উপরন্তু, এটি মাসিক চক্রের দৃঢ়তা নিশ্চিত করে। এটি লেবু, টমেটো, কমলা, ব্রকলি, কিউই ফল, পার্সলে এবং অন্যান্য ফলে সহজেই পাওয়া যায়।

২। গরম জলে সেঁক নিলে

এটি সত্যিই একটি সহজ পদ্ধতি যা যে কোনও বাড়িতে পাওয়া যায়। এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য প্রতিদিন দশ থেকে পনেরো মিনিটের জন্য যে কোনও প্যাকেট বা পাত্রে গরম জল ফুটিয়ে নিন। আপনি যদি এই কৌশলটি অনুসরণ করেন তবে আপনার মাসিক চক্র খুব তাড়াতাড়ি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩।যৌনতা মাসিক চক্রকে ত্বরান্বিত করতে পারে।

কথাটা শুনে আপনি হয়তো অবাক হবেন, কিন্তু এটাই সত্যি। যৌন মিলনের পর আপনার শরীর বিভিন্ন হরমোন তৈরি করে। কিছু হরমোন মাসিক চক্রকে ত্বরান্বিত করতে সহায়তা করে। তবে, এই পদ্ধতিটি বিবাহিত মহিলাদের মধ্যে সীমাবদ্ধ।

৪।আদা চা।

স্বাভাবিকের চেয়ে আগে ঋতুস্রাব ঘটাতে আপনি প্রতিদিন আদা দিয়ে দুই কাপ চা পান করতে পারেন। নিঃসন্দেহে, এটি একটি মোটামুটি সরল পদ্ধতি। তবে, অনেকেই প্রতিদিন সকালে চা খাওয়ার পরিবর্তে আদার সঙ্গে গুড় খেতে পছন্দ করেন।

দ্রুত মাসিক হওয়ার ১৫ উপায়

৫। পেঁপের সাহায্যে

পেঁপে ফলটি সুস্বাদু এবং ভিটামিন সমৃদ্ধ। এতে অন্যান্য খনিজ ছাড়াও ক্যারোটিন থাকে যা মহিলাদের ঋতুস্রাবকে আরও দ্রুত যেতে সহায়তা করে। বাস্তবে, পেঁপে খেলে ইস্ট্রোজেন হরমোন প্রসারিত হয়।

৬। চিন্তা মুক্ত থাকুন

আপনি যদি উদ্বেগ এড়িয়ে চলেন তবে আপনি অসুস্থতা প্রতিরোধ করতে পারেন। উদ্বেগ এড়িয়ে চললে আমরা অনেক সমস্যা এড়াতে পারি। আপনি হয়তো এটা জেনে হতবাক হতে পারেন যে, আপনি যখন উদ্বিগ্ন হন, তখন আপনার শরীর খুব বেশি হরমোন তৈরি করে না। চাপমুক্ত জীবনযাপন হরমোনগুলিকে আরও সহজেই বৃদ্ধি করতে দেয়। ফলস্বরূপ, মাসিক চক্র একটি উপযুক্ত সময়ে শুরু হয়।

৭। কিছু মশলা যা সাহায্য করে

মশলার মধ্যে রয়েছে ধনেপাতা। এটি মাসিক চক্রকে ত্বরান্বিত করতে ব্যবহার করা যেতে পারে। দুই কাপ জলে এক চা চামচ ধনে বীজ সেদ্ধ করার পর, মিশ্রণটি নিষ্কাশন করুন এবং দিনে তিনবার এটি খান।
মেথির বীজ সেদ্ধ করে ছেঁকে নিতে হবে।
তিলের বীজ দিনে দু ‘বার গরম জলের সাথে খাওয়া হলেও প্রাথমিক ঋতুচক্রের অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা রয়েছে।
বিছানায় যাওয়ার আগে, দুই চা চামচ মৌরি এক গ্লাস জলে ভিজিয়ে রাখুন, এবং তারপর সকালে এটি পান করুন।

৮। ব্যায়াম

যেসব নারী নিয়মিত ব্যায়াম করেন, তাদের মাসিকের সমস্যা থাকে না বললেই চলে । নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে, সেগুলো করলে আপনার অনেক সময় মাসিক হয়ে যায়।

ব্যায়ামের কারণে পেশি বাঁধা পেয়ে থাকে, যার কারণে পেশি সংকোচন শুরু করে, শরীরে রক্তপ্রবাহ কমিয়ে দিয়ে থাকে । ঋতুস্রাব শেষ হওয়ার পর ব্যায়াম করলে পরবর্তী সময়ে সঠিক সময়ে মাসিক হওয়ার সম্ভাবনা থাকে।

৯। তিল

একটি দরকারী উপাদান হল তিল । এর ফলে আপনার মাসিক চক্র আরও নিয়ন্ত্রিত হবে। মানবদেহ হরমোন নিঃসরণ করে। কয়েক ফোঁটা রসুন কুচি করে নিন। এক চামচ মধু দিয়ে দিন। প্রতিদিন খালি পেটে এক টেবিল চামচ করে খান। আপনি জেতার জন্য দাঁড়িয়ে আছেন।

১০। আপেল থেকে তৈরি ভিনেগার

খাওয়ার আগে এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এর ফলে ইনসুলিন এবং রক্তে শর্করার মাত্রা কমে যায়।

১১। স্বাস্থ্যকর জীবন

যে মহিলারা মেনোপজে প্রবেশ করেছেন, তাদের জন্য স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা আরও বেশি গুরুত্বপূর্ণ। মেনোপজের পর অনেক রোগ হতে পারে।

মনে রাখবেন যে একবার মাসিক বিলম্বিত হলে আতঙ্কিত হওয়ার দরকার নেই। তবে সময়ের দিকে নজর দিন। যদি আপনি পিরিয়ডের মধ্যে 35 দিনের বেশি সময় মিস করেন, বছরে নয়টিরও কম চক্র থাকে বা পিরিয়ড ছাড়াই তিন মাস চলে যান তবে আপনার ডাক্তারকে দেখুন।

দ্রুত মাসিক হওয়ার ১৫ উপায়
দ্রুত মাসিক হওয়ার ১৫ উপায়

১২) কাঁচা হলুদ

যদিও এটি একটি মশলা, হলুদ দীর্ঘকাল ধরে ওষুধে ব্যবহৃত হয়ে আসছে। এটি শরীরের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। কাঁচা হলুদের প্রদাহরোধী গুণাবলী মাসিকের ব্যথা কমাতে এবং জরায়ুর পেশীগুলির সম্প্রসারণ ও সংকোচন নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। আপনি যদি এক কাপ দুধের সাথে 1/4 চা চামচ কাঁচা হলুদ মিশিয়ে মধু বা গুরের সাথে কিছুক্ষণ পান করেন তবে আপনি নিজের মধ্যে একটি পরিবর্তন লক্ষ্য করবেন।

১৩) অ্যালোভেরা

অ্যালোভেরা ঋতুস্রাবের নিয়মিততা এবং সৌন্দর্য উভয়ই সংরক্ষণের জন্য উপকারী। এটি হরমোন নিয়ন্ত্রণকে সহজতর করে। সর্বোত্তম প্রভাবের জন্য, প্রতিদিন সকালে খালি পেটে অল্প পরিমাণে মধুর সাথে তাজা অ্যালোভেরার রস খান। তবে, এই সময়ে খাওয়া এড়িয়ে চলাই ভালো।

১৪) জিরা

জিরা নিয়মিত ঋতুস্রাব আনতে সাহায্য করে। এর কোনও নেতিবাচক প্রভাব নেই। এক রাতের জন্য এক গ্লাস জলে দুই টেবিল চামচ জিরা ভিজিয়ে রাখুন। সকালে, এই জল এবং জুস চুমুক দিন। আপনি যদি এটি ঘন ঘন ব্যবহার করেন তবে আপনি সেরা ফলাফল পাবেন।

১৫) দারুচিনি

সবচেয়ে অভিযোজিত খাবারের মধ্যে দারুচিনি অন্যতম। অনিয়মিত পিরিয়ড দূর করতে, চা বা লেবুর রসের সঙ্গে দারুচিনি গুঁড়ো যোগ করুন। এটি মাসিকের ব্যথাও কমায়।

খাদ্যতালিকায় ফল ও সবজির রসের পরিমাণ বাড়ান। এটি শরীরকে শীতল রাখে এবং হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ভিটামিন সি সমৃদ্ধ ফলের রস, গাজরের রস, পুদিনা পাতা, কলার রস ইত্যাদি খেতে পারেন। দিনে দুইবার। কিন্তু পিরিয়ড নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে ভালো জুস হল গাজর এবং আঙুর।

Read More:

Leave a Comment

You cannot copy content of this page