পড়ায় মন বসানোর ১৫ উপায়

পড়ায় মন বসানোর ১৫ উপায় সম্পর্কে এখানে বিস্তারিত দেওয়া হয়েছে।

ছোট ছোট লক্ষ্য তৈরী করো

পড়ার জন্য বসার আগে আমরা একটি লক্ষ্য নির্ধারণ করি যা আমাদের মনকে সেই লক্ষ্যে রাখে। সুতরাং আপনি যদি শেখা শুরু করার আগে একটি লক্ষ্য নির্ধারণ করেন, তাহলে আপনার সেই লক্ষ্যে পৌঁছানোর প্রয়োজন আছে বলে মনে করার সম্ভাবনা বেশি থাকবে।

ধরুন আপনি আজ এই লক্ষ্য বিষয়টির এই অংশটি থেকে মুক্তি পেতে চলেছেন। এই চিন্তাটি আপনার উপর চাপ সৃষ্টি করবে যদি আপনি এটি মাথায় রেখে সেখানে বসে থাকেন। এই চাপ সহজ। আপনি জানেন যে আপনার একটি পরিকল্পনা করা দরকার।

Woman Sitting on Brown Stone Near Green Leaf Trees at Daytime
পড়ায় মন বসানোর ১৫ উপায়

এটি কোনও লক্ষ্য ছাড়াই অধ্যয়ন করার সময় জাহাজের মাঝখানে জলের উপর হাঁটার মতো। কিন্তু যদি সেই জাহাজের নাবিক একটি লক্ষ্য নির্ধারণ করে, যেমন “আমাকে এই পথে বা সেই জায়গায় যেতে হবে”, সে সর্বদা পরীক্ষা করে দেখবে যে সে সেই লক্ষ্য পূরণ করছে কিনা। আপনাকে একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং একইভাবে শিখতে হবে।

লক্ষ্যটি মনে রাখবেন, নইলে আমি ক্লাসের তালিকার শীর্ষে থাকব এবং আমার বন্ধুদের কাছ থেকে আরও ভাল গ্রেড পাব। যখন আমি পরীক্ষা দেব, তখন আমি আমার যথাসাধ্য চেষ্টা করব। আশা করি পেয়ে যাবেন।

কখন বিশ্রাম নেওয়া উচিত?

দীর্ঘ সময় ধরে পড়তে বিরক্ত লাগে। এবং যখন আমরা বিরক্ত হই, তখন আমরা পড়া বন্ধ করে দিই এবং অন্য কিছু করি যা আমাদের এত দীর্ঘ সময়ের জন্য ব্যস্ত রাখে যে আমরা লক্ষ্য করি না যে কত সময় কেটে গেছে। ভালোভাবে পড়তে না পারলে কী করবেন? আপনি হাঁটতে যেতে পারেন বা আপনি যে বইটি পড়ছিলেন তা নিচে রেখে কোনও গল্প বা জুস বই পড়তে পারেন।

আপনার মস্তিষ্ক ভাববে যে আপনি যখন এটি করবেন তখন পড়া গুরুত্বপূর্ণ। আপনি যদি পড়তে না চান, তাহলে ব্যায়াম করতে পারেন। আপনি ব্যায়াম করে ভাল ফলাফল পেতে পারেন কারণ এটি রক্ত প্রবাহকে উন্নত করবে এবং আপনার স্নায়ুকে জাগিয়ে তুলবে। আপনি একটি অ্যালার্ম সেট করতে পারেন এবং খুব খারাপ হলে ঘুমাতে যেতে পারেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কম সময় ব্যয় করুন।

দয়া করে মনে রাখবেন যে আপনার সমস্যাগুলির মধ্যে একটি হল যে আপনি মাঝে মাঝে ফোনটি তুলতে ভুলে যান। আপনি ফোনের জগতে হারিয়ে যান এবং ফিরে আসার পথ খুঁজে পান না। পড়া শেষ হলে আমাকে ফোন করুন। আপনার ফেসবুক ফলোয়িং ধরে রাখুন। সময় এভাবেই চলে।

আপনি যখন ফোনের উত্তর দেন তখন আপনার মস্তিষ্ক অ্যাড্রিনালাইন পাঠায়, যা আপনাকে আপনার প্রিয় জিনিসগুলির কথা ভাবতে বাধ্য করে। এর কারণে আপনি ভাল বোধ করতে শুরু করেন, কিন্তু যখন আপনি ফোনের দিকে তাকান, তখন আপনার মাথাব্যথা এবং অন্যান্য সমস্যা হয় যা আপনি এখনই বুঝতে পারবেন না। আপনার খারাপ মেজাজ আপনাকে বুঝতে সাহায্য করে যে যখন আপনার ফোন বাজবে বা ট্যাপ হবে তখন আপনি পড়াশোনা করতে চান না।

আপনার কখনই ফোনে কথা বলা, ফেসবুক চেক করা ইত্যাদি করা উচিত নয়। পড়ার জন্য বসার পর এবং শেষ করার আগে। আশা করি পেয়ে যাবেন।

পড়ার জন্য একটি সুন্দর পরিবেশ তৈরি করুন

শিক্ষার্থীদের শেখার জন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। স্কুলে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। আমরা বসবাসের জন্য একটি শান্ত জায়গা চাই। সবকিছু ঠিক আছে কিনা দেখুন।

ঘরটি যতটা সম্ভব জোরে করুন। যতটা সম্ভব ঠাণ্ডা জায়গায় ঘুমানোর চেষ্টা করুন। আপনার জন্য সুবিধাজনক যে কোনও জায়গায় আপনি পড়াশোনা করতে পারেন।

বেশি করে জল খান।

আমরা সবাই জানি যে জীবনকে জলও বলা হয়। এটি প্রচুর পরিমাণে জল পান করার জন্য শরীরকে শীতল রাখতে সহায়তা করে। আমরা যখন অধ্যয়ন করি, তখন আমাদের মস্তিষ্ক কঠোর পরিশ্রম করে, যার ফলে আমাদের শরীর গরম হয় এবং রক্ত প্রবাহ বৃদ্ধি পায়।

এই কারণে, আমরা প্রায়শই অসুস্থ, বিরক্ত, রাগান্বিত এবং অধ্যয়নে আগ্রহী নই বলে মনে করি। এই কারণে, আমরা যদি আরও বেশি জল পান করার অভ্যাসে পরিণত হতে পারি তবে এই সমস্যাটি দূর হওয়া উচিত।

নিজেকে একটি পুরস্কার দিন

যখন আমরা আমাদের কাজ করি এবং তা উপভোগ করি, তখন আমাদের নিজেদের সঙ্গে আচরণ করতে হয়। এর অর্থ হতে পারে যে আপনি আজকের হোমওয়ার্কে বা পরীক্ষায় সত্যিই ভাল করেছেন, কিন্তু এর জন্য আপনি কোনও প্রশংসা বা পুরস্কার পাননি।

এখন আপনার নিজের চিকিৎসা করার পালা। আপনি আপনার পছন্দের খাবার খেতে পারেন, বিরতি নিতে পারেন, হাঁটতে যেতে পারেন ইত্যাদি। আপনি নিজের সাথে কীভাবে আচরণ করবেন তা বেছে নিন, যতক্ষণ না এটি একটি ভাল জিনিস।

এমন নয় যে আপনি আপনার ফোন টিপতে পছন্দ করেন; আপনি এটি করতে বসুন। আপনি নিজেকে একটি ভাল ট্রিট দিতে হবে। এটি আপনাকে নিজেকে আরও বেশি ভালবাসতে সাহায্য করবে এবং আপনি শান্ত থাকতে ও পড়াশোনা করতে সক্ষম হবেন।

দেরি করে ঘুম থেকে উঠবেন না।

অনেকেই সারাদিন ঘুমান এবং তারপর রাতে ঘুম থেকে ওঠেন। কিন্তু আপনি কি জানেন যে ঈশ্বর রাত তৈরি করেছেন যাতে আমরা ঘুমাতে পারি? সুতরাং, আপনি যখন চাইবেন তখন আপনাকে কাজটি করতে হবে, অন্যথায় আপনি এতে মনোনিবেশ করতে পারবেন না।

অনেকে বলে যে, রাতে পড়া মনে রাখা সহজ। যদিও এটা কোনো অজুহাত নয়। আপনি যদি সকালে, রাতের খাবারের পরে এবং সন্ধ্যায় এটি করেন তবে পড়ার জন্য অনেক সময় রয়েছে।

যদি আপনি তা না করেন, তাহলে রাতে পড়াশোনা করা আপনার পুরো দিনকে বিরক্তিকর করে তুলবে। এর অর্থ হল, আপনি যদি রাতে পড়াশোনা করেন, যা একটি খারাপ অভ্যাস, তা হলে তা বদলে যাবে।

পড়াশোনায় খুব বেশি সময় ব্যয় করবেন না।

বিজ্ঞানীরা বলছেন, 25 থেকে 30 মিনিট কঠোর পরিশ্রমের পর মস্তিষ্ক তথ্য সংরক্ষণের ক্ষমতা হারাতে শুরু করে। ঘন্টার পর ঘন্টা বই পড়বেন না। পড়ার সময়কে ছোট ছোট ভাগে ভাগ করুন।

প্রতিটি অংশের পর, পাঁচ মিনিটের বিরতি নিন। এই মুহূর্তে ঠাণ্ডা পড়ে যাচ্ছে! এই সময়ে, এমন কিছু করুন যা আপনি উপভোগ করেন, যেমন খাওয়া, গান শোনা বা ফেসবুক চেক করা। তারপর, পরিষ্কার মাথা নিয়ে আবার অধ্যয়ন করুন।

মুখস্থ নয়, বুঝে পড়ো

পরীক্ষার কাগজে ছড়া, গান এবং অন্যান্য জিনিস লেখা আমাদের জন্য ছোটবেলা থেকেই জিনিসগুলি মনে রাখার একটি উপায়। জিনিসগুলি করার জন্য এটি সঠিক উপায় নয়। বইটি বর্ণনা করতে বলা হলে অনেকে এর বিবরণ উদ্ধৃত করতে পারেন, কিন্তু ব্যাখ্যা করতে বলা হলে তারা কিছু বলতে পারেন না!

Don’t just study hard, study ‘smart’

এখন যে পরীক্ষাগুলি দেওয়া হয় সেই সৃজনশীল উপায়ে এই স্মৃতির উপর নির্ভর করলে আপনি ভাল গ্রেড পাবেন না। বইটি কী সম্পর্কে তা মনে রাখার চেষ্টা করবেন না; পরিবর্তে, এটি কী সম্পর্কে তা জানার চেষ্টা করুন। কারণ দশবার মনে রাখার চেষ্টা করলে আপনি যা শিখেছেন তা ভুলে যাবেন। কিন্তু আপনি যদি সত্যিই এটি বুঝতে পারেন তবে আপনি কখনই ভুলবেন না!

পড়ায় মন বসানোর ১৫ উপায়

বিভিন্ন সোর্স থেকে পড়ো

বিভিন্ন জায়গায় একই জিনিস সম্পর্কে পড়া এটি আরও ভালভাবে বোঝার একটি দুর্দান্ত উপায়। সেই অন্ধ ব্যক্তির গল্পটা মনে আছে? আপনি কেবল একটি বই থেকে পড়তে পারেন। যতটা সম্ভব জায়গা থেকে তথ্য পাওয়ার চেষ্টা করুন। বন্ধুদের সঙ্গে অধ্যয়ন করুন, বিভিন্ন লেখকের বই পড়ুন বা কোনও বড় ভাই বা বোনকে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন। ইন্টারনেটে দ্রুত অনুসন্ধান করে আপনি আপনার বিষয়ের সমস্ত দুর্দান্ত শিক্ষণ সাইটগুলি খুঁজে পেতে পারেন।

মন বসে না পড়ার টেবিলে, আছে কি পড়ায় মন বসানোর উপায়?

হ্যাঁ, অবশ্যই! শেখার অনেক উপায় আছে, শুধু একটি বা দুটি নয়। আমরা নিজেদেরকে বইয়ের মধ্যে হারিয়ে ফেলি এবং অন্য জায়গা সম্পর্কে চিন্তা করি। মাঝখানে অধ্যয়নের জায়গা! পাঠকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য কী করা যেতে পারে?

সঙ্গীত সম্পর্কে শেখা

ছোটবেলায় তিনি গান শোনার জন্য ঘুমিয়ে পড়তেন। ঘুমের সঙ্গীত শোনার সময় তিনি কিছু গান পড়তেন এবং পড়ার কাজে মনোনিবেশ করতেন। সুতরাং, অন্য প্রতিটি চিন্তা একশো হাত দূরে। ইউটিউবে প্রচুর গান রয়েছে যদি আপনি এটি সন্ধান করেন। এগুলি আপনাকে শেখার দিকে মনোনিবেশ করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে। এখন থেকে পড়ার সময় যদি আপনি মনোযোগ না দেন, তাহলে কিছু স্টাডি মিউজিক বাজান এবং পড়ুন।

ছোট থেকে শুরু করুন এবং বড় ভাবুন।

দীর্ঘ সময় ধরে, আপনাকে থামানো ছাড়াই অধ্যয়নের চেষ্টা করতে হবে, কিন্তু আপনি পারবেন না কারণ আপনি মনোযোগ হারিয়ে ফেলেন। কিছুদিন পড়া শুরু করুন। প্রথম কয়েক দিনের জন্য প্রতিদিন 20 মিনিট পড়ুন, তারপর 10 মিনিটের বিরতি নিন। 20 মিনিট পর বিরতি নিন।

ধীরে ধীরে, কয়েক দিন পরে, সময় বাড়িয়ে 30 মিনিট, তারপর 40 মিনিট, তারপর 50 মিনিট-এবং ‘আপনার মস্তিষ্ককে এতে অভ্যস্ত করুন। “”। কিছু সময় পরে, আপনি দেখতে পাবেন যে আপনি থামানো ছাড়াই পড়তে পারেন।

পড়ায় মন বসানোর ১৫ উপায়

পড়াশোনায় মন বসানোর দোয়া

লেখা-পড়ায় মন বসানোর আরেকটি ধর্মীয় উপায় হল দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে চাওয়া পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য।এক্ষেত্রে অন্যান্য ধর্মালম্বীরা নিজেদের ধর্মীয় দোয়া অনুসরণ করবে।  পড়াশোনায় মন বসানোর দোয়াটি হলো-

” সুবহানাকা লা ইলমা লানা ইল্লা মা আল্লামতানা, ইন্নাকা আনতাল আলিমুল হাকিম।” 

তোমরা এই দোয়াটি আমল করতে পারো, সর্বোপরি তোমার বিশ্বাস রাখতে হবে নতুবা কোন কিছুই কাজ হবে না এবং প্রবল সদিচ্ছা থাকতে হবে। এটাই হলো পড়াশোনায় মন বসানোর মন্ত্র

উপসংহার

উপরের টিপসগুলির সাহায্যে আপনি আপনার পড়াশোনায় মনোনিবেশ করতে পারবেন। সবকিছু সঠিকভাবে করতে হবে। এবং আজ অবধি, আপনার যদি কোনও প্রশ্ন বা ধারণা থাকে তবে আপনি আমাদের পোস্টের নীচে একটি নোট রেখে যেতে পারেন।

আরো পড়ুনঃ

Leave a Comment

You cannot copy content of this page