স্বাস্থ্যই সকল সুখের মূল : ভাবসম্প্রসারণ

স্বাস্থ্যই সকল সুখের মূল – ভাবসম্প্রসারণ

মূলভাব : দেহ ভল না থাকলে মন ভাল থাকে না তার সাথে মন ভাল না থাকে তাহলে প্রকৃত সুখ-শান্তি পাওয়া যায় না। শারীরিক সুস্থতার নামই স্বাস্থ্য। স্বাস্থ্য এক অমূল্য সম্পদ। চূর্ণিত বা রুগ্ন শরীর যার, তার পক্ষে বিলাস ও সন্তোষ লাভ করা অসম্ভব।

সম্প্রসারিত-ভাব : শরীরের সাথে মনের রিলেশন অবিচ্ছেদ্য। সুস্থ দেহে চমৎকার মন। ভালো ও উৎফুল্ল মনেই বিরাজ করে। দেহ ভাল না থাকিলে মন-মেজাজ নির্ভুল থাকে না, কাজ কর্মে সৎসাহস-উদ্দিপনা থাকে না। অভিনিবেশ ও বিশেষ প্রবৃত্তি না থাকে তাহলে কোন কাজ সুষ্ঠুভাবে সমাধা করা যায় না। কিন্তু বিলাসিতা লাভের জন্য কর্মে সাফল্য লাভ একান্ত আবশ্যক।

অপরের সাথে ভাল চালচলন করা তার সাথে সমাজ-সংসারের নিজ দায়িত্ব পালন করা মানুষের কর্তব্য। যাদের শরীর রোগাক্রান্ত বা অক্ষম তাদের পক্ষে এই দায়িত্ব পালন সম্ভব হয় না। তাদের মেজাজ খিট্-খিটে থাকে এবং তারা সব কিছুতে বিরক্তি বোধ করে। সর্বদা মন-মরা হয়ে বিষন্ন বেদনায় কাটায়। তাদের মনে আনন্দ-উল্লাসের সঞ্চার ঘটে না। বিশ্বের অপার আনন্দ-উপকরণ তাদের প্রভাবিত করার জন্য পারে না।

অসুস্থ লোক আলাপে মজা পায় না, আহারেও মজা পায় না।

স্বাস্থ্য রক্ষার জন্য প্রয়োজন রেগুলার ব্যায়াম, পরিমিত পুষ্টিকর আহার, সচেতনতা ও পরিচ্ছন্নতা। সুন্দরভাবে জীবন-যাপন করার জন্য প্রচুর লেখা-পড়া করা ও ভাল কাজ করা নিরতিশয় দরকার। দেহ ভাল থাকলেই আমরা তা করার জন্য সক্ষম হবো।

প্রকৃত মজা ও সুখ-সমৃদ্ধি অর্জনের জন্য নিজ নিজ স্বাস্থ্য-রক্ষায় যত্নবান হওয়া আমাদের উচিৎ।

আরো অনেক ভালো ভাবে শিখার জন্য একই ভাবসম্প্রসারণ অন্য বই থেকেও সংগ্রহ করে দেয়া হলো:

শরীর ভাল না থাকিলে মন চমৎকার থাকে না এবং মন ভাল না থাকিলে প্রকৃত সুখ-শান্তি পাওয়া যায় না।

শারীরিক সুস্থতার নামই স্বাস্থ্য। শরীর এক অমূল্য সম্পদ। খণ্ডিত বা রুগ্ন শরীর যাহার, তাহার পক্ষে ও সন্তোষ লাভ করা অসম্ভব।

শরীরের সঙ্গে মনের রিলেশন অবিচ্ছেদ্য। সুস্থ শরীরে বেশ ভালো মন। বেশ ভালো ও উৎফুল্ল মনেই আয়েশ বিরাজ করে। শরীর ভাল না থাকিলে মন-মেজাজ ঠিক থাকে না, কাজ কর্মে উৎসাহ-উদ্দিপনা থাকে না। মনোযোগ ও বিশেষ প্রবৃত্তি না থাকিলে কোন কাজ সুষ্ঠুভাবে সমাধা করা যায় না। কিন্তু বিলাস লাভের জন্য কর্মে সাফল্য লাভ নিরতিশয় আবশ্যক।

অপরের সাথে ভাল চালচলন করা তার সাথে সমাজ-সংসারের নিজ দায়িত্ব ঠিকভাবে পালন করা মানুষের কর্তব্য। যাহাদের শরীর রোগাক্রান্ত বা অপটু তাহাদের পক্ষে এ দায়িত্ব পালন সম্ভব হয় না। তাহাদের মেজাজ খিটখিটে থাকে তার সাথে তাহারা সব কিছুতেই বিরক্তিবোধ করে। সর্বদা মন-মরা হইয়া বিষন্ন বদনে কাটান। তাহাদের মনে আনন্দ-উল্লাসের সঞ্চার ঘটে না। পৃথিবীর অপরিসীম আনন্দ-উপকরণ তাহাদের প্রভাবিত করিতে পারে না।
অসুস্থ মানুষ আলাপে খুশি পায় না, আহারেও তৃপ্তি পায় না।
স্বাস্থ্য রক্ষার জন্য দরকার নিয়মিত ব্যায়াম, পরিমিত পুষ্টিকর আহার, সচেতনতা ও পরিচ্ছনা।
সুন্দরভাবে জীবন-যাপন করার জন্য অনেক লেখা-পড়া করা ও ভাল কাজ করা অধিক উৎকর্ষ দরকার। স্বাস্থ্য ভাল থাকিলেই আমরা তাহা করিতে সক্ষম হইব।

প্রকৃত খুশি ও সুখ-সমৃদ্ধি অর্জনের জন্য নিজ নিজ স্বাস্থ্য-রক্ষায় যত্নবান হওয়া আমাদের উচিৎ।

আরো পড়ুনঃ

Leave a Comment

You cannot copy content of this page