HSC ICT 1st chapter MCQ Test -5 / আইসিটি ১ম অধ্যায় নৈর্ব্যক্তিক টেস্ট -৫ / ICT 1st chapter mcq exam -5

HSC ICT 1st chapter MCQ Test -5 / আইসিটি ১ম অধ্যায় নৈর্ব্যক্তিক টেস্ট -৫ / ICT 1st chapter mcq exam -5

এইচএসসি শিক্ষার্থীরা, তোমাদের সিলেবাসভুক্ত ICT 1st চ্যাপ্টারের সমন্বয়ে তৈরিকৃত এই মডেল টেস্ট। তাই পরীক্ষার নিখুঁত ও বিস্তারিত প্রস্তুতি নিতে এই মডেল টেস্টগুলো তোমাদের ব্যপকভাবে সহায়তা করবে।

Read more:

এখানে দেওয়া প্রতিটি নৈর্ব্যক্তিক প্রশ্নাবলী বিগত সালের বোর্ড প্রশ্ন এবং গুরুত্বপূর্ণ প্রশ্নের সমন্বয়ে দেওয়া হয়েছে।

মডেল টেস্টে 25টি প্রশ্ন দেওয়া হয়েছে। সময় পাবে 20 মিনিট। যেহেতু শুধুমাত্র ক্লিক করে উত্তর দিবে, তাই ০৫ মিনিট সময় কম দেওয়া হয়েছে।

পরীক্ষার শেষে প্রতিটি প্রশ্নের সঠিক ও ভুল উত্তর দেখতে পারবে।

পরীক্ষা দেওয়ার জন্য password লাগবে। নিচের লিংকে ক্লিক করে পাসওয়ার্ড জেনে নাও। পাসওয়ার্ডটি ইউটিউব প্রোফাইলে আছে।

মডেল টেস্ট-১

/26
0 votes, 0 avg
0

HSC ICT

এইচএসসি আইসিটি ১ম অধ্যায়ঃ MCQ মডেল টেস্ট-৫

এইচএসসি শিক্ষার্থীরা তোমাদের সিলেবাস ভূক্ত আইসিটি ১ম অধ্যায়ের আলোকে এই মডেল টেস্টের মধ্যে  ১৫০+ গুরুত্বপূর্ণ প্রশ্ন দেওয়া হয়েছে। তাই যতখুশি ততবার এক্সাম দিতে পারবে।
পূর্ণমানঃ ২৫ সময়, ২০ মিনিট

 

নিজের নাম ও মোবাইল নাম্বার পূরণ কর। পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে যতখুশি ততবার । 

1 / 26

মইন সাহেবের তথ্য ও প্রযুক্তি ব্যবহার কোন প্রনের কর্মকাণ্ড? i. ইতিবাচক ii. কার্যকরী iii. সময়ােপযােগী নিচের কোনটি সঠিক?

2 / 26

কর্মসংস্থানের জন্য বর্তমানে- i. ঘরে বসেই কাজ পাওয়া যায়। ii. ইন্টারনেট সুবিধা নেওয়া যায় | iii. বিভিন্ন ওয়েব সুবিধা পাওয়া যায় নিচের কোনটি সঠিক?

3 / 26

ভিডিও কনফারেন্সিং ব্যবস্থায় অংশগ্রহণকারীরা i. একে অপরের ছবি দেখতে পারে ii. প্রত্যেকে প্রত্যেকের কথােপকথন শুনতে পারে। iii. নিজেদের মধ্যে চিঠিপত্র আদান-প্রদান করতে পারে নিচের কোনটি সঠিক?

4 / 26

বিশ্বগ্রামের ধারণাটি সর্বপ্রথম প্রবর্তন করেন

5 / 26

khanacademy.org নামক ওয়েবসাইটটির প্রতিষ্ঠাতা কে?

6 / 26

গুগলের ভার্চুয়াল চ্যাটিং সার্ভিসের নাম কী?

7 / 26

নিচের উদ্দীপকের আলােকে প্রশ্নের উত্তর দাও : মইন সাহেব একটি সরকারি দপ্তরে চাকরি করেন । তিনি সরকারি নির্দেশনা ও তথ্য আদান-প্রদানের জন্য ইন্টারনেট ব্যবহার করেন এবং ভিডিও কনফারেন্সিং ব্যবহার করে জরুরি সিদ্ধান্ত গ্রহণ করেন। উদ্দীপকের প্রযুক্তি দাপ্তরিক কার্যক্রম ব্যতীত আর যে ক্ষেত্রে ব্যবহৃত হয় তা হলাে- i. শিক্ষা ক্ষেত্রে ii. গােয়েন্দা নজরদারিতে iii. সামাজিক যােগাযােগে। নিচের কোনটি সঠিক?

8 / 26

নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নের উত্তর দাও : সমগ্র পৃথিবী এখন একটি গ্রামে পরিণত হয়েছে। এখন বিভিন্ন দেশের মানুষ খুব সহজেই একজন অন্য জনের সুখে দুঃখে পাশাপাশি ও প্রতিবেশীর মতাে ভাব বিনিময় করছে।. উদ্দীপকে যে বিষয়ে বলা হয়েছে তা সম্ভব হচ্ছে কিসের কল্যাণে? i. সংবাদপত্রের ii. তথ্য প্রযুক্তির iii. ইন্টারনেট প্রযুক্তির নিচের কোনটি সঠিক?

9 / 26

উদ্দীপকটি পড় এবংপ্রশ্নের উত্তর দাও : অসুস্থতার কারণে অমিত অনুপস্থিত থাকায় ICT ক্লাসের অ্যাসাইনমেন্ট বিষয়ে মােবাইল ফোনে জানতে চাইলে বন্ধু শফিক তাকে বলে “এক্ষুণি তােমার অ্যাড্রেসে পাঠিয়ে দিচ্ছি।” অমিত নিজেও তার পড়াশুনার কাজে কম্পিউটার ও মােবাইল ফোনে প্রয়ােজনীয় তথ্যের টেক্সট, অডিও ভিডিও ডাউনলােড করে থাকে এবং অন্যান্য বন্ধুদের সহায়তা করে।. অমিতের ভূমিকার ফলে বৃদ্ধি পাবে- i. ক্লাসের অনুপস্থিতি ii. তথ্য প্রযুক্তির ব্যবহার iii. ই-লার্নিং সিস্টেম নিচের কোনটি সঠিক?

10 / 26

টেলিমেডিসিন সেবার জন্য আবশ্যক -i. বিশেষজ্ঞ চিকিৎসকii. রােগ নির্ণয় কেন্দ্রiii. বিশেষায়িত নেটওয়ার্ক, নিচের কোনটি সঠিক?

11 / 26

বিশ্বগ্রাম প্রতিষ্ঠার প্রয়ােজনীয় উপাদান হলাে—i. কানেকটিভিটি ii. ডেটা iii. সক্ষমতা নিচের কোনটি সঠিক?

12 / 26

ইন্টারনেট ব্যবহার করে কর্মসংস্থানের সুযােগকে কী বলা হয়?

13 / 26

কোন উপাদানটি Global village-এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ?

14 / 26

নিচের উদ্দীপকের আলােকে প্রশ্নের উত্তর দাও : আবির নিজের গ্রামে বসেই বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ করে দেয়। এতে তার বেশ আয় হচ্ছে। আজকাল সে গ্রামের কৃষকদেরকে নিয়ে উচ্চ ফলনশীল নতুন জাতের গমের চাষাবাদ, পণ্য ক্রয়-বিক্রয় বিষয়ে কৃষিবিজ্ঞানীদের সাথে সরাসরি আলােচনার ব্যবস্থা করে এবং গ্রামের বেকার যুবকদের জন্য নিজের পেশায় যুক্ত হতে প্রশিক্ষণের আয়ােজন করে। , আবিরের উদ্যোগের ফলে- i. প্রযুক্তির প্রসার ঘটবে ,ii. জনসম্পদ তৈরি হবেiii. কর্মসংস্থান হ্রাস পাবে ,নিচের কোনটি সঠিক?

15 / 26

ইন্টারনেটের মাধ্যমে ব্যবসায় পরিচালনা করাকে কী বলে?

16 / 26

ফ্রিল্যান্সার কে?

17 / 26

আউটসাের্সিং কী?

18 / 26

নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নের উত্তর দাও : সমগ্র পৃথিবী এখন একটি গ্রামে পরিণত হয়েছে। এখন বিভিন্ন দেশের মানুষ খুব সহজেই একজন অন্য জনের সুখে দুঃখে পাশাপাশি ও প্রতিবেশীর মতাে ভাব বিনিময় করছে। উদ্দীপকে কোন বিষয় সম্পর্কে বলা হয়েছে?

19 / 26

বিশ্বগ্রামের মেরুদণ্ড কোনটি?

20 / 26

ই-কমার্স এর অন্তর্ভুক্ত নয়।

21 / 26

বিশ্বগ্রাম বলতে বােঝায়- i. রিয়েল টাইম সেবা বিনিময়ii. তথ্য ও বিনােদনের সহজলভ্যতাiii. বিশ্বের গ্রামসমূহের আন্তঃসম্পর্ক নিচের কোনটি সঠিক?

22 / 26

বহুল ব্যবহৃত সামাজিক যােগাযােগ মাধ্যম কোনটি?

23 / 26

বিশ্বগ্রাম ধারণার সাথে কোন বিষয়টি বিশেষভাবে সম্পৃক্ত?

24 / 26

উদ্দীপকটি পড় এবংপ্রশ্নের উত্তর দাও : অসুস্থতার কারণে অমিত অনুপস্থিত থাকায় ICT ক্লাসের অ্যাসাইনমেন্ট বিষয়ে মােবাইল ফোনে জানতে চাইলে বন্ধু শফিক তাকে বলে “এক্ষুণি তােমার অ্যাড্রেসে পাঠিয়ে দিচ্ছি।” অমিত নিজেও তার পড়াশুনার কাজে কম্পিউটার ও মােবাইল ফোনে প্রয়ােজনীয় তথ্যের টেক্সট, অডিও ভিডিও ডাউনলােড করে থাকে এবং অন্যান্য বন্ধুদের সহায়তা করে। উদ্দীপকে অমিতের বন্ধু তথ্য প্রযুক্তির কোন সুবিধাটি গ্রহণ করেছে?

25 / 26

নিচের উদ্দীপকের আলােকে প্রশ্নের উত্তর দাও : আবির নিজের গ্রামে বসেই বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ করে দেয়। এতে তার বেশ আয় হচ্ছে। আজকাল সে গ্রামের কৃষকদেরকে নিয়ে উচ্চ ফলনশীল নতুন জাতের গমের চাষাবাদ, পণ্য ক্রয়-বিক্রয় বিষয়ে কৃষিবিজ্ঞানীদের সাথে সরাসরি আলােচনার ব্যবস্থা করে এবং গ্রামের বেকার যুবকদের জন্য নিজের পেশায় যুক্ত হতে প্রশিক্ষণের আয়ােজন করে। উদ্দীপকে আবিরের আয়ের উৎসটি কী?

26 / 26

বর্তমান বিশ্বে কম্পিউটার নেটওয়ার্কিং প্রক্রিয়া একমাত্র আধিপত্য বিস্তারকারী মাধ্যমের নাম কী?

Your score is

The average score is 0%

0%

এই HSC ICT 1st chapter MCQ Test -5 / আইসিটি ১ম অধ্যায় নৈর্ব্যক্তিক টেস্ট -৫ / ICT 1st chapter mcq exam -54 ছাড়াও আরো জানুন

বিশেষ দ্রষ্টব্যঃ

তাই তোমরা যতখুশি ততবার মডেল টেস্টে অংশগ্রহন করতে পারবে। যেহেতু তোমরা শুধুমাত্র বাটন ক্লিক করে পরীক্ষা দিবে তাই সময় স্বাভাবিকের চেয়ে ০৫ মিনিট কম দেওয়া হয়েছে। অর্থাৎ 25টি MCQ এর জন্য 20 মিনিট

এই মডেল টেস্টগুলো সর্বশেষ বোর্ডের ও , ইউনিভার্সিটি অ্যাডমিশন টেস্টের প্রশ্নসমূহের মাধ্যমে করা হয়েছে।

আরো প্রস্তুতি নিতে নিচের বহু নির্বাচনী প্রশ্ন গুলো অনুশীলন করো-

HSC ICT 1st Chapter MCQ Link

You cannot copy content of this page